নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুখ ফেরানো মুখ

দীপঙ্কর বেরা

আমি ভাষা বাংলা ভালোবাসি

দীপঙ্কর বেরা › বিস্তারিত পোস্টঃ

গল্প চর্চা

১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৩৬


গল্প আমাদের জীবনের চেনা জানা দেখা বলা ভাবা চলার ক্ষেত্রে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে। হাটে বাজারে মাঠে ঘাটে ফুটপাতে আলিশানে সর্বত্র গল্প বসে থাকে, গল্প ঘুরে বেড়ায়, গল্প দেখে, গল্প ভাবে, গল্প আপনাকে আমাকে নিয়েই গল্প করে। এই গল্পকে বাদ দিয়ে কোন জীবনী নয়, কোন রচনা নয়, কোন আগামী নয়, কোন যুগ নয়।
আবার সাহিত্য ধারায় গল্প আপামর মানুষের কাছে সমান জনপ্রিয়। গল্প পড়ার ছলে, গল্প করার ছলে, গল্প ভাবার ছলে গল্প দেখার ছলে যে কেউ যখন তখন দু এক কলি গান গেয়ে ওঠে, কবিতা মনে পড়ে যায়, মনে মনে আকাশের কুসুম নামিয়ে ছবি আঁকে আর পাশের কোন মানুষকে সহজ করে বুঝতে পারে। অর্থাৎ সমস্ত ধারার মাঝে গল্প আছে। গল্পের মাঝে সমস্ত ধারা আছে। গানে আছে, কবিতায় আছে, উপন্যাসে আছে, বক্তব্যে আছে, প্রবন্ধ আছে, বইয়ে আছে, প্রতিটি মানুষের সাথে আছে। শুধু গল্প এবং শুধু গল্প আছে।
গান শুনতে শুনতে বা গান গাইতে গাইতে আপনি মনে মনে যে চিত্র আঁকেন তা একটা গল্প। তাই আপনার চোখে জল আসে, আপনি হেসে ওঠেন বা ভাবেন।
কবিতা পড়ার সাথে সাথে বা কবিতা লেখার সাথে সাথে যে চিত্র আপনার চোখে ভেসে আসে বা অন্যকে যে চিত্র ভাবাতে বাধ্য করান তা অবশ্যই কোন গল্প ভাবনা। উপন্যাসের এক একটা অংশ ছোট ছোট উপজীব্য গল্প। তারপর তোমার আমার দেখা কোন বড় একজন।
প্রবন্ধে যা আপনার ব্যাখ্যার বিষয় তাতে অবশ্যই সমাজের দেখা কোন কল্প কথার বিস্তৃত গল্পের রূপ। যাকে নিয়ে ভাবতে ও ভাবাতে চাইছেন তা অবশ্যই কোন ব্যাখ্যার গল্প।
অর্থাৎ গান কবিতা উপন্যাস প্রবন্ধ বা সাহিত্যের যে কোন ধারায় আপনি যদি গল্পের আকারে সেই ভাবনা নিজে ভাবতে না পারেন বা অন্যকে ভাবেতে না পারেন তাহলে সেই গান কবিতা উপন্যাস প্রবন্ধ বা অন্য কোন সাহিত্যধারা জনমানসে উপজীব্য হবে না।
সেটা গানের মত, কবিতার মত, উপন্যাসের মত, প্রবন্ধের মত বা সাহিত্যের অন্য কোন ধারার মত হবে। সাহিত্য ধারা নাও হতে পারে। যদি হয়ও তাহলে তা কখনওই সুদূর প্রসারী হবে না।
অর্থাৎ গল্পই হল সাহিত্য। সাহিত্যের মাঝে গল্পের অনাবিল ভাবধারা। গল্প ভাবনা উপেক্ষা করে সাহিত্য সৃষ্টি কখনই সম্ভব নয়।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৫৮

রাজীব নুর বলেছেন: জীবনের গল্পই আমাকে বেশি টানে।

২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:২১

দীপঙ্কর বেরা বলেছেন: ধন্যবাদ ।ভালো থাকবেন ।

৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:২১

দীপঙ্কর বেরা বলেছেন: ধন্যবাদ ।ভালো থাকবেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.