নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কী ভাবার কথা কি ভাবছি?

ডি এইচ খান

স্বাধীনতা অর্জনের চে রক্ষা করা কঠিন

ডি এইচ খান › বিস্তারিত পোস্টঃ

কুত্তার পেডে ঘি সয় না !!!

০৮ ই আগস্ট, ২০১৪ রাত ১২:০১

ঈদের আগে পরে মিলাইয়া যে পরিমান লোক মরার খবর শুনলাম, তা যোগ দিলে হাজার হাজার টন বোমা-বুলেট মাইরা ইস্রায়েলিরা যে পরিমান ফিলিস্তিনি মারছে তার কাছাকাছি হবে বোধহয়। এইভাবে মরতে থাকলে যুদ্ধবিগ্রহের আর কি দরকার? নাকি মেলথাসের প্যারালাল কোন থিওরি চালু হইল? নাকি এইটাও কোন কন্সপিরেসি থিওরি? আল্লা মালুম!!!



দিনকাল পাল্টায়া গেছে। আগে কুরিয়ার সার্ভিসের লোকেরা দেখতাম বাসায় আইসা, প্রাপক খুইজা, সিগ্নেচার নিয়া কুরিয়ার দিয়া যাইত। এখন তেনারা মোবাইলে ফোন কইরা বলেন, 'আপ্নের কুরিয়ার আসছে, আইসা নিয়া যান।'



চেঞ্জ আসছে সিএনজি আর রিক্সা ওয়ালাদের মননে-মানসে, ভাড়া চাওয়ার সময় নিজ মত প্রকাশে এরা ইদানিং বেশ স্বাধীন। এই দ্যাশে এখন প্রাইমারি স্কুলের হেডমাস্টাররে কেউ সালাম দেয় না, কেন দিবেন? উনি তো আর তেমন তথাকথিত 'কুল' না।



টিকেটের লাইনে দাড়াইয়া ধুমাইয়া সিস্টেমের গায়ে পিশাপ করতে থাকি আমরা, আর দুইটা টাকা কমে টিকেট পাওয়ার চান্স থাকলে বর্তে যাই। সবখানে আমারটা ঠিক থাকলে বাকি সব ঠিক আছে কিনা সেইটা নিয়া মাথাব্যাথা নাই, করবই বা কেন, আপ্নের তো অনেক মাথা ব্যথা ছিল, তো হইছে কিছু? পারছেন কিছু ছিড়তে?



নতু্ন ট্রেন্ড আসছে # ট্যাগ এঁর। আগে যারা লাইকার ছিল বেবাক এখন #ট্যাগার, # মাইরা খাল্লাছ। ইয়ো ম্যান, আই ডিড মা পার্ট, হোওাট এবাট ইয়ু? একটা রিক্রুটিং কার্যক্রমের সাথে জড়িত আছি, এই ইয়ো জেনারেশনের কিছু পোলার ইন্তারভিউ নেই নিত্যদিন। জ্যাকফ্রুটের ফ্রুট বানান প্রায়শই ফ্রুটিকার ফ্রুট, ভারতের প্রধানমন্ত্রী মোদি সরকার, বাংলাদেশের রাস্ট্রপতির নাম নিয়া কনফিউজড! জিপিওর ভারে ন্যুব্জ এই ইয়ো প্রজন্মের কাছে মাপ চাইছি, মাপ চাই এদের # এঁর কাছেও।



আছে আরেক আবালের দল, নতুন ফ্যাশন উপজাতীয় রে আদিবাসি না বললেই নাখোশ, আদিবাসি কি বেশি শ্রুতিমধুর নাকি উচ্চারন বান্ধব? এইটার পিছনে যে ধান্দা লুকায়া আছে, তেনারা ভাবে সেইটা কেউ বুজবেনা। আসেন আপ্নেও বলেন আপনি কিশোরগঞ্জের সুংখ্যাগরিষ্ঠ আদিবাসি, ক্ষতি কি?



দেশে হইছে এমন অবস্থা যে কারো কৌষ্ঠকাঠিন্য হইলেও কয়দিন পর একটা বিশেষ পেশার লোকরে না ডাকলে আর চলতেছে না। রাস্তা, ব্রিজ বানাইতেও তারা, পানি ট্রাফিক সাম্লাইতেও তারা। সরকারের বাকি সব আপিস আর প্রজাতন্ত্রের বাকিসব কর্মকর্তা কর্মচারীরা আছেন খালি সিনেপ্লেক্সে বইসা জইল্ল্যার ৩ডি মুভি দেখতে।



এই জইল্ল্যারে নিয়াও আরেক জ্বালা, এই ভাঁড় টারে কেউ কয়না ক্যান মাফ কইরা দিতে? আর কত দিন লাগে এই সত্যটা বুজতে যে কাঁঠালের আমসত্ব হয়না! আর উনারেই বা দোষ দেই কেম্নে? এই দেশে ইন্টার পাশ পোলা আশি টাকা তোলা, অথচ বাপ মা খরচা বন্ধ করা দিলে না খায়া মারা পরবে। সাকুল্যে টিউশনি পর্যন্ত তার দৌড়, তাও সারাক্ষন দুই চোখে স্বপ্ন যদি কখনও ছাত্রীর বাপ অথবা মেস বাড়িওয়ালী আন্টি জামাই বলে ডাকে!!!



চারপাশে ফরমালিন, ভেজাল আর দুর্নিতি নিয়া অবসেসড আছি। স্বপ্ন-ঘোষনা দ্বন্দ মুখর একটা ইতিহাসরে পিছনে ফালাইয়া আমরা পারছিনা এগিয়ে যেতে। সবাই মঠোফোনের স্ক্রীনে জমে আছি, যেন স্ক্রীনের ভেতর মেডুসার কাটা কল্লা দেখছি!



পুনশ্চ:

নামকরনের সার্থকতা খুইজেন না, এই দ্যাশে সার্থকতা খোজা বলদামি। প্রাসংিকতা হল ফিলিস্তিনিদের অবস্থা দেখেন, ৪৭ সাল থাইকা ভুগতেছে, সেভেন সিস্তার্সদের দেখেন, এখনও স্বাধিনতার স্বাদ পাইলনা, মাগার আমরা ৯ মাসেই পাইয়া গেসিলাম তো তাই মর্ম বুজিনা।

মন্তব্য ১৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৮ ই আগস্ট, ২০১৪ রাত ১২:২৬

কোয়ান্টাম ফ্লাকচুয়েসন বলেছেন: ভালো লিখছেন

২| ০৮ ই আগস্ট, ২০১৪ দুপুর ১২:০৬

হেডস্যার বলেছেন:
ভালো লাগছে। +

৩| ০৮ ই আগস্ট, ২০১৪ দুপুর ১২:২৪

মুদ্‌দাকির বলেছেন: আসলেই আমরা অনেকেই মর্যাদা বুঝি না

০৮ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:৪১

ডি এইচ খান বলেছেন: ভাইরে, আফ্রিকাতে দেখছি, পানির চে সস্তায় চোলাই আর বিয়ার খাওাইয়া গোটা দেশটারে মাতাল বানায়া রাখতে। এদের মুল সমস্যা বিধাতা এদের বুঝ কম দিছে, এরা হৈ হল্লা করে দিন পার করে দেয়। আমাদেরতো ট্র্যাডিশনালি একটা বুদ্ধিজিবী সম্প্রদায় সবসময় ছিল আছে। তারপরও :(

৪| ০৮ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:২৮

কেএসরথি বলেছেন: এইরকমই চলবে দেশ, আমরা কোনরকমে ৫০-৬০ বছর কাটায়ে মাটির নিচে ঠাই।

০৮ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:৪৮

ডি এইচ খান বলেছেন: নারে ভাই, এই রকম চলবে না, আরো খারাপের দিকে যাচ্ছে। কোন একটা সেক্টর দাড়াইতে পারতেছে না। সব কয়টা সম্ভাবনা একে একে বিনস্ট হচ্ছে। নোকায় ফুটা হইছে দেখলে মাঝির চৌদ্দগুস্টি উদ্ধার করা জরুরী নাকি ফুটা বন্ধ করা জরুরী? আর কিছু না হোক ফুটায় পা দিয়া দাড়ায়া তার পর মাঝিরে গাইল দেন, তাতেও কিছু রক্ষা হয়। কিন্তু না, সবাই গোল হয়ে বসে ফুটা দিয়া বুনকা বুনকা পানি উঠা দেখতেছে। আজব তামাশা।

৫| ০৮ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:৪২

ক্ষতিগ্রস্থ বলেছেন: দেশে হইছে এমন অবস্থা যে কারো কৌষ্ঠকাঠিন্য হইলেও কয়দিন পর একটা বিশেষ পেশার লোকরে না ডাকলে আর চলতেছে না। রাস্তা, ব্রিজ বানাইতেও তারা, পানি ট্রাফিক সাম্লাইতেও তারা। সরকারের বাকি সব আপিস আর প্রজাতন্ত্রের বাকিসব কর্মকর্তা কর্মচারীরা আছেন খালি সিনেপ্লেক্সে বইসা জইল্ল্যার ৩ডি মুভি দেখতে।

০৮ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:৫৩

ডি এইচ খান বলেছেন: প্রত্যেক বছর অসংখ্য মেধাবী মুখ রাস্ট্র যন্ত্রের প্রত্যেকটা সেক্টরেই যোগ দিচ্ছে। তাহলে অন্যান্য সেক্টরের তারা কই হারায়া যায়? তারা কেন আপ্টেক থাকা সত্তেও কন্ট্রিবিউট করতে পারছে না সেইটা নিয়া একটা তদন্ত হোক, কথাও একটা বিশাল ষড়যন্ত্র চলতেছে।

৬| ১০ ই আগস্ট, ২০১৪ সকাল ১০:১৯

অরণ্যতা বলেছেন: Bro really I am becoming your fan

১০ ই আগস্ট, ২০১৪ দুপুর ১২:১৮

ডি এইচ খান বলেছেন: আপনার ভাল্লাগাটা খুবই ইম্পর্ট্যান্ট, কেননা এঁর মানে হল এলমেলো যা ভাবছি, আপনিও সে ব্যাপারে সচেতন। ধন্যবাদ ভাই।

৭| ১০ ই আগস্ট, ২০১৪ দুপুর ১২:৫৯

উদ্বাস্তু মানুষ আমি বলেছেন: Olpotei kichu paile, setar ar daam thake na.

৮| ১৫ ই মার্চ, ২০১৬ রাত ১০:৪৬

আততায়ী আলতাইয়ার বলেছেন: আছে আরেক আবালের দল, নতুন ফ্যাশন উপজাতীয় রে আদিবাসি না বললেই নাখোশ, আদিবাসি কি বেশি শ্রুতিমধুর নাকি উচ্চারন বান্ধব? এইটার পিছনে যে ধান্দা লুকায়া আছে, তেনারা ভাবে সেইটা কেউ বুজবেনা। কঠিন সত্য

১৬ ই মার্চ, ২০১৬ সকাল ৯:০৬

ডি এইচ খান বলেছেন: ধন্যবাদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.