নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মরুর প্রান্তে

নিজেকে জানার চেসটা করছি, নতুন কিছু শেখার চেসটা করছি ।

ইমরান আশফাক

নিজেকে জানার ও খুজে পাওয়ার চেষ্টায় রত আমি, জানি না কবে নাগাদ সফল হবো কিংবা আদৌ হবো কিনা।

ইমরান আশফাক › বিস্তারিত পোস্টঃ

ঈদে ইচ্ছেমতো খেয়েও ওজন নিয়ন্ত্রণে রাখার জরুরী ৭টি টিপস

০৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ১০:২৯

ঈদের সময়ে ইচ্ছে থাকুক আর না থাকুক অতিরিক্ত খাওয়া হয়েই যায়। সারাবছর অপেক্ষা করার পরে ঈদ এলে এতো বিধিনিষেধওক মানতে ইচ্ছে না করাটাই স্বাভাবিক। ঈদের সময়ে নানান দাওয়াতে গেলে একেবারে কম খেয়েও থাকা যায় না।

কিছু বিশেষ নিয়ম মেনে চললে এই ঈদে নিজের পছন্দের খাবারগুলো খাওয়ার পরেও আপনার ওজনটা থাকবে নিয়ন্ত্রণে। জেনে নিন এই ঈদে ইচ্ছেমতো খাওয়ার পরেও ওজনটা নিয়ন্ত্রণে রাখার সহজ কিছু উপায় সম্পর্কে।

প্রচুর পানি খান

ঈদের সময়ে প্রচুর পানি পান করুন। বিশেষ করা খাওয়ার আগে কমপক্ষে একগ্লাস পানি খেয়ে নিন। এতে আপনার হজমে গন্ডগোল হবেনা। সেই সঙ্গে আপনি অতিরিক্ত খেয়ে ফেলার প্রবণতা থেকেই মুক্তি পাবেন।

চর্বি পরিহার করুন

কোরবানির সময়ে মাংস তো খাওয়া হবেই। কিন্তু মাংসের চর্বিটা ফেলে খাওয়াই ভালো। কারণ মাংসের চর্বি বেশি খেলে খুব দ্রুত মুটিয়ে যাবেন আপনি। তাই রান্না করার সময়ে চর্বি ফেলে রান্না করাই ভালো।

প্রতিদিন খান ইসবগুলের ভুষি

ইসবগুলের ভুষিতে আছে প্রচুর ফাইবার যা মেদ ঝরাতে সহায়তা করে। তাই এই সময়ে প্রতিদিন দুই বেলা করে ইসবগুলের ভুষি খাওয়ার অভ্যাস করে ফেলুন। এতে আপনার মেদ কমবে। সেই সঙ্গে হজম ক্ষমতাও বৃদ্ধি পাবে।


সকালে গরম লেবু-মধু পানি

ঈদের কয়টা দিন সকালে অবশ্যই হালকা গরম পানিতে লেবুর রস ও মধু মিশিয়ে খাবেন। এতে আপনার শরীরে অতিরিক্ত মেদ জমে যাওয়ার ভয়টা থাকবে না। ঈদের সময়ে পছন্দের খাবার খেয়েও আপনার ওজনটা নিয়ন্ত্রণে থাকবে।

সালাদ/টকদই/লেবু

ঈদের সময়ে প্রতিবেলা খাবারের সাথেই টক দই, লেবু, সালাদ ইত্যাদি খাবার রাখুন। এই খাবারগুলো অতিরিক্ত মেদ ঝরিয়ে দিতে সহায়তা করে। সেই সঙ্গে এই খাবারগুলো আপনাকে রাখবে তরতাজা।

৮টার মাঝে রাতের খাবার সেরে ফেলুন

ঈদের দাওয়াত থাকলেও চেষ্টা করুন আপনার রাতের খাবারটা ৮টার মাঝেই সেরে ফেলার। খুব বেশি দেরী হলেও ৯টার পরে আর রাতের খাবার খাওয়া উচিত নয়। ঘুমানোর কমপক্ষে ২/৩ ঘন্টা আগেই রাতের খাবার খাওয়ার কাজ সেরে ফেলা উচিত।

প্রতিদিন ৩০ মিনিট হাটুন

ঈদের সময়ে প্রচুর খাওয়াদাওয়া হয়। এই অতিরিক্ত খাবারের ক্যালরি পোড়ানোর জন্য এসময়ে প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট করে হাটার অভ্যাস করুন। এতে আপনার ওজনটা থাকবে একদম নিয়ন্ত্রণে।

মন্তব্য ৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ১১:৫৬

মুদ্‌দাকির বলেছেন:

চমৎকার পোষ্ট !!!! অসাধারন !! প্রয়োজনীয় পোষ্ট

পোষ্টটা স্টিকি হোক !!

ঈদ মুবারাক !!


পোষ্টের উপদেশ গুলো অনুসরন করুন হাসপাতাল থেকে দূরে থাকুন

০৯ ই অক্টোবর, ২০১৪ রাত ১২:২৫

ইমরান আশফাক বলেছেন: অনেক ধন্যবাদ।

২| ০৮ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৪

কলমের কালি শেষ বলেছেন: জরুরী পোষ্ট । :)

৩| ০৮ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:১৪

এম ই জাভেদ বলেছেন: আপনার কথা শুনে খাদকেরা অতি উৎসাহী হয়ে ভোজন উৎসবে মেতে উঠবে। আসল কথা হল - খেতে হবে পরিমিত। মাংস গপ গপ করে গিলে খেয়ে এরপর আপনার লেখা সকল পদ্ধতি ফলো করলে ও ওজন নিয়ন্ত্রণ করা সহজ হবেনা। ওজন নিয়ন্ত্রণের এক্মাত্র উপায় ক্যালরি বার্ন করা। ইনটেক বেশি হলে ওজন কিছুতেই কমবেনা। আমি গত ছয়মাসের চেষ্টায় ১০ কেজি কমাতে পারিনি। নিয়মিত দৈনিক ২ ঘন্টা খেলাধুলা / জগিং করি তারপরও।

৪| ০৮ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:২২

অপূর্ণ রায়হান বলেছেন: ভালো পোস্ট ।


শুভেচ্ছা নিবেন :)

০৯ ই অক্টোবর, ২০১৪ রাত ১২:২৩

ইমরান আশফাক বলেছেন: ধন্যবাদ।

৫| ০৮ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:৪০

এম ই জাভেদ বলেছেন: আমার উচ্চতা অনুযায়ী ১০ পাউন্ড বেশি ওজন (কেজি নয়, আগের মন্তব্যে ভুল্বশত কেজি লিখেছি)। আমাকে দেখে কেউ বলবে না ওভার ওয়েট। খাওয়া দাওয়া কন্ট্রোল করে, এক্সারসাইজ করেও ওজন লিমিটে আসছেনা। আমাকে আবার খাদক ভেবে বসবেন না। আমার ইনটেক কম , তারপরও সাফার করছি। তাই আমার মনে হয়েছে আপনার বর্ণনা করা ফর্মুলা সকলের জন্য প্রযোজ্য না ও হতে পারে।

০৯ ই অক্টোবর, ২০১৪ রাত ১২:২২

ইমরান আশফাক বলেছেন: কার্বহাইড্রেট কমিয়ে দিন যথাসম্ভব, ৩ বেলা না খেয়ে একই পরিমান খাবার ৫ বা ৬ বারে খান আর ব্যায়ামটা চালিয়ে যান। অনেকের অস্হি বা হাড়ের ওজন বেশী হয়।

১৯ শে অক্টোবর, ২০১৪ রাত ৮:৫৬

ইমরান আশফাক বলেছেন: আপনার কংকাল স্ট্রাকচারের ওজন মনে হয় বেশী, তবে আপনি যদি বাড়তি ওজন ফিল না করেন তাহলে আপনি সম্ভবত ওভারওয়েটেড পারসন না। কিন্তু তাই বলে ব্যায়াম বা খেলাধুলা ছেড়ে দেবেন না। আর খাওয়ার ক্ষেত্রে ঐ কথাটি প্রযোজ্য যে যা খাবো বার্ন করবো তার চেয়ে বেশী, এটি অব্যাহতভাবে করে যেতে হবে যদি সুস্হ থাকতে চান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.