নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মরুর প্রান্তে

নিজেকে জানার চেসটা করছি, নতুন কিছু শেখার চেসটা করছি ।

ইমরান আশফাক

নিজেকে জানার ও খুজে পাওয়ার চেষ্টায় রত আমি, জানি না কবে নাগাদ সফল হবো কিংবা আদৌ হবো কিনা।

ইমরান আশফাক › বিস্তারিত পোস্টঃ

ঈমানদারগন, যারা গভীরভাবে চিন্তা করতে পারেন তাদের জন্য এই পোষ্ট

১২ ই মার্চ, ২০২০ রাত ১০:৫৩

আল্লাহ্ কিছু মানুষকে অনেক গুণ দিয়ে দুনিয়ায় পাঠান। কিছু মানুষকে তেমন কোন গুণ দিয়ে পাঠান না। দুটোই পরীক্ষা।
.
আমি কোনকালেই স্মার্ট ছিলাম না। আমি সুন্দর করে কথা বলতে পারিনা, উপস্থিত বুদ্ধি কম, এক্সট্রা কারিকুলার অ্যাকটিভিটিতে ভালো নই। আমার অনেক বন্ধুকে দেখতাম কতকিছুতে পারদর্শীতে! শুধু কথা বলার জোরে কত মেয়ের সাথে ভাব জমিয়ে ফেলে। মেয়েরা তাদের পেছনে ঘোরে। কত বন্ধু ভালো গান করত, কেউ ডিবেট করে একের পর পুরস্কার জিতে আসত, কেউবা খেলার মাঠ দাপিয়ে বেড়াত। আমি তাদের কীর্তি দেখতাম, মাঝেমধ্যে যে হিংসে হত না তা না। ভাবতাম এই নিয়তি, আল্লাহ্ আমাকে এত প্রতিভা দেন নি।
.
দ্বীনের বুঝ আসার পর বুঝি, এসব গুণ না দিয়ে হয়তো আল্লাহ্ আমাকে বহু পাপ থেকে বাঁচিয়েছেন। যে ছেলেটি খুব ভালো গান করে তার পক্ষে আল্লাহ্র জন্য মিউজিক ছুঁড়ে ফেলা বড় কষ্টকর। যে ভালো ছবি আঁকে তার গুণটি হয়তো কিয়ামতের দিন তার জন্য বিপর্যয়ের কারণ হবে। খুব ভালো গণিত পারা ছেলেটিকে দেখেছি দিনরাত গণিত নিয়ে পড়ে থেকে স্রষ্টাকেই ভুলে যেতে। যে গুণ, যে প্রতিভা আল্লাহ্র অবাধ্য হতে সাহায্য করে বিচার দিবসে তার ভার কি আমি বইতে পারতাম? কতই না ভাগ্যবান আমি।
.
অকৃতজ্ঞতা মানুষের স্বভাব। আল্লাহ্ কত মানুষকে কতকিছু না দিয়ে হিফাযত করেন, মানুষ বোঝেনা। সন্তুষ্ট হতে পারেনা। যে মেয়েটি কালো সে সুন্দরী মেয়েটিকে দেখে দীর্ঘশ্বাস ফেলে। অথচ আল্লাহ্ তাকে ফর্সা করে বানালে দেখনদারিতার ব্যাধি হয়তো তাকে পেয়ে বসত। সুন্দরীরাই বেশি সোৎসাহে ফেসবুকে ফটো আপলোড করে। কালো মেয়েটি করেনা, তাকে সাময়িক বাহ্যিক রূপটি না দিয়ে কত গুনাহ থেকে আল্লাহ্ বাঁচিয়েছেন সে কি বুঝতে পারে?
.
আমি ধনী নই, এ নিয়ে যেন আমি দুঃখিত না হই। সম্পদের হিসাব দেওয়া কত কঠিন, ভাবতে পারি? আমি দরিদ্র নই, এর জন্য যেন কৃতজ্ঞতা থাকে আল্লাহ্র দরবারে। আমাকে আল্লাহ্ যেভাবে বানিয়েছেন, যেভাবে রেখেছেন তার অন্যথা হলে আমি ক্ষতিগ্রস্ত হতাম, এই বুঝটা মানুষের আসে না।

মোহাম্মাদ আশরাফুলের কথা ভাবছিলাম। অমিত প্রতিভাবান এই ছেলেটি খেলা নিয়ে ব্যস্ত থাকায় হয়তো দ্বীনদারিতে সময় দিতে পারে নি। তার ক্যারিয়ারে আল্লাহ্ একটা ধাক্কা এনে হয়তো তাকে ইসলামমুখী করতে চেয়েছেন। তার মুখে দাড়ি আর হজ্জ করার সংবাদ শুনে বড় ভালো লাগল। আল্লাহ্ যেন তাকে দ্বীনের সৈনিক হিসেবে কবুল করেন।
.
জাহান্নামের আগুন নেভাতে পারে এমন কোন রাসায়নিক বিশ্বজগতে নেই। আল্লাহ্-র ভয়ে চোখের কোণে জমা হওয়া একফোঁটা অশ্রু সেই আগুন নেভাতে সক্ষম। আল্লাহ্-র সামনে দাঁড়িয়ে কাঁদুন। জীবনে যত কষ্ট আছে সব তাঁর নিকট সমর্পণ করুন। হতাশা আর অভিযোগ নিয়ে নয়, কৃতজ্ঞতা নিয়ে। এই কষ্টগুলো যেভাবে আল্লাহ্-র নিকটবর্তী করেছে, অন্য কিছু পারেনি। এসব আল্লাহ্-র রহমত। আমরা বুঝতে পারিনা।

সূরা যারিয়াত আমার অসম্ভব প্রিয় একটি সূরা। সেখানে আল্লাহ্ জান্নাতিদের বৈশিষ্ট্য বলেছেন "তারা রাতের সামান্য অংশই ঘুমিয়ে কাটাত। রাতের শেষ প্রহরে আল্লাহ্-র কাছে ক্ষমা প্রার্থনা করত।"
আমরা কি কথাটার ভার বুঝতে পারি ? ? ?

এফবি

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০২০ রাত ১১:১২

মাহমুদুর রহমান বলেছেন: ব্লগার ইমরান আশফাক সাহেব আপনি একজন সাজানো গোছানো সুন্দর মনের মানুষ।আর সেটা আপনার লেখাতেই ফুটে উঠেছে।
এ ধারা অব্যহত রাখুন।

১৩ ই মার্চ, ২০২০ রাত ১১:০৬

ইমরান আশফাক বলেছেন: অজস্র ধন্যবাদ আপনার উদ্দীপনাময় মন্তব্যের জন্য।

২| ১২ ই মার্চ, ২০২০ রাত ১১:৩৪

রাজীব নুর বলেছেন: ভালো।

৩| ১২ ই মার্চ, ২০২০ রাত ১১:৪১

নেওয়াজ আলি বলেছেন: মনোহর লেখনী ।

১৬ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০৬

ইমরান আশফাক বলেছেন: ধন্যবাদ সময় নিয়ে লেখাটি পড়ার জন্য।

৪| ১৩ ই মার্চ, ২০২০ রাত ১২:০১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধর্ম সম্পর্কে যারা গভীর চিন্তা করে, যাদের নিয়ে আপনি
লিখেছেন তাদের পাবেন কোথায়? তারা থাকে সকল
ধর্মীয় চিন্তার উর্ধ্বে। কেউ দোজখে যেতে চায়, আর তার
জন্য যা যা দরকার তাই তারা করবেন। কারো বেহেশতের
হুর দরকর নাই। কেউ কেই দাবী করেন ধর্মগ্রন্থ লিখেছেন
মূর্খেরা। ঈশ্বর আর মানে ভূতে বিশ্বাস করার সামিল।

যা হোক চমৎকার বলেছেন, মোদ্দা কথা সর্বাবস্থায় আল্ল্রাহর
নেয়ামতের শুকরিয়া করতে হবে। আমাকে যেটুকু তিনি দিয়েছেন
সেটুকুই আমার জন্য কল্যাণের, তার বেশী বা কম হলে আমার জন্য
মহা বিপর্যয় ডেকে আনবে এই বিশ্বাস করতে হবে সর্বদা। আবারো
ধন্যবাদ আপনাকে সুন্দর করে গুছিয়ে লেখার জন্য।

১৪ ই মার্চ, ২০২০ বিকাল ৪:২৩

ইমরান আশফাক বলেছেন: সঠিক কথাই বলেছেন, নেয়ামতের শুকরিয়া আদায় করতে হবে যে কোন অবস্হায়।

৫| ১৩ ই মার্চ, ২০২০ রাত ১২:০২

সুলতান মুহাম্মদ রিয়াজ চৌধুরী বলেছেন: অনেক সুন্দর করে সাজিয়ে লিখেছেন। পড়ে ভালো লাগল।

১৩ ই মার্চ, ২০২০ রাত ১১:২১

ইমরান আশফাক বলেছেন: আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগলো।

৬| ১৩ ই মার্চ, ২০২০ ভোর ৫:০৭

চাঁদগাজী বলেছেন:


আপনার থেকে যারা আরো কম জানে, তারা ধর্মে আরো ভালো করছে। ভারতে যারা আপনার স্তরে আছেন, তারা গরুকে দেবতা মানে।

৭| ১৩ ই মার্চ, ২০২০ ভোর ৫:৩৯

চাঁদগাজী বলেছেন:



আপনি স্মার্ট ছিলেন না, পড়ালেখায় ভালো ছিলেন না, শারীরিকভাবে শক্ত নন, লেখায় কিছু নেই; অথচ, "যারা গভীরভাবে ভাবতে পারে", তাদের জন্য লিখেছেন; অংকবিদ, টেকনোলোজীষ্ট, কম্প্যুটার সায়েন্স, মেডিসিন, ফাইন্যান্স'এর লোকদের গভীরভাবে ভাবতে হয়, ওদের ভাবনার লেভেলের পোষ্ট এইটি?

১৪ ই মার্চ, ২০২০ রাত ৮:৪১

ইমরান আশফাক বলেছেন: আপনার জন্য এই পোষ্ট না। শিরোনামেই উল্লেখ করে দিয়েছি কাদের জন্য এটি।

আমি বলছি না যে আপনি গভীরভাবে চিন্তা করতে পারেন না। তবে এই গুনটি যদি কাজে না লাগান তার জন্য তো আমাদের দায়ী করতে পারেন না।

৮| ১৩ ই মার্চ, ২০২০ দুপুর ১:১৫

রাজীব নুর বলেছেন: ইমানদার হতে পারলাম না। তাই জীবনে কোনো কিছুই হতে পারলাম না।

১৩ ই মার্চ, ২০২০ রাত ১০:২৭

ইমরান আশফাক বলেছেন: যার ঈমান আছে সেই ঈমানদার, মা্ত্রায় হয়তো কমবেশী হতে পারে।

৯| ১৪ ই মার্চ, ২০২০ বিকাল ৫:১৫

অগ্নিঝরা আগন্তুক বলেছেন: ধর্ম মানুষকে নিষিদ্ধ কাজ থেকে বিরত রাখে। তাই, ধর্মের প্রয়োজনীয়তা রয়েছে। আপনাকে এটাও মনে রাখতে হবে, আমরা আশরাফুল মাখলুকাত, আল্লাহর সেরা সৃষ্টি, আমাদের নিজেদের জ্ঞান, গরিমা এবং চলার শক্তি সামর্থ রয়েছে। সেটাকে কাজে লাগিয়ে কিভাবে সমগ্র মানবজাতির কল্যাণ সাধন করা যায় , সেদিকেও আমাদের চেষ্টা থাকতে হবে।
আমাদের স্বয়ংক্রীয়তা এবং কথা বলার শক্তি দেয়া হয়েছে শুধু মাত্র আল্লাহ অথবা প্রভুর আরাধনা করতে নয়, নিজেদের কল্পনা এবং শক্তি কাজে লাগিয়ে যাতে আরো সৃষ্টিশীল কিছু করতে পারি, অন্যান্য ধর্মগুলোকে শ্রদ্ধার চোখে দেখে এবং মানুষের প্রতি শ্রদ্ধা, সহমর্মিতা প্রকাশ করার বৈশিষ্টই প্রকাশ করে একজন প্রকৃত মানুষের প্রতিচ্ছবি।

১৫ ই মার্চ, ২০২০ সকাল ৭:৩১

ইমরান আশফাক বলেছেন: অন্যান্য ধর্মগুলির কথা আমি উল্লেখই করিনি, হেয় করা তো দুরে থাকুক। আমার মূল বক্তব্য হচ্ছে নিজেদের অর্থাৎ যারা আল্লাহকে বিশ্বাস করে, তাদের কিছু দ্বীনি বুঝ নিয়ে। নিজেদের স্কিল যথাসম্ভব ডেভেলপের চেষ্টা করবো, কিন্তু সব সময় সবকছুতে যে সফল হতেই হবে এটা যেন মনে না করি। হয়তো আল্লাহ এর মধ্যে আমার জন্যে মংগল রেখে দিয়েছেন, আমি যেন আহাজারী না করি। আশা করি বিষয়টি বুঝাতে পেরেছি।

আর শুধু আরাধনার কথা বলছেন, ইসলাম হচ্ছে একটি পূর্নাংগ জীবনবিধান। এখানে সন্যাসী বা খৃষ্টান পাদ্রীদের মত সমাজ বিচ্ছিন্ন হয়ে শুধু ঈশ্বরের তথাকথত আরাধনা করবার উপায় নেই। এখানে আপনাকে আপনার স্ত্রীর হক বা প্রাপ্য, সন্তানদের হক, পিতামাতার হক, গরীবের হক, এমনকি প্রতিবেশী ও আত্মীয়সৃজনের হকও মেটাতে হবে। এরকম আরও অনেক কিছুই আছে যা এই স্বল্প পরিসরে ব্যক্ত করা সম্ভব নয়। অর্থাৎ মানবজাতীর সামগ্রিক কল্যানের জন্যই ইসলাম।

১০| ১৪ ই মার্চ, ২০২০ রাত ৯:০১

আমি সাজিদ বলেছেন: ভাই আপনার মানসিকতাকে শ্রদ্ধা করি। কিন্তু এটা আপনার ভুল ধারনা যে, যারা আপনার থেকে দক্ষ তারা সবাই স্রষ্টাকে ভুলে যান কিংবা যাদের গুন আপনার চেয়ে কম তারা আপনার মতোই স্রষ্টাকে স্মরণ করেন। বিষয়টা আসলে তা না। এইখানে যা কাজ করতেসে সেটা হচ্ছে স্কেইপ ফ্রম দ্যা রিয়েলিটি। এই স্কেইপ ফ্রম দ্যা রিয়েলিটি কাজ করাতে আপনি যে স্কিলে ভালো না, সে স্কিল ডেভেলপড করার চেষ্টা না করে বরং তা তাজ্য করেছেন। ডিবেট ভালো পারলে আপনাকে মেয়েদের সাথে কথা বলতেই হবে বিষয়টা তা না। ধরেন, আপনার ক্ষেত্রে যা হচ্ছে, আপনি একটা স্কিলে নিজেকে ডেভেলভড করতে না পেরে ওই স্কিল প্রয়োগ করে কি কি খারাপ কাজ ( আপনার মতে) করা যায় সেগুলো মনে মনে কল্পনা করে নিয়েছেন। আবার এমন না যে আপনাকে আপনার বন্ধুর মতো সব স্কিলেই স্কিল্ড হতে হবে। আশা করি বিষয়টা বুঝতে পেরেছেন।

১৫ ই মার্চ, ২০২০ সকাল ৭:০৭

ইমরান আশফাক বলেছেন: আপনার সারাংশটা আমি ধরতে পেরেছি, ধন্যবাদ। ফল পাড়তে ব্যর্থ হয়ে শিয়ালের মত আংগুরফল টক্ বলে রনেভংগ দিচ্ছি বলতে চাইছেন, এই তো?

আসলে আমি বা আপনি নিজের সীমাবদ্ধতা দূর করবার জন্য যথাসম্ভব চেষ্টা করবো, সম্ভাব্য সকল উপায়ে। ব্যর্থ হলে বুঝবো আল্লাহ এর মধ্যে কোন মংগল রেখেছেন আমার জন্য। কিন্তু আমি কাল তাই ফর্সা হলাম না কেন, আমি বেটে তাই লম্বা হলাম না কেন, আমি কুৎসিৎ তাই সুন্দর হলাম না কেন ইত্যাদি আহাজারী করে জীবনটা পার করে দেয়ার মত আহাম্মকি কেন করবো? আশা করি বিষয়টা ধরতে পেরেছেন। আমি কখন বলি নাই যে স্কিলে যারা বেটার তারা স্রষ্টায় স্মরণ কম করে এবং কম থাকলে বেশী করে, বরং বাস্তবে ব্যাপারটা উল্টো।

তবে হ্যা, আপনার মন্তব্য পড়ে এখন মনে হচ্ছে আরও সতর্কভাবে পোষ্টগুলি লিখতে হবে। অজস্র ধন্যবাদ আপনাকে।

১১| ১৫ ই মার্চ, ২০২০ সকাল ৭:২০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আপনার যা আছে তাতে সন্তুষ্ট থাকাটাই হচ্ছে সুখী হওয়ার উপায় | আলেক্সান্ডার পোপের কবিতাটা আপনার জানা আছে নিশ্চয়ই | সমস্যা হচ্ছে মানুষের মন, তারা যা আছে তাতে সন্তুষ্ট থাকে না কিছুতেই | একারণেই যে যার সিস্টেমে থেকেও সন্তুষ্ট নয় |

১৫ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

ইমরান আশফাক বলেছেন: মানুষের স্বভাব হচ্ছে তাকে গোটা পৃথিবীটা দেয়া হলেও সে অনুরুপ আরেকটা পৃথিবীর জন্যে লালায়িত থাকবে।

১২| ২৩ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:১৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
যার যা আছে তাই নিয়েই কৃতজ্ঞ থাকতে হবে, শুকরিয়া আদায় করতে হবে কিন্তু আমরা মানুষ তা করিনা।

প্রতিটি মানুষের কোন কোন গুণতো আছেই। আমারতো অনেক গুণ আছে আমিতো সবগুলো বিকশিত করতে পারছিনা।

গভীর ভাবে ভাবার সময় কই, অনলাইনেই রাত পার তো ভোরে আল্লাকে কিভাবে স্মরণ করবে । কি আফসোস দিন চলে যাচ্ছে হেলায় ফেলায়। লেখাটা পড়ে ভাললাগলো।
+++++

০১ লা জানুয়ারি, ২০২২ ভোর ৪:২৫

ইমরান আশফাক বলেছেন: ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যের জন্যে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.