নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মুহাম্মদ এনামুল হক আপনাদেরই লোক

ঢাকার লোক

বাংলা ভালোবাসি

ঢাকার লোক › বিস্তারিত পোস্টঃ

জমি ক্রয়ে যেসব বিষয়ের প্রতি লক্ষ্য রাখতে হবে

০৬ ই মার্চ, ২০১৯ রাত ১০:৫৮

উক্ত শিরোনামে ব্লগার নতুন নকিব দিন দুই আগে একটা পোস্ট করেছিলেন যাতে তিনি জমি কেনার আগে মালিকানা নিশ্চিতকরণের জন্য অনেকগুলো গুরুত্বপূর্ণ তথ্য যাচাই বাছাই করার পরামর্শ দিয়েছেন । এ প্রসঙ্গে একটা মন্তব্য করতে গিয়ে দেখলাম মন্তব্য করা যাচ্ছে না , তাই ছোট্ট এ সংযোজন:
আমেরিকা কানাডায় সরকার অনুমোদিত "টাইটেল কোম্পানি" নামে এক ধরনের ব্যবসা প্রতিষ্ঠান আছে ছোট বড় প্রায় সব শহরেই । একটা জমি বা বাড়ি সরজমিনে দেখে ক্রেতা ও বিক্রেতা (নিজেরা বা কোনো ব্রোকারের মাধ্যমে) একটা মূল্যে একমত হওয়ার পর ক্রেতা পছন্দমতো একটা টাইটেল কোম্পানির কাছে যান । তারা সম্পত্তি সংক্রান্ত প্রায় সব তথ্য সকল সরকারি সংস্থা থেকে যাচাই করে মালিকানা নিশ্চিত করে ক্রয় বিক্রয় কাজ সমাধা করে, সাধারণত টাইটেল কোম্পানিই ক্রেতার নিকট থেকে সম্পত্তির মূল্য গ্রহণ করে এবং এই সম্পত্তি সংক্রান্ত সকল ট্যাক্স ও বিক্রেতার সকল দেনা পরিশোধ করে বাকি টাকা বিক্রেতাকে দিয়ে দেয় । এ ধরনের লেন দেন কক্ষনো নগদ টাকায় হয় না, ব্যাংকের মাধ্যমে করা হয় । তাদের এ সেবা বাবদ ৩০০ ডলারের মতো ফী ক্রেতার দিতে হয় ।
আমাদের দেশে এ ব্যাবস্থা চালু হলে জমি /বাড়ি বিক্রয় সংক্রান্ত অনেক জটিলতা ও প্রতারণার অবসান হবে ।
নতুন নকিবের পোস্টটা এইখানে দেখুন Click This Link

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৬ ই মার্চ, ২০১৯ রাত ১১:৩৫

নতুন নকিব বলেছেন:



আমার পোস্টে কমেন্ট মডারেশনের পেছনে বিশেষ কারণ ছিল। আপনার মত অনেকেই কমেন্ট করতে না পেরে বিরক্ত হয়েছেন হয়তো। বিষয়টি আমাকেও ভাবায়, কিন্তু চরম অশ্লীল ফ্লাডিংয়ের হাত থেকে বেঁচে থাকার জন্য, সামু ব্লগকে বাঁচানোর জন্য এছাড়া আর কোনো বিকল্প ছিল না। এই কাজ যারা করে বেড়ান, কায়মনোবাক্যে দুআ করি, আল্লাহ পাক তাদের সুপথগামী করুন।

আপনার এই মূল্যবান এই বক্তব্যটুকু সেই পোস্টে কমেন্ট হিসেবে থাকলে ভালো হত। অবশ্য এখনো ভালো হয়েছে, আলাদা করে একটি পোস্ট দেয়ায় অনেকেই আমেরিকা কানাডার টাইটেল কোম্পানির কনসেপ্ট অবগত হতে পারবেন। ওদের জন্য এই পদ্ধতি বেশ ফলদায়ক; কিন্তু আমাদের দেশে এই পদ্ধতি চালু করা হলে টাকা পয়সাসহ খোদ টাইটেল কোম্পানিই যে হাওয়া হয়ে যাবে না, তার নিশ্চয়তা কি?

০৬ ই মার্চ, ২০১৯ রাত ১১:৫৫

ঢাকার লোক বলেছেন: "ওদের জন্য এই পদ্ধতি বেশ ফলদায়ক; কিন্তু আমাদের দেশে এই পদ্ধতি চালু করা হলে টাকা পয়সাসহ খোদ টাইটেল কোম্পানিই যে হাওয়া হয়ে যাবে না, তার নিশ্চয়তা কি?"
ভাবনার বিষয় বটেই! ভালো কিছুই কি আমাদের দেশের জন্য উপযুক্ত নয়? আল্লাহ আমাদেরকে হেদায়েত দান করুন !!

২| ০৭ ই মার্চ, ২০১৯ সকাল ৭:৪৩

রাজীব নুর বলেছেন: জমি কেনার মতো অবস্থা আমার নাই। কোও দিন হবেও না।

০৭ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৪৮

ঢাকার লোক বলেছেন: ভাই দুঃখ করার কিছু নেই, আমাদের অনেকেরই দেশের অন্য অসংখ্য লোকের মতো জমি কেনার ক্ষমতা নেই, এমনকি প্রয়োজনে বেচার জন্যও এক টুকরো জমি নেই । জমি থাকলে ভালো, তবে ভালো থাকার জন্য অপরিহার্য্য নয় ! আল্লাহর উপর ভরসা রাখুন, যিনি জমি ছাড়াও আপনাকে আমাকে ভালো রাখতে পারেন ।

৩| ০৭ ই মার্চ, ২০১৯ দুপুর ২:৪৮

মাহমুদুর রহমান বলেছেন: আহ! কবে আমিও যে জমির মালিক হবো।

০৭ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৫৪

ঢাকার লোক বলেছেন: আল্লাহ আপনাকে জমির মালিক করে দিন তখনই যখন তা আপনার জন্য দুনিয়া ও আখিরাতে কল্যাণ বয়ে আনবে !

৪| ২০ শে মার্চ, ২০১৯ সকাল ৯:০১

চাঁদগাজী বলেছেন:


এখন ঢাকাসহ সব শহরের জমির বিপরিতে গড়ে ১০টি জাল মালিকানার কাগজ আছে।

৫| ২৬ শে মার্চ, ২০১৯ রাত ৯:৪৮

প্রামানিক বলেছেন: বাংলাদেশে জমি কেনা খুবই বিপদ গ্রামের চেয়ে শহরে জাল দলিল বেশি।

৬| ২৭ শে মার্চ, ২০১৯ ভোর ৬:৫৩

ঢাকার লোক বলেছেন: ঠিকই বলেছেন, গ্রামে কেউ জমি বিক্রি করলে সাধারনত প্রতিবেশী আত্মীয়রা সবাই জানতে পারে, প্রতিবেশী বা পরিচিত কেউ কিনে, পক্ষান্তরে শহরে কার বাড়ি বা জমি কে বিক্রি করছে বা কে কিনছে সাধারণত কেউ জানার সু্যোগ কম। ফলে জাল দলিল করার সুযোগও বেশী। ধন্যবাদ।

৭| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ সকাল ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:



এই ধরণের সার্ভিস ওরিয়েন্টেড ব্যবসা চেইন গড়ে তোলা সম্ভব, এবং আমাদের মতো দেশে জালিয়াতি কমায়ে আনবে।

৮| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ সকাল ৮:৩৪

ঢাকার লোক বলেছেন: ধন্যবাদ ভাই কস্ট করে পড়ার জন্য। আমিও আপনার মতই আশাবাদী হতে চাই। সৎ মানুষের সংখ্যা বৃদ্ধি পাক।

৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:১৭

খায়রুল আহসান বলেছেন: উন্নত দেশগুলোতে এ ধরণের "টাইটেল কোম্পানী" কর্তৃক জমি বেচা কেনার এবং মালিকানা হস্তান্তরের ব্যবস্থাকে সুলভ এবং নির্ঝঞ্ঝাট করে দেয়াটা দেশের জনগণের জন্য একটি বিরাট নাগরিক সেবা। ক্রেতার কাছ থেকে এ সেবার জন্য নির্ধারিত ৩০০ ডলার ফী টাও যথেষ্ট ক্রেতাবান্ধব বলে মনে হয়েছে।
বাংলাদেশেও এ ধরণের নাগরিক সুবিধার প্রচলন চাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.