নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জিতু

ফেইসবুকে আছিঃ https://www.facebook.com/shamimahmedjitu রকমারিতেঃ http://www.rokomari.com/book/77323 কবিতার পেইজঃ https://www.facebook.com/PriyoPromotyo

জিতু › বিস্তারিত পোস্টঃ

অদ্ভুত ইঙ্গিত আসে ঈশ্বর থেকে ১

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩৭

মাধবপুর অনেকের কাছে লেক, কারও কাছে চা-বাগান। আমার কাছে শব্দহীনতা, একাকীত্ব আর গোধূলির নাম। মাধবপুর চা-বাগানের কাছে সাঁওতাল সম্প্রদায়ের কিছু মানুষ থাকেন। তাদের ঘাম-ঝরা বাদামী শরীরে চায়ের গন্ধ, ধুলোর গন্ধ, জীবনের গন্ধ। এই মানুষগুলোর কাছে যাওয়া-আসার পথে মাধবপুরে থমকে দাঁড়ানো, কাজল কালো জলের কিনারে ফুটে থাকা শাপলার স্থিরতা, গোধূলিলগ্নের আকুলতায় বিরহী না হয়ে ওঠার ক্ষমতা ঈশ্বর বোধহয় কাউকে দেননি।



ঈশ্বরের অদ্ভুত ইঙ্গিতে যখন আসা হয় প্রকৃতির অতটা কাছে, তখন মানুষ থেকে দূরে সরে থাকার প্রবৃত্তিও মরে যায় আপনা-আপনি! নানা পথের নানা মানুষ একত্রিত হয়, তাদের অভিজ্ঞতার ভান্ডার খুলে বসে, অন্ধকার নামে - গল্প জমে ওঠে সাথে সাথে। পাহাড়ি আনারসের গায়ে ছিটানো লবনের দানা ওপরের আকাশে সাজানো কোটি তারার মেলাকে আরাধ্য মানে। মানুষ, মাছ আর মৎস্যকণ্যাদের গল্প যেন বাস্তব হয়ে যায়।



এই পাহাড়ের গায়ে বেড়ে ওঠা ভানু গাছের গায়ে ঠেস দিয়ে অন্য পাহাড়ি এলাকার মানুষ গল্প ফাঁদে! দুই পাহাড়ের মাঝে বিস্তর ব্যবধান। একই স্রষ্টার সৃষ্টি, কিন্তু শাসন করে ভিন্ন ঈশ্বরেরা, জাতে-ভাতে-পাতে ভিন্নভাবে বেড়ে ওঠা বাদামী বর্ণের সব মানুষ একমত হয়। মৎস্যকণ্যার গল্প জমে ওঠার আগে তারা শুরু করে মাছের গল্প। কাজল কালো জলে এইসব ঈশ্বরের বান্দারা মৎস্য শিকার করে, তাদের হাতে থাকে কাঁচের বোতল, ভেতরে ঈশ্বরের অশ্রু, তারা বলেন পাগলা পানি!



পাগলা পানি শুধু মানুষ নয়, মাছেরাও পান করে। দীঘির গহীন জলে আলোড়ন ওঠে, পুরুষ মাছ, নারী মাছ, না-পুরুষ না-নারী মাছেরা বন্দনা-মত্ত হয়, তাদের চকচকে শরীরে পাখনা গজায়। মানুষ, যাদের কিনা জন্ম থেকেই পাখনা থাকে, কিন্তু অদৃশ্য; তারা এবং কথিত শয়তান কিংবা ফেরেশতারা যোগ দেয়, দলে দলে। মাছ যার কিনা থাকার কথা অন্ধকারে, জলে, সেও অন্য আর সব ভ্রান্ত মানুষের মতো স্থলে উঠে আসে ঈশ্বরের অদ্ভুত ঈঙ্গিতে...



শামীম আহমেদ

১৯ ফেব্রুয়ারী, ২০১৪

মাধবপুর, শ্রীমঙ্গল, মৌলভীবাজার

(প্রকাশিতব্য গল্পগ্রন্থ ‘অদ্ভুত ইঙ্গিত আসে ঈশ্বর থেকে’ হতে সংকলিত)

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০৩

পাঠক১৯৭১ বলেছেন: কবিরা অনেক কিছু দেখেন হয়তো!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.