নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাওয়াইন স্ট্রীল গীটার , কবিতা , উপন্যাস , প্রবন্ধ-নিবন্ধ , ভোকাল ও আর্ট • এসব আমার জীবনের সঙ্গে জড়িয়ে আছে

দেবজ্যোতিকাজল

আমি ক্যাপিটেল পালিসমেন্টের বিরুদ্ধে ।মানবতা মানুষের পরিচয় ।।জনগণের বাণীই ঈশ্বরের বাণী । প্রকৃতির সবচে বড় ভুল মানুষ সৃষ্টি । পৃথিবীতে যত অধিকারের আন্দোলন হয়েছে তাতে কিন্তু মানুষকে মানুষ বানাবার আন্দোলন ক্কখোনও হয়নি ৷• বিজ্ঞানে ঈশ্বর নেই । কিন্তু সৃষ্টি আছে •O lf there is no god , create one , সাহিত্য পত্রিকা ※ http://nkkh10.blogspot.com

দেবজ্যোতিকাজল › বিস্তারিত পোস্টঃ

ভারতের সেকুলারবাদীরা কি ক্লীব ? [ প্রথমাংশ ]

০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪০



ভারত সর্ববৃহৎ গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ দেশ । তা সত্ত্বেও তোষণ ভিত্তিক রাজনীতির ধারা স্বাধীনতার পূর্ব থেকেই গান্ধী-নেহেরু-কংগ্রেসের তোষণ রাজনীতির পথ ধরেই এগিয়ে চলছে ভারত । তা এখন বল্গাহীন তোষণের জন্ম নিয়েছে । কেননা মোহন দাস করম চাঁদ গান্ধী মনে করতেন , ভারতের হিন্দু সমাজকে মুসলিম সম্প্রাদয়ের কাছে সর্বতোভাবে আত্মসমর্পন করাতে হবে এবং মুসলিম সম্প্রদায়ের দাবি মেনে নিলেই সাম্প্রদায়িক সম্প্রীতি ফিরে আসবে ভারতে । গান্ধীজীর এই ভুল তত্ত্বটি আজও অনেকেই বিশ্বাস করেন । আর বিশ্বাস রাখেন রলেই জন্ম নিয়েছে তোষণের রাজনীতি ।
১৯৩১ সালের ৯ মে আনন্দবাজার পত্রিকায় একটি সাক্ষাৎকারে রবি ঠাকুর বলেছিলেন-" যদি আন্তরিক ভাবে কোন জিনিষ অন্যায় বলিয়া বুঝা যায় , আপোষ নিষ্পত্তির খাতিরে তাহা মানিয়া লওয়াতে স্থায়ী শান্তি ঘটিতে পারে বলিয়া আমি মনে করিনা । ব্যক্তির অথবা সম্প্রদায়ের অসঙ্গত দাবি মানঘয়া লওয়া কিম্বা ব্যক্তি বা সম্প্রদায়কে অনুচিত সুবিধা দান করা আমি সমভাবে ভ্রান্ত নীতি বলিয়াই মনে করিয়া থাকি । উহাতে শুধু ক্ষুধাই বৃদ্ধি পাইবে এবং আরও আধিক পাইবার জন্য দাবি বাড়িবে , শেষটাতে আমরা দেখতে পাইব যে , আমাদের অবস্থার একটুও পরিবর্তন ঘটে নাই , অথবা অবস্থা আরও খারাপ হইয়া উঠিয়াছে ।
তা হলে তোষণের রাজনীতি আমাদের ক্লীবত্বেরই পরিচয় । সেই ক্লীবত্বেরই সুযোগ নিয়ে ইসলামীক মৌলবাদীরা আমাদের বাধ্য করেছে । তাদের কাছে মাথা নীচু করতে ।
তারা ভাবেন ইসলামীক মৌলবাদদের বিরুদ্ধে প্রতিবাদ বা ধিক্কার জনালে সামগ্রিক মুসলিম সমাজকেই বিরোধিতা করা হয় । তারা ভুলেগিয়েছে সে আঁচ তাদের গায়েও লাগতে পারে । কেননা বাংলাদেশ ভারতের প্রতিবেশি দেশ ।
এসব বলার একাটাই কারণ ।অতি সম্প্রতি বাংলাদেশে একমুক্তমনা ব্লগার নিলয় চক্রবর্তী ইসলামীক মৌলবাদীদের হাতে নৃশংসভাবে খুন হয়েছে । তাকে কুপিয়ে খুন করেছে বাড়ির ভিতর গিয়ে । অবশ্য তার আগে ছ-সাত মাসের ভিতরে আরও চার জন মুক্তমনা ব্লগারদেরকে ইসলামিক মৌলবাদিরা হত্যা করেছেন । এই হত্যাগুলির প্রতিবাদে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে নিন্দা ও ধিক্কার জানানো হয় । এমন কি অ্যামনেসিট ইন্টারন্যাশনালের মতো সংগঠও এর নিন্দা ও ধিক্কার সঙ্গে প্রতিবাদ জানিয়েছেন ।অথচ বাংলাদেশের প্রতিবেশি রাষ্ট্র । ভারতের লেফটলিবারাল এবং নেহেরুপন্থী স্বঘোষশত সেকুলার ,ইতিহাসবিদ , অর্থনীতির পণ্ডিত , লেখক , শিল্পী , বুদ্ধিজীবিকুল এই ব্লগারদের হত্যাকাণ্ডের নিন্দা করে টু শব্দটিও করলেন না । এমন কী নরেন্দ্র মোদির মুখ থেকেও না , যারা নাকি হিন্দু মৌলবাদের ছায়া দর্শন করছেন । অথচ এরাই আবার প্যালেস্তাইনের জন্য কেঁদে বুক ভাসিয়ে দিচ্ছেন , নিয়ম করে লেফট লিবারালরা সেপ্টেম্বর মাসের পয়লাতেই শান্তি মিছিল বের করছেন । তারাও কিন্তু ইসলামিক মৌলবাদিদের হাতে মুক্তমনা ব্লগারদের নৃশংস হত্যাকাণ্ডের পর ও অদ্ভূদ ভাবে নীরব । যে সব পণ্ডিতেরা সোশ্যাল মিডিয়ায় নিত্যদিন হিন্দুত্বের বাপ-বাপাও করতে অভস্ত । তারাও ইসলামীক মৌলবাদীদের হিংস্র কাজ-কর্ম দেখার পরও তারা বোবা হয়ে আছেন ।
তবে ভাবনার বিষয় হলো ভারতের এই সেকুলারবাদীদের কেন ক্লীবত্ব ? তারা কেন ভাবছেননা ।এই ইসলামীক মৌলবাদের দাপট মেনে নেওয়া মানে হিন্দু পাশাপাশি মুসলিম সমাজেরও ক্ষতি করছেন । ইসলামিক মৌলবাদের এই বাড়-বাড়ন্ত যতদিন মেনে নেবেন - ততদিন তাঁরা মুসলিম সমাজকেও মধ্যযুগীয় অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছেন ।এই সত্যটা সেকুলারবাদীদের বুঝতে হবে । তার সঙ্গে মুসলিম সেকুলার বুদ্ধিজীবিদেরও সে দায়িত্ব পালন করতে হবে । তাতে হিন্দু সমাজ তাদের উপর আস্তা রাখতে পারবেন ।
পরিশেষে বলব ভোটের রাজনীতি আর যাই করুক সমাজ থেকে দুর্বৃত্তায়নকে নির্মূল করতে পারে না ।

মন্তব্য ১৭ টি রেটিং +১/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৬

প্রামানিক বলেছেন: পরিশেষে বলব ভোটের রাজনীতি আর যাই করুক সমাজ থেকে দুর্বৃত্তায়নকে নির্মূল করতে পারে না ।

দারুণ কথা বলেছেন। ধন্যবাদ

০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:১৬

দেবজ্যোতিকাজল বলেছেন: সঠিক মতামত বলার জন্য ধন্যবাদ :)

২| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৯

কল্লোল পথিক বলেছেন: আপনি কি জানেন?
ভারতে গত ছয় মাসে হিন্দু মৌলবাদীদের হাতে
কত জন ব্লগার ও লেখক বুদ্ধীজীবি খুন হয়েছে।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০১

দেবজ্যোতিকাজল বলেছেন: একজন লেখকের কথা জনি ।
ভারতে যে কোন অসহিষ্ণু ঘটণা ঘটুক তা স্থায়ী হতে পারবে না ,কারণ ভারতে বুদ্ধিজীতি মহলের প্রতিবাদ আছে ।

৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৩৫

রূপক বিধৌত সাধু বলেছেন: উপলোব্ধির বিষয়!

০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৪৭

দেবজ্যোতিকাজল বলেছেন: ধন্যবাদ রইল । লেখাটার দ্বিতীয়াংশ কাল দিব

৪| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৩৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ভোটের রাজনীতি আর যাই করুক সমাজ থেকে দুর্বৃত্তায়নকে নির্মূল করতে পারে না ।

সঠিক বলেছেন দাদা ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৮

দেবজ্যোতিকাজল বলেছেন: ভারত এবং বাংলাদেশএই তোষণবাজ রাজনীতির কারণে দেশের উল্ল্যেখযোগ্য উন্নায়ন ঘটাতে পারেনি ।

৫| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৮

প্রণব দেবনাথ বলেছেন: ভাল লাগল, পড়ার শেষে ভাবলাম এইটুকু লেখা!!! যদিও পরে বলেছেন বাকি অংশ পরে দেবেন।।।অপেক্ষায় থাকলাম।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৭

দেবজ্যোতিকাজল বলেছেন: কালই দিব । যদি রাতটা বেঁচে থাকি । :)তোমার ভাল লেগে জেনে খুশি হলাম :)ভাল থেকো :)

৬| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৫

গেম চেঞ্জার বলেছেন: ২য় অংশ দেন। এরপর বলি...

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৫০

দেবজ্যোতিকাজল বলেছেন: ঠিিিিিিিিিিিিকককককক আাাাাাাাাাাছে

৭| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৫

শোভ বলেছেন: পরিশেষে বলব ভোটের রাজনীতি আর যাই করুক সমাজ থেকে দুর্বৃত্তায়নকে নির্মূল করতে পারে না ----ঠিক বলেছেন । আমি বলি কি বি জে পি কে এই ব্যাপারটা ভালো ভাবে বুঝতে হবে যে , গরু শুধু দুধ দেয় কিন্তু ভোট দেয় না । ভারতে এখন চলছে গরুর রাজনীতি ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৪

দেবজ্যোতিকাজল বলেছেন: :Dবিজেপি এতদিনে বোঝে গেছে,গোরু শুধু দুধ দ্যায় না মাংসও দেয় :)গোরু নিয়ে একটা লেখা দেওয়া আছে পড়ে নিয়ো:D:D:D

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৩

দেবজ্যোতিকাজল বলেছেন: Click This Link

৮| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৮

প্রবাসী ভাবুক বলেছেন: উপমহাদেশের রাজনীতিবিদরা বোঝে শুধু ভোটের রাজনীতি৷ ভাল হোক মন্দ হোক জনগণের সেন্টিমেন্টে আঘাত করে ভোট হারাতে রাজি নয়৷ আর সবসময় জনগণের মাঝে একটা বিভাজন তৈরি করে রাখাও এদের কাজ৷

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৪

দেবজ্যোতিকাজল বলেছেন: :Dঠিক বলেছো:):):):)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.