নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মরুর প্রান্তে

নিজেকে জানার চেসটা করছি, নতুন কিছু শেখার চেসটা করছি ।

ইমরান আশফাক

নিজেকে জানার ও খুজে পাওয়ার চেষ্টায় রত আমি, জানি না কবে নাগাদ সফল হবো কিংবা আদৌ হবো কিনা।

ইমরান আশফাক › বিস্তারিত পোস্টঃ

পশ্চিম তীরে নতুন বসতির ঘোষনা ইসরাইলের

০২ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:৩৪

ইসরােল ফিলিস্তিনের পশ্চিম তীরে আরও ভুমি দাবী করেছে নতুন বসতি স্হাপন করার জন্যে। এসব ভূমিতে নতুন করে ইহুদি বসতি স্থাপন করা হবে বলে জানিয়েছে তেল আভিভ। গত রোববারের এ ঘোষণা অনুযায়ী পশ্চিম তীরে আরও ৯৮৮ একর ভূমি দখল করবে ইসরায়েলে। ৩০ বছরের মধ্যে এটিই সবচেয়ে বেশি পরিমাণ ভূমি দখলের ঘোষণা দিল তেল আভিভ।



ইসরায়েলের সেনা কর্তৃপক্ষ এ সিদ্ধান্তটি বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি দেওয়ার পরবর্তী ৪৫ দিনের মধ্যে এই ভূমির ওপর কারো কোনো দাবি থাকলে তা জানাতে বলা হয়েছে। এদিকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র আবু রাইনাহ এক বিবৃতিতে বলেছেন, এই পদক্ষেপ দুই দেশের সম্পর্ককে আরও অস্থিতিশীল করে তুলবে এবং সম্প্রতি বন্ধ হওয়া গাজা যুদ্ধে ফের উত্তাপ জোগাবে। মার্কিন প্রশাসন জানিয়েছে, এ পদক্ষেপ দুই দেশের জন্যই বিপরীত ফল বয়ে নিয়ে আসবে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, আমরা তেল আভিভকে এ পদক্ষেপ থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি।



সম্প্রতি সাত সপ্তাহের রক্তক্ষয়ী যুদ্ধের পর দীর্ঘমেয়াদি অস্ত্রবিরতি চুক্তিতে সম্মত হয়েছে গাজা নিয়ন্ত্রণকারী সংগঠন হামাস ও ইসরায়েল। এ যুদ্ধে প্রায় ২১শ ফিলিস্তিনি নিহত হয়েছে যাদের মধ্যে অধিকাংশই সাধারণ মানুষ। এছাড়া আহত হয়েছে আরও ১০ হাজার ফিলিস্তিনি। এমন যুদ্ধের পর ইসরায়েলের পুনরায় ভূমি দখলের ঘোষণা পরিস্থিতিকে আবারও উত্তপ্ত করে তুলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ইসরায়েলি রেডিওর খবরে বলা হয়, জুনে ওই এলাকায় হামাস কর্তৃক দুই ইসরায়েলি কিশোর অপহরণ ও হত্যার প্রতিক্রিয়ায় এ ভূমি অধিগ্রহণের পদক্ষেপ নেওয়া হয়েছে।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১:১২

ওপেস্ট বলেছেন: প্রয়োজনে পশ্চিম তীরকে অস্ত্রে সজ্জিত করা হবে ইরানের হুমকি বাস্তবে পরিনত হওয়ার উসিলা হতে পারে এটা

০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৫২

ইমরান আশফাক বলেছেন: গাজা এবং পশ্চিম তীর উভয় পাশ দিয়েই যদি আক্রমন করি হয় তাহলে ইসরাইলের অবস্থা হবে কেরোসিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.