নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দপ্তরবিহীন মন্ত্রী

দপ্তরবিহীন মন্ত্রী › বিস্তারিত পোস্টঃ

মায়ানমারে কোন \'চেতনাজীবী\' নেই?

১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৩৩

বাংলাদেশে কোন সংখ্যালঘুর উপর এলাকা ভিক্তিক বা পূর্ব শত্রুতার রেশ ধরে কোন আক্রমণ হলেই মিডিয়াতে প্রচার করা হয় সংখ্যালঘু নির্যাতন হিসেবে। রাজনৈতিক রূপ দেয়া হয় সেই ঘটনাকে। পার্বত্য অঞ্চলে কোন সন্ত্রাসীর মৃত্যু হলে সেটাকে আদিবাসি নির্যাতন বলে চালিয়ে দেয়া হয়। এসব প্রচারে অগ্রভাগে থাকেন আমাদের দেশের 'চেতনাজীবী' রা যাদের বেশীর ভাগই আবার মুসলিম। ভালো কথা। সংখ্যালঘু হোক আর সংখ্যাগুরু হোক নিজের দেশের নাগরিকের পক্ষে কথা বলাটা খারাপ নয়। কিন্তু সমস্যা হচ্ছে তাঁদের 'চেতনা' আবার মুসলিমদের জন্য উতলে উঠে না। কারণ, মুসলিমদের জন্য কথা বললে তাঁরা আর 'চেতনাজীবী' থাকেন না। তখন আবার তাঁদের মৌলবাদীর সমর্থক ক্যাটাগরিতে ফেলে দেয়া হয়। তাই তাঁরা সবসময় সংখ্যালঘুদের জন্যই 'চেতনা' বিলিয়ে থাকেন।

একজন সংখ্যালঘু শিক্ষকের কানে ধরার খবরে দেশজুড়ে কত সমালোচনা, নিন্দার ঝড় বয়ে গেল। ফেসবুকে কত 'চেতনাজীবী' দের কানে ধরার ছবি। অথচ একই সময়ে কত সংখ্যাগুরু শিক্ষক ছাত্রলীগের হাতে বা রাজনৈতিক ভাবে লাঞ্চিত হয়েছে কিন্তু তাদের নিয়ে কোন ঝড় বয়ে যায়নি। কারণ, তারা তো সংখ্যালঘু নন! কোন সংখ্যালঘুর বাড়ি দখল হলে সেটা বড় খবর। আর শত শত সংখ্যাগুরুর জমি দখল হলে তেমন বড় খবর নয়।

মায়ানমারে কি বাংলাদেশের মত কোন 'চেতনাজীবী' নেই? তাদের দেশের নাগরিক 'রোহিঙ্গা' রা মার খাচ্ছে, মারা যাচ্ছে, ধর্ষিত হচ্ছে, দেশ ত্যাগে বাধ্য হচ্ছে অথচ কোন একজন মায়ানমারের 'চেতনাজীবী'কে দেখলাম না এটা নিয়ে কথা বলতে। মনে হচ্ছে সবাই একমত, যা হচ্ছে তা নিয়ে। কেউ একজন বলছে না এরা আমাদের নাগরিক, এদেরও মায়ানমারে থাকার অধিকার আছে।

বাংলাদেশের সংখ্যালঘুদের তাদের শ্রষ্টার কাছে কৃতজ্ঞ থাকা উচিত যে, তাদের দেশে তাদের পক্ষে বলার জন্য চাহিদার চেয়ে বেশী 'চেতনাজীবী' আছে। বাংলাদেশের সংখ্যাগুরুরা মায়ানমার বা ভারতের সংখ্যাগুরুদের মত না। এখানে সংখ্যালঘুরা সব ক্ষেত্রে ভারত, মায়ানমার, চীন, থাইল্যান্ড, পাকিস্তানের সংখ্যালঘুদের চাইতে যোজন যোজন বেশী ভালো আছে। তবুও তারা সামান্য একটু কিছু হলেই মাতম তোলে। দাঁত থাকতে দাঁতের মর্যাদা দিন। বাংলাদেশকে ভালোবাসুন।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:১৮

দয়িতা সরকার বলেছেন: সঠিক বলেছেন । লঘুরা এত সুযোগ পায় তব....।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:৪২

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: বুঝলো না তারা। খালি মাতম তোলে কিছুদিন পর পর।

২| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:৫৫

কাউয়ার জাত বলেছেন: সহমত।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ২:২৬

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: ধন্যবাদ সহমত পোষণ করার জন্য।

৩| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:২১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সহমত। আমিও সেইসব চেতনা জীবিদের খুঁজছি!!






ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:৫৯

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:২০

আদর্শ সৈনিক বলেছেন: ভাল বলেছেন ।

২০ শে সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৯

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: এখানে কবি রা নীরব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.