নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জিতু

ফেইসবুকে আছিঃ https://www.facebook.com/shamimahmedjitu রকমারিতেঃ http://www.rokomari.com/book/77323 কবিতার পেইজঃ https://www.facebook.com/PriyoPromotyo

জিতু › বিস্তারিত পোস্টঃ

আসুন বলি, ভাল আছি।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৯

শুরুর কথা



গতকাল রাত কিংবা পরশু। গভীর রাতে বাসায় ঢুকছি, মুখে বরাবরের মতো মুচকি হাসি। আম্মা জিজ্ঞেস করলেন হাসছি কেন!



গত মাস কিংবা গত বছরের কথা। দেরি করে অফিসে ঢুকছি। বস জিজ্ঞেস করলেন হাসছি কেন।



কিছুকাল আগের কথা। অফিস থেকে দেরি করে বাসায় ঢুকছি। ঠোঁটের কোণে ঝুলে আছে একটুকরো হাসি। বউ জিজ্ঞেস করল হাসছি কেন?



ক'দিন আগে সন্ধ্যায়। এক পরীর সাথে ঘুরে বেড়াচ্ছি। রাতের অন্ধকারেও উল্টো দিকের গাড়ির হেডলাইটের আলোয় মুখে মুচকি হাসি। ডানা ঝাপটিয়ে পরী জিজ্ঞেস করল হাসছি কেন?



মাঝের কথা



এক বন্ধুর সাথে বসে আলাপ হচ্ছিল। আমরা কতটা ভাল আছি সে বিষয়ে। বন্ধু বলছিল তার এক আত্মীয়ের কথা। প্রায় ২০ বছর আগের ঘটনা। এই আত্মীয় গ্রাম থেকে এসেছে। দুপুরে খানা খেতে বসেছে এক সামর্থ্যবান আত্মীয়ের বাসায়। প্রত্যেকের থালায় অন্যান্য খাবারের সাথে তুলে দেয়া হয়েছে একটা করে আস্ত ডিম। সেই আত্মীয় একটু দ্বিধান্বিত। সারা জীবন গ্রামে দেখেছে একটা ডিম ভাজি করে চার-টুকরো করে চারজনের থালায় তু্লে দেয়া হয়। এখানে এই আস্ত ডিম দিয়ে কি করবে তা সে কিছুতেই বুঝে উঠতে পারছিলনা!



শেষের কথা



আমাকে হাসির কথা জিজ্ঞেস করলেই আমি বলি এত ভাল আছি তাও হাসব না? এতটুকু ভাল থাকবার জন্য সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞ হবনা? আমাকে চ্যাটবক্সে অনেক বন্ধু জিজ্ঞেস করেন কেমন আছি। আমি সবাইকে এক শব্দে বলি awesome. তখন তারা জিজ্ঞেস করেন কেন আবার কি হইল। আমি তার উত্তর দিতে পারিনা। এই যে সুস্থভাবে ভালোভাবে বেঁচে আছি তারজন্যই তো আমি কৃতজ্ঞ। আর কত কি চাইবার আছে? অতি-প্রত্যাশার আগে ডিম-ভাজির গল্পটা চিন্তা করি। ভাল থাকবার জন্য, সবসময় মুচকি হাসবার জন্য যথেষ্ট কারণ আমাদের সবারই আছে। শুধু মাঝে মাঝে দরকার সেই গল্পগুলো, সেই কারণগুলোর দিকে ফিরে তাকাবার।



আসুন সবাই ভাল থাকি, ভাল আছি বলি এবং একে অপরের দিকে তাকিয়ে মুচকি হাসি।



শামীম আহমেদ

১৯ সেপ্টেম্বর ২০১৪

নিকেতন, ঢাকা।



#ShamimAhmedJitu2014



https://www.facebook.com/shamimahmedjitu

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.