নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুখ ফেরানো মুখ

দীপঙ্কর বেরা

আমি ভাষা বাংলা ভালোবাসি

দীপঙ্কর বেরা › বিস্তারিত পোস্টঃ

আমার ভালো আমি কি চাই

২২ শে জুন, ২০১৮ রাত ৮:২২

আমার ভাল কি আমি চাই? তাহলে আমি কেন মদ বিড়ি সিগারেট খৈনি গুটখা খাই? এগুলো খেলে কি কি অসুবিধা হয় তা আমরা সবাই জানি। তাও খাই। আবার না খেলে কোন অসুবিধা হয় না এটাও জানি।
আবার এই নেশার জিনিস খেলে পরবর্তীতে যে যে অসুবিধা হতে পারে সেসবই এসব না খেলেও হতে পারে এই দোহাই দিয়ে আমরা খাই। আমরা অসুবিধায় পড়ি। আমাকে বাঁচাতে এসবের গায়ে সর্তকবাণী অন্যকে (সরকারকে) লিখতে হয়।
আমার ভাল চাই বলে কি হেলমেট না পরে মোটর সাইকেল চালাই। সিটবেল্ট না পরে গাড়ি চালাই। কানে হেডফোন গুঁজে রাস্তা পারাপার হই। আমাকে বাঁচাতে অন্যকে (সরকারকে) আইন প্রনয়ন করতে হয়।
আমার ভাল আমি চাই বলে ছাত্র জীবনে আর একটু ভাল করে পড়ি নি? ফাঁকি দিয়েছি। আমার ক্যারিয়ার তৈরি করতে অন্যকে (বাবা মা শিক্ষক) কেন বলতে হয় 'পড়, বাবা পড়'।
কাজের জায়গায় কম কাজে করে ফাঁকি দিয়ে বেশি মুনাফা আশা করেছি। আমার ভাল চাই বলে অন্যকে ঠকানো শিখে গেছি। অন্য আবার আমাকে ঠকায়। কেন না সেও 'আমার ভাল আমি চাই' শিখে গেছে।
আমি লুকিয়ে লুকিয়ে যা করি সে পরনিন্দা, পরচর্চা, পরহিংসা, প্রতিহিংসা, পরকীয়া কিংবা প্রেম প্রেম খেলা সবই প্রকাশ পাবে জেনেও করি। কেন না আমার ভাল আমি চাই।
খুন জখম মারামারি রাহাজানি চুরি ডাকাতি সবই আমি করি কেন না আমার ভাল আমি চাই। এসব করতে আমি বাধ্য হই, আমাকে বাধ্য করা হয়, আমার বোধের বাইরে আমাকে আড়াল করে রেখে আমাকে লোলুপ করা হয় তাই আমার ভাল আমি চাই বলে আমি এসব করি।
সুখ বলতে আমি আরাম আয়েশ বুঝি। পথ খুঁজে নিয়ে আমিও এই সব গাড়ি বাড়ি টিভি ফ্রীজ এসির সাথে সোনা দানায় মুড়ে টাকা সংগ্রহ করি। শুধু টাকা সংগ্রহ করি। আমার ভাল আমি চাই বলে যেভাবে হোক এসব আমার চাই চাই। তার জন্য যে পদ্ধতি ধরতে হয় ধরব, করতে হয় করব, দিতে হয় দেব অথবা নিতে হয় নেব। কেন না আমার ভাল আমি চাই।
আমাকে যে ক্ষমতা দেওয়া হয় আমি তার একটু আধটু অপব্যবহার করবই। সঠিক ন্যায়সম্ম্মত আইন মোতাবেক কাজ করলে আমার ভাল আমি চাইব কি করে? ক্ষমতার আবার দুটো দিক। প্রথমত যা কিছু হবে তাতে 'অন্যের ভাল হবে' তবে আমার নামে। তার মানে অন্যের ভাল করছি ভাবনায় আমার ভাল আমি চাই স্পষ্ট। দ্বিতীয়ত যা করব সব আমার ভালো করার দিকে তাকিয়ে।
অন্যের ভাল চাই, সত্যি বলছি আমিও অন্যের ভাল চাই। আরে মশাই, ক্ষমতা প্রয়োগে অন্যের ভাল, যে রাস্তায় দাঁড়িয়ে তার কোন এক কোণায় যে 'আমি'ও দাঁড়িয়ে। তাই উল্টো করে দেখবে 'আমার ভাল আমি চাই'।

তার মানে কি? তার মানে আমার ভাল আমি চাই না। যদি চাইও তাকে বাঁধন দিয়ে ধরে রাখতে পারি না। কি করে যেন অনৈতিকে ঢুকে পড়ি। অযাচিতে পা রাখি। পরচর্চা থেকে পরকীয়ায় মাথা গলিয়ে ফেলি।
তাই আমার ভাল চাওয়ার জন্য অন্যের স্নেহময়, আইনানুগ, সম্পর্কের ঘেরাঢোপ দরকার। যাতে আমি অনৈতিকে গেলে কেউ যেন বাধা দেয় - না তুমি এটা ঠিক করছো না।
অযাচিতে গেলে চেপে ধরে - তোমাকে এর কৈফিয়ৎ দিতেই হবে।
পরচর্চা পরকীয়াতে সে যেন মর্যাদা হয়ে দাঁড়ায় - প্লিজ, আমাদের কথা ভাবো।
তখনই আমার ভালো আমি চাইতে পারব।
তাই আমার ভালোর জন্য এদের মর্যাদা দিন।
বাবা মাকে শ্রদ্ধার মর্যাদা দিন। কথা শুনুন। গুরুজনের ভাবনার গুরুত্ব দিন। সামাজিক বন্ধন অনুভব করুন। সম্পর্কের দায়বদ্ধতা বুঝতে শিখুন। আইনের শাসনের মান্যতা দিন। আমার ভালো আমি চাই এদের সাথে থেকে ও এদের পাশে থেকে।
তাহলেই আমি মদ বিড়ি সিগারেট গুটখা খাওয়ার আগে অনেকবার ভাববো। গুণ্ডা বদমাশী করার আগে মনে একটা স্টাইক করবেই করবে। পরচর্চা পরকীয়ার ভাবনা মনে এলে এদের কেউ না কেউ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বাধা দেবেই দেবে। অনৈতিক অযাচিত আমাকে আটকাবেই। ঘুষ নেওয়ার আগে দশবার আমাকে ভাবতেই হবে।
তাই তো ভাই, আমার ভালো আমি চাই ঠিকই কিন্তু সেই ভালো আমি একা, শুধু আমার কি কাজে আসবে? এদেরকে বাদ দিয়ে।
তাছাড়া যদি এইসব অন্যের কাছ থেকে আসা ভুল পথ এসেও যায় সেটুকু আমাকে জাস্টিফাই করতেই হবে নিজের বোধ অবলম্বনে। কেন না সত্যি বলছি, আমার ভালো আমি চাই।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২২ শে জুন, ২০১৮ রাত ৯:১৩

রাজীব নুর বলেছেন: সুন্দর পোষ্ট।
আপনি আপনার পোষ্টের এই কথা গুলো ছোটদের শিখান। তাদের বলেন।

২২ শে জুন, ২০১৮ রাত ৯:৩৪

দীপঙ্কর বেরা বলেছেন: বড়রাও কম যায় কিসে? বড়দের দেখেই তো ছোটরা শেখে। বড়রা শিখে গেলে ছোটরা এমনিই শিখে যাবে।
ভাল থাকবেন।

২| ২২ শে জুন, ২০১৮ রাত ১০:৩৮

শৈবাল আহম্মেদ বলেছেন: আসলে আমরা মানুশ সবসময় সুযোগ সন্ধানী। আমার একটি কবিতার কথা মনে পড়ে গেলঃ-সুযোগ যদি দাও তবে সুভিদাসে পায়-
অন্যায় সুযোগ দাও যদি হবে নিরুপায়। আমি মনেকরি, রষ্ট্রের আইনের কঠোরতার উপর নির্ভর করে মানুশের চরিত্র ও কর্মের ধরন।

২৩ শে জুন, ২০১৮ রাত ১০:৪৪

দীপঙ্কর বেরা বলেছেন: সঠিক বলেছেন। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.