নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মুহাম্মদ এনামুল হক আপনাদেরই লোক

ঢাকার লোক

বাংলা ভালোবাসি

ঢাকার লোক › বিস্তারিত পোস্টঃ

ইস্তিখারার নামাজ ও দুআ

০৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৩৪

ইস্তিখারার নামাজ রাসূল (স) এর একটা সুন্নত। যখন কেউ একটা কাজ করবেন কি করবেন না এ নিয়ে সিদ্ধান্ত নিতে চিন্তায় পড়ে যান তখন এ দুই রাকাত নফল নামাজ পড়তে রাসূলুল্লাহ (স) সাহাবাদের শিক্ষা দিয়েছেন । আরবি ইস্তিখারা শব্দের অর্থ কোনো বিষয়ে সিদ্ধান্ত নিতে সহায়তা কামনা করা । এখানে বিশেষ করে আল্লাহর সাহায্য কামনা করা যেহেতু আল্লাহ ভবিষ্যতের জ্ঞান রাখেন এবং সে কাজের পরিনাম জানেন ।

এখানে একটা বিষয় পরিষ্কার থাকা দরকার, যে কাজ করার কথা ভাবছেন তা যে কোনো বৈধ কাজ হতে হবে, হারাম কোনো কাজের জন্য ইস্তিখারা করা সম্পূর্ণ অবৈধ !

ইমাম বুখারী সংকলিত হাদিস (নং ১১০৯) অনুসারে জাবির ইবনে আব্দুল্লাহ (রা) বলেন রাসূলুল্লাহ (স) সাহাবীদের যে কোনো বিষয়ে সিদ্ধান্ত নিতে গিয়ে দ্বিধাগ্রস্থ হলে ইস্তিখারা নামাজ পড়তে শিক্ষা দিয়েছেন যেমন করে তিনি কোরানের সূরা শিক্ষা দিতেন এবং নামাজ পড়ে ইস্তিখারার দুআ করতে বলেছেন ।

রাসূলের (স) শিক্ষা দেয়া এ দুয়ার সংক্ষিপ্ত অর্থ অনেকটা এমন, "আল্লাহ তুমি ভবিষ্যৎ জানো, তাই তোমার জ্ঞান মতে এ কাজ (এখানে আপনি যে কাজ করার কথা ভাবছেন সে বলবেন, যেমন বিয়ে, জমি/বাড়ি/গাড়ি কেনা, চাকরিতে যোগ দেয়া ইত্যাদি হতে পারে) যদি আমার জন্য দুনিয়া ও আখিরাতে ভালো হয় তো এটাকে সহজ করে দাও আর যদি তা না হয় তো এটাকে আমা থেকে দূরে সরিয়ে দাও এবং তুমি যা নির্ধারণ কর তাতে সন্তুষ্ট থাকার তৌফিক দান করো ।" এ দোআ করে আপনি যে সিদ্ধান্ত নিবেন সে অন্য সিদ্ধান্তের চেয়ে নিশ্চয় বেশি মঙ্গলজনক হবে, ইনশাআল্লাহ ।

এ নামাজ ও দুআ পড়ার নিয়মাবলী বিস্তারিত জানতে এ লিংকে দেখতে পারেন, Click This Link

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৫৭

সনেট কবি বলেছেন: ভাল লিখেছেন। আল্লাহ আপনার মঙ্গল করুন।

০৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:০৩

ঢাকার লোক বলেছেন: আল্লাহ আপনারও মঙ্গল করুন, হে কবি ভাই !

২| ০৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:০৭

রাজীব নুর বলেছেন: ঈশ্বর আমাদের সবার মঙ্গল করুক।

০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ১:৩৯

ঢাকার লোক বলেছেন: হা, আল্লাহ আমাদের সবার মঙ্গল করুন !

৩| ০৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৪৬

কানিজ রিনা বলেছেন: অনেক কার্জকর নামাজ ইস্তেখারা। মাঝে
মাঝে পড়ি হযরত মোহাঃ সাঃ আঃ জীবন
আদর্শ মেনে চলা প্রতিটি মুসলমানের কর্তব্য।
সুন্দর উপস্থাপন ধন্যবাদ।

০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ১:৩৭

ঢাকার লোক বলেছেন: আপনাকেও ধন্যবাদ ।

৪| ০৫ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:০৫

বাকপ্রবাস বলেছেন: আমার মামা গুরুত্বপূূর্ণ সিদ্ধান্ত নেবার জন্য পড়তেন। শাকিলা পড়েছিল আমার ব্যাপারে। রেজাল্ট না বোধক এসেছিল। পরে অনেক নাটকিয়তার পর রেজাল্ট সত্য হল।

০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ১:৩৬

ঢাকার লোক বলেছেন: এ নামাজ ও দুআ পড়লে স্বপ্নে বা অন্য কোনোভাবে কোনো ইন্ডিকেশন বা নির্দেশ পেয়ে যাবেন তেমন হওয়ার চান্স খুব বেশি না, পেলে তো ভালো, না পেলেও যেহেতু আপনি আপনার সিদ্ধান্ত আল্লাহর উপর ভরসা করে নিচ্ছেন, এবং আল্লাহকে কাজটাকে সহজলভ্য করা বা দূরে সরিয়ে দেয়ার দায়িত্ব দিচ্ছেন, শেষ পর্যন্ত যাই ঘটে তাতেই আপনার মঙ্গল নিহিত বলে ধরে নিতে হবে ।
পড়া ও মন্তব্যের জন্য ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.