নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঢাবিয়ান

ঢাবিয়ান › বিস্তারিত পোস্টঃ

ঐক্যফ্রন্টের উদ্দেশ্যে কিছু উপদেশ

০৮ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

আরেকটি ৫ই জানুয়ারী মার্কা তামাশার নির্বাচন জাতির দোড়গোরায়। সারা দেশের মানুষ এখন তাকিয়ে আছে ঐক্যফ্রন্টের দিকে, বিএনপির দিকে নয়। দেশের প্রতিটি মানুষ তাদের ভোটাধিকার ফেরত চায়। বিএনপির কাছে নতি স্বীকার করে ডঃ কামাল মস্ত বড় ক্ষতি করেছে ঐক্যফ্রন্টের এবং এই দেশের। বিএনপি এই সরকারের কাছে পরাজিত হয়েছে বহু আগেই। তাদের পক্ষে আর কোনভাবেই সম্ভব নয় এই সরকারের বিরুদ্ধে লড়াই করা। এখনও যেটুকু সময় আছে ঐক্যফ্রন্ট বেরিয়ে আসুন বিএনপির আওতা থেকে। বিএনপিকে যদি এই ঐক্যফ্রন্টে থাকতে হয়, তবে তাদের স্রেফ একটা মেম্বার হিসেবে থাকতে হবে, চলতে হবে ডঃ কামল ও অন্যান্য গুরুত্বপুর্ন নেতাদের কথায়। মই্নুল হোসেনের মামলা আপনারা নিজে পরিচালিত করুন এবং কারাগার থেকে মুক্ত করে তাকে ফিরিয়ে আনুন ঐক্যফ্রন্টে। আহবান জানান দেশের সুধী সমাজকে আপনাদের পতাকাতলে এসে দাড়াতে। সম্পৃক্ত করুন এদেশের ছাত্র সমাজকে।

এক ফেসবুক সেলিব্রিটি তার ফেসবুক পেজে আরো কিছু উপদেশ দিয়েছেন ঐক্যফ্রন্টের উদ্দেশ্যে-

ঐক্য ফ্রন্টের দেশজুড়ে জনসভার মঞ্চগুলো আরো উঁচু করুন, সাতই মার্চের মঞ্চের মতো। মঞ্চের উপরে সামিয়ানা টাঙ্গাবেন না। অবারিত আকাশের নিচে সুউচ্চ মঞ্চে আমাদের রাজনৈতিক সংকল্প ধ্বনিত হোক।

নেতৃত্বে নারীদের অংশগ্রহণ বাড়ান। নারী নেতৃত্বকে দৃশ্যমানভাবে মঞ্চে দেখতে চায় দেশবাসী।

একটা দক্ষ তরুণ টিমকে লজিস্টিক্সের দায়িত্ব দিন। দক্ষ আর মেধাবী তরুণদের নিয়ে আপনাদের সার্বক্ষণিক সেক্রেটারিয়েট গড়ে তুলুন। অসংখ্য মেধাবী তরুণ আপনাদের সাথে কাজ করার জন্য আগ্রহভরে তৈরি আছে। তাদের সুযোগ দিন, কাজে লাগান।

মন্তব্য ৪০ টি রেটিং +১/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৩

তারেক_মাহমুদ বলেছেন: দেশের মানুষের কথা ভেবে ঐক্য ফ্রন্ট গঠিত হয়নি, ঐক্য ফ্রন্টের নেতারা আখের গোছানোর উদ্দেশ্যই কাজ করে যাচ্ছে।এদের লক্ষ্য হচ্ছে বিম্পির ঘাড়ে পা দিয়ে নিজেদের জন্য একটা করে সিটের ব্যবস্থা করা।

০৮ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৩

ঢাবিয়ান বলেছেন: শুরুতে এমনটা মনে হয়নি কিন্তু এখনতো তাই মনে হচ্ছে।

২| ০৮ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: @ এক ফেসবুক সেলিব্রিটি তার ফেসবুক পেজে আরো কিছুউপদেশ দিয়েছেন ঐক্যফ্রন্টের উদ্দেশ্যে-
বাপ রেএএএ উপদেশ!!!:( (পয়েন্টগুলো সমীহ করার মত)


আপনি মিয়া দু লাইন লিখতে পারেন না। কপি-পেস্ট করে বেড়ান।X(


দেখি কাল সময় করতে পারলে ড. কামালের জনসভায় যাব। দেখি তারা নতুন কী কয়...(বর্তমান বুড়ো নেতাদের দেখলে আমার মেজাজ গরম হয়।)

০৮ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৮

ঢাবিয়ান বলেছেন: বুড়াগুলো লক্ষ্যে স্থির থাকতে পারে না ,এইটাই সমস্যা। এখন প্রয়োজন বিএনপিকে সামনের সারি থেকে সরিয়ে দেশের শিক্ষিত সমাজ ও তরুনদের অন্তর্ভুক্তি।

৩| ০৮ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৭

মাহমুদুর রহমান বলেছেন: সাতই মার্চের মঞ্চের মত বক্তৃতা দিতে হলে প্রত্যেকটা মানুষের সূর্যের তাপ সহ্যকরার ক্ষমতা থাকতে হবে।

০৮ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৭

ঢাবিয়ান বলেছেন: এটুকু কষ্ট যদি সহ্য করার ক্ষমতা না থাকে তবে চুড়ি পড়ে বাসায় বসে থাকলেই হয়।

৪| ০৮ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
কোন লাভ নাই। সবই হবে ঠিকঠাক মতো । তিনি এখন অনেক বেশী পরিপক্ক। সুতরাং সেই গুড়ে বালি।

০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:১৬

ঢাবিয়ান বলেছেন: পুরো জাতিকে একাট্টা হতে হবে তেনার সাথে লড়তে।

৫| ০৮ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

nahih09 বলেছেন: জাতীয় ঐক্যফ্রন্ট শুরু হওয়ার পর পর ই তাদের নামে উইকিপিডিয়ায় একটা নিবন্ধ শুরু করেছিলাম। এখন সেই নিবন্ধ https://bn.wikipedia.org/s/btod' target='_blank' >বাংলা এবং ইংরেজী দুই ভাষাতেই আছে।

শুরু করতে গিয়ে দেখলাম তাদের একটা ওয়েবসাইট নাই কেন? কেন কোন অফিসিয়াল কন্ট্যাক্ট এর কোন পাবলিক মেইল নাই। সামাজিক যোগাযোগেও কোন অফিসিয়াল একাউন্ট নাই।

বিভিন্ন নিউজ এ ছড়িয়ে ছিটিয়ে থাকা খবর থেকে তথ্য নিয়ে একটা মুটামুটি তথ্যপাতা যুক্ত করেছিলাম।

০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:৩০

ঢাবিয়ান বলেছেন: আপনি এককভাবে কিছু করলে সরকারী রোষানলে পড়বেন এবং বিপদে পড়বেন। দরকার এখন সমষ্টিগতভাবে কিছু করা।ডঃ কামাল যদি তরুন্দের উদ্দ্যেশে কিছু বার্তা দেন তবে নিঃসন্দেহে এগিয়ে আসবে অনেকেই।

৬| ০৮ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৯

শাহারিয়ার ইমন বলেছেন: এক্যফ্রন্টে সাহসী এবং সাংগঠিনভাবে দক্ষ নেতা নেই ।

০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:৩৪

ঢাবিয়ান বলেছেন: সবচেয়ে সাহসী ছিলেন মইনুল হোসেন । ডঃ কামালের উচিৎ সংলাপ ঢংলাপ বাদ দিয়ে মইনুল হোসেন এর মুক্তির জন্য আইনি লড়াই চালানো। তার মুক্তি নিয়ে প্রতিনিয়ত কথা বলা। এতে করে একটা জনমত তৈরী হবে।

৭| ০৮ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

চাঁদগাজী বলেছেন:


ঐক্যফ্রন্ট গঠনের পর বিএনপি এতে আসেনি, বিএনপি'র সাথে মতৈক্য করেই ঐক্যফ্রনট খোলা হয়েছে, সেটাই সমস্যা

০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৪০

ঢাবিয়ান বলেছেন: এখানেই সবচেয়ে বড় ভুলটা করেছেন ডঃ কামাল।নিজ হাতে জাতীয় ঐক্যের নেতৃত্ব তুলে দিয়েছে বিএনপির হাতে।

৮| ০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:১৭

রাজীব নুর বলেছেন: ৫ জানুয়ারী নির্বাচনের কথা বলে লাভ নেই। এর পর ঠিক ভাবেই তো পাঁচ বছর পার হয়েছে। এবারো এভাবেই পার হবে।

০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:৪৭

ঢাবিয়ান বলেছেন: আলামত সেরকমই দেখা যাচ্ছে।

৯| ০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:২৮

সৈকত জোহা বলেছেন: এদের চাওয়া পাওয়ার হিসাব মিলে গেছে। আর কারো কোন উপদেশের প্রয়োজন নাই

০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:০০

ঢাবিয়ান বলেছেন: বিএনপির চাওয়া খুব পরিস্কার। খালেদা জিয়ার মুক্তি, সুষ্ঠু নির্বাচন এবং লুটপাঠের ক্ষমতার চাবিকাঠি। জনগনের চাওয়া পাওয়া নিয়ে বিএনপির কোন এজেন্ডাই নাই। ঐক্যফ্রন্ট নেতারা এহেন নীতিহীন গার্বেজদের চাওয়া পুরন করার হাতিয়ার হয়ে কি পেয়েছে বলা মুশকিল। এর চাইতেতো সরকারের সাথে কোয়ালিশন করলেই বরং তাদের লাভ বেশী। চাওয়া পাওয়ার হিসাবটা তাই মেলাতে কষ্ট হচ্ছে।

১০| ০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:৩৫

হাবিব স্যার বলেছেন:


রাজীব নুর বলেছেন: ৫ জানুয়ারী নির্বাচনের কথা বলে লাভ নেই। এর পর ঠিক ভাবেই তো পাঁচ বছর পার হয়েছে। এবারো এভাবেই পার হবে।

এরা সবাই চাওয়া পাওয়ার হিসাব মিলাতে এসেছে

০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:০৯

ঢাবিয়ান বলেছেন: শেষ বয়সে এসে ডঃ কামাল বিএনপির কথায় উঠাবসা করার বিনিময়মূল্য কি পেয়েছে বলা মুশকিল । তবে আরেক দফা তামাশার নির্বাচন অনুষ্ঠান মোটামোটি নিশ্চিত করলেন তিনি তার এই ভুমিকায়।

১১| ০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:১৭

ব্লগার_প্রান্ত বলেছেন: ঢাবিয়ান বলেছেন: বিপ্লব জিনিষটা বাংলাদেশে কখনই হয় নাই।
ভাই?????

০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:২৩

ঢাবিয়ান বলেছেন: সন্দেহ আছে নাকি তোমার? বিপ্লব বাংলাদেশে কখনই হয় নাই, হওয়ার সম্ভাবনাও নাই। তবে গনআন্দোলন এই দেশের ঐতিহ্য।

১২| ০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:২৩

ব্লগার_প্রান্ত বলেছেন: নারী ক্ষমতায়ন কনসেপ্টটা ঠিক আছে।
ভাই আপনি ঠান্ডা মাথায় চিন্তা করেন, বিএনপি কতটা ব্যাকফুটে আছে যে তাদের লোকজন ছাড়া এই ঐক্যফ্রন্টে মশা মাছিও নাই-----এই যে মিছিল মিটিং সব পরোক্ষভাবে বিএনপির মিটিং, ফ্রন্টের ছাতার তলায়।
দিন শেষে ঐক্যফ্রন্ট এর মূল কাজ হচ্ছে, বিএনপিকে পুনরায় ক্ষমতায় বসানো। পুর্নবাসন করা

০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৩৬

ঢাবিয়ান বলেছেন: ডঃ কামালের ডাক দেয়া জাতীয় ঐক্যের শুরুতে কিন্তু বিএনপি ছিলনা। তখনও তারা মিডিয়া কভারেজ পেয়েছে,সভা সমাবেশও করেছে। বিএনপি তাদের নিজের প্রয়োজনেই ঐক্যফ্রন্টে যোগ দিয়েছে । কেন দিয়েছে? কারন এই সরকার হটানোর ক্ষমতা তাদের নাই। বিএনপি ডঃ কামালকে ব্যবহার করতে চাইছে। যার ফলাফল হবে শূন্য। খালেদা জিয়ার মুক্তি চাইতে রাস্তায় কোন্দিন এই দেশের জনগন নামবে না নামবে কিছু ভাড়াটে সাধারন মানুষ। দিনশেষে এই দরিদ্র মানুষগুলো পুলিশের হাতে আটক হবে এবং পুলিশের নির্যাতনের শিকার হবে। দশ বছর ধরেতো এই চলছে। এর চাইতে বিএনপিকে বাদ দিয়েও যদি স্রেফ কিছু সংবাদ সম্মেলনও করে ঐক্যফ্রন্ট, তার ইম্প্যক্ট হবে অনেক বেশী। বিএনপির ঘটে কিছু বুদ্ধি থাকলে তাদের উচিৎ হবে ব্যাকবেঞ্চে চুপচাপ বসে থাকা।

১৩| ০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বিএনপি-জামায়াতের ভোট এখনো অনেক। সেই ভোটে সহজেই আওয়ামী লীগ হেরে যাবে। তবে শেখ হাসিনার কৌশলে পরাজিত হয়ে এখন কামাল হোসেনের মাধ্যমে হলেও তারা ক্ষমতায় যেতে চাচ্ছে। আর কামাল হোসেনের তো সিট নেই। কাজেই বিএনপি-কে বের হতে বলে লাভ নেই। কামাল হোসেন, কাদের সিদ্দিকী, মান্নাদের বিএনপি-কে লাগবেই...

০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৪৫

ঢাবিয়ান বলেছেন: সুষ্ঠু নির্বাচন হলে না হারজিতের প্রশ্ন আসে। সুষ্ঠু নির্বাচনের কোন আলামত কি তৈরী হয়েছে ? বিএনপির চাহিদামাফিক খালেদা জিয়ার মুক্তির দাবীতে ঐক্যফ্রন্ট যদি গনআন্দোলনের ডাক দেয় তবে সেই ডাকে জনগন সারা দেবে বলে মনে হয় আপনার?

১৪| ০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:২৯

ব্লগার_প্রান্ত বলেছেন: সত্যি ভাই, একটা সেন্সে আপনি বলতে পারেন "স্বাধীন বাংলাদেশে" কোন বিপ্লব হয় নাই =p~
তবে বিপ্লবের দরকার ছিলো, দেশের মানুষের চিন্তাভাবনা দিন দিন মুক্তির দিকে যাচ্ছে- সামনে বিপ্লব আসবে। ডানবাম ঐ বিপ্লবে পরাজিত হবে, ঐ বিপ্লব হবে জনতার বিপ্লব

০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৫৩

ঢাবিয়ান বলেছেন: মুক্তিযুদ্ধকে বিপ্লবের সংজ্ঞায় ফালানো যাবে না। বিপ্লব এখন এই বিশ্বে অচল একটা শব্দ। তবে আমাদের লুটেরা রাজনীতি থেকে মুক্তির জন্য প্রয়োজন একটা স্বতঃস্ফুর্ত গনআন্দোলন।

১৫| ০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৪৩

সাত সাগরের মাঝি ২ বলেছেন: কোন লাভ নাই।

০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:০৭

ঢাবিয়ান বলেছেন: তাইতো মনে হচ্ছে।

১৬| ০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৫৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: খালেদা জিয়ার মু্ক্তি যে শেখ হাসিনা দিবে না সেটা তো সবাই জানে। তবে শেখ হাসিনার অধীনে নির্বাচন না হওয়ার দাবীটা মানলেও ৯৯% সমস্যার সমাধান হয়ে যায়। উনি না থাকা মানেই তো লেভেল প্লেয়িং ফিল্ড...

০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:১১

ঢাবিয়ান বলেছেন: শেখ হাসিনা সুষ্ঠু নির্বাচনের দাবী মেনে নেবে কেবল ঐক্যফ্রন্টের মুখের কথায় এটা কি একটু মামা বাড়ীর আবদার হয়ে গেল না?

১৭| ০৯ ই নভেম্বর, ২০১৮ সকাল ৯:২৬

নূর আলম হিরণ বলেছেন: ব্যারিস্টার মইনুল নিজেকে ব্যতীত সবাইকে নির্বোধ ভাবে। তার উপস্থাপন, কথার ভঙ্গী আপনি লক্ষ্য করে দেখতে পারেন।

০৯ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৫

ঢাবিয়ান বলেছেন: ব্যরিস্টার মইনুল হোসেন নিজেকে কি ভাবেন সেটা আমাদের জন্য জরুরী কোন বিষয় নয়। আইনের শাষন প্রতিষ্ঠা ও গনতন্ত্রে ক্ষমতার ভারসাম্যের ব্যপারে উনি ও ডঃ কামাল বেশ কিছু বক্তব্য রেখেছিলেন জাতীয় ঐক্যের শুরুতে। এই বক্তব্যগুলো অনেক বেশী করে প্রচারিত হওয়া প্রয়োজন।

১৮| ০৯ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:৪৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আলামত সেরকমই দেখা যাচ্ছে।


এরকমই হবে। সব সাজানো গোছানো আছে।

০৯ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:২৭

ঢাবিয়ান বলেছেন: কাকে কোন মন্ত্রীত্ব দেয়া হবে সেটাও রেডি।

১৯| ০৯ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৫

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: রাজধানীতেই বিপুল শ্রমিক আছে বিএনপির সমর্থক। আর গ্রামগুলোতে তো আছেই, এইসবকে টেকাতে একমাত্র প্রয়োজন দুর্নীতি। আশাকরি এটা আমাদের আছে। চিন্তা করবেন না। যুক্তফ্রন্টকে অলরেডি বিএনপি বলে সম্বোধন করা শুরু করে দিয়েছি আমরা।

০৯ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৩

ঢাবিয়ান বলেছেন: বিএনপি বা আওয়ামিলীগের আসলে কোন সমর্থক নাই, থাকা সম্ভব না যদি না চুরিদারীর সাথে কারো সরাসরি যোগাযোগ থাকে। দেশের বিশাল একটা দরিদ্র জনগোষ্ঠি জানেই না রাজনীতিতে আসলে কি হচ্ছে। মুলত এই কারনেই আজকের যুগে এই দুই মাফিয়া দল টিকে রয়েছে।

২০| ০৯ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:১৭

পদাতিক চৌধুরি বলেছেন: হা হা প্রিয় ঢাবিয়ান ভাই ,

আমিও কিন্তু ঐক্যফ্রন্টে বিশ্বাসী। এত তাড়াতাড়ি নৈরাশ্যবাদী হতে চাই না। কোন কিছুই চিরদিনের জন্য নয় ,একদিন না একদিন অশুভ শক্তির পতন হবেই। আপনার পরামর্শগুলোও বেশ ভালো।

শুভকামনা জানবেন।

০৯ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৫

ঢাবিয়ান বলেছেন: আশা জাগানিয়া কিছু দেখতে পারছি না আপাতত। ডঃ কামাল খুব সম্ভবত হাল ছেড়ে দিয়েছেন। রাজশাহী যাবার ফ্লাইতে উঠতে যেয়েও অসুস্থতার দোহাই দিয়ে ক্যানসেল করে দিয়েছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.