নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মরুর প্রান্তে

নিজেকে জানার চেসটা করছি, নতুন কিছু শেখার চেসটা করছি ।

ইমরান আশফাক

নিজেকে জানার ও খুজে পাওয়ার চেষ্টায় রত আমি, জানি না কবে নাগাদ সফল হবো কিংবা আদৌ হবো কিনা।

ইমরান আশফাক › বিস্তারিত পোস্টঃ

বিলাসিতার কি শেষ আছে!! একটু ভাবুন নিজেকে নিয়ে।

৩১ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৪:০৩

বিলাসিতার কি শেষ আছে!!!!!


সিংগাপুরের সাত চল্লিশ বছর বয়ষ্ক মিলিয়নিয়ার Adam Khoo একটি বইতে লিখেছেন, 'আমাকে প্রায়ই বিদেশ যেতে হয় এবং আমি ফ্লাই করি ইকোনমি ক্লাশে। একজন আমাকে জিজ্ঞেস করলেন, এত ধনী হওয়ার পরও আপনি কেন ইকোনমি ক্লাশে ভ্রমন করেন? আমি উত্তর দেই, এ জন্যই তো আমি সিংগাপুরের সেরা ধনী।'


আরেকটি অতি মূল্যবান কথা তিনি বলেছেন, তাহলো, 'বিলাসিতার আসলে শেষ নেই। কোনো বিলাসিতাই আপনার তৃপ্তি শেষ করতে পারবে না।যেমন, একটি 'গুচি' ব্যাগ কিনলেন, কেনা অব্দি আপনার আনন্দ। এরপর কিন্তু আপনার আরেকটি দামি ব্যাগ পছন্দ হবে, আপনি তাও কিনবেন, তারপর আরেকটা-- এটা আসলে নেভার এন্ডিং প্রসেস।'


আমি এ লেখা লিখছি, নিজের জন্য। আমরা মধ্যবিত্তরা যখন একটু বিত্তের মুখ দেখি, তখন সেটা দিয়ে জীবনের অনেক অপূর্ণ ইচ্ছে পূরণ করে ফেলতে চাই। আমার মধ্যেও এ সমস্যা আছে।


আমাদের অনেকের আছে।


আমরা মধ্যবিত্ত পরিবারে বড় হই। তারপর কষ্ট করে মোটামুটি দাঁড়াই। তখন মনে হয়, জীবন তো একটাই; অতএব, মধ্যবিত্তের সীমাবদ্ধতায় যা কিনতে পারিনি, সেগুলো এবার কেনা যাক। এটা শুধু আমার নয়, অনেকের সমস্যা।


এখন মনে হচ্ছে, এটা হচ্ছে জীবনের বড় ভুলের একটি। কারণ কোনো 'কেনাই' আসলে কারো চূড়ান্ত তৃপ্তি আনতে পারবে না। 'গুচি' জুতোর পর আমাদের 'আরমানি' কিনতে ইচ্ছে করবে। আরমানির পর 'বারবারি'। আই ফোন ১২ কিনলে পরের বছর আই ফোন ১৩ কিনতে চাইব।


এভাবেই আসলে ধ্বংস হয় নিজের আর্থিক সংগতি। ধ্বংস হয় আত্মার শুদ্ধতা। এগুলো কেনার টাকা জোগাড় করার জন্য অশুদ্ধ দৌড় শুরু হয়, যার কোন ফিনিশিং পয়েন্ট নেই। অথচ একটি বিলাসের খরচ যদি আমি একজন বিপন্ন শিক্ষার্থীর পেছনে খরচ করতাম- সেটা হয়তো শত বছর অবদান রাখত। একজন রোগীর পেছনে খরচ করতাম, তিনি হয় তো তাঁর বাচ্চাগুলোকে গুছিয়ে যাওয়ার জন্য আর ক'দিন সময় পেতেন। অথচ, আমি ফালতু জামা, জুতো, কলম, ঘড়ি, চশমা এগুলোর পেছনে ছুটেছি।মানুষের পেছনে ছুটিনি।


আসলে কোনো টাকাই নিজের নয়, তা সমাজের টাকা। তাই পাই-পয়সা খরচের সময়ও আমাদের ভাবা উচিত, এ পয়সাটি কীভাবে খরচ করলে শুধু আমি না, আমরা সবাই উপকৃত হবো।


Adam Khoo আমাকে নিজের কাছে নিজেকে 'ভিলেন' বানিয়ে দিলেন!

সূত্র: এফবি।

মন্তব্য ১৭ টি রেটিং +২/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ৩১ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৫:০৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: বিলাসিতার শেষ নেই ঠিক কিন্তু কখনো কখনো বিলাসিতার বেচে থাকার অবলম্বন ও । কোন মানুষের যদি আকাঙ্ক্ষা শেষ হয়ে যায় তাহলে সে মানুষটি ও জীবনের মানে হারিয়ে ফেলবে । ধরুন আপনি ছোট বেলা থেকে স্বপ্ন দেখেন অনেক ধনি হবেন । তার জন্য আপনাকে শুধু স্বপ্ন দেখলেই হবে না । কাজ ও করতে হবে । এই যে, উচ্চাকাঙ্ক্ষা থেকেই কিন্তু বিলাসিতার ডালপালা মেলতে শুরু করে । তবে এটা ঠিক যে পরিমিত ব্যয়েই জীবনের প্রকৃত সুখ নিহিত । খুব ভাল পোস্ট শুভ কামনা ।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:২২

ইমরান আশফাক বলেছেন: ধন্যবাদ।

২| ৩১ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৫:৪২

জ্যাকেল বলেছেন: আপনি খুব গুরুত্বপূর্ণ কথা বলেছেন। টাকা পয়সা রুজি করার দৌড় বেশি হয়ে যায় ওই তো বিলাসিতা করতে গিয়েই। ফাঁকতালে জীবনের উপভোগ করার সময় কিংবা জীবনের উদ্দেশ্য খোঁজার সময়টাই মিস হইয়া যায়।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:২২

ইমরান আশফাক বলেছেন: অনেক ধন্যবাদ।

৩| ৩১ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩০

সোবুজ বলেছেন: প্রত্যেকেই তার নিজের মতো করে বাঁচে।এটা তার অধিকার।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:২১

ইমরান আশফাক বলেছেন: ব্যাপারটা পরিস্কার হলো না, ঠিক কি বলতে চাচ্ছেন আপনি?


৪| ৩১ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৪১

আরইউ বলেছেন: সূত্রঃ এফবি মানে কি? নিজের ফেসবুকের লেখা এখানে দিয়েছেন? ফেসবুক থেকে অন্যের লেখা কপিপেস্ট করেছেন? কার লেখা?

০১ লা ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:২২

ইমরান আশফাক বলেছেন: প্রশ্ন করে উত্তরটাও প্রশ্নের মধ্যে দিলে উত্তরদাতা আর কি উত্তর দিবে? এফবিতে অনেকগুলি আত্ন-উন্নয়নমূলক পেজের সাথে যুক্ত আমি। সেখান থেকে ডাউনলোড করে রেখেছিলাম। এখন মনে হলো এটি আপনাদের সংগে শেয়ার করি, তাই শেয়ার করলাম।

৫| ৩১ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:০২

নতুন বলেছেন: যারা এই সব জিনিস কেনায় ব্যস্ত তাদের নিজেস্ব জীবন দর্শন নাই। তাই তারা পন্যের বিজ্ঞাপনে ঐ পন্য কিনে নিজে সুখী মনে করে এবং তারা যে পন্যে বিক্রেতার দ্বারা প্রভাবিত সেটা কিন্তু বুঝতে পারেনা।

Happiness is a choice.

মানুষের জিনিসপত্র রাখার একটা ব্যাগ দরকার। ভালো মানের একটা ব্যাগ হলেই হলো। কিন্তু যখন আপনি গুচি আরমানি বা অন্য ব্রান্ডের বেশি দামি জিনিস ছাড়া ভালো জিনিস খুজে পান না তখন সেটা যে সমস্যা তা ঐ মানুষ বুঝতে পারেনা।

বিলগেটস এর জ্ঞান আছে তাই তিনি সাধারন পোষাক পরেন। কিন্তু আমাদের মুসা বিন সমসেরের জ্ঞান নাই তিনি দামি লাইফস্টাইল করে জনগনকে দেখায় =p~

৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:০০

বিটপি বলেছেন: আমার যদি বেশুমার টাকা থাকত - আমি নানা ধরণের ব্যবসা ট্রাই করে দেখতাম। ঝুঁকি নিতে আমার খুব পছন্দ।

০২ রা ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:০০

ইমরান আশফাক বলেছেন: সেটা ভিন্ন কথা, তবে ব্যবসা করার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যে সব ডিম যেন এক ঝুড়িতে না থাকে।

৭| ০১ লা ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:১৩

ভুয়া মফিজ বলেছেন: আইনস্টাইন বলেছেন, A table, a chair, a bowl of fruit and a violin; what else does a man need to be happy?

অর্থাৎ, সুখী হওয়ার জন্য একজন মানুষের খুব বেশী কিছুর দরকার নাই। তবে, বাস্তবতা হলো যারা ধনী, প্রচুর ধন-সম্পত্তির মালিক, তারা সাধারন অর্থে বিলাসিতা করবেই। ব্যতিক্রম আছে, তবে সেটা ব্যতিক্রমই; উদাহরন না। আমার মতে, টাকা থাকলে বিলাসিতা করুক, অসুবিধা নাই। তবে মধ্যপ্রাচ্যের গাধাগুলোর মতো সীমা অতিক্রম না করলেই হলো। আর জনসেবা করতে চাইলে যার যতোটুকু সামর্থ্য, সেটা দিয়েই করা যায়; প্রচুর টাকা থাকতে হবে এমন কোন কথা নাই।

লেখাটা ভালো লেগেছে। তবে এটা যদি অন্য কারো লেখা হয়ে থাকে, তাহলে তাকে ক্রেডিট দেয়া উচিত। শুধু এফবি না বলে সূত্র হিসাবে সেই লেখার লিঙ্ক দিয়ে দেন। আর আপনার লেখা হলে পরিস্কার করে বলে দেন।

০১ লা ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:১৩

ইমরান আশফাক বলেছেন: আমি সূত্র উল্লেখ করেই দিয়েছি, কোন প্রকার রাখ-ঢাক না করেই। এফবিতে অনেকগুলি আত্ন-উন্নয়নমূলক পেজের সাথে যুক্ত আমি। সেখান থেকেই পেয়েছি এবং নাম মাত্র এডিট করেই। আমাকে আর একজনে এটি পাঠিয়ে ছিল। এই আর্টিকেলটি আমার নিজেরই খুব পছন্দের তালিকায় আছে, এর আগে আমি আমার এটা নেই ওটা নেই ইত্যাদি ভেবে আহাজারী করতাম। কিন্তু এখন আর করি না।

৮| ০২ রা ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৩৪

রাজীব নুর বলেছেন: আপনি Sleep Apnea তে ভুগছেন। নেসাল ক্যানেলের কনজেশন থেকে এই রোগ হয়।এতে আপনার শরীরে পরিমিত অক্সিজেন সাপ্লাই পাচ্ছেনা। আপনি আসলে ঘুমাচ্ছেননা,তন্দ্রার মধ্যে আছেন।

০২ রা ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৫৯

ইমরান আশফাক বলেছেন: হতে পারে। কিন্তু তার সাথে এই পোষ্ট টির সম্পর্ক কি?

৯| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:২০

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: মধ্যবিত্ত গুচি আরমানি চেনে না , আইফোন এমন আহামরি কিছুনা । মধ্যবিত্ত চেষ্টা করে তাদের সপ্ন বাস্তবায়ন করার জন্য । অল্প অল্প জমিয়ে একটা নিজের বাড়ি তাদের সপ্ন । বড় বড় ব্র্যান্ড নিয়ে কথা যেহেতু বলছেন সেহেতু লেখাটাও ধনীদের জন্য বলে মনে করছি ।
adam khoo ভদ্রলোক তার সমস্ত সম্পত্তি গরীব ছাত্র রোগীদের মাঝে বিলিয়ে দিয়েছেন কি ? না দিলে আপনাকে উনি অপরাধী বানিয়ে যাননি ।

লেখাটা মটিভেশনাল ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৭:১২

ইমরান আশফাক বলেছেন: আপনি ধনীদের জন্য যা অত্যাবশ্যক বলে মনে করছেন তা হয়তো গরীবদের জন্য বিলাসীতা। এই পোষ্ট টি মূলত: মধ্যবিত্তদের জন্য অর্থাৎ সমাজের অধিকাংশ মানুষের জন্য যারা উচ্চ ও নীম্ন উভয় শ্রেনীকেই কাছ থেকে দেখতে পায়। মূূল বক্তব্য হচ্ছে অনাবশ্যক বিলাসীতা পরিহারযোগ্য যেটা আমাদের দেশে প্রচুর পরিমানে দেখা যায়।

উদাহরনস্বরুপ বলা যায়, আপনি ১০০০ টাকা দিয়ে মানিব্যাগ না কিনে ১০০ টাকা দিয়ে মানিব্যাগ কিনে তাতে ৯০০ টাকা রাখুন। এটিই আপনার জন্য কল্যানকর।

ব্যাপারটা বুঝে আসছে তো?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.