নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দপ্তরবিহীন মন্ত্রী

দপ্তরবিহীন মন্ত্রী › বিস্তারিত পোস্টঃ

ফিলিস্তিন, সিরিয়া, রোহিঙ্গা, তালেবান, আল শাবাব-এর সাথে মুসলিমদের জ্ঞান বিজ্ঞানের কী সম্পর্ক?

০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪৪





শ্রদ্ধেয় ব্লগার চাঁদগাজী, শাহাদাৎ হোসেন, কলাবাগান, রূপক বিধৌত সহ অনেক ব্লগার মাঝে মাঝে মুসলমানদের দুর্দশার সাথে জ্ঞান, বিজ্ঞানে পিছিয়ে পড়ার কথা টেনে আনেন। প্রত্যেকের সাথেই আমার দ্বিমত আছে। কারণ, গুটিকয়েক মুসলিম দেশের কিছু সংখ্যক মুসলমানদের দুর্দশা, ব্যর্থতা, বিচক্ষণতার অভাবের সাথে শিক্ষা দীক্ষায় পিছিয়ে পড়া তথা প্রকারান্তরে মুসলমানদের 'ইসলাম-কে আঁকড়ে থাকা'র কথা বলাটা গ্রহণযোগ্য নয়।

মুসলিমরা জ্ঞান বিজ্ঞানে পিছিয়ে আছে কিনা তা জানতে হলে ব্লগার গিয়াস লিটন, ড. এম এ আলী-দের কাছেই জানা যায়। আর বর্তমানে কট্টর মুসলমানই বা কয় জায়গায় আছে? বরং নামধারী মুসলমানই বেশী। যারা সব ক্ষেত্রে স্বাধীনভাবে এগিয়ে চলছে। বাজে উদাহরণ দিয়ে বলতে বাধ্য হচ্ছি নারীবাদি, লিভ টুগেদার, নাস্তিক, সমকামী, পর্ণস্টারও এখন মুসলিম নামধারী।

কোথায় কোন মুসলিম সরকার বিজ্ঞান শিক্ষায় বাধা দিচ্ছে তারা স্পেসিফিক্যালি বলেন না। এখনকার দিনে সব মুসলিম দেশেই শিক্ষা ব্যবস্থা উন্নত। ফিলিস্তিন, সিরিয়া, আরাকান, আফগানিস্তান - এগুলো রাজনৈতিক ব্যর্থতা। এদের ব্যর্থতার জন্য মুসলমানদের শিক্ষাকে দায়ী করা যাবে না। সৌদি আরব, ইউএই, কাতার, ইন্দোনেশিয়া, বাংলাদেশের মুসলিমরা বিজ্ঞানে পিছিয়ে আছে - এটা কেউ বিশ্বাস করে না।

মন্তব্য ৩৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:০৩

রাজীব নুর বলেছেন: হুম।

০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:১০

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: যে কোন রাজনৈতিক ব্যর্থতার জন্য মুসলমানদের জ্ঞান, বিজ্ঞান, সংস্কৃতি টেনে আনা ঠিক না।

২| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২২

জাহাঙ্গীর কবীর নয়ন বলেছেন: প্রশ্নটা এমন, মুসলমানেরা কেন শিক্ষায় পিছিয়ে পড়ছে। কেন তৃতীয় বিশ্বের দেশগুলোর মধ্যে মুসলমানরাই বেশী। কেন সহিংসতা জাতীয় বিষয়গুলো যেমন আত্মঘাতী হামলা, জঙ্গিবাদে মুসলমানেরা বেশী জড়াচ্ছে।
আচ্ছা, আপনার কাছে প্রশ্ন। আপনি আসলেই ভাবেন মুসলমানেরা কোনও দোষ ছাড়াই খালিখালি মার খাচ্ছে? মনে হয় আপনার ইরান-সৌদির মারামারিও ইহুদী-খ্রিস্টানদের চক্রান্ত? অথবা দেশে জামায়াতে ইসলামী-শিবিরজাতীয় সন্ত্রাসীদলগুলোকে নিষিদ্ধ করাও সেরকম কিছু?
আপনি নিজে সামান্য ধর্মের কিছু বুঝতে হলে হুজুরের কাছে দৌড়ান। এসবের জন্য ভালো কোনও কওমী মাদ্রাসার হুজুরের কাছে পরামর্শ করতে যান। নাইলে এক কাজ করুন, জ্বীনসাধনা শুরু করুন। কোহকাফ নগরী থেকে যদি কিছু সমাধান আসে।
তার চাইতে চলুন খাওয়াদাওয়া করি। ব্লগে “Chicken Season" চলছে। সেখানে সামিল হোন।

০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৪৪

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: আমাকে আপনি কট্টর ভাবছেন মনে হয়। ইরান, সৌদি আরব, ইয়েমেন - এসব রাজনৈতিক সমস্যা। এখানে অনেক শক্তি জড়িত। সেখানে মুসলমান কিংবা ইহুদি যে কেউ জড়িত থাকতে পারে। আমার পোস্ট ছিল এসবের জন্য বিজ্ঞানের কী সম্পর্ক? এসব দেশের শাসকরা যুদ্ধ বাধাচ্ছে সেটা তাদের আভ্যন্তরীন ব্যপার। এখানে মুসলমানদের শিক্ষার তুলনা টানা ঠিক নয়। ধন্যবাদ।
মুরগির ছবিগুলো খুবই লোভনীয়।

৩| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেককেই বলতে শুনি, আপনি যেমন বলেছেন,''জ্ঞান বিজ্ঞানে পিছিয়ে পড়াই মুসলমানদের দুঃখও দুর্দশার মুল কারন।''

কোনো শিক্ষিত মুসলমান যখন এমন কথা উচ্চারণ করেন তখন একটি মারাত্মক আশঙ্কা উঁকি দেয় যে, তাহলে তারা কি শুধু মসজিদ-মাদরাসার সঙ্গে সংশ্লিষ্টদেরই মুসলমান বলে ভাবতে শুরু করেছেন?

বাংলাদেশ একটি মুসলিম দেশ এবং এদেশের ৮০ শতাংশেরও বেশি মানুষ মুসলিম। তবে আধুনিক শিক্ষা-ব্যবস্থাই এদেশের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা প্রাপ্ত শিক্ষার মূলধারা। অতএব দেশের সিংহভাগ শিক্ষার্থী আধুনিক শিক্ষা-ব্যবস্থায় শিক্ষাগ্রহণ করছে। এটি শুধু বাংলাদেশের কথা নয়, সকল মুসলিম দেশে আধুনিক শিক্ষা-ব্যবস্থা রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা প্রাপ্ত। তদ্রূপ যেসব দেশে মুসলিমরা সংখ্যালঘু সেখানকার পরিসংখ্যান গ্রহণ করলেও একই চিত্র পাওয়া যাবে। সেসব দেশের অভিবাসী মুসলিম অধিকাংশ ক্ষেত্রেই স্থানীয় শিক্ষা ধারার সঙ্গেই জড়িত এবং বলা বাহুল্য তা আধুনিক শিক্ষা। তাহলে কীভাবে বলা যায় যে, মুসলিম-সমাজে আধুনিক জ্ঞান-বিজ্ঞানের চর্চা নেই?
মিডল ইস্টের তেল খনি থেকে শুরু করে আমেরিকার নাসা, কোথায় নেই মুসলিমরা ? কেউ যদি সপ্রনোদিত হয়ে আধুনিক জ্ঞান বিজ্ঞান আর সভ্যতার জোয়াল টেনে নেয়া মুসলমানদের একটা তালিকা করেন আমার ধারনা তা এত দীর্ঘ হবে যে আপনার আমার পাঠেরই ধৈর্যচ্যুতি ঘটাবে।
পরিশেষে ডঃ এম আলী ভাইয়ের মত একজন পন্ডিত ব্যাক্তির সাথে আমার নাম দেখে সন্মানিত বোধ করছি, একই সাথে লজ্জিতও !

০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৩৮

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: আমি যা গুছিয়ে বলতে পারিনি আপনি তা বলে দিয়েছেন। ধন্যবাদ।
বাংলাদেশী মুসলমানদের কীর্তি আপনাদের চেয়ে আর কে বেশী জানে ব্লগে?

৪| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৪২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: সমস্যা হচ্ছে, মুসলমানরা নিজেদের ভুল খুঁজে পায় না কখনো; তারা সবকিছুতেই ইহুদী-নাসারা-মালাউনদের অস্তিত্ব খুঁজে পায়। কিছুদিন আগেও দেশে আইএস এর সমর্থকের অভাব ছিলো না, ১/১১ এর পর ঢাকাতে তালেবানের সমর্থনে মিছিলও হয়েছে। এখন অবশ্য বলা হয় ইসলাম এই সমর্থন করে না, সে-ই সমর্থন করে না। হিন্দু, বৌদ্ধ, খৃষ্টানরা যদি এমন করতো, ধর্মের নামে পর ধর্মের অথবা নিজ ধর্মের মানুষ মারতো, নিজেদের উপাসনালয়ে হামলা করতো (অন্যগুলো বাদই থাক); তবে কি বলা হতো ওসব ধর্ম এসব সমর্থন করে না? আমি তো দেখি ঢালাওভাবে গোটা সম্প্রদায়কে দোষারোপ করতে। কোন এক পরীক্ষায় প্রশ্নও এসেছে যে "বৌদ্ধরা কবে মিয়ানমারের মুসলমানদের ওপর ঝাঁপিয়ে পড়েছিলো?" বৃক্ষ তোমার নাম কী ফলে পরিচয়। যতোই বলা হোক আমার ধর্ম শ্রেষ্ঠ, কাজে প্রমাণ না দিলে তো ধোপে টিকবে না। অন্যদের দোষারোপ করা বাদ দিয়ে নিজেদের সংশোধন করতে হবে, বিবেক-বুদ্ধিকে অগ্রাধিকার দিতে হবে। সামান্য কারণে অনুভূতি আঘাত প্রাপ্ত করা যাবে না, কারও ঘরে আগুন দেওয়া যাবে না; লুটপাট করা যাবে না!

০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:০২

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: কিছু লোক পুরো ধর্মকে দোষী করে বসে যা ঠিক নয়। তবে এসব কাজের সাথে জ্ঞান বিজ্ঞানের সম্পর্ক টেনে আনা কেন? সব ধর্মেই কম বেশী উগ্রতা আছে। মুসলিমরা হিন্দু বাড়িতে কিংবা বৌদ্ধরা মুসলিম বাড়িতে আগুন দেয়ার সাথে মুসলমানদের জ্ঞান বিজ্ঞানের কী সম্পর্ক?

৫| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৫৯

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: জনৈক ব্লগারঃ "আপনার মত গুহামানবের থেকে এর চেয়ে ভাল পোস্ট আশা করা যায় না।" :P

০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:১৮

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: উনার নজরে আসলে অবশ্যই এই কথা শুনতে হবে আমাকে।

৬| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:২৫

চাঁদগাজী বলেছেন:



জ্ঞান, বিজ্ঞানের কথা বাদ দেন, শতকরা কতজন বাংগালী মানুষ এখনো পড়তে ও লিখতে জানেন না; কতজন অংক, পদার্থবিদ্যা, রসায়নের প্রাথমিক বিষয় জানেন না?

শতকরা কতজন ইহুদীর ব্যাচেলর(৪ বছরের ব্যাচেলর) নেই?
শতকরা কতজন খৃষ্টান নিরক্ষর?

ভারতের হিন্দুরা গড়ে বাংলাদেশের থেকে বেশী ও ভালোমানের ডিগ্রিধারী।

মুসলমানেরা সবকিছু আগের দিনের ভাবনার সাথে মিলিয়ে দেখেন, আগেরদিনের সাথে মিললে উহা সঠিক হিসেবে নেন, যাহা আসলে পুরোপুরি ভুল।

০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৩৪

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: বর্তমানে ইহুদি, খ্রিস্টানরা তুলনামূলক ভাবে ভালো অবস্থানে আছে বৈশ্বিক ভাবে। বাংলাদেশ যদি সৎ নেতৃত্ব পায় তাহলে এক সময় সবাই ভালো মানের শিক্ষিত হতে পারবে। একটু দেরি হচ্ছে। তাছাড়া ইউরোপ, আমেরিকাতেও সবাই উচ্চশিক্ষিত হয় না। যাদের বলা হয়ে থেকে ড্রপ আউট।

৭| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৫০

আবু তালেব শেখ বলেছেন: গিয়াস উদ্দিন লিটন ভাইয়ের ব্যখ্যায় সহমত

০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:০৬

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: তবুও কেউ কেউ এসব বলে থাকেন। ধন্যবাদ।

৮| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৪৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: হুজরা খানায় বসে কিছু অনুসারী পাওয়া যায় কিন্তু বিশ্ব লিড দেয়া যায়না। আর বিশ্ব লিড দেয়ার মত অবস্হানে আপাতত কোন মুস্লিম দেশ/নেতার নেই।।।।।।

বর্তমান মুস্লিম দেশ ও নেতাদের অবস্হা এরকম- ইহুদী, খ্রিষ্টান, হিন্দু বা বৌদ্ধরা যদি মুসলমানদের উষ্ঠায় তখন তারা(মুসলমানরা) বলে,
আমাদের সবাই কে এক থাকতে হবে।....
ও আইসির জোড়ালো ভূমিকা নিতে হবে!!...
এটা অগ্রহণযোগ্য...
এর তীব্র নিন্দা জানাই...
এটা মেনে নেয়া যায়না....
জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করি..... ব্রা ব্রা.....।

মুসলমানরা অনেকাংশ বিধর্মীদের নিকট নির্ভরশীল হয়ে পড়েছে, সেটা নবীর দেশ সৌদী আরব থেকে শুরু করে বাংলাদেশ পর্যন্ত।



১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৪৮

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: বর্তমানে বিধর্মীরা সুপার পাওয়ারে থাকায় অবধারিতভাবে মুসলমানদেরও তাদের উপর নির্ভর করতে হচ্ছে। তবে সর্বক্ষেত্রে যখনই সুযোগ পাচ্ছে তারা প্রতিভার স্বাক্ষর রাখছে। এই মুহূর্তে লন্ডনের মেয়র একজন মুসলিম...

৯| ১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১:৩০

উম্মু আবদুল্লাহ বলেছেন: মুসলিমরা অনেক ক্ষেত্রে পিছিয়ে রয়েছে কথাটি সম্পূর্ন মিথ্যা নয়। মুসলিম দেশ গুলো মানবাধিকার, জবাবদিহিতা কিংবা সুশাসন প্রশ্নে অনেকটাই পিছিয়ে রয়েছে। শুধুমাত্র অর্থনীতি ভাল হলেই কোন দেশ এগিয়ে যায় না। সেকারনেই আরবদেশগুলোকে আমার পেছোনো মনে হয়ে থাকে।

১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ২:৪১

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: পিছিয়ে থাকা আর জেনারেলি যে অভিযোগ (জ্ঞান বিজ্ঞান বিমুখ) সেটা এক নয়।

১০| ১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ২:১৩

জ্ঞান ক্ষুধা বলেছেন: অনেক মন্তব্য পড়লাম অনেকের সাথেই সহমত পোষন করছিনা
জাহাঙ্গীর কবীর নয়ন প্রশ্ন করেছেন
কেন তৃতীয় বিশ্বের মানুষ মুসলমান বেশি?
প্রথম বিশ্বের অধিকাংশ মানুষ খৃষ্টান তবে কি খৃষ্টানরা উত্তম জাতি?? (নাস্তিক সংখ্যায় নিতান্তই কম) ইউরোপে যখন রেনেসা শুরু হয় তখন কি নাস্তিকরা বেশি ছিল?
কেন জঙ্গিবাদে মুসলমানেরা বেশী জড়াচ্ছে ?
ব্যাপারটা হল কেন আমেরিকানরা ইউরোপিয়ানরা হেইটক্রাইমএ জরাচ্ছে? কমিনিউস্টরা কেন গেরিলা যুদ্ধে যরাচ্ছে? এটা পলিটিক্যাল ইস্যু
ধর্মের কিছু বুঝতে হলে হুজুরের কাছে দৌড়ান
মামলা খাইলে লয়ারের কাছে দৌড়ান কেন? স্পেসালিস্ট দরকার আছে
আর Chicken Season এ সামিল হব ইনশাআল্লাহ
অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন মুসলমানরা নিজেদের ভুল খুঁজে পায় না কখনো; তারা সবকিছুতেই ইহুদী-নাসারা-মালাউনদের অস্তিত্ব খুঁজে পায়
এটা সুপার ন্যাচারাল। নাস্তিকরা আস্তিকের, বিএনপি আওয়ামীলীগের, রাশিয়ানরা আমেরিকার দোষ খুজে বেরায় কেন? এটা পলিটিক্যাল ইস্যু
আর একটা কথা জ্বালাও পোড়াও রাজনীতির সাথে আমরা সবাই কমবেশি পরিচিত
কোন এক পরীক্ষায় প্রশ্নও এসেছে যে "বৌদ্ধরা কবে মিয়ানমারের মুসলমানদের ওপর ঝাঁপিয়ে পড়েছিলো?" বৃক্ষ তোমার নাম কী ফলে পরিচয়
তাহলে প্রশ্নটা কি হবে? মিয়ানমাররা কবে মিয়ানমারদের উপর ঝাপিয়ে পড়েছিল? নাকি রেঙ্গুন কবে রাখাইনে ঝাপিয়ে পড়েছিল?
প্রশ্নের মাধ্যমে উত্তর দেওয়ার চেষ্টা করলাম
সারা বিশ্ব বিজ্ঞান না, চালায় রাজনীতি
আর বিজ্ঞান, ইসলাম বা কোরআনের প্রতিপক্ষ না এবং কোন জাতি গোষ্টির একার সম্পত্তিও না

১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ২:৪৫

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: অনেক ধন্যবাদ। যে কোন বিপর্যয়ের পর মুসলমানদের 'ইসলাম আঁকড়ে থাকা' নিয়ে কটাক্ষ করা হয়। বলা হয় তারা জ্ঞান বিজ্ঞান বিমুখ তাই তাদের এই দশা - হাস্যকর।

১১| ১০ ই ডিসেম্বর, ২০১৭ ভোর ৫:৫৮

হাসান কালবৈশাখী বলেছেন:
খাটি মোসলমানরা এখন সাধারণ মোসলমানদের জন্যও বিপদের কারণ।

১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:১২

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: খাঁটি মুসলমান কেউ ক্ষমতায় থাকে না সচরাচর।

১২| ১০ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:১৩

কানিজ রিনা বলেছেন: সাধারনত ইরাকের কথাই ধরুন সে দেশে কি
শিক্ষিত উন্নত মানুষের অভাব ছিল? সে
দেশ ধ্বংশ করে দেওয়ার কারন কি ছিল?
যতগুল মুসলিম দেশের আগ্রাসন চলছে
সম্পুর্নই হিংসাত্বক কার্জ কলাপ। বৃটিশ শাসক
থেকে শুরু করে আমেরিকা যুগ যুগ ধরে
আগ্রাসন মানুষীকতা গুটা বিশ্বই জানে।
তারা এত শিক্ষিত যান্ত্রিক সভ্যতায় শুধু
আগ্রাসন শিখেছে দুর্বলের শোসক নীতিতে
শিক্ষা অর্জন করেছে,ইহাই কি আধুনিক
শিক্ষার রীতি নীতি। আমেরিকা উত্তর কোরিয়ার
দাপট গোটা বিশ্ব প্রোকম্পিত। এটাই কি?
জ্ঞান বিজ্ঞানের আধুক শিক্ষার আনবিক
বোমা এটমের লাগাম ছারা ভয় ভীতির
প্রদর্শন। সুন্দর উপস্থাপনের জন্য ধন্যবাদ।

১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২০

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: সব সমস্যার পেছনে ছিল রাজনৈতিক কারণ। শিক্ষা বা বিজ্ঞান নয়।

১৩| ১০ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৪২

মোঃ মাইদুল সরকার বলেছেন: গিয়াস উদ্দিন লিটন ভাই এর মতামত দারুণ লেগেছে।

জ্ঞান বিজ্ঞানের যেসব বিষয় মুসলমানদের ধর্মীয় ঈমান আকীদার বষয়ের সাথে সাংঘর্ষিক তা পরিহার করেই এগিয়ে যেতে হবে।

এটাকে যদি কেউ পিছিয়ে পড়া বলে তবে তা ভুল।

১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২৫

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: সেটাই। কট্টর মুসলমানদের বিপথগামীতাকে সাধারণ মুসলমানদের পিছিয়ে পড়া বললে তা অবশ্যই ভুল।

১৪| ১০ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:২৮

জাহাঙ্গীর কবীর নয়ন বলেছেন: আজ পর্যন্ত বাকি বিশ্বের কথা জানিনা, মুসলিম বিশ্বের উন্নতির চিত্র এমন লাগে আমার কাছে।


আর কে যেন মাদ্রাসার হুজুরের সাথে উকিলের তুলনা করলেন।
বলি আল্লাহ কি মানুষ বিচারকের মতো সাধারণ নাকি যে তাঁর কাছে যেতে হলে চোর উকিলদের মতো সমকামী হুজুরদের পেছন ধরতে হবে? তারা কি আপনার হয়ে আল্লাহর কাছে ওকালতি করবেন?

১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২৬

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: কোন এক সময় আফগানিস্তানে এই ধরনের গ্রুপ ক্ষমতায় ছিল। এখন আর কোথাও এই সব কট্টর গ্রুপ ক্ষমতায় নেই। মুসলমানরা বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে চলছে।

১৫| ১১ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৮:২৯

মরুচারী বেদুঈন বলেছেন: আপনি একবার দেখুন, সত্যিকার অর্থে কত পার্সেন্ট মুসলিম আছে?

১১ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৩৮

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: হিসাব করলে সংখ্যায় খুবই কম। বেশীরভাগ মুসলিমই মূলধারার সাথে মিশে গিয়েছে।

১৬| ১৫ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:১৮

জ্ঞান ক্ষুধা বলেছেন: জাহাঙ্গীর কবীর নয়ন বলেছেন বলি আল্লাহ কি মানুষ বিচারকের মতো সাধারণ নাকি যে তাঁর কাছে যেতে হলে চোর উকিলদের মতো সমকামী হুজুরদের পেছন ধরতে হবে? তারা কি আপনার হয়ে আল্লাহর কাছে ওকালতি করবেন?[/su
শোনেন ভাই উকিল সব দেশেই আছে যদিও না থাকলে হত....মানে উকিল কিসের জন্য দরকার?? আমার মামলা আমি না লড়ে উকিল কেন লড়বে? ব্যাপারটা হল সবাই সব আইন জানে না, জানার দরকারও নাই সেজন্য স্পেসালিস্ট দরকার... আর ইসলাম তো পুরাই একটা বিধান বা আইন, তা জানতে হলে স্পেসালিষ্ট কি দরকার নাই?? .. . আমি উকিলের সাথে হুজুরের তুলনা করি নাই.. প্রয়োজনীয়তা তুলে ধরেছি মাত্র .. হুজুররা আল্লাহর সন্তুস্টি লাভের উপায় বাতলায় দেয়, বিচার প্রভাবিত করতে পারেনা... সহজ জিনিস কেন বুঝার চেস্টা করেন না???
আর আপনি হুজুরদের সমকামী উল্লেখ করলেন. আপনি কি বোধহিন ??? আর নাস্তিকরা কি অসমকামী নাকি কামহীন???

১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৫৩

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: আসলে অতিরিক্ত ধর্ম নিরপেক্ষ সাজতে গিয়ে কেউ কেউ নিজ ধর্মের সমালোচনা, বা নিজ ধর্মের মুরুব্বীদের সমালোচনা করে বসে। এটা শুধু ইসলাম ধর্মাবলম্বীরাই বেশি করে।

১৭| ১১ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ধর্ম দিয়ে বিবেনা না করে মানুষ হিসাবে বিবেচনা করলেই তো হয়।
এ ই যুগে ধর্মীয় পরিচয় বড় করে দেখা উচিত। যার যার ধর্ম তার তার। জ্ঞান চর্চা সবার জন্য ।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:০৪

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: জ্ঞান বিজ্ঞানে পিছিয়ে পড়ার জন্য ধর্মকে দায়ী করা একদম অগ্রহণযোগ্য। দেরিতে মন্তব্যর উত্তর দেয়ার জন্য দুঃখিত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.