নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মুহাম্মদ এনামুল হক আপনাদেরই লোক

ঢাকার লোক

বাংলা ভালোবাসি

ঢাকার লোক › বিস্তারিত পোস্টঃ

জুমুআর খুৎবার গুরুত্বপূর্ণ তিনটি নির্দেশ

৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:৪৪

বিগত ১ বছর ধরে বিভিন্ন ব্যাস্ততার কারণে ব্লগে আসার সুযোগ হয়নি। আশা করি দুর্যোগপূর্ণ এ বছরটাকে অতিক্রম করে আল্লাহর রহমতে সবাই সুস্থ আছেন।
আজ শুক্রবার, অনেকদিন আগে জুমুআর সালাতের আগে খুৎবায় ইমাম সাহেব প্রায় প্রতি জুমুয়ায় যে তিনটি গুরুত্বপূর্ণ কোরানের আয়াত পড়ে থাকেন সে সম্বন্ধে এখানে লিখেছিলাম ( এখানে দেখতে পারেন Click This Link )। আজ এমন আরেকটি কোরানের আয়াত এখানে উল্লেখ করছি যা প্রতি জুমুয়ায় দুনিয়ার লক্ষ লক্ষ মসজিদে ইমাম সাহেব খুৎবার শেষ অংশে পড়ে থাকেন।
এতে মানব সমাজকে আল্লাহ তিনটি কাজ করতে এবং তিনটি কাজ থেকে বিরত থাকতে নির্দেশ দিচ্ছেন। এ আয়াতটি সুরাহ নাহলের ৯০ নম্বর আয়াত, এতে আল্লাহ পাক ফরমান,

إِنَّ اللّهَ يَأْمُرُ بِالْعَدْلِ وَالإِحْسَانِ وَإِيتَاء ذِي الْقُرْبَى وَيَنْهَى عَنِ الْفَحْشَاء وَالْمُنكَرِ وَالْبَغْيِ يَعِظُكُمْ لَعَلَّكُمْ تَذَكَّرُونَ
নিশ্চয়ই আল্লাহ ন্যায়পরায়ণতা, সদাচরণ এবং আত্নীয়-স্বজনকে দান করার আদেশ দেন এবং তিনি অশ্লীলতা, অসঙ্গত কাজ এবং অবাধ্যতা করতে বারণ করেন। তিনি তোমাদের উপদেশ দেন যাতে তোমরা স্মরণ রাখ।

যে তিনটি কাজ করতে নির্দেশ দেয়া হয়েছে সেগুলো হলো আদল ( সর্ব ক্ষেত্রে ন্যায়বিচার ), এহসান (সুন্দর, সদয়, মানবিক ব্যবহার ) ও কুরবা (আত্মীয় স্বজনের জন্য খরচ করা)।
আর যে তিনটি কাজ থেকে বিরত থাকতে বলেছেন সেগুলো হলো, ফাহেশা ( সকল অশ্লীল কাজ ) মুনকার ( খারাপ অসঙ্গত অন্যায় কাজ ) এবং বাগী (অবাধ্যতা )।

এগুলোর প্রত্যেকটিই অত্যন্ত সুস্পষ্ট, এর বিস্তারিত আলোচনা এখানে দরকার আছে বোধ হয়না। আজ জুমুয়ায় যখন এমাম সাহেব খুৎবায় আল্লাহর এই নির্দেশাবলী ঘোষণা করবেন আমরা সবাই মন দিয়ে শুনতে চেষ্টা করি এবং নিজেদের জীবনে মেনে চলতে সচেষ্ট হই। আল্লাহ আমাদের সহায় হোন।

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:৪২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আল্লাহ কি সত্যি ন্যায়পরায়ণ।তাহলে যারা কোরান কিতাব ডাস্টবিনে ছুঁড়ে ফেলে দিল,মসজিদ বন্ধকরে দিল সেই চীন করোনায় এতো ভাল থাকে কি করে,এটা কোন ধরনের ন্যায়পরায়ণতার নমুনা।

০১ লা জানুয়ারি, ২০২১ ভোর ৪:৩৩

ঢাকার লোক বলেছেন: ধন্যবাদ ভাই, আল্লাহর বিচার পদ্ধতি আর আমাদের বিচার পদ্ধতি তে কিছু ভিন্নতা আছে, আল্লাহ বান্দার অপরাধের বিচার করার জন্য তাকে মৃত্যু পর্যন্ত সময় দেন, সব অপরাধের বিচারই সাথে সাথে করেন না, তা না হলে আমরা প্রতিমুহূর্তেই ধরা খেয়ে যেতাম ! একজন চোর বা ডাকাত প্রথমবার চুরি বা ডাকাতি করেই ধরা পরে না, আল্লাহ তাকে আরো বেশ কিছুবার করার সময় দেন এবং দেখেন সে ফিরে কিনা ! যখন সে আর ফিরে না , চুরি ডাকাতি করেই চলে , তখন একদিন সে ধরা পরে ! এখানেও বিষয়টা তেমনি হতে পারে, আপাত দৃষ্টিতে যা আমরা দেখি তা দেখেই ধৈর্য হারিয়ে ফেলা ঠিক না, আল্লাহ জানেন তাদের কি বিচার হবে, কখন হবে ! আমরা যেন ধৈর্য হারা না হই।
ভালো থাকুন, এ ধরণের একটা বিষয়ে লেখা পড়েছেন সেজন্য আবারো ধন্যবাদ !!

২| ০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১:১২

রাজীব নুর বলেছেন: জুম্মার খুৎবাতে হুজুররা লজিক বিহীন কথা বেশি বলেন।

০১ লা জানুয়ারি, ২০২১ ভোর ৪:০৩

ঢাকার লোক বলেছেন: ধন্যবাদ ভাই, আশা করি ভালো আছেন, আসলে কি, ইমাম সাহেব তো আর আপনার চেয়ে সব বিষয়েই বেশি জানেন না, কোনো কোনো বিষয়ে হয়তো ভালো জানেন। আপনি ধৈর্য ধরে শুনেন, যেগুলো আপনি বেশি জানেন সেগুলো যেতে দিন, আর যেগুলো ইমাম সাহেব বেশি জানেন শুধু সেগুলো খেয়াল করুন। দেখবেন প্রতি জুমুআ শেষে কিছু নতুন জিনিস শিখতে পারছেন ! তাছাড়া, আপনি মসজিদে যান সওয়াব কামাইয়ের উদ্দেশ্যে, খুৎবা চুপ করে শুনলেই আপনার মিটার উঠতে থাকবে ! আপনারত লাভে লাভ !

৩| ০১ লা জানুয়ারি, ২০২১ সকাল ৭:১৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এমন একটা অপরাধের কথা বলেন যেটার বিচার আল্লাহ সাথে সাথে করেন।আপনি যে উদাহরণটা দিলেন এখানে আল্লাহর অংশ গ্রহন কোথায়।বহু চোর প্রথম বারই ধরা খায়,বহু চোর জীবনেও ধরা খায় না।একটু চিন্তা ভাবনা করে উত্তর দিতে চেষ্টা করুন।

০১ লা জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৪৭

ঢাকার লোক বলেছেন: ভাই, আমি আগে বলেছি আল্লাহর বিচার পদ্ধতি আর আমাদের বিচার পদ্ধতি থেকে ভিন্ন, সব অপরাধের বিচারই সাথে সাথে করেন না, বিচার করার জন্য তাকে মৃত্যু পর্যন্ত সময় দেন, যদিও দুনিয়াতেও কখনো কখনো কিছু শাস্তি কাউকে দিয়ে থাকেন। আপনি যেভাবে চাচ্ছেন অর্থাৎ তাঁর নির্দেশের বাইরে গেলেই যদি সাথে সাথে পাকড়াও করতেন ও শাস্তি দিয়ে দিতেন তো আমরা যে ভাবে প্রতিনিয়ত অন্যায় অপরাধ করছি, এ চারপাশ অন্ধ, হাত অবশ হয়ে যাওয়া, পা খোঁড়া লোকের ভিড়ে সয়লাব হয়ে যেত!

যাক এ বিষয়ে আমি আপনার সাথে আর কোনো বিতর্কে যেতে চাই না, আল্লাহ আপনাকে সঠিক জ্ঞানে সমবৃদ্ধ করুন !

৪| ০২ রা জানুয়ারি, ২০২১ রাত ১০:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: এটা কোরআনের আয়াত এটা আমার জানা ছিল না। তবে শুনতে শুনতে প্রায় মুখস্ত হয়ে গেছে। অর্থ ও তাৎপর্য বর্ণনার জন্য ধন্যবাদ।

৫| ০২ রা জানুয়ারি, ২০২১ রাত ১০:২৬

ঢাকার লোক বলেছেন: আপনাকেও ধন্যবাদ! আল্লাহ আপনার মংগল করুন।

৬| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ সকাল ১০:৫৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সুন্দর বিষয় উপস্থাপনের জন্য ধন্যবাদ।

৭| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ৮:৩৫

ঢাকার লোক বলেছেন: আপনাকেও ধন্যবাদ! জাজাকাল্লাহ খাইরান।

৮| ০১ লা ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:৪৮

খায়রুল আহসান বলেছেন: জুমুআর খুৎবার গুরুত্বপূর্ণ তিনটি নির্দেশ এর প্রতি আমাদের দৃষ্টি আকর্ষণ করানোর জন্য অশেষ ধন্যবাদ। মানব সমাজের কল্যাণের জন্য এ নির্দেশসমূহ প্রতি জুম্মাবারে মাসজিদে ইমাম সাহেবগণ উল্লেখ করে থাকেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.