নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দুরন্ত ভাবে ছুটে চলা এক পথিকের গল্প।

ছুটে চলার শেষ নেই ।

দুরন্ত-পথিক

আমি দুরন্ত- পথিক

দুরন্ত-পথিক › বিস্তারিত পোস্টঃ

শিশু সন্তানের উপর চলছে অমানুষিক নির্যাতন-

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৩

মায়ের একমাত্র ছেলে সন্তান, বয়স ১১। এবারে সে প্রাইমারী স্কুল সার্টিফিকেট পরীক্ষার্থী। কিন্তু লেখাপড়ার অবস্থাদৃষ্টে মনে হয় সে একাধারে- মেডিকেল, বুয়েট কিংবা ভার্সিটি ভর্তি পরীক্ষার্থী! সে এই বয়সে যে হারে লেখাপড়া করে তাতে করে তাকে শতভাগ নির্যাতিত মনে হয়। কারন সে নিজের ইচ্ছেয় নয় বরং তার মায়ের ইচ্ছেয় যখন-তখন ,দুপুর,রাতে হর হামেশা ,কখনও স্কুল কামাই করে দিয়ে খালি সারাদিন লেখাপড়া করে। কারন স্কুল হল সরকারী,না গেলেও তেমন ক্ষতি নেই। বাচ্চাটা কোন খেলাধুলার সময় পায়না, ওর তেমন কোন বন্ধু নেই খেলার। দুপুরে ভাত খাওয়ার পর পর ই আবার পড়তে বসা! আমি খেয়াল করছি বাচ্চাটা ধীরে ধীরে ডাল ব্রেনের হয়ে যাচ্ছে। বেশীরভাগ সময় তাকে পড়তে দেখেছি অন্যমনস্ক হয়ে আর অমনোযোগী হয়ে। তবুও টেবিলে বসে থাকে মায়ের অত্যাচারের ভয়। সে খুবই অন্তর্মুখী, কোন রকম রাগ বিরক্তি নেই। তাই কোন প্রতীবাদও করেনা। সহ্য করে যাচ্ছে আর সব মেনে নিচ্ছে ঠিক গাধার মত করে।
সারাদিন বাচ্চাটার পেছনে মা লেগে থাকেন আঠার মত। মনে হয় পণ করেছেন তাকে এই বয়সেই সকল ডিগ্রী অর্জন করানোর জন্য। এত এত লেখাপড়া করিয়ে যখন সে পরীক্ষায় ৭০-৮০ মার্কস ক্রস করতে পারেনা, সেই জন্যও তার স্পেশাল পানিশমেন্ট হিসেবে লাঠির বাড়ি রেডি থাকে।

আসলে অল্প বিদ্যা ভয়ংকরী । মা এসএসসি পাশ তাই তার সচেতনতার গণ্ডীও তেমন লিমিটেড। তাকে বুঝানও অসম্ভব যে একটা বাচ্চার মানসিক ও শারীরিক বিকাসের জন্য অনেক কিছুই সুযোগ সুবিধা দিতে হয় লেখাপড়া করানোর পাশাপাশি। কিন্তু বিধি বাম। তিনি বুঝবেন না। ধীরে ধীরে শুধু বাচ্চাটার একটা সুন্দর ভবিষ্যৎ অন্ধকারের দিকে পর্যবসিত হচ্ছে,কিন্তু সচেতন মহলের কিছুই করার নেই।। আমাদের প্রতিবেশী এই পরিবার। এরকম মা বহু আছেন বাংলাদেশের আনাচে কানাচে।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:০৯

প্রামানিক বলেছেন: সারাদিন বাচ্চাটার পেছনে মা লেগে থাকেন আঠার মত। মনে হয় পণ করেছেন তাকে এই বয়সেই সকল ডিগ্রী অর্জন করানোর জন্য। এত এত লেখাপড়া করিয়ে যখন সে পরীক্ষায় ৭০-৮০ মার্কস ক্রস করতে পারেনা, সেই জন্যও তার স্পেশাল পানিশমেন্ট হিসেবে লাঠির বাড়ি রেডি থাকে।
এত পিটনে ছেলে মানুষ হয় না। ধন্যবাদ

১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ২:১৬

দুরন্ত-পথিক বলেছেন: হয় না, সেটা আমরাও ভাল জানি কিন্তু সেরকম মায়েদের কে বোঝাবে?

২| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:২৫

নাইট রিডার বলেছেন: এখনকার বাচ্চারা বড় হয়ে কখনো বলবে না- আমার ছেলেবেলাটা ছিল স্বপ্নের মত, জীবনের সেরা সময়টা তখনই পার করেছি

১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ২:১৮

দুরন্ত-পথিক বলেছেন: হ্যাঁ, আমরা অনেকেই স্বপ্নের মত করেই ছেলেবেলাটা পার করেছি কিন্তু এখনকার ছেলেমেয়েরা বলবে তাদের ছেলেবেলা কেটেছে নরকে।

৩| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১:৫৯

রোদ্র রশিদ বলেছেন: অথচ সবাই ভুলে যায় এই বা**র ফাইভ পাশের সার্টিফিকেট জীবনে কোথাও কাজে লাগবে না।

১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ২:১৯

দুরন্ত-পথিক বলেছেন: ঠিক বলেছেন

৪| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ২:০০

রোদ্র রশিদ বলেছেন: অথচ সবাই ভুলে যায় এই বা**র ফাইভ পাশের সার্টিফিকেট জীবনে কোথাও কাজে লাগবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.