নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুখ ফেরানো মুখ

দীপঙ্কর বেরা

আমি ভাষা বাংলা ভালোবাসি

দীপঙ্কর বেরা › বিস্তারিত পোস্টঃ

ন্যায় ধর্ম

১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৪৬

শুধু দুঃখ পাবে বলে কেউ ন্যায়ধর্ম ছেড়ে দেয় না। দুঃখ পাওয়াকে মানুষ সাদরে গ্রহণ করে। কেউ ভয় পায় না। সুখ আনন্দ পাওয়ার মত দুঃখও জীবনের পরিচিত চর্চা। ন্যায়ধর্মের জন্য কেউ তাকে এড়িয়ে যেতে চায় না।
কিন্তু এই ন্যায়ধর্ম মেনে চলায় সায় থাকে না জনমানসের। দুঃখ দেওয়ার সাথে সাথে ন্যায়ধারীকে নিঃশেষ করার একটা প্রক্রিয়া চলে। নিঃশেষিত হওয়ার পরে বা নিঃশেষিত করার পরে ফোকাস হয়ে যায় স্রোতে গা ভাসানোটাই ধর্ম। ন্যায় অন্যায় তো অনেক পরে বিবেচ্য।
কপটতা আগে ছিল এখনও আছে। কিন্তু শুধু মাত্র কপটতাই যদি জীবন চর্চা হয়ে দাঁড়ায় তাহলে ন্যায়ধর্ম বিচ্ছিন্ন হয়ে পড়ে। একা রাজত্বে দুঃখভোগ তাও স্বীকার্য। কিন্তু পৃথিবীর বুকে 'আমি নেই' কি করে আমি মেনে নেব?
তাই অবস্থান বুঝে নিজের ধর্ম পালন করা জরুরি। আপোষ করে নিজের মর্যাদায় নিজে আঘাত করে বেঁচে থাকাটাই তো দুর্বিষহ। তার চেয়ে আমার ন্যায়ধর্ম আমাকে যাই দিক আত্মপ্রসাদ থেকে তো অন্তত বিচ্যুত করতে পারবে না।
জীবন বোধে সেটাই তো সব চেয়ে বড় পাওয়া। কিন্তু ন্যায়ধর্মের যে বিচরণ সেখানে একার ভূমিকা অনেকটাই অপ্রস্তুত। অনেকের সঙ্গে দু একজন মাত্র মাথা উঁচু কিন্তু চরাচর খুঁজে পায় না।
জনমানসের দোষ নেই। তারাও আপোষ আবদারের বাঁ হাতে অভ্যস্ত। কতক্ষণ আর লাইনে অপেক্ষা করবে? ওদিকের হাত বদল তারও চোখ এড়িয়ে যায় নি। ক্ষমতার শ্রেণি বিন্যাসে ন্যায়ের পাশা উল্টে যাচ্ছে।
সেই সব বোঝাতে ন্যায়ধর্মও নিজের অবস্থানে স্হিতপ্রজ্ঞ। অবস্থা বুঝে ব্যবস্থা। তাতে দুঃখ বা অন্য যা কিছু ন্যায়ধর্ম দিক, মানবিক তাকে নিয়ে ভাবেই না। এড়িয়ে যায় না। সামনে দাঁড়িয়ে নিজস্ব ধর্ম হতে চায়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.