নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কী ভাবার কথা কি ভাবছি?

ডি এইচ খান

স্বাধীনতা অর্জনের চে রক্ষা করা কঠিন

ডি এইচ খান › বিস্তারিত পোস্টঃ

ঢাকা টু কক্সবাজার কোন ট্রেন নাই ক্যান???;)B-):D

২৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:০০



এক আরব ধনকুবেরের ছেলে অক্সফোর্ডে চান্স পাইসে। খুশিতে আটখানা বাবা তার ছেলেকে যথারীতি একটা হীরকখচিত রোলস রয়েস গাড়ি পাঠায়া দিল। রোলস রয়েস পেয়ে ছেলে বাবাকে ফোন দিয়া আমতা আমতা করে বলল, "আব্বুজি, এইখানে আমার বন্ধুরা সবাই ট্রেনে করে ভার্সিটিতে যায়...।"

ব্যস্ত বাবা ব্যাপারটা তার মত করে বুঝে নিলেন, আর জবাবে বললেন, "বেটা, কুচ পরোয়া নেহি। ট্রেনের দরদাম সম্পর্কে আমারতো তেমন আইডিয়া নাই, তুমি বরং তোমার কোন পছন্দ থাকলে তোমার ম্যানেজার কাকুরে জানায়া দিও, ট্রেইন কালকেই তোমার ঐখানে পৌছায়া যাবে। এইটা নিয়া তুমি বিলকুল চিন্তা করবা না...।



ব্যাক্তি মালিকানায় রেল অথবা রেললাইন অন্য কোন দেশে আছে কিনা জানিনা, তবে বাংলাদেশে সম্ভবত এখনও নাই। থাকলে সম্ভবত এতোদিনে টেকনাফ থেকে তেতুলিয়া রেললাইন বসে যেত। ব্যাপারটা মন্দ হত না। অনলাইনে আপনি ঘরে বসেই টিকেট বুক করলেন, যথাসময়ে ট্রেনে উঠে দিলেন লাক্সারিয়াস এক ঘুম। সকালে আপনার বাচ্চাদের হৈচৈ শুনে ঘুম ভেঙ্গে চওড়া স্বচ্ছ জানালার বাইরে তাকিয়ে দেখলেন সাগরের তীর ঘেষে ট্রেন কক্সবাজারের দিকে ছুটে চলেছে! আক্ষেপ, কিছু স্বপ্নকে সাকার করার সামর্থ্য আমাদের থাকার পরেও আমরা পারছিনা। ব্যাপারটা নিঃসন্দেহে দুঃখজনক।



বিদ্যমান রেলওয়ের খোলনলচে পাল্টে ফেলা সম্ভব কিনা সেই বিতর্কে অনেকেই আজ আর আগ্রহ পাননা। কিন্তু রেল ব্যবস্থায় যে আশু সংস্কার জরুরী তা বোঝার জন্য একবার রেলে যাতায়ত করাই যথেষ্ট।



বৃটিশ আমলের রেলব্যবস্থা যে ২০১৪ তে অচল এইটা বোঝার জন্য রকেট সায়েন্টিস্ট না হলেও চলে। রাতারাতি কয়েকশো মাইল রেললাইন স্থাপন করা যায় না, করার দরকার হয় না। তাই উদ্ভাবনী ক্ষমতা সম্পন্ন নেতৃত্বের চেয়ে এখানে ম্যানেজার আর একজিকিউটিভদের প্রয়োজন বেশি।



রেললাইন আর বগি সংস্কার আর ব্যবস্থাপনা খুব বেশি জটিল কাজ হবার কথা না। এই দুটা জিনিস ঠিক থাকা মানে লজিস্টিকালি থিংস আর হ্যান্ডি।



এইবার দরকার পয়েন্ট এ থেকে পয়েন্ট বি তে টাইমলি যাতায়ত। যাত্রী উঠানামার সময় বাদে পথে ট্রেন লেট হবার কারন গুলো 'অসংখ্য' না। সতরাং রেল ট্রাফিক ম্যানেজমেন্টও বেশ ম্যানেজেবলই দেখাচ্ছে।



টিকেট ব্যবস্থাপনায় মৌসুমী কালোবাজারী ছাড়াতো আর কোন সমস্যা দেখিনা। রেলওয়ে পুলিশ চাইলেই এটা কমাতে আর থামাতে পারার কথা।



স্টেশন ব্যবস্থাপনাটাই আসল গেঁড়ো। এখানে নিয়ন্ত্রনের জন্য দরকার শক্ত রাজনৈতিক নেতৃত্ব। এদের দিয়ে কাজ করিয়ে নিতে চাই ইয়াং এনার্জেটিক কর্মকর্তাদের নিয়োগ। তাই রেল প্রশাসনকে ফিক্স করতেও চাই লালু-মোদি টাইপ একজন নেতা।



আমাদের হয়ত একেকটা সেক্টরকে একেক বছর প্রয়োরিটিতে এনে কাজ করতে হবে। যেমন ২০১৫ হোক রেল বর্ষ। বাজেট, প্রশাসন সহ সব ক্ষেত্রে ২০১৫ সালে রেল সংক্রান্ত বিষয় কে নাম্বার ১ প্রায়োরিটি দেয়া হোক। রেল সংক্রান্ত যেকোন ফাইল সবার আগে ক্লীয়ার হবে। সেরা নিয়োগ এবছর রেলে হবে। মিডিয়া আঠালি পোকার মত লেগে থাকবে।



পরের বছর হবে পুলিশ বর্ষ, এরপর ডাক, সড়ক, পর্যটন। আশা করতে ক্ষতি কী?



মন্তব্য ৩৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:০১

জনৈক রুয়েটিয়ানের ব্লগ বলেছেন: গঞ্জিকা সেবন থেকে বিরত থাকুন। B:-/

২৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:১১

ডি এইচ খান বলেছেন: গঞ্জিকা নাকি ইবোলার মহৌষধ। ;)

ফান এপার্ট, আপনার প্রতিক্রিয়ার প্রতি সম্মান রেখেই বলছি, আশা করতে ক্ষতি কী?

২| ২৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:০৮

বাংলার নেতা বলেছেন: গঞ্জিকা সেবন করিলে বুদ্ধি সিদ্ধ হইবে, অতএব গঞ্জিকা সেবন কুরন! =p~ =p~ =p~

২৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:১৭

ডি এইচ খান বলেছেন: ভাই আপনাকে ধন্যবাদ। আগে একটা সিন্ড্রোম ছিল "পাছে লোকে কিছু বলে"। এখন ট্রেন্ড বদলাইছে, কেউ কোন ব্যাপারে আপত্তি জানানোর সাথে সাথে কিছু লোক হলমার্ক, ডেসটিনি নিয়া টান মারে। যেন বড় বড় অনিয়ম হচ্ছে সেই অজুহাতে ছোট গুলাও হালাল বলে মেনে নিতেই হবে।

আমি জানি জনৈক রুয়েটিয়ানের ব্লগ ভাই চরম হতাশাটাকেই স্বভাবসুলভ মজার সাথে প্রকাশ করেছেন। কিন্তু ভাবতে ইচ্ছে করে কোননা কোন দিন কেউ না কেউ পারবে। আমরা পারিনা তাতে কী?

৩| ২৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:১৪

সোজা সাপটা বলেছেন: ট্রেন নিয়ে ভাববার কোনো সময় নাই , ট্রেন মন্ত্রির বিয়া খাইতে যাইতেছি ।

২৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:২২

ডি এইচ খান বলেছেন: হা হা হা। গুড লাক ভাই।

৪| ২৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:১৪

অপূর্ণ রায়হান বলেছেন: উপরের দুই ব্লগার সরকারি ও বিরোধীদলের ন্যায় মতামত দিয়া গেলো । আমি আমজনতা উহার তীব্র পোতিবাধ ও নিন্দা জানাচ্ছি । এই ধরনের দ্বিমতে গাঞ্জিকার সাথে রেললাইনের সম্পর্ক নিয়া আমজনতা বিভ্রান্ত হইতেছে । B-)

২৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:২৪

ডি এইচ খান বলেছেন: "তীব্র পোতিবাধ ও নিন্দার" সাথে সহমত। ভুক্তভুগি মাত্রই একমত। ;)

৫| ২৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:২৮

বাংলার নেতা বলেছেন: ট্রেন নিয়ে ভাববার কোনো সময় নাই , ট্রেন মন্ত্রির বিয়া খাইতে যাইতেছি! চর্ম মজা পাইলাম! @ সোজা সাপটা

৬| ২৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:৩০

ভিটামিন সি বলেছেন: ব্যাক্তি মালিকানা বা গোত্রীয় মালিকানায় ও কিছু ট্রেন চলে। যেমন: কমিউটার ট্রেনগুলো। এগুলা কিভাবে যে ব্যাক্তিমালিকানা তা জানিনা, সম্ভবত: সরকারের কাছ থেকে লিজ নেয়া।

২৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:৫১

ডি এইচ খান বলেছেন: ওয়েটিং রুম নিয়ে বিমানবন্দর স্টেশন মাস্টারের সাথে কথা বলছিলাম একবার। উনার কথা হল, কমলাপুরের জন্য ওয়েটিংরুম ম্যানেজমেন্ট সোজা কারন সেখানে যাত্রী স্টেশনে এসে দেখে ট্রেন লাইনে দাঁড়ানো। তাই তারা সরাসরি ট্রেনেই উঠে বসেন তাই ওয়েটিংরুম কম ইউজ হয়। কিন্তু তার এখানে যাত্রীরা ওয়েটিংরুম বেশি ইউজ করেন। তাই লোড বেশি, ম্যানেজ করা কঠিন।
বললাম, তাহলে ফার্স্ট ক্লাসের জন্য নির্ধারিত ওয়েটিংরুম এ কেন টিকেট দেখে যাত্রী ঢোকান হয় না। উনি কোন সদুত্তর দিতে পারেনি।
বললাম, সেক্ষেত্রে ওয়েটিংরুমগুলা অন্তত কাউরে লিজ দিয়ে দেন, ওরা এটলিস্ট নিজেদের স্বার্থে ম্যানেজ করবে, আপনারা শুধু কন্ট্রাক্ট অনুযায়ী কোয়ালিটি এনশিউরড হচ্ছে কিনা তা তদারকি করবেন।
উনি আমার জন্য চা আনতে বলে, উনার বুয়েট পড়া সন্তানের গল্প শুরু করে দিলেন।

৭| ২৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:৩৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ভাই সহমত। কিন্তু আশা করার সাহস হারিয়ে ফেলেছি। তবে প্রাইভেটাইজেসন হলে মন্দ হত না।

২৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:৫৫

ডি এইচ খান বলেছেন: কিজানি ভাই, প্রাইভেটাইজেশন সম্পর্কে খুব স্বচ্ছ ধারনা নেই, তাই মন্তব্য করতে সাহস পাচ্ছি না। যেভাবেই হোক, যাত্রীসেবাটা উন্নত হলেই খুশি।

৮| ২৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪৩

ভূতের কেচ্ছা বলেছেন: গঞ্জিকা সেবন থেকে বিরত থাকু.....

২৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:৫৩

ডি এইচ খান বলেছেন: তথাস্তু ভাই। কখনো চেখে দেখিনি, তার পরও সবাই যখন বলছেন, তথাস্তু। সদুপদেশের জন্য আন্তরিক ধন্যবাদ ভাই।

৯| ২৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:৫৪

বাংলার নেতা বলেছেন: সংবিধিবদ্ধ সতর্কীকরণঃ গঞ্জিকা সেবন সুসাস্থের জন্য ক্ষতিকর কিন্তু বুদ্ধি বৃদ্ধির জন্য উপকারী!

সতুরাং গঞ্জিকা সেবন করুন, যার যেমন প্রয়োজন!

২৯ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৩:০০

ডি এইচ খান বলেছেন: ভাই, আপনের কাছে মাফ চাই :)

১০| ২৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:৫৫

প্রচেত্য বলেছেন: আইডিয়া'টা ভাল লেগেছে

২৯ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৩:০২

ডি এইচ খান বলেছেন: আপনাকে ধন্যবাদ ভাই।

১১| ২৯ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৩:৫৪

ফারুক3655 বলেছেন: ট্রেন নিয়ে ভাববার কোনো সময় নাই , তাহালে মন্ত্রিরা, এমপি, কুওারা গাড়ি বাবসা করবে কিভাবে????????????????????

২৯ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৩:৫৮

ডি এইচ খান বলেছেন: আপনি তো ভাই সমস্যার গোড়ায় হাত দিয়ে দিসেন। দ্যাটস আ ক্রুশিয়াল পয়েন্ট টু নোট।

১২| ২৯ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:১৩

শরীফ মাহমুদ ভূঁইয়া বলেছেন: সামু কর্তৃপক্ষ এ পোস্টটা স্টিকি করেন। ভাল অসাধারন একটা পোস্ট।

২৯ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৫:২৯

ডি এইচ খান বলেছেন: সন্মানিত বোধ করছি ভাই। ভাললাগা প্রকাশের চমৎকার একটা স্টাইল শিখলাম। আপনাকে ধন্যবাদ ভাই।

১৩| ২৯ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৫:০২

অপ্রতীয়মান বলেছেন: বাৎসরিক প্রায়োরিটি আইডিয়াটা ভালো বলেছেন। কিন্তু যাদের মাথায় আসার প্রয়োজন তাদেরই তো কোন খবর নেই। আশা করেই বা কি লাভ, ভালোর কোন কিছুই তো এখনো তেমন দেখছি না। তারপরও আশাবাদী, হয়তো হবে।

২৯ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৫:৩৪

ডি এইচ খান বলেছেন: "তারপরও আশাবাদী, হয়তো হবে।"

দ্যাটস দ্য স্পিরিট উই নিড।

১৪| ২৯ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৫:৫৬

ভুং ভাং বলেছেন: স্বপ্ন দেখতে দোষ কি ? জানিনা সত্যি হবে কিনা ? হলে পুরাই ভুং ভাং করতে করতে ঢাকা টু কক্সবাজার যাম । প্রায়োরিটি আইডিয়াটা জায়গামত যদি পৌঁছাতো :(

৩০ শে অক্টোবর, ২০১৪ সকাল ৯:২৮

ডি এইচ খান বলেছেন: "পুরাই ভুং ভাং করতে করতে ঢাকা টু কক্সবাজার"
অ-নে-ক মজাই হবে, আমি নিশ্চিত :)

১৫| ২৯ শে অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:৪৩

ভোরের সূর্য বলেছেন: ঠিক বলেছেন আশা করতে সমস্যা কোথায়। আর বাৎসরিক প্রায়োরিটির যে কথা বলেছেন সেটা কিন্তু আছে এবং হচ্ছে। বর্তমানে রেলের পেছনে হাজার হাজার কোটি টাকা বাজেত এবং খরচও হচ্ছে কিন্তু সমস্যা হচ্ছে সেই টাকা কোথায় যাচ্ছে সেটা আপনি বা আমি সবাই জানি। ৬০০কোটি টাকা দিয়ে ডেমু ট্রেন কেনা হয়েছে কিন্তু সেসব এখন রেলের মাথা ব্যাথা হয়ে দারিয়েছে। পুরাটাই লোকসান কিন্তু তাহলে এগুলো কেনা হল কেন? কারণ টেন্ডার বাণিজ্য। অথচ এই টাকা দিয়ে অন্য আরো অনেক উন্নয়ন কাজ করা যেত কিন্তু যেহেতু চীনের সাথে বাংলাদেশের সম্পর্ক ভাল তাই সেখান থেকে এই ডেমু ট্রেন কেনা হয়েছে। লাভ হয়েছে চীনের এবং বাংলাদেশের গুটি কয়েক লোকের যারা এই কেনা কাটার সাথে জড়িত।

একই ভাবে ভারতের ১বিলিয়ন ডলার রেলের উন্নয়নের জন্য পাওয়া গেছে কিন্তু কোন খবর নাই সেই উন্নয়নের। বর্তমান সরকার তো ভারত ঘেষা তারা তো ইচ্ছা করলেই ভারতের কাছ থেকে ভাল কিছু পরিকল্পনা নিতে পারে কারন ভারত রেল ব্যবস্থায় অনেক অনেক এগিয়ে। বলতে গেলে ভারতের পরিবহন মানেই রেল। তাহলে সরকার কেন সেখান থেকে পজিটিভ কিছু নেয় না।

গত কোরবানি ঈদে ট্রেন যখন লেট হওয়া শুরু করলো তখন আমাদের রেল মন্ত্রী বল্লেন যে বিএনপি জোটের জন্য নাকি এই লেটগুলো হচ্ছে!!!!!!!!!কারন বিএনপি আমলে ট্রেনের কোন উন্নতি হয়নি। তাহলে আপনারা যে গত ৬ বছর ধরে ক্ষমতায় আছেন কি করেছেন?আঙ্গুল চুষেছেন?যেই মন্ত্রী এরকম কান্ডজ্ঞানহীণ কথা বলে তার বা তাদের কাছ থেকে আর কি আশা করা যায়।

পৃথিবীতে ব্যাক্তি মালিকাধিন ট্রেন লাইন আছে কিনা জানা নেই। থাকলেও সেটা বিশেষ বিশেষ ক্ষেত্রে থাকতে পারে কিন্তু গণপরিবহনের ক্ষেত্রে নাই। কারণ এটা হতে পারে যে এটা একটা বিশাল কর্মযজ্ঞ এবং এর সাথে অনেক কিছু নির্ভর করে আর সাথে তো বিশাল খরচের বিষয়টা আছেই যেটা কিনা ম্যানেজ করা একমাত্র দেশের সরকারের পক্ষেই সম্ভব তাই ব্যাক্তি মালিকাধীন ট্রেন নাই।

আর আপনি বাংলাদেশের যে কমিউটার ট্রেনের কথা বল্লেন সেটা আসলে ব্যক্তি মালিকাধিন নয়। সেটার ব্যবস্থাপনা কোম্পানী কিংবা ব্যক্তি মালিকাধিন। যেমন সেই ট্রেনের টিকিট,ক্যাটারিং,পরিষ্কার পরিচ্ছন্নতা বেসরকারী হিসেবে লিজ দেয়া হয় কিন্তু ট্রেনের চালক, পরিচালনা,তেল ইত্যাদি সবই সরকারী।

৩০ শে অক্টোবর, ২০১৪ সকাল ৯:৩৮

ডি এইচ খান বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

সত্যি লেজে গোবরে অবস্থা। সেই পুরাতন কথাটা মনে পড়ল, একশন উইদাউট ভিশন ইস নাইট মেয়ার, ভিশন উইদাউট একশন ইস ডে ড্রীম।

১৬| ২৯ শে অক্টোবর, ২০১৪ রাত ৯:৪৯

বাংলার নেতা বলেছেন: মাফ করে দিলাম, মনে রাখবেন আমি বাংলার নেতা...................!

৩০ শে অক্টোবর, ২০১৪ সকাল ৯:৩৯

ডি এইচ খান বলেছেন: :)

১৭| ৩০ শে অক্টোবর, ২০১৪ রাত ১২:১৩

আমিনুর রহমান বলেছেন:



দারুন একটা বিষয় তুলে এনেছেন পোষ্টে। একটা সেকশন একটা প্রতি বছর না দিতে পারে ৩ মাস যদি দেয় তাহলে অনেক পরিবর্তন আশা করা যায়।

৩০ শে অক্টোবর, ২০১৪ সকাল ৯:৪৭

ডি এইচ খান বলেছেন: ৩ মাস অনেক কম হয়ে যাবে মনে হয়। প্ল্যান ফাইনাল হবার পর কন্সার্ন সবাইকে এক্টিভেট করতে সময় দিতে হবে, এরপর প্ল্যান একজিকিউশনের জন্য লজিস্টিক বিল্ড আপ আর এক্সিকিউটিভদের রেডি হবার জন্যও সময় দিতে হবে। এইগুলা ডিফল্ট ডিলে, এক্সসেপ্ট করে নিতেই হবে। এরপর ডে-১ থেকে ডে-৩৬৫ পর্যন্ত তদারকির জন্য একটা উচ্চক্ষমতা সম্পন্ন টিম লাগবে, যারা যে কোন বাঁধা ডিঙ্গাতে প্রয়োজনীয় কোলাবরেশনে এক্সপার্ট হবে এবং দরকার হলে কন্টিজেন্সি প্ল্যান এক্টিভেট করতে পারবেন স্বাধীনভাবে।

এই লেভেলের এক্সপার্ট আমাদের দেশেই আছে, শুধু এদের এনে কাজে লাগাতে হবে, এই যা।

১৮| ০২ রা নভেম্বর, ২০১৪ বিকাল ৪:০৩

আর্টিফিসিয়াল বলেছেন: আমি আর কি কমু???????????আশা দ্যাখতে ডর লাগে.।।

০৩ রা নভেম্বর, ২০১৪ সকাল ১০:৫৫

ডি এইচ খান বলেছেন: আশাতেই ভরসা ভাই। ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.