নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জিতু

ফেইসবুকে আছিঃ https://www.facebook.com/shamimahmedjitu রকমারিতেঃ http://www.rokomari.com/book/77323 কবিতার পেইজঃ https://www.facebook.com/PriyoPromotyo

জিতু › বিস্তারিত পোস্টঃ

Gabriel García Márquez এর News of a Kidnapping এবং আমাদের দেশটা স্বপ্নপুরী

৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৫২

Gabriel García Márquez এর একটা বই আছে নাম News of a Kidnapping! গ্যাব্রিয়েল মারা যাবার পর তার নানা বই নিয়ে আলোচনা হচ্ছিল বেশ, তার মধ্যে এই বইটি পড়েনা। আমার সীমিত পাঠভ্যাসের সূত্র ধরে বলতে পারি এই বইটি তার অত্যন্ত জনপ্রিয় বইসমূহের মধ্যে পড়ে না। তবুও এই বইটি নিয়ে দুএকটা কথা বলা যেতেই পারে। বইটি লেখা হয়েছে ৯০ দশকের প্রেক্ষাপটে, তাই বইটি আসলে এই মহান লেখকের শেষ সময়ের একটি সৃষ্টি। বইটিতে কলম্বিয়ার সেই সময়কার সমাজব্যবস্থা, সাংবাদিকতা, রাষ্ট্রীয়ব্যবস্থা নানা কিছু ফুটে উঠেছে কিছু অপহরণের ঘটনাকে কেন্দ্র করে। আমার পড়া গ্যাব্রিয়েলের বেশ কিছু বইয়ের মধ্যে এটি খানিকটা ভিন্নধর্মী, এখানে ঘটনাগুলোকে অনেকটাই নির্মোহভাবে তুলে ধরা হয়েছে, লেখক এখানে তার অবস্থান অন্যান্য বইয়ের মতো দার্শনিকের অবস্থান থেকে তুলে ধরেননি।



কলম্বিয়ার মাদক ব্যবসার দূর্নাম সারা দুনিয়া জোড়া। সেখানে মাদক ব্যবসায়ীরা অনেক সময়ে পুলিশের চাইতেও শক্তিশালী, খুন-জখম-অপহরণ মামুলি ব্যাপার। এ নিয়ে অনেক নামকরা চলচ্চিত্রও বানানো হয়েছে যার কিছু কিছু আমাদের মাদক এবং অপহরণের ভয়াবহতা নিয়ে আতংকিত করে তোলে।



গত সপ্তাহ আপিসের কাজে রাজেন্দ্রপুরে ছিলাম, পত্রিকা পড়িনি, টিভি দেখিনি। ২৭ এপ্রিল যে অপহরণের একটা বড় ঘটনা ঘটে গেছে নারায়ণগঞ্জে সে সম্পর্কে আমার কোন ধারণাই ছিল না। সন্ধ্যায় টিভি দেখে জানলাম এই ভয়াবহ ঘটনা। সাতজন অপহরণকারীর লাশ উদ্ধার। তাও শীতলক্ষ্যার বুক থেকে।



কিছুদিন আগেই নারায়ণগঞ্জ থেকে উদ্ধার হয়েছেন প্রিয় রিজওয়ানা আপা'র স্বামী আবু বকর সিদ্দিক সাহেব। বাকিরা আর উদ্ধার পেলেন না, ঠাই পেলেন শীতলক্ষ্যার নোংরা পানিতে। আমরা জানি বর্তমার সরকার অর্থনৈতিকভাবে অত্যন্ত শক্তিশালী অবস্থানে দাঁড়িয়ে আছে, সরকারের প্রশাসনিক কাঠামোও অত্যন্ত কার্যকরী, সাদা চামড়াদের সামনে নিজের আত্মমর্যাদা রক্ষা করার ক্ষেত্রে এই সরকারের অবস্থান বামপন্থীদের আবেগপ্রবণ আস্ফালনের চাইতেও দৃঢ়।



এমতাবস্থায় লাশের পর লাশ পড়বে, মানুষ অসহায়ের মতো অপহৃত হবে এবং এটি হয়ে যাবে একটি নিত্তনৈমত্তিক ঘটনা - তা কোনভাবেই মেনে নেয়া যায় না। দুঃখজনক হলেও সত্য আমাদের বুদ্ধিজীবীরা এমনসব ঘটনায় যতটা দায়িত্বশীল আচরণের বহিঃপ্রকাশ ঘটানোর দরকার তা করেন না। আমি মনে করি অপহরণের এই ঘটনা এখন যেকোন মাত্রায় অগ্রহণযোগ্য এবং আতংকজনক। বাংলাদেশে একটি অত্যন্ত শক্তিশালী সুশীল সমাজ আছে বলে শুনি কিন্তু তাদের কোন প্রতিক্রিয়া এই মুহুর্তে অনুপস্থিত বলেই মনে হচ্ছে।



মিডিয়া যদি না জানাতো তাহলে হয়ত আমরা এসব ঘটনা জানতেই পারতাম না। আমি জানি আওয়ামী লীগ সরকারের মন্ত্রীরা সব হাই-টেক এবং তারা সবাই ডিজিটালি অসাম। তাই আমি আপনাদের সবাইকে অনুরোধ জানাই যে যেভাবে পারেন তাদের লেখা শেয়ার দিন, ট্যাগ করুন, জানান আপনার অনাস্থার কথা। সরকার তখনই ভয় পায় যখন জানে আপনি তার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন এবং অন্যায়ের প্রতিবাদ করতে দৃঢ় প্রতিজ্ঞ।



এমন নৈরাজ্যমূলক পরিস্থিতির দ্রুত উন্নয়ন ঘটানো সম্ভব না হলে আমাদেরও হয়ত ফেইসবুক স্ট্যাটাস ছেড়ে গ্যাব্রিয়েলের মতো অপহরণ নিয়ে বই লেখা শুরু করতে হবে :(



শামীম আহমেদ

নিকেতন, ঢাকা

৩০ এপ্রিল ২০১৪

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০১ লা মে, ২০১৪ রাত ১:১৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: আমরা ভয়ে আতঙ্কে কুঁকড়ে যাচ্ছি, আর আমাদের মন্ত্রীরা আস্ফালন করে বলছেন, গুম-খুন-অপহরণ নাকি গত বছরগুলোর চেয়ে কম!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.