নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বচ্ছ বিনোদনের প্রতিশ্রুতি!

হীরক পাখি

মেহেদী হাসান আকিব

হীরক পাখি › বিস্তারিত পোস্টঃ

আধুনিক বিশ্বে সামান্য কমতিঃ পানি

০২ রা জুন, ২০১৭ রাত ৮:৪৮



পানির অপর নাম জীবন। বৌজ্ঞানিক নাম ডাই-হাইড্রোজেন মনোক্সাইড। দু’টি হাইড্রোজেন এবং একটি অক্সিজেন পরমাণুর সমন্বয়ে গঠিত রাসায়নিক যৌগকে পানি বলা হয়। যার রাসায়নিক সংকেত H2O. পৃথিবীর প্রায় সমস্ত জীবের জীবনধারণের জন্যে পানি অতি গুরুত্বপূর্ণ পদার্থ।

ভূপৃষ্ঠের ৭০.৯% অংশ জুড়ে পানির অস্তিত্ব রয়েছে। পৃথিবীতে প্রাপ্ত পানির ৯৬.৫% পাওয়া যায় মহাসাগরে, ১.৭% ভূগর্ভে, ১.৭% হিমশৈল ও তুষার হিসেবে, একটি ক্ষুদ্র অংশ অন্যান্য বড় জলাশয়ে এবং ০.০০০১% বায়ুমণ্ডলে অবস্থিত মেঘ, জলীয় বাষ্প হিসেবে ও বৃষ্টিপাত, তুষারপাত ইত্যাদি। পৃথিবীতে মাত্র ২.৫% বিশুদ্ধ পানি এবং বাকি ৯৮.৮% ভূগর্ভস্থ পানি ও বরফ। বিশুদ্ধ পানির ০.৩% এরও কম অংশ পাওয়া যায় নদীতে, হৃদে ও বায়ুমণ্ডলে।

আজ বিশ্ব অত্যাধুনিক পথে এগিয়ে চলেছে। বিজ্ঞান পাল্টে দিয়েছে মানুষের জীবনযাত্রা। অথচ বেড়ে চলেছে পানির অভাব। প্রায় দেড়’শ কোটি মানুষ আজ পানির অভাবে ভুগছেন। পানির অপর নাম যেমন জীবন তেমনি মরণও হতে পারে। প্রতিবছর শুধু মাত্র পানিবাহিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে প্রায় সাড়ে ৩ কোটি’রও বেশি মানুষ।

বাংলাদেশে পানযোগ্য পানির প্রধান উৎস নদী, খাল-বিল, হাওড়-বাঁওড়, পুকুর ও জলাশয়। এক সময় হাজারেরও বেশি নদী থাকলেও শেষ হয়ে গেছে সেই সমস্ত নদনদী। পানি উন্নয়ন বোর্ডের সর্বশেষ হিসেবে নদীর সংখ্যা মাত্র ৩১০টি।

ভারতের থার মরুভূমিতে বসবাসরত মানুষদের পানির তীব্র সঙ্কট। সেখানকার পুরুষের ৩-৪ জন স্ত্রী। একজন ঘরের কাজকর্ম করেন আর বাকিরা যান পানি সংগ্রহ করতে। ভোর ৬ টায় তারা বাড়ি থেকে বের হয় এবং বিকাল ৫-৬ টার দিকে বাড়িতে ফেরে। অনুভব করতে পারেন কতটা কষ্ট করে তাদের পানি সংগ্রহ করতে হয়?


জিম্বাবুয়ে’র গুকউই, সোমালিল্যাণ্ডের বালিগাউডলি গ্রামে তীব্র খরায় গৃহপালিত পশুগুলোর মৃতদেহ কঙ্কাল হয়ে পড়ে থাকে। সিয়েরালিওন রাজধানী ফ্রিটাউন, নাইজেরিয়া, প্যারাগুয়ের পিলকামওয়ে, সোমালিয়ার সাবেলি অঞ্চল, ভারতের কলকাতা, গুজরাটের পশ্চিম রাজ্যসহ পানির তীব্র সঙ্কট রয়েছে। নারী-পুরুষ, শিশুদের দীর্ঘ লাইনে দাঁড়াতে হয় একটু পানির জন্যে। দৈনিক কার্য সম্পন্ন করার জন্য মাইলকে মাইল হেঁটে যেতে হয় পানি সংগ্রহের জন্য। তারাই মাত্র বুঝতে পারছে পানির মূল্য কত







জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে ২০৫০ সালের মধ্যে জনসংখ্যার হার কয়েক’শ গুণ বেড়ে যাবে। যার ফলে প্রচুর পরিমাণ পানির চাহিদা বেড়ে যাবে। কিন্তু সেই পরিমাণ পানি সরবরাহ করা অসম্ভব হবে। কারন ভূগর্ভে পানির স্তর নিচে নেমে গেছে। প্রায় ১.৮ মিলিয়ন মানুষ পানির অভাবে ভুগছেন। শোনা যাচ্ছে চড়া দাম দিতে প্রস্তুত থাকলেও মিলবে না পানি।


কি করবেন তখন?
আমরা যারা পানির অভাব বুঝতে পারছি না তারা আন্দাজ করতেও পারবো না তাদের এই দুর্ভাগ্য। কারন আমরা প্রতিদিন এত পরিমাণ পানি নষ্ট করি যা দিয়ে প্রায় ৩০ টি হাতি বা ১৫০ টি গাড়ি ধোয়া যায়। অবিশ্বাস্য হলেও সত্যি যে একদিন আমরা এই কষ্ট বুঝতে পারবো।

কি করা উচিত আমাদের?
আমরা চাইলেই পানির এই বিশাল অপচয় থেকে নিজেকে দূরে রাখতে পারি। প্রয়োজন অনুযায়ী পানি খরচ করা। অতিরিক্ত খরচ না করা। অনেক সমইয় দেখা যায় থাবা-বাসন ধুতে গিয়ে আমরা পানির কলটি ছেড়ে রেখেছি। ঝর্ণার মত পানি বয়ে যাচ্ছে। হাত ধুতে গিয়ে পানির কল খুলেছি ঠিক তখনই মোবাইল বেজে উঠলো। দৌড়ে গিয়ে পিক আপ করে কথা বলেই যাচ্ছি কিন্তু পানির দিকে খেয়াল নেই। এতে করে শুধু পানির অপচয় হচ্ছে না। অন্যেকে তার অংশ থেকে বঞ্চিত করা হচ্ছে। আমরাই পারি আমাদেরকে, মাদের পরিবারের মানুষদেরকে, প্রতিবেশীদেরকে সচেতন করে তুলতে। যাতে পানির অপচয় কিছুটা হলেও কমে যাবে।

মন্তব্য ১২ টি রেটিং +৪/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০২ রা জুন, ২০১৭ রাত ৯:১৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক ভালো পোষ্ট। পড়ে অনেক কিছু জানতে পারলাম।
শুভকামনা আপনার জন্য।

০২ রা জুন, ২০১৭ রাত ১১:৪৩

হীরক পাখি বলেছেন: আমি চাইনা আমার দেশের মানুষ অসচেতনার কারনে দুর্ভোগে পড়ুক। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ০২ রা জুন, ২০১৭ রাত ৯:৩৫

শূন্যনীড় বলেছেন: সুন্দর পোষ্ট +++++

০২ রা জুন, ২০১৭ রাত ১১:৪৫

হীরক পাখি বলেছেন: অসংখ্য ধন্যবাদ। তবে সচেতন হতে নিজে ও অন্যকে আহবান করলে আমাদেরই লাভ।

৩| ০২ রা জুন, ২০১৭ রাত ৯:৫৩

ভ্রমরের ডানা বলেছেন:

ভাল কথা বলেছেন! পানি আমাদের জীবন। অপচয় ও দূষণ রোধ করা আমাদের দ্বায়িত্ব!

০২ রা জুন, ২০১৭ রাত ১১:৫০

হীরক পাখি বলেছেন: অবশ্যই হ্যা... আমাদের উচিত অন্যদের সচেতন করা।

৪| ০২ রা জুন, ২০১৭ রাত ১০:০২

বিদ্রোহী ভৃগু বলেছেন: ঢাকার মানুষ টের পায় যখন ১/২ দিন ওয়াসার গাড়িতে লাইন দিয়ে (লাইন কেটে গেলে বা উন্নয়ন কাজের সময়) পানি নিতে হয়!!!!

লাইন ঠিক হলেই আবার ভুলে যায়!!!!!

এতে করে শুধু পানির অপচয় হচ্ছে না। অন্যেকে তার অংশ থেকে বঞ্চিত করা হচ্ছে। আমরাই পারি আমাদেরকে, মাদের পরিবারের মানুষদেরকে, প্রতিবেশীদেরকে সচেতন করে তুলতে। যাতে পানির অপচয় কিছুটা হলেও কমে যাবে।
১০০ ভাগ সহমত।
আর এই বিষয়গুলোতে মিডিয়া খুব উদাসীন! যতটা ব্যস্ত পরকীয়া নাটকে আর অর্থহীন টক-শোতে!!!!!!!
প্রতিদিন প্রতিটি চ্যানেল পানি নিয়ে প্রতিবেদন থাকা উচিত।
সচেতনতা তো আর একদিনে হয় না! তাই না!

দারুন পোষ্টে +++

০২ রা জুন, ২০১৭ রাত ১১:৫৪

হীরক পাখি বলেছেন: হ্যা!! সত্যিই তাই। কিন্তু আমরা যেদিন এই অভাব বুঝতে পারবো সেদিন হয়তো সচেতন হলেও কোন উপায় থাকবে না। সবাইকে সচেতন করতে হলে আমাদেরকে আগে সচেতন হতে হবে। আমারাই পারি আমাদের সম্পদকে রক্ষণাবেক্ষণ করতে। ধন্যবাদ।

৫| ০২ রা জুন, ২০১৭ রাত ১০:২১

আহমেদ জী এস বলেছেন: হীরক পাখি,




ভালো লিখেছেন ।
পানি সঙ্কট কোথাও কোথাও আপাতঃ একটি সমস্যা মনে হলেও এর ব্যাপকতা বুঝ উঠতে পারছিনে আমরা এখনও ।
আগামীতে যে বিশ্বযুদ্ধ হবে তা দেশ দখলের জন্যে হবেনা , হবে পানির উৎস দখলের জন্যে ।
এটা বুঝতে হবে সকল পৃথিবীবাসীকে ।


০২ রা জুন, ২০১৭ রাত ১১:৪১

হীরক পাখি বলেছেন: লিখে লিখে কতদূর কি পারবো জানি না। তবে এমন করে কোন কিছুরই অপচয় ভাল ফল আমাদের দেবে না। তাই সবাইকেই সচেতন হবার জন্যে অনুরোধ রইলো। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। খুশি হয়েছি বেশ।

৬| ০২ রা জুন, ২০১৭ রাত ১১:৫১

ধ্রুবক আলো বলেছেন: খুব ভালো লিখেছেন +++

পানি অপচয় রোধ এবং বিশুদ্ধ পানির উৎস খুঁজতে হবে। এমন ন হলো যদি পানির হাহাকার লেগে যায় পুরো বিশ্ব ব্যাপী তাহলে কিহবে , আল্লাহ্ না করুক।
তবে বিশ্ব যে অবস্থা হতেও পারে। একটা সময় বিশুদ্ধ পানির সংকট দেখা দিবে।

০২ রা জুন, ২০১৭ রাত ১১:৫৮

হীরক পাখি বলেছেন: এখনো সময় আছে হয়তো, সবটা না হলেও অনেকাংশ এই সমস্যা দূর করা সম্ভব। আমরা সচেতন হবো, বাড়ির লোকেদের সচেতন করবো তারাই আমাদের সাহায্যের জন্য এগিয়ে আসবে।

পানি না থাকলে কি হবে!! বেশির ভাগ পানি অপচয় হয় বাচ্চা ও নারীদের দ্বারা। তাই তাদেরকেই আগে সচেতন করতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.