নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কী ভাবার কথা কি ভাবছি?

ডি এইচ খান

স্বাধীনতা অর্জনের চে রক্ষা করা কঠিন

ডি এইচ খান › বিস্তারিত পোস্টঃ

নন ট্যারিফ মিসকন্ডাক্ট :D B-) ;)

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:৪৪

নন ট্যারিফ ব্যারিয়ারের মতই কিছু নন ট্যারিফ মিসকন্ডাক্ট আছে।

নন ট্যারিফ ব্যারিয়ার বা অশুল্ক বাধা এক মজার জিনিস। বাংলাদেশ থেকে রপ্তানিকৃত পন্যের ক্ষেত্রে ভারত যেমন করে থাকে, সব শুল্ক ঠিকঠাক দেবার পরেও ওজন ঠিক নাই, ল্যাব টেস্টে মান খারাপ আসছে ইত্যাদি বলে রপ্তানি ঠেকিয়ে দেয়, তেমনিভাবে কিছু মানুষ দেখবেন অকারনে অন্যকে পদে পদে নানাভাবে অপদস্ত করার চেস্টা করে থাকে, একেই আমি বলি নন ট্যারিফ মিসকন্ডাক্ট!

নন ট্যারিফ মিসকন্ডাক্টরদের এর প্রথম ধাপ হল আপনার একটা সমস্যা নিয়ে ফুলিয়ে ফাপিয়ে বারবার আপনার সামনে অন্যদের সাথে আলোচনা, উদ্দেশ্য সমস্যার সমাধান না, বরং অন্যদের জানানো যে আপনি একটা সমস্যার মধ্য দিয়ে যাচ্ছেন।

এরপর যার কারনে আপনি সমস্যায় পড়েছেন তার সাথে একটা এলায়েন্স গড়ে সম্মিলিতভাবে সামাজিক অনুষ্ঠানাদিতে আপনাকে আইসোলেটেড করে ফেলা। খোলাচোখে এ জাতীয় এলায়েন্সকে ইউনিটি মনে হলেও আদতে কিন্তু ব্যাপারটা এভিল গ্রুপিং ছাড়া আর কিছুই না। আপনি যদি সেল্ফ রেস্পেক্ট সম্পন্ন মানুষ হন, স্বভাবতই এমন ক্ষেত্রে আপনি নিজেকে গুটিয়ে নেবেন।

এতেও কাজ না হলে এবার আপনাকে আন্ডারমাইন করতে আপনার কাউন্টারপার্টকে আপনার সামনে প্রোমোট করার নামে আপনার বিরুদ্ধে আরও উলাইয়া দেয়া হবে, যেন ডিস্পিউটটা একটা কম্পিটিটিভ ফ্লেভার পায়, পানি যাতে আরো ঘোলা হয়। আপনি শান্তি প্রিয় মানুষ হলে এরিমধ্যে রনেভংগ দেবেন।

এতেও যদি আপনি অবিচল থাকেন তাহলে এইবার উনি স্বরুপে হাজির হবেন। আই মিন, উনি যেহেতু সমাধান চান না, এবং উনি যেহেতু নন ট্যারিফ মিসকন্ডাক্ট এর পুজারি, তাই এইবার উনি স্বয়ং সমস্যার অংশ হয়েই মাঠে নামবেন আপনার বিরুদ্ধে। মুল সমস্যাটা থেকে সবার দৃস্টি এবার সরে গিয়ে অন্য সমস্যায় নিবদ্ধ হল। এইটা একটা সফল ডাইভার্সন এবং এই নতুন ঝামেলায় না আপনি জড়াতে আগ্রহী, না এই ঝামেলার জন্য আপনি রেডি। ভদ্রলোক হলে আপনি এই ঝামেলাটা সুরাহার চেস্টা করবেন, কিন্তু এইবার উনি আপনাকে সেই সুযোগটাই দেবে না, আপনি দাওয়াত দিলেও তিনি তা প্রত্যাখ্যান করবে, যেন আপনি নিজে থেকেই আরও ভেংগে পড়েন। আর ভেংগে পড়া মানেই এইটা এবং এইটার আগের সমস্যা, দুইটাতেই সব দোষ আপনার বলে স্বীকার করে নেয়া।

যদি তা না করেন, এইবার উনি আপনাকে ক্রমাগত কথা এবং কাজে ত্যাক্ত করবেন, খুব কৌশলে আপনাকে অপদস্ত করবে যেন আপনি তার সাথে কনফ্রন্টেশনে যেতে বাধ্য হন। কারন উনি আশেপাশে সবার কাছে আপনার একটা প্যাটার্ন দাড় করানোর চেস্টা করছেন, যেন সবাই ভাবে সমস্যা আসলে আপনার, অন্যরা না বরং আপনিই অন্যদের সাথে সমস্যা করেন। এটেম্পট টু বিট বাই এক্সপেরিয়েন্স আরকি!

পুনশ্চঃ
আমার চেনা সেই 6 আর 9 এর গল্পের "প্রিচক" যিনি সুযোগ পেলেই 6 আর 9 এর গল্পটা প্রিচ করেন। মানে 6 কে টেবিলের এদিক থেকে দেখলে 6 আর ওপাশ থেকে দেখলে 9 দেখা যায়। তার আচরনে নন ট্যারিফ মিসকন্ডাক্ট এর উপসর্গ দেখতে পাই।

পুনঃ পুনশ্চঃ
নন ট্যারিফ মিসকন্ডাক্ট এর সমাধান অথবা কাউন্টার স্ট্রেটেজি কী??? উত্তরটা আমিও খুজছি রে ভাই, যে ড্রামা দেখে এই হাইপোথিসিসটা দাড় করিয়েছি, সেই ড্রামা ইস্টিল অন, তাই উতসাহ নিয়ে দেখে যাচ্ছি মাত্র। আপনার কোন আইডিয়া থাকলে অবশ্যই জানাবেন।

ট্রিভিয়াঃ
১। দুই জন লোকের মতের অমিল থেকে দ্বৈরথের সূচনা। দ্বৈরথে সে আপনার পিছে লাগবে, সেইটাই স্বাভাবিক। কিন্তু আপনি যদি লড়তে অসম্মতি জ্ঞাপন করেন আর তার পরেও সে পিছু না ছাড়ে সেক্ষেত্রে আপনার উচিত তার উদ্দেশ্যটা চিহ্নিত করার চেস্টা করা। যদি কোন যথার্থ স্বার্থ খুজে না পান, তাহনে ধরে নিতে পারেন ব্যাপারটা নির্জলা ঈর্ষা ছাড়া আর কিছুই না।

ঈর্ষা জিনিসটা ফানি বটে, কিন্তু আপনার জন্য ক্ষতিকারক হয়ে উঠতে পারে। আপনি যেমন কাউকে জোর করে আপনাকে ভালবাসতে বাধ্য করতে পারবেন না , তেমনি কাউকে অনুরোধ করে ঈর্ষার বলয় থেকে বের করে আনতে পারবেন না।

উপায় একটাই, আরো এগিয়ে যান। আপনি একটা গান শিখে গাইলেন বলে সে আপনাকে ঈর্ষা করছে, কারন সে ভাবছে চাইলে সেও পারত, কিন্তু সে পারার আগেই আপনি পেরে গেছেন বলে সে ঈর্ষান্বিত। আপনি আরেকটা গান শিখুন, তারপর আরেকটা, শিখতেই থাকুন যতদিন না সে আপনার ভক্ত হতে বাধ্য হয়। আরো পরিশ্রম করে অর্জিত এই ব্যবধানটাই আপনার জেলাস বন্ধু(!) টিকে একসময় আপনার ভক্তে পরিনত করবে। আইনস্টাইন অথবা পিকাসোর সাথে কী কেউ জেলাসি করে বলে শুনেছেন?

২। তারপরেও কিছু চুতিয়া থেকে যাবে, এরা জেলাস না , এরা হেইটার, এদের থেকে সাবধান, নিরাপদ দুরত্ব বজায় রাখুন।

৩। নন ট্যারিফ ব্যারিয়ার থাকা সত্বেও কিন্তু ব্যবসায় থেমে থাকে না ভাইয়া
;)

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৫৮

ফাহাদ মুরতাযা বলেছেন: :D :D

ভাল, তবে মনে হয় লেখাটা কেউ ধরতে পারে নাই।

চেস্টা করতে থাকেন, :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.