নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দেলাওয়ার জাহান। সাধারন পাবলিকের একজন। ভাব বা ভেটকিবাজি পছন্দ করি না।

দেলাওয়ার জাহান

পড়ি। লিখতে চাই। মরতে চাই না।

দেলাওয়ার জাহান › বিস্তারিত পোস্টঃ

সামুতে লগ ইন করেই দেখি “মডারেশন স্ট্যাটাস”। দেখি সেফ আছি কিনা।

২৭ শে মে, ২০১৭ রাত ৮:৩৮

সামু বলছে “ব্লগ লিখেছি” ৬ বছর ৪ মাস। বিশ্ববিদ্যালয়ে ভর্তির দুবছর হয়ে গেছে ততদিন। রেগুলার পত্রিকায় লিখছি। মানিক ভাই বললো সামুতে লিখো। সামু কি ভাই? একাউন্ট খুলে দিয়েছিলো মানিক ভাই। লেখতাম আর কই? পড়তাম বেশি। মন্তব্যও করতাম না। দেখা যাচ্ছে আমার প্রথম পোস্ট ২৪ শে জানুয়ারি, ২০১১ সন্ধ্যা ৭:১১। এর ইম্মিডিয়েট পোস্ট ১৮ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:২১! মাঝখানের ৬ বছর আর কিছুই লিখিনি।

ব্যতিক্রম মনে রেখেই চিন্তা করে দেখেছি ব্লগে সামান্য বিষয় নিয়ে একে অপরকে গালি দেয়া আমার ভালো লাগে না। পড়তাম কিন্তু লিখতাম না। কেমন জানি মনে হতো নিজস্ব মতাদর্শের বাইরের কাউকে এখানে অনেকেই সহ্য করে না। পুরো একটা লেখার মাঝখান থেকে একটা দুটা লাইন কোট করে লেখকের চরিত্র নিয়ে টানাটানি শুরু হয়। পাঠক তার ম্যাচুরিটির অভাবে লেখকের বক্তব্য না বুঝেই ধুমসে গালি দিতে শুরু করে। আমার অব্জারভেশন কি একেবারেই ভুল?

গত কয়েকদিনের কিছু ঘটনা না বলে পারলাম না।
১৫ ই মে, ২০১৭ বিকাল ৩:২৩ “ধর্ষকের নুনু কেটে দেয়া ও অন্যান্য প্যাঁচাল” লেখাটা পরের দিন থেকেই আর প্রথম পেজে পেলাম না। কিছু জানতে পারলাম না।

২৬ শে মে, ২০১৭ বিকাল ৫:১১ “ভাস্কর্যের রাজনীতিঃ দেশ ভেসে যাচ্ছে যাক ক্ষমতার চেয়ারটা যেন বাঁচে” শিরোনামে লিখেছিলাম। কয়েকজনের মন্তব্য দেখুনঃ
#সাওরনঃ মুসলিম নিক নিয়ে ফাতরামি, ইসলাম নিয়ে ইতরামী একটা ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। সরকারের বন্ধু সেজে এরাই সরকারকে বাঁশ দেয়র তালে আছে, জনমতকে ক্ষেপিয়ে।” একই পোস্টে প্রথম কমেন্টে লিখেছেঃ “এন্ডিয়ান আবার এন্ডিয়া যাবে কী , বেহায়ার নেই লাজ নেই অপমান, মার পোড়ে না, মাসীর পোড়ে।”
কথায় কথায় ইন্ডিয়ান বলে গালি দিচ্ছেন। আমি “ভুল” করে ধরে নেবো না যে আপনি পাকিস্তান বা আরবের এজেন্ট? একই পোস্টে টারজান কমেন্ট করেছেন।

#টারজান০০০০৭ বলেছেনঃ “মূর্তি অপসারণের সিদ্ধান্তে পাঁঠাবৃন্দ নিজ নিজ বিচিতে কামড় দিবে ইহা জানা ছিল! তাই বলিয়া এমন কামড় দিবে যে বিচিতে দাঁত আটকিয়ে যাইবে ইহা ভাবি নাই!
চালায়া যান ! দেলাময় গুপ্ত হইতে দেরি নাই !”

#কানিজ রিনা বলেছেনঃ টারজান ভাষা নগ্নতা ভালনা। জবাবে আবার সাওরন বলেছেন: “টারজান০০০০৭, কানিজ রিণাও ঐজাতের।”

তেলাপোকা রোমেন ২৬ শে মে, ২০১৭ সকাল ৭:৪৪ “দেবী থেমিসের মূর্তি; আমার একান্ত ব্যক্তিগত ভাবনা এবং করনীয়” শিরোনামে লিখেছেন। সাওরন সেখানে মন্তব্য করেছেঃ “ছাগলামি।” লেখক বলেছেনঃ “৬ মাস বয়স হয়নাই আপনার। এটা কাহার মাল্টি? ব্লগ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।” আমিও দৃষ্টি আকর্ষণ করছি।

দীর্ঘ বিরতির পর লিখতে এসে যা দেখছি তাতে মন খারাপ হয়ে যায়। আমি মূলত স্যাটায়ার লিখি তাই অনেকে সহজভাবে নিতে পারেন না। যদি ইল্লোজিক্যাল কিছু লিখি তবে আপনি লজিক্যাল মন্তব্য করলে হয়ে যায়। বিতর্ক পজিটিভ। কিন্তু গালাগালি অশালীন। কিছু সাওরন, টারজান সামুতে আছে। মনে হলো দেশের সংখ্যালঘুদের তারা মানুষ মনে করেন না। তাদের জন্য লজ্জা হয়। নিজের জন্য ভয়ও হয়- ধড়ে যে কল্লা একটাই! আজ থেকে রোজা। কোন হিন্দু ভাই আমাকে রমজানুল মুবারাক বলবে, ঈদ মুবারাক বলবে। আমি বলবো শুভ মহালয়া- তাতেও তাদের আপত্তি। “মানুষের ধর্ম” আলাদা জিনিস ভাই।

লগ ইন করার পরপরই দেখি “মডারেশন স্ট্যাটাস”। দেখি সেফ আছি কিনা। অভ্যাস হয়ে গেছে। চোখ যাবেই! নিউজ কিছুদিন থেকে বলছে ব্লগার ও লেখকদের উপর একের পর এক হামলার ঘটনায় অনিরাপদ হয়ে উঠছে মুক্তমনা লেখকদের চিন্তার জগৎ। একের পর এক নমুনা দেখতে পাচ্ছি। কয়েকদিন কোপাকুপিও চললো। ভিন্ন ধর্ম/আদর্শের হলে সামুরই আরেক ব্লগারের হাতে অনিরাপদ হয়ে যেতে পারি ভাবতে কার না ঘেন্না করে।

ভালো থাকুন। নিরাপদ থাকুন। আপাতত রমজানুল মুবারাক। সবার মঙ্গল কামনা করছি।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে মে, ২০১৭ রাত ৮:৪৭

চাঁদগাজী বলেছেন:


আপনাকে আস্তে করে বলি, ব্লগে কড়া ভাষায় আলাপ না হলে, আমার মন ভরে না; তর্ক, আলোচনা, হালকা ওজনের ২/১টা কার্সিং না হলে, মনে হয়, বুড়োদের সাথে বসে বসে কবরস্হানের গল্প শুনছি!

২৭ শে মে, ২০১৭ রাত ৮:৫৪

দেলাওয়ার জাহান বলেছেন: # গাজী ভাই, কিন্তু কিছু মন্তব্য বিষয় বহির্ভূত হয় দেখেছি। আপনি বলবেন একটা উনারা বুঝবেন আরেকটা। লজিক্যাল মন্তব্য করলেই পারে।

হ্যা একটু আধটু বিতর্ক তো হবেই। চিন্তা ভাবনার শেয়ারেই বিতর্ক আসে। কিন্তু স্রেফ গালি দিলে মনটা খারাপ হয় ভাই।

ধন্যবাদ। ভালো থাকবেন অবশ্যই। আমার ঠাণ্ডা জ্বর হয়ে গেছে।

২| ২৭ শে মে, ২০১৭ রাত ৮:৫৮

চাঁদগাজী বলেছেন:


আপনার সুস্হতা কামনা করছি।

২৭ শে মে, ২০১৭ রাত ৯:০২

দেলাওয়ার জাহান বলেছেন: অনেক ধন্যবাদ।

৩| ২৭ শে মে, ২০১৭ রাত ১০:৩০

রাজীব নুর বলেছেন: মাথার ভেতর ২/৩ টা লেখা গিজ গিজ করছে। কিন্তু লিখছি না।
আমাকে জেনারেল করা হয়েছে। আমার লেখা প্রথম পাতায় যাবে না। সাত বছরে এই প্রথম।
কি যে কষ্ট--- কি যে কষ্ট।

২৮ শে মে, ২০১৭ সকাল ৭:২৫

দেলাওয়ার জাহান বলেছেন: রাজীব ভাই, ওইটাই তো ফ্যাক্ট। রিস্ক নেয়ার দরকার নাই।
নিরাপদ থাউন।

৪| ২৭ শে মে, ২০১৭ রাত ১১:৩৯

জোহেব শাহরিয়ার বলেছেন: #রাজিব নুর, সামহ্যোয়ার ইন ব্লগে ছয় মাস ধরেই বিভিন্ন সময়ে বিভিন্ন লেখা লিখছি। কিন্তু এখনো মডারেশনে লেখা উঠছে, "আপনাকে ৩ দিন পর্যবেক্ষণে রাখা হয়েছে।" এই তিনদিন যে কবে শেষ হবে, আদৌ শেষ হবে কিনা, তা একমাত্র স্রষ্ঠাই বলতে পারেন।
অন্যান্য ব্লগে এই বিষয়টা আমি দেখি নি। সামুতে এসেই দেখলাম। কারো মডারেশন পর্যবেক্ষণ ৩ দিনে শেষ হচ্ছে, আর কারো ৩ দিন মহাকালের সমান হয়ে যাচ্ছে।

২৮ শে মে, ২০১৭ সকাল ৭:২৭

দেলাওয়ার জাহান বলেছেন: সব উপরওয়ালার ইচ্ছে। ধৈর্যের পরীক্ষা দিচ্ছেন আর কি! দিতেই থাকুন দিতেই থাকুন
ভালো থাকুন

৫| ২৮ শে মে, ২০১৭ রাত ১২:১৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন: সামুর কিছু কিছু মন্তব্য পড়লে বিনোদনের জন্যে আর অন্য মাধ্যম লাগে না।

জানি, পোস্টদাতার জন্যে এটা খুবই কষ্টের।

কিন্তু, কি করবো বলুন, একদম হাহাপগে।

রমজানের শুভেচ্ছা। (দেলাময় গুপ্ত-কে রমজানের শুভেচ্ছা জানাচ্ছি দেখে আমাকেও না...) :-B

২৮ শে মে, ২০১৭ সকাল ৭:২৯

দেলাওয়ার জাহান বলেছেন: ব্যাপক বিনোদন। বেশি বিনোদন মানুষের অন্তরকে মেরে ফেলে কিন্তু!
ভালো থাকুন। নিরাপদ থাকুন

৬| ২৮ শে মে, ২০১৭ রাত ১২:১৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন: তাই, শুধু চিল করুন, আপু।

২৮ শে মে, ২০১৭ সকাল ৮:১২

দেলাওয়ার জাহান বলেছেন: চিল করা ছাড়া আর বিকল্প কি? চিল করতে থাকুন

৭| ৩০ শে মে, ২০১৭ দুপুর ১২:৫০

মোস্তফা সোহেল বলেছেন: কিছু কিছু বিষয় আসলেই খারাপ লাগে। যেমন খারাপ মন্তব্য দেখলে আর ব্লগে আসতে ইচ্ছে করে না। তবুও গা বাচিয়ে যতটুকু চলা যায় আর কি।
শুভ কামনা রইল আপনার জন্য।

৩০ শে মে, ২০১৭ দুপুর ১:৩৩

দেলাওয়ার জাহান বলেছেন: হ্যাঁ আসলেই তাই।

আমি যাদেরকে উপরে রেফার করেছি তাদের বক্তব্যের চেয়ে, যুক্তির চেয়ে ব্যক্তি আক্রমণের ইচ্ছটা প্রবল। তাদেরকে উদাহরণ হিসেবে জাস্ট উল্লেখ করতে হয়েছে। পরমতসহিষ্ণুতা না থাকলে ব্লগের মানসিক স্বাস্থ্য খারাপ হয়ে পড়ে সেটাই বলেছি। তারা আমার উপর রাগ করলে ক্ষমাও চেয়ে নিচ্ছি।

জি গা বাঁচিয়ে চলাই সবচে নিরাপদ। আপনিও সুস্থ্য থাকুন সোহেল ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.