নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মরুর প্রান্তে

নিজেকে জানার চেসটা করছি, নতুন কিছু শেখার চেসটা করছি ।

ইমরান আশফাক

নিজেকে জানার ও খুজে পাওয়ার চেষ্টায় রত আমি, জানি না কবে নাগাদ সফল হবো কিংবা আদৌ হবো কিনা।

ইমরান আশফাক › বিস্তারিত পোস্টঃ

বিমানের যে ৭ সত্য যা কেউ কখনো বলে না

১০ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৪




বিমানে এটাই কি আপনার প্রথম যাত্রা? তাহলে আপনার জন্য খুব কার্যকরী এই তথ্যগুলো। তবে আপনি যদি হরহামেশা যেয়েও থাকেন তাহলেও হয়ত জানেন না এর অনেক কিছুই। কারণ আলাদাভাবে উল্লেখ করে এই কথাগুলো কেউ কখনো বলে না।

খাবার

বিমানভ্রমণে ফ্লাইট এটেন্ডেন্টরা যে খাবার পরিবেশন করে তা আপনারই জন্য। সব খাবার পরিবেশনের পরও কিছু বাড়তি খাবার থাকে। তাই আপনার যদি পেটে ক্ষুদা থাকে বা আরও খাওয়ার ইচ্ছে থাকে তাহলে বিনা সংকোচে আপনি খাবার চাইতে পারেন। অবশ্য বাংলাদেশ বিমানে যে খাবার পরিবেশন করা হয় সেটা আরেক দফা খেতে ইচ্ছা করবে কিনা সে ব্যাপারে আমি নিশ্চিত না।

সুরক্ষা

বিমানের সুরক্ষা ব্যবস্থা ঠিক আছে কিনা দেখুন। অন্তত যে কিটসগুলো আপনার সিটের সাথে সংযুক্ত থাকে সেগুলো চেক করে নিন। অবিশ্বাস্য হলেও সত্যি অনেক যাত্রীই আসনের সাথে সংযুক্ত জীবন রক্ষাকারী এসব কিটস খুলে নিয়ে যায়! তাই দেখে নিন তেমন কোনো চোরের কবলে পড়েছে কিনা আপনার জায়গাটি!

ধূমপান

বিমানে ধূমপান করা নিষেধ হলেও অনেক ধূমপায়ীর পক্ষে নিজেকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। তারা নিজের অজান্তেই কখন ধূমপান করতে শুরু করেন! আপনি হয়ত জানেন না আপনার মতো ধূমপায়ীদের জন্য বিমানের ওয়াশরুমে এস্ট্রে দেওয়া আছে। সেখানে ধূমপান করুন এরপর বিপুল অংকের জরিমানা দিন।

শুচিবায়ু

আপনার কি পরিচ্ছন্নতা নিয়ে কোনো শুচিবায়ুগ্রস্থতা আছে? জেনে রাখুন, বিমানের আসনটি কিন্তু তেমন পরিচ্ছন্ন নয়। সেটা ঝেড়ে মুছে রাখা হয় মাত্র! খাবারের ট্রেটিও টিস্যু দিয়ে মুছে ফেলা হয়েছে। প্লেনে কোনোকিছুই ধুয়ে পরিষ্কার করা সম্ভব নয়।

টয়লেট

জেনে রাখুন, টয়লেটের দরজাটি বাইরে থেকেও খোলা যায়। তাই এমনটি ভাবার কোনো কারণ নেই যে আপনি কোনোভাবে ভেতরে আটকে গেলে আর বের হওয়ার উপায় নেই। মূলত, অনেক বিমানেই টয়লেট দরজায় এমন একটি ম্যাকানিজম দেওয়া থাকে যে আপনি যদি ধূমপান করেন তাহলে দরজাটি বন্ধ হয়ে যাবে! প্যানিক হবেন না।

এলকোহল

বিমানে কম এলকোহল গ্রহণ করুন। আপনি যতবার চাইবেন আপনাকে ততবারই দেওয়া হবে। কিন্তু যথেচ্ছা এলকোহল গ্রহণ করা ঠিক নয়। বাতাসের চাপ সহ আরও নানান কারণে এলকোহল আপনার উপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

পানি

বিমানে অবশ্যই বোতলে পানি পান করুন। আগেই বলেছি, কোনোকিছু ধুয়ে পরিষ্কার করা হয় না এখানে। তাই যে গ্লাসটিতে পানি পান করছেন সেটিতে থাকতে পারে অসংখ্য ব্যাক্টেরিয়া।


সংগৃহিত:

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৩

সুমন কর বলেছেন: ভালো পোস্ট। +।

২| ১০ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৫

চাঁদগাজী বলেছেন:


বিমান ভুপাতিত হওয়ার সময় কিছু করার মতো আছে কিনা?

১০ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪০

ইমরান আশফাক বলেছেন: কোন বিমান ভূপাতিত হওয়ার সময়? জংগী বিমান বা প্রশিক্ষন বিমান হলে প্যারাশুট পাবেন। কিন্তু যাত্রিবাহী বিমান হলে সেটা পাবেন না। সেক্ষেত্রে বিমানের ভিতর সাহায্যের জন্য চেচাঁমেচি করে অশান্তি সৃষ্টি করতে পারেন।

৩| ১০ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪০

নূর-ই-হাফসা বলেছেন: ভালো লাগল ।

৪| ১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:১৫

অলিউর রহমান খান বলেছেন: বীমান জীর্নি থেকে রিক্সা জার্নি অনেক শ্রেয়। বীমান জার্নি ও মজার তবে যদি ১ থেকে ২ ঘন্টার রাস্তা হয়।
২৩/২৪ ঘন্টার রাস্তা হলে মনে করবেন আয়ু শেষ।

সুন্দর পোষ্টের জন্য ধন্যবাদ।

১১ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:০১

ইমরান আশফাক বলেছেন: বিশেষ করে ইকোনমিক ক্লাসের যাত্রী হলে। আর জানলার পাশে সিট না পেলে পুরা যাত্রাই যাত্রী মাটি যেটা ইদানিং আমার ক্ষেত্রে ঘটছে।

৫| ১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৫৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: অনেক কিছুই জানা হল। পোস্টের জন্য ধন্যবাদ।

৬| ১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:০৬

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: পানির ব্যাপারটা মনে হয় ঠিক হল না। বিমানে ওয়ান টাইম ব্যবহারের গ্লাস দেয়া হয় যেগুলো ধুয়ে রাখার কোন প্রয়োজনীয়তা নেই!

১১ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:০৩

ইমরান আশফাক বলেছেন: সেটাও তো ঠিক।

৭| ১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:১০

শায়মা বলেছেন: ২. ১০ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৫ ১
চাঁদগাজী বলেছেন:


বিমান ভুপাতিত হওয়ার সময় কিছু করার মতো আছে কিনা?
১০ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪০ ১
লেখক বলেছেন: কোন বিমান ভূপাতিত হওয়ার সময়? জংগী বিমান বা প্রশিক্ষন বিমান হলে প্যারাশুট পাবেন। কিন্তু যাত্রিবাহী বিমান হলে সেটা পাবেন না। সেক্ষেত্রে বিমানের ভিতর সাহায্যের জন্য চেচাঁমেচি করে অশান্তি সৃষ্টি করতে পারেন।


হা হা যেমন প্রশ্ন তেমন উত্তর!!!!!!!!! হা হা হা হা হা হা :P

১১ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:০৩

ইমরান আশফাক বলেছেন: আপনার ভালো লেগেছে?

৮| ১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:১৯

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: পেলেনেই উঠতে পারলাম না আজ পর্যন্ত। :(

৯| ১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৩৪

কালীদাস বলেছেন: লেখাটা পয়লাবার যে লেখছে, তার জন্য কয়েকটা কথা লেখতাছি কমেন্টে। আমার ধারণা আপনে $সংগৃহীত$ লেখার আগে বারভাজা হৈছে এই লেখাটা অনলাইনে :(

পানি খাইতে না করা হয় ব্যাক্টেরিয়ার জন্য না। কারণ, প্লেনের খাবার পানির ট্যাংক আর টয়লেটের পানির ট্যাংক কখনই পরিষ্কার করা হয় না এবং দুইটা সম্ভবত একই বেশিরভাগ এয়ারক্রাফটে। বোতলে পানি সব এয়ারলাইন দেয় না, বেশিরভাগ লংহল বা শর্ট হল ফ্লাইটে এখন ছোট সিলড গ্লাসে ১০০ মিলি পানি দেয়।

এলকোহল যতবার চাইব ততবার দিব: হ, যদি ফার্স্ট ক্লাস বা বিজনেস হয়। সব এয়ারলাইনের ইকোনোমিতে এইটা হয়না। এবং এইটা আনলিমিটেড না, প্যাসেন্জারের মতিগতি সুবিধার মনে না হৈলে বন্ধ করে দেয় পার্সার।

হয়ত প্রথম শ্রেণীর এয়ারলাইনগুলার সাথে কম্পেয়ার করার মত না তাই বৈলা বাংলাদেশ বিমানের খাবার খুব ভয়ংকর রকমের খারাপ না যেভাবে লোকজন মার্ক করে :( হে হে, দুনিয়ায় অসংখ্য এয়ারলাইন আছে যেখানে পানি পর্যন্ত কিন্যা খাইতে হয়। ঢাকাতেও এরকম অন্তত একটা কোম্পানির প্লেন নামে; ইদানিং দেখি এরা এমিরেটসের সাথে কোড শেয়ারিং করে। পুরাই বিনোদন =p~

যাত্রীবাহী বিমানেও প্যারাসুট রাখা হয়। সংখ্যাটা সাফিশিয়েন্ট না যদিও।

৪ নাম্বারের অলিউর রহমানের সাথে সহমত। দশ ঘন্টা বা আরও লম্বা টাইমের ফ্লাইটের মত বোরিং জিনিষ কমই আছে দুনিয়ায়। আসলে দশ ঘন্টাও না, চার ঘন্টার উপরে সব ফ্লাইটই ডিসটার্বিং। যারা কখনও চড়ে নাই, তারা অনেক স্বপ্ন দেখতে পারে; একবার ছয় সাত ঘন্টার জন্য আটকা পড়লে রিকশারে দুনিয়ায় সেরা বাহন হিসাবে ডিক্লায়ার দিতে বাধ্য হবেই।

১৩ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:২২

ইমরান আশফাক বলেছেন: বিস্তারিত মন্তব্যের জন্যে ধন্যবাদ। আমি খুব ছোটবেলা থেকে বিমানে চলাচল করছি এবং যাত্রী সেবার বিবর্তন আমার চোখেই খুব প্রকটভাবে ধরা পড়ছে।

১০| ১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৫৩

আবু তালেব শেখ বলেছেন: বিমানে উঠার সম্ভাবনা নাই

১৬ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:০৭

ইমরান আশফাক বলেছেন: কেন সম্ভাবনা নাই?

১১| ১১ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:০৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: খাবার চাইলে তার দেখাদেখি অন্যরাও চাইতে পারে...
পানি এখন বেশীরভাগ সিলড গ্লাসে দেয়া হয়...
বিমান/কার/ট্রেন/বাস - কোন কিছুরই সিট বার বার ধোয় যায় না। ঝাড়তেই হয়!

১৩ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৫৪

ইমরান আশফাক বলেছেন: কয়েকজন হয়তো চাইতে পারে অধিকাংশই আরেক দফা চাইবে না। নির্দিষ্ট সময় পরপর প্রত্যেক সিট ও আনুসংগিক সরন্জাম চেক ও পরিস্কার করা হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.