নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাওয়াইন স্ট্রীল গীটার , কবিতা , উপন্যাস , প্রবন্ধ-নিবন্ধ , ভোকাল ও আর্ট • এসব আমার জীবনের সঙ্গে জড়িয়ে আছে

দেবজ্যোতিকাজল

আমি ক্যাপিটেল পালিসমেন্টের বিরুদ্ধে ।মানবতা মানুষের পরিচয় ।।জনগণের বাণীই ঈশ্বরের বাণী । প্রকৃতির সবচে বড় ভুল মানুষ সৃষ্টি । পৃথিবীতে যত অধিকারের আন্দোলন হয়েছে তাতে কিন্তু মানুষকে মানুষ বানাবার আন্দোলন ক্কখোনও হয়নি ৷• বিজ্ঞানে ঈশ্বর নেই । কিন্তু সৃষ্টি আছে •O lf there is no god , create one , সাহিত্য পত্রিকা ※ http://nkkh10.blogspot.com

দেবজ্যোতিকাজল › বিস্তারিত পোস্টঃ

ঈ শ্ব র আ ছে না কি নে ই ?

৩০ শে মার্চ, ২০১৬ রাত ১০:১৮

কেউ কেউ ঈশ্বরে বিশ্বাস করেন, আবার কেউ ঈশ্বরে বিশ্বাস করেন না । আসলে সত্যিই কি ঈশ্বর আছেন? এর উত্তর আমাদের কারও কাছে নেই । কারণ, ঈশ্বেরর থাকার স্বপক্ষে আমরা কেউই কোনও প্রমাণ দিতে পারব না । পৃথিবীতে যা ঘটে, তাকে অনেকে ঈশ্বরের কৃপা বলে মনে করেন । আবার অনেকেই একে কোনও শক্তি বলে ধরেন । এটা সবটাই বিশ্বাসের ওপর নির্ভর করে ।
প্রতিটা মানুষের চিন্তা করার ধরণ আলাদা আলাদা । তাই তাঁদের বিশ্বাসও একরকমের নয় । আর এর ওপরেই নির্ভর করে তাঁরা কী বিশ্বাস করবেন । আর কী বিশ্বাস করবেন না । বিজ্ঞান আর বিশ্বাসের এই দ্বন্দ্ব চিরকাল চলছে আর চলবেও । তার মধ্যে কিছু প্রমাণিত আর কিছু এখনও বিশ্বাসের ওপর নির্ভরশীল ।

পৃথিবীতে এমন কিছু সুপার ন্যাচারাল পাওয়ার রয়েছে । যার ফলে অনেক অসম্ভব সম্ভবে পরিণত হয়ে যায় । এই সুপার ন্যাচারাল পাওয়ারকেই অনেকে ঈশ্বর বলে মনে করেন । প্রসঙ্গে এক অধ্যাপক জানিয়েছেন, আমরা কেউ আমাদের মস্তিষ্ক ছাড়া এক মুহূর্তের জন্যেও চলতে পারব না । তাই যতই আমরা বাস্তববাদী এবং বিজ্ঞানের ওপর নির্ভরশীল হই না কেন, আমাদের মাথা যা বলবে আমরা তাই করতে বাধ্য । তাই ঈশ্বর আছেন কি নেই, এই আলোচনা একেবারেই ভিত্তিহীন । এটা সম্পূর্ণভাবে বিশ্বাসের ব্যাপার ।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০১৬ রাত ১১:৪০

ডাঃ প্রকাশ চন্দ্র রায় বলেছেন: খুব সুন্দর বলেছেন কিন্তু মাঝামাঝি নিরপেক্ষভাবে।। কোন সমাধান বা জোরালো কোন পক্ষের যুক্তি আসে নাই আলোচনায়।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.