নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মুহাম্মদ এনামুল হক আপনাদেরই লোক

ঢাকার লোক

বাংলা ভালোবাসি

ঢাকার লোক › বিস্তারিত পোস্টঃ

আমরাও মুসাফির

২৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৩৮

আজই পোস্টকৃত ফারজানা সুমার লেখা জীবন নিয়ে উক্তি, বিভিন্ন বিখ্যাত ব্যক্তির ১০০ মন জুড়ানো বাণী পড়ছিলাম। মনে হলো তেমনি একটা উক্তি একটু বিশ্লেষণ করলে কেমন হয়! উক্তিটি রাসূলুল্লাহ (স) এর, প্রখ্যাত সাহাবী আব্দুল্লাহ ইবনে ইবনে উমর (রা) বর্ণনা করেন, রসূলুল্লাহ (স) বলেন, দুনিয়াতে জীবন যাপন কর যেন তুমি এখানে একজন মুসাফির। (সহী বুখারী 6416)
আমরা জানি, একজন মুসাফির সাধারণত সে ব্যাক্তি যিনি কোথাও একটা নির্দিষ্ট সময়ের জন্য কোনো কাজে গিয়েছেন, কাজ শেষে আবার ফিরে যাবেন নিজ গৃহে।

একজন মুসাফিরের জীবন কেমন হতে পারে যদি একটু ভাবি এর উল্লেখযোগ্য কিছু বৈশিষ্ট চোখে পড়বে। তেমনি কয়েকটি বৈশিষ্ট এখানে সংক্ষেপে তুলে ধরতে চেষ্টা করবো।

১) একজন মুসাফির সবসময়ই মনে রাখেন, তিনি যে কাজের জন্য এখানে এসেছেন তা শেষ হয়ে গেলে ফিরে যাবেন। স্থায়ী ভাবে থাকতে এখানে আসেননি। ফলে প্রয়োজনীয় জিনিসের অতিরিক্ত কিনে জঞ্জাল বাড়াবেন না, স্থানীয় কোনো কিছুর সাথে এমন মায়ায় জড়াবেন না যা ছেড়ে যেতে কষ্ট হয়!

২) আরো মনে রাখেন যে অল্প কিছুদিনের জন্য এখানে এসেছেন, তাই সাবধানে থাকেন। স্থানীয় আইনকানুন মেনে চলেন, কোনো আইন ভঙ্গ করে যেন কোনো ঝামেলা না হয়, থানা পুলিশ করতে না হয়। সিঙ্গাপুরে রাস্তায় লিটারিঙের ( কলার খোসা, বাদামের ঠোঙা ইত্যাদি ফেলা ) জন্য বড় অংকের জরিমানা করা হয়, সৌদি আরবে রমজান মাসে দিনের বেলা কাউকে খেতে দেখলে পুলিশ ধরে নিয়ে যায়, কাজেই সেখানে একজন ভিজিটর তেমন কিছু করবেন না !

৩) এটিও মনে রাখেন, যে কাজের জন্য এসেছেন সেটি ঠিকঠাক মত সম্পন্ন করাই তার প্রাথমিক দায়িত্ব। আপনি যদি কোনো কনফারেন্স এটেন্ড করতে ঢাকা থেকে কক্সবাজার যান তো সময়মতো কনফারেন্স এটেন্ড করা, এর থেকে যা শোনা বা জানা দরকার সেদিকে মনোনিবেশ করা, ফিরে গিয়ে যে রিপোর্ট আপনাকে দিতে হবে তার প্রস্তুতি গ্রহণ, ইত্যাদি আপনাকে করতে হবে আগে। অবসরে সমুদ্র সৈকতে ঘুরে আসা, বা সময় থাকলে টেকনাফ, সেন্ট মার্টিন বা অন্য কোনো দ্বীপ থেকে ঘুরে আসায় কোনো ক্ষতি বা অন্যায় নেই। কিন্তু সেগুলো কোনো অবস্থাতেই অগ্রাধিকার পেতে পারে না!

৪) যেহেতু একজন মুসাফির আবার তার আপন গৃহে বা শহরে ফিরে যাবেন, তিনি এমন কিছু সংগ্রহ করেন না যা সাথে নিয়ে যাওয়া যাবে না! আমি একবার কুয়ালালামপুরে দোকানে খুবই সুন্দর একটা কার্পেট দেখেছিলাম, দামও নাগালের ভিতরেই ছিল, কিন্তু ভাঁজ করেও সাথে আনার মতো ছিল না, তাই কিনিনি।

আমরা আসলেই কি এই দুনিয়াতে মুসাফির নই? আমাদের জীবনধারাকে রাসুল্লাহ (স) এর শিক্ষা অনুযায়ী কতটুকু সাজাতে পেরেছি? ভাবনার বিষয় নয় কি ?

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১১

রাােসল বলেছেন: ধর্মীয় গন্ডির বাইরে থেকে বলতে চাই, এটি একটি চমৎকার বিশ্লেষণ। ধন্যবাদ।

৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:০৫

ঢাকার লোক বলেছেন: আপনার মন্তব্য ও ভালো লাগার জন্য ধন্যবাদ!
আপনার নামটার ঠিক উচ্চারণ কি? ওকার আকার মিলিয়ে গেছে, সে কি ইচ্ছাকৃত, না ভুলে? ভুলে হলে ঠিক করার সুযোগ কি নেই?

২| ০২ রা মে, ২০২৪ দুপুর ২:১৯

প্রামানিক বলেছেন: অনেক ভালো লাগল

০২ রা মে, ২০২৪ সন্ধ্যা ৬:০৫

ঢাকার লোক বলেছেন: ধন্যবাদ ভাই!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.