নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডাচম্যানের খেরোখাতা

দি ফ্লাইং ডাচম্যান

© দি ফ্লাইং ডাচম্যান এই ব্লগের সব লেখার সর্বসত্ত্ব সংরক্ষিত। লেখকের অনুমতি ব্যাতিত কোন লেখার সম্পুর্ণ অথবা অংশ বিশেষ পরিবর্তন, পরিবর্ধন, পরিমার্জন অথবা সম্পাদনা করে কোথাও প্রকাশ করা যাবে না।ফেবুঃ দি ফ্লাইং ডাচম্যান

দি ফ্লাইং ডাচম্যান › বিস্তারিত পোস্টঃ

ডাচম্যানের জবানবন্দিঃ ইমন জুবায়ের

০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ১:৫৮




ইমন ভাই সম্পর্কে কোন কিছু বলতে গেলে আজ থেকে ১২-১৩ বছর পেছনে ফিরে যেতে হয়। স্কুলে পড়ি। ক্লাস এইট নাইন। তখন কেবল বাংলা আন্ডারগ্রাউন্ড মাথাচাড়া দিয়ে উঠেছে। আস্তে আস্তে সেদিকে ঝুঁকে পড়ছি। আমাদের ছোট্ট একটা ব্যান্ড ও ছিলো। মাঝে মাঝে জ্যামিং করি। আন্ডারগ্রাউন্ডের কয়েকটা ব্যান্ডের গান শুনি। অর্থহীন, ক্রিপটিক ফেইথ, আর্টসেল। কিন্তু কী যেন একটা মিসিং। ঠিক মন মত হয়ে ওঠেনা। একদিন অনিক (আমার ইয়ারমেট। ও আমি আর আমি আলাদা স্কুলে পড়তাম। টিউশন আর খেলার মাঠে দেখা হত) আমাকে বলল, ব্ল্যাকের গান শুনিস? না তো! এইটা কোন ব্যান্ড? ও বলল- আরে গাধা! ব্ল্যাক শুনিস না তো কী শুনিস! আজকেই অ্যালবাম কিনবি। "উৎসবের পর"।

কেনা হলো। গান গুলো শুনি। একটু অন্যরকম সমসাময়িক বাংলা ব্যান্ডের গানের তুলনায়। কি মিউজিকে - কি লিরিকে, কি গায়কীতে! আমার তখন চলছিলো ব্ল্যাক-গ্রস্থতার পালা। ওদের প্রথম অ্যালবাম "আমার পৃথিবী"। কিনে ফেললাম। একে একে কয়েকটা মিক্সড অ্যালবাম এ ব্ল্যাকের সিঙ্গেলস রিলিজ পেয়েছিলো, সেগুলোও জোগাড় করা হয়ে গেলো। সারাদিন গানগুলো উল্টেপাল্টে শুনতাম। আমার তখন অল্পবিস্তর কলম দিয়ে কাগজে খুটিনাটি- অর্থাৎ লেখালিখি করার অভ্যেস হয়েছে। ডায়েরী রাখি। ক্লাসের খাতার পেছনে গল্প লিখি। কেন জানিনা, ব্ল্যাকের লিরিক গুলোয় ভয়াবহ আচ্ছন্ন হলাম। শুনতাম আর ভাবতাম সুর স্রষ্টা দের তো সামনে দেখতে পাচ্ছি। একেবারেই অন্যধাচের এই লিরিক গুলো যিনি লেখেন, তিনি কে? সিডির ফ্ল্যাপে পড়ে জেনেছি ওনার নাম জুবায়ের হোসেন ইমন। কে তিনি?

এই লোকটি আমাকে এতটাই আচ্ছন্ন করে ফেললেন তাঁর লিরিক দিয়ে, আমি বেশ কিছু লিরিক লিখে ফেললাম। বাসায় আব্বু গানবাজনা পছন্দ করে না- কি করবো? চলতে থাকে আব্বুর চোখ এড়িয়ে গীটার শেখা, জ্যামিং, লিরিক লেখা আর ব্ল্যাকের গান শোনা। লিরিক লিখে জমাই আর ভাবি একদিন ঠিকই ইমন ভাইয়া কে দেখাবো আমার লেখা! কিন্তু যার লেখা গানে আমার মধ্যে এত উৎসাহ, এত প্রেরণা, সেই ইমন ভাই কে তো দেখলাম না! প্রায়ই ভাবতাম অ্যালবাম এর ফ্ল্যাপে লিরিসিস্ট এর ছবি ক্যানো দেয়া হয় না! আমার কাছে তখন ছবিই অনেক...

এরমধ্যে একদিন ছোট্ট একটা ঘটনা ঘটে গেলো। ক্লাস টেনের শুরুতে মনে হয়। এক ক্লাসমেটের সাথে ঝগড়া। বিষয় খুব সামান্য। ব্ল্যাকের গান বোগাস। ওদের গান বেসুরো। একথা ওকথার পর ও বলে বসল জন ভাই নাকি গাইতেই জানেনা। একথা শোনার পর আমার কী হল কে জানে, সারাজীবন শান্তশিষ্ট বালক হয়ে থাকা এই আমি ওই ক্লাসমেট কে সজোরে ঘুষি বসালাম। দাঁত ভেঙ্গে গেলো। রক্তারক্তি অবস্থা! হেডস্যারের কাছে বিচার গেলো। স্যার আমাকে চিনতেন, তিনিও অবাক। আমার তো এমন করার কথা না! সাত দিনের ডিটেনশন গেলো। এরপর স্কুলে ফেরা।

কারো জন্মদিন এলেই ব্ল্যাকের সিডি কিনে দিতাম। তখনো অনেকের ঘরে সিডি প্লেয়ার এভেইলেবল না। তাদের ক্যাসেট। ব্ল্যাকের গান তাদের ভালো লাগুক বা নাই লাগুক। আমার পাগলামীটা কতটা শক্ত ছিলো সহজেই অনুমেয়। আমার ক্লাসের একটা অংশকে ব্ল্যাকের ফ্যান বানিয়ে ফেললাম। আর আমি- ততদিনে জুবায়ের হোসেন ইমন নামের মানুষটাকে মেন্টরের আসনে বসিয়ে ফেলেছি।

স্কুল কলেজ পর্ব পেরোলাম এভাবেই, দিনে দিনে বাড়লো ব্ল্যাক-গ্রস্থতা! এইচ এস সি পরীক্ষা শেষে কয়েক টুকরো অবসর। সামুতে আসা হয় নিয়মিত। তখনো অ্যাকাউন্ট খোলা হয়নি। নাফিস ইফতেখার ভাইয়ের লেখাগুলো নিয়মিত পড়া হয়। হোমপেজে একদিন পোস্ট পড়তে পড়তে আটকে গেলাম একটা নামে। ইমন জুবায়ের। লেখাটা পড়লাম। বুঝে উঠতে পারলাম না ইনিই কি সেই ইমন ভাই! আগের বেশ কিছু পোস্ট ঘেটে দেখা হলো। আরে, ইনিই তো! বিশ্বাসই হচ্ছিল না ইমন ভাইকে ব্লগে এসে পেয়ে গেলাম। তড়িঘড়ি করে অ্যাকাউন্ট খুললাম। লেখাও শুরু করলাম- জেনারেল না হলে তো ওনার ব্লগে কমেন্ট করতে পারছি না। একসময় পেলাম কমেন্ট একসেস। ভাইয়ার একা ২ নিয়ে করা পোস্টেই বোধ হয় প্রথম কমেন্ট করেছিলাম।

আমি কল্পনা করতে ভালোবাসি। আমার কল্পনায় ইমন ভাইয়া ছিলেন দাড়িগোফে ঢাকা একজন। কাচাপাকা চুল। চোখে মোটা রীমের চশমা। কিছুটা রবীন্দ্রনাথ টাইপ! খুব রাগ করে থাকলে তাকে যেমন দেখায়, খুব খুশীর সময়েও একই রকম দেখায়, এটাই ছিলো আমার ধারণা! তো তখনো ব্লগের কেউ ইমন ভাইয়ার ছবি দেখেন নি। আমি একটা পোস্ট লিখলাম, মিথ্যা - ইমন জুবায়ের ভাইয়ের সেই গান... পোস্টটা পড়ে ইমন ভাই নিজে থেকেই ওনার ছবি দিয়ে গেলেন, আর ওনাকে প্রথম দেখলাম। দেখলাম কল্পনার সাথে কোন মিলই নেই! হাঃ হাঃ। সেটা ছিলো ২০০৯ এর আগস্টে।

এর মধ্যেই ফেবুতে ভাইয়াকে বন্ধু হবার অনুরোধ পাঠালাম। ভাইয়াও সাড়া দিলেন। মোবাইল নাম্বার ও নেয়া হলো। কিন্তু ফোনটা সাথে সাথেই দেয়া হয়নি। সেটা নিয়ে শুরুতে ভাইয়ার কিছুটা অভিমানও ছিলো মনে হয়। ব্লগেই আমাদের মিথস্ক্রিয়া চলতে লাগলো। মাঝে মাঝে ফেসবুকে অদ্ভুত সব কথোপকথন। এরমধ্যে আকাশ পাগলার কথা না বললেই নয়! ওও ছিলো ভাইয়ার ফ্যান। আমি আর মিলে ভাইয়ার ব্লগে কমেন্টের ঝড় তুলতাম! ভাইয়ার আমার দেশেরবাড়ি রাজশাহী। রাজশাহী ভাইয়ার নানুবাড়ি। সেই ১৯৮৪ সালের পরে আর যাননি। খুবই মিস করতেন রাজশাহী! প্রায়ই এসব খুঁটিনাটি নিয়ে কথা হতো। প্রায়ই আমাকে অনেক অনেক পিডিএফ দিতেন। কত রকম যে বই! আ ব্রিফ হিস্টোরি অফ আটলান্টিস, পামিস্ট্রির বই, অ্যাস্ট্রোলজির বই, বাংলার ইতিহাস নিয়ে বই। উনি ছিলেন খুব পড়ুয়া। নাক মুখ গুঁজে বই পড়েতেন আর দুহাতে লিখতেন।

ব্লগার রাইসুল জুহালা একবার বলেছিলেন, " আমার প্রায়ই মনে হয় ইমন জুবায়ের কুড়ি পচিশ জনের একটা অফিসের নাম। একা একজনের পক্ষে তো নিয়মিত এত বিভিন্ন রকমের পোস্ট দিয়ে যাওয়া সম্ভব না।" সত্যিই, কী ছিলো না ভাইয়ার ব্লগে! ইতিহাস, ঐতিহাসিক গল্প, কবিতা, গান, গৌতম বুদ্ধ, চিত্রকলা, জীবনানন্দ, দর্শন, ধর্ম, প্রবন্ধ/নিবন্ধ, বই পরিচিতি, বাংলার ইতিহাস ও ঐতিহ্য, বিদেশি ভাষার কবি ও কবিতা, মরমীবাদ, মিথ, যন্ত্রসংগীত, রবীন্দ্রনাথ, রাগ সংগীত, লালন, জেন দর্শন... আরো কত কিছু। মৌলিক গল্প আর কবিতা / লিরিক তো ছিলোই। ভাইয়া সকাল সকাল ঘুমোতে যেতেন। ভোরে উঠতেন। উঠেই প্রথমে ব্লগের সবার কমেন্টের জবার দিতেন। কোন কোনদিন হয়ত এমনও গিয়েছে, রাতে ঘুমাইনি, সকালে উঠে ভাইয়ার ব্লগে করা কমেন্টের জবাব দেখে ঘুমাতে যাবো। বার বার পেজ রিফ্রেশ দিতাম....

ব্লগে এই লেখালিখির স্বীকৃতি হিসেবে ২০১১তে ডয়েচে ভেলে ব্লগ বাংলা ব্লগ প্রতিযোগে মনোনীত হয়েছিলেন সামু থেকে। পরে নির্লজ্জ্ব ভোটচুরির শিকার হয়ে জেতা হয়ে ওঠেনি। ভাইয়াকে সেটা নিয়ে কখনো আক্ষেপ করতে দেখিনি। খুবই নির্লিপ্ত আর নির্বিবাদ মানুষ ছিলেন। এত এত পড়াশোনা আর লেখালিখি করতেন এসব কিছুর জন্যে না, নিজের ভেতরের একটা ভালোলাগা থেকে। ব্লগে সেসময় বিভিন্ন রকম ক্যাচাল। সেসবে কোনদিন জড়াননি। সব মতের ব্লগারদেরই প্রিয় মানুষ ইমন জুবায়ের। ২০১১র শেষে বাংলা ব্লগ দিবসে সামুর শ্রেষ্ঠ ১০ জন ব্লগারের ভেতর একজন নির্বাচিত হয়েছিলেন। ওনাকে বলেছিলাম একটা বই বের করেন বইমেলায়। হেসেছিলেন- "আমার বই কে পড়বে?" একটা বইয়ের কাজ অবশ্য ভাইয়া এগিয়ে নিয়েছিলেন যতদূর মনে পড়ে। হয়ত কোন সন্ধ্যায় এক বইমেলায় জন ভাই এর হাতে মোড়ক উন্মোচন হতে পারত সেই বইয়ের- আমি জানি সেই মানুষটা জন ভাই ই হতেন।

ইমন ভাই কোন একটা কারণে আমাকে খুব পছন্দ করতেন। এটা আমি প্রথমে বুঝি নি। অনেক পরে বুঝেছিলাম। খুব প্রকটভাবে বুঝেছিলাম আরো, যখন ভাইয়া আমার জন্মদিনে আমাকে নিয়ে একটা পোস্ট দিয়েছিলেন! আমি আমার জন্মদিনে এর চেয়ে ভালো উপহার আজ পর্যন্ত পাইনি। পাবো বলেও মনে হয় না। প্রচন্ড খুশিতে চোখে পানি চলে এসেছিলো। ভাবছিলাম আরে, ভাইয়া আমাকে এত ভালো বোঝে কিভাবে! আমার সাথে তো ওনার দেখাই হয়নি কখনো! সেই পোস্ট আমি যাকেই পেতাম তাকেই পড়তে দিতাম। আম্মু আব্বুকেও জোর করে পড়িয়েছিলাম। কাছের বন্ধুদেরো! এখনকার ছেলেমেয়েরা যেমন লেটেস্ট গ্যাজেট নিয়ে শো অফ করে, আমি শো অফ করতাম ওই পোস্ট নিয়ে। ছেলেমানুষি রকমের একটা ভালোলাগা কাজ করত! ভাবখানা এমন, দেখ! আমারে নিয়ে ভাইয়া পোস্ট দিসে! তোরে নিয়ে দিসে??

ভাইয়া প্রায়ই অদ্ভুত অদ্ভুত কথা বলতেন। নিজের ব্যাপারে বলতেন- আমি জনবিষণ্ণ। জিজ্ঞেস করলাম,জনবিষণ্ণতার সুফল কী? ভাইয়া বলেছিলেন- নো সুফল। অনলি পেইন! মজা করে কথা বলতে পারতেন। ভাইয়া রাশিতে খুব বিশ্বাস করতেন। আমি কর্কট। জন ভাই ও। ভাইয়া বলতেন- কর্কটরা ভারি ইনট্রোভার্ট হয়; মানসিকতা বেশ অতল । বারোটি রাশির মধ্যে এই রাশিটির প্রতিই আমার সবচে বেশি আস্থা আর ভক্তি। এর ঠিক সবার সঙ্গে খাপ খাওয়াতে পারে না। কিন্তু যার সঙ্গে মেশে, ভীষণ সিরিয়াসলিই মেশে। কথাটা অন্যদের জন্য কতটা সত্যি জানিনা, আমার জন্যে অনেক সত্যি। ব্ল্যাকের ব্যাপারেও অনেক অনেক কথা হতো। তাহসান কিন্তু ইমন ভাইয়ার কাজিন। কিন্তু জন ভাইকে ভাইয়া ভয়ংকর রকম ভালোবাসতেন। ব্ল্যাকের শুরুর দিকে ইমন ভাইয়ের যে কত কন্ট্রিবিউশন আছে! জন ভাই আসলে নতুন গান হলে আমাকে জানাতেন। আমার কাছে ব্ল্যাকের জন্য লেখা ভাইয়ার বেশ কিছু আনরিলিজড লিরিকও আছে। সঙ্গত কারণেই আমি সেগুলো কখনো প্রকাশ করিনি। করবোও না। ভাইয়া আমাকে জন ভাইয়ের নাম্বার ও দিয়েছিলেন। কী এক আড়ষ্টতায় আমি কখনো ফোন করতে পারিনি!

তখন ২০১২। জন ভাই ব্ল্যাক ছেড়ে গেছেন! তখন খুব অল্প সময়ের জন্যে একটা ফেসবুক পেজ খুলেছিলেন। সেখানে ভবিষ্যতে কিছু একটা করার ইঙ্গিত দিলেন। আমি সেই পেজে জন ভাইয়ের সাথে অল্পসল্প কথাবার্তা জমিয়েছিলাম। এ লেখা যদি কখনো ভাইয়ার চোখে পড়ে- মনে পড়বে কিনা জানিনা। আমি জ্বালাতাম জন ভাইকে খুব। ওনার প্রিয় খাবারদাবার থেকে শুরু করে টিভি সিরিয়ালও জানা হয়ে গেলো। ভাইয়া আমাকে একটা টিভি সিরিয়াল রিকমেন্ড করেছিলেন। সন্স অফ অ্যানার্কি। সাথে সাথেই দেখা শুরু করি। এখনো চলছে।

ইমন ভাইয়া আমাকে বলেছিলেন "ইন্ডালো"র কথা। জন ভাইয়ের নতুন ব্যান্ড। তখনো ওয়ার্মআপ চলছিলো সম্ভবত। ২০১২'র জুলাই। বলেছিলেন- I think you have right to know this; but do not tell this to anybody.O.K? অদ্ভুত খুশি লেগেছিলো! আমি সবার আগে জানি! বাচ্চাদের মত খুশির কারণ, আমি জানি। কিন্তু আমার খুশি লেগেছিলো। বছরের শেষ দিকে ইন্ডালোর কনসার্ট হলো- প্রথমবারের মত স্রোতাদের সামনে এল ওরা। তখন একটু আধটু ফটোগ্রাফি করা শুরু করেছি। ক্যামেরা বাগিয়ে চলে গেলাম। বেশ কিছু ছবি তুলেছিলাম। বাসায় এসে ইমন ভাইকে দেখালাম! অনেক খুশি হয়েছিলেন!

ভাইয়া আমার লেখা পছন্দ করতেন। একবার বলেছিলেন, আমার একটা লেখায় নাকি নিজের লেখার ছায়া খুঁজে পেয়েছেন। সেদিন গর্বে বুকের ছাতি ৪ ইঞ্চি ফুলে গিয়েছিলো! একবার জিজ্ঞেস করেছিলাম, ভালো লেখক হবো কিভাবে? ভাইয়া বলেছিলেন, ঘর আঁধার করে বসে থাকবা। মানুষের সাথে কথাবার্তা কম বলবা। হাঃহাঃ আমিও এভাবেই হয়েছি। ভাইয়ার ঠাট্টার মাঝে কিছুটা সত্যি মিশে ছিলো, ধরতে পেরেছিলাম সহজেই। ব্লগে নতুন লেখা লিখলেই আমি দুজনের মন্তব্যের জন্যে উশখুশ করতাম। ইমন ভাই আর হাসান মাহবুব ভাই। ভাইয়াকে জিজ্ঞেস করেছিলাম ব্ল্যাকের অই গানটার নাম ৬ই সেপ্টেম্বর ক্যানো? ভাইয়া বলেছিলেন দেখা করো, তাহলে বলবো। আরো অনেক কিছু বলবো তোমাকে।

তখন ২০১২, ডিসেম্বরের শেষ দিকে। সেমিস্টার ফাইনাল শেষ। রাজশাহী গিয়েছি। ঠিক করলাম এবার ঢাকা ফিরেই ভাইয়ার সাথে দেখা করতে হবে। বললাম ভাইয়াকে। ভাইয়া বললেন- ফোন দিয়ে এসো। আর ব্ল্যাকের সব গান আনবা পেনড্রাইভে করে! হাসলাম- আচ্ছা!
আরো কিছু কথাবার্তা হয়েছিলো। পুরোটা তুলে দিই বরং-
ভাইয়াঃ খাজা আনবা রাজশাহী থেকে।
আমিঃ তিলের?
ভাইয়াঃ হু।
আমিঃ আচ্ছা আনবো! আপনার পছন্দ?
ভাইয়াঃ হ্যাঁ! তিলের খাজা আনলে যে কোনও প্রশ্ন করতে পারবা। নইলে কর্কট রাশির মতন ফরমাল থাকব কথাবার্তায়!

এরকম মজা করে কথা বলতেন সবসময়। আমি আলাদা করে চিনি আর গুরের তৈরী তিলের খাজা কিনে রেডি হলাম। ভাইয়ার সাথে এবার জমিয়ে আড্ডা দিতে হবে। এই তো প্রথম দেখা! কথা যে জমে আছে- কত কিছু যে ভাইয়াকে জিজ্ঞেস করা লাগবে! ভাইয়াও নিশ্চয়ই আমাকে অনেক কিছু বলবেন। জানুয়ারীর ৫ তারিখ ফিরবো ঢাকা। কত প্ল্যান মাথার ভেতর। গানের খাতাটা নিয়ে যাবো সাথে। ভাইয়াকে দেখাবো।

সৃষ্টিকর্তার সম্ভবত এতে সায় দিতে মন চাইলো না। জানুয়ারীর ৪ তারিখ- মানুষটা না ফেরার দেশে চলে গেলেন। উপরের এই কথাগুলোই ভাইয়ার সাথে আমার শেষ কথা।

জন ভাইকে সম্ভবত এই দূঃসংবাদটা আমিই প্রথম দিয়েছিলাম। সেই যে পেজটায় আমাদের কথা হত, ইনবক্সে। সকালে আমি নিজেই খবরটা পেয়ে বিমুঢ়। ভাবলাম জন ভাই হয়ত বলবেন আরে নাহ! ভুয়া নিউজ। আমি কায়মনোবাক্যে প্রার্থণা করছিলাম জন ভাই যেন তাই বলেন। কিন্তু আমার মতই জন ভাইও বিস্ময়ে বিমুঢ় হয়ে গিয়েছিলেন। উনি জানতেন না তখনো...

আমি এর আগে বহুবার এই লেখাটা লিখতে চেয়েছি। কোনবারই পারিনি। কোনও একটা অদ্ভুত কারণে লেখাটা শেষ করতে পারিনা। স্ক্রীণ ঝাপসা হয়ে ওঠে। কীবোর্ডে আঙ্গুল এগোয় না। এবারো হয়ত শেষ হবেনা। জন ভাই তো ইমন ভাইয়ার জন্যে একটা গান করেছিলেন। আমি তো লেখা ছাড়া আর কিছু পারিনা। একটা মানসিক যন্ত্রণা থেকে এই লেখটার জন্ম।

জীবন মানে শুধুই যদি প্রাণ রসায়ন, জোছনা রাতে মুগ্ধ কেন আমার নয়ন।

সেই মুগ্ধতা সাথে নিয়েই চলে গেলেন। সত্যসন্ধ, নির্লিপ্ত আর একা। উনি আমার কে ছিলেন, কী ছিলেন, এটা আমিই জানি শুধু। কাউকে কখনো বোঝাতে পারবো না, এটাই দুঃখ। এই মানুষটা আর নেই আমার বিশ্বাস করতে ইচ্ছে করেনা। প্রায়ই মনে হয় ফেবুর চ্যাটে সবুজ বাতিটা জ্বলে উঠবে- ভাইয়া টুপ করে বলবেন- আরেহ মজা নিচ্ছিলাম তোমাদের সাথে। তিনটা বছর চলে গেলো ইমন ভাই! কোথায় লুকিয়ে আছেন? রাতের আড়ালে, সময়ের পেছনে? শিখলেনই বা কোথায় এভাবে হারিয়ে যাওয়া? রাস্তাটা বলে যাবেন তো!

ইমন ভাই, নীলগিরি দেখা হলো না আপনার চোখে! জানেন, সেদিনের পর থেকে আমি আর খাজা খাইনি। ইমন ভাই, জানেন আমি এখনো এই ছায়াপথে ঘুরে বেরাই, একা, রুদ্ধবোধে! পরাহত এই শরবিদ্ধ শরীরে কে যেন চিহ্ন রেখে যায়। ইমন ভাই, এখনো ভুল করে ডায়াল করি আপনার পুরনো নাম্বারে। সাড়া মেলেনা।

জানেন তো কর্কটদের অনেক অভিমান! আমার কত অভিমান আপনার উপর জানেন? একদিন খুঁজে বের করে ফেলবো। একদিন ঠিক দেখা হয়ে যাবে দেখবেন ইমন ভাই! বৃষ্টি ভিজে লালন শোনা হবে, কোন ভুল নেই। গানের খাতাটা নিয়ে গেছেন? নতুন কী লিখলেন দেখাবেন.......










ইমন ভাই। ব্লগের সবার দেখা সেই প্রথম ছবিটা



আমার তোলা "ইন্ডালো"র ছবি। গেলো সেপ্টেম্বরে ওদের অ্যালবাম লঞ্চিং এ


ইমন ভাই চলে যাবার পর জন ভাই ওনার একটা গানে নতুন করে সুর করেছিলেন। যদিও সেই ২০০৯ সালেই গানটা সুর করা হয়েছিলো। তখন রিলিজ হয়নি।








- - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - -
সামুর মডারেশন প্যানেলের দৃষ্টি আকর্ষণ করছি। ইমন ভাইয়ের ব্লগটা আগে প্রথম পাতায় স্টিকি করে দেয়া হয়েছিলো। এবারের নতুন ডিজাইনে সেটার কোন জায়গা হয়নি। উনি এই ব্লগের ইতিহাসকে যেভাবে সম্বৃদ্ধ করেছেন, তার জন্যে হলেও ওনার ব্লগটাকে আজীবন স্টিকি করে রাখা উচিত। বিনীত অনুরোধ রইলো।

মন্তব্য ১৪৩ টি রেটিং +৫০/-০

মন্তব্য (১৪৩) মন্তব্য লিখুন

১| ০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৩৬

রুদ্র জাহেদ বলেছেন: প্রিয় লেখককে নিয়ে অসাধারন লেখা।খুব ভালো লাগল লেখাটি।অনেক ধন্যবাদ আপনাকে প্রিয় ব্লগার, এতকিছু শেয়ার করার জন্য।পোস্টটি প্রিয়তে রাখলাম
বিনম্র শ্রদ্ধা

০৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৩

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ভালো থাকুন নিরন্তর।

২| ০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৫৪

***মহারাজ*** বলেছেন: অসাধারন লেখা খুব ভালো লাগল লেখাটি ।

০৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৩

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ধন্যবাদ।

৩| ০৫ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৮:১১

কয়েস সামী বলেছেন: লেখাটি পড়ে খুব ভাল লাগল। জানেন, আমি উনার ব্লগে প্রথম যখণ মন্তব্য করি, মনন্তব্যের রিপ্লাইয়ের অপেক্ষায় থাকলাম। তারপরই শুনি উনি চলে গেছেন। মনটাই খারাপ হয়ে গেল। আমার সেই মন্তব্যের উত্তর কখনো পাবো না বলে।

০৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৪

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: উনি উত্তর দিয়ে দিয়েছেন হয়ত। সবাইকেই রিপ্লাই দিতেন। আমরা সেই ভাষাটা পড়তে পারিনা বলে বুঝতে পারছিনা।

৪| ০৫ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৮:১৪

স্বপ্নীল পরান বলেছেন: প্রিয় লেখককে নিয়ে আমার পড়া শ্রেষ্ঠ লেখা বলেই মনে হল।
শুভ কামনা………

০৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৫

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: শুভ কামনা আপন আর জন্যেও। ভালো থাকা হোক

৫| ০৫ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:০৪

কান্ডারি অথর্ব বলেছেন:



পড়তে পড়তে চোখে পানি চলে আসছে ভাই...

আমিও আপনার শেষ কথার সাথে সহমত। ইমন ভাইয়ের ব্লগ আজীবন স্টিকি করা হউক।

০৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৬

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: আমি গত তিনটা বছর ধরে এই লেখাটা লিখতে চাচ্ছি ভাই। কোনবারই শেষ করা হয়না। মাঝে মাঝে মনে হত, ইমন ভাইয়ের সাথে এসব স্মৃতি শুধু আমার নিজের। অন্য কারো জানার দরকার নাই। কিন্তু উনিতো শুধু আমার নন। উনি সামুর, উনি বাংলাদেশের। সেলফিশ হওয়া গেলো না শেষ পর্যন্ত তাই।

ভালো থাকবেন।

৬| ০৫ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:০৪

মাঘের নীল আকাশ বলেছেন: এর চাইতে ভালভাবে আর বলা যায় না ++++

০৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৬

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: হয়ত যায়। আমি পারিনা।

ভালো থাকবেন!

৭| ০৫ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২২

আদ্রিতা বলেছেন: ইমন ভাইকে আমি প্রথম পাই আমার একটা পোস্টের কমেন্টে। উনি কে ছিলেন জানতাম না। পরে জেনেছি। লেখা খুব ভালো হয়েছে। অভিমানী কর্কট ভালো থাকুক।

০৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৭

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: কষ্ট কী জানো আপু? অভিমান ভাঙ্গানোর কেউ নেই!

ক্যামন আছো? ব্লগে ফিরছো দেখে ভালো লাগলো। শুভকামনা।

৮| ০৫ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২৯

নাজমুল হাসান মজুমদার বলেছেন: অসাধারণ । কিচ্ছু বলার নাই ।

অনেক শুভেচ্ছা রইল ভাই

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২২

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন সর্বদা।

৯| ০৫ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৭

আরজু পনি বলেছেন:
ইমন ভাইকে নিয়ে একটা কাজ শুরু করেও শেষ করতে পারিনি, সেই কষ্ট, অপরাধবোধ আমার রয়েই যাবে কাজটা কোনদিন শেষ করতে না পারলে...

আপনার লেখাগুলো পড়ে চোখে পানি চলে আসছে !

গতকালই উনাকে নিয়ে সেই অসমাপ্তকাজটার দিকে হতাশ হয়ে তাকিয়ে ছিলাম... !

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৫

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: কাজটা আলোর মুখ দেখুক, এই শুভকামনা করি :)

১০| ০৫ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৪৩

কল্লোল পথিক বলেছেন: ইমন জুবায়ের নাম বাংলা ব্লগের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।
পোস্টের জন্য ধন্যবাদ ভাই।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৬

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ইমন জুবায়ের নাম বাংলা ব্লগের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

নিশ্চয়ই। আপনাকেও ধন্যবাদ।

১১| ০৫ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: তিনটা বছর চলে গেলো ইমন ভাই! কোথায় লুকিয়ে আছেন? রাতের আড়ালে, সময়ের পেছনে? শিখলেনই বা কোথায় এভাবে হারিয়ে যাওয়া? রাস্তাটা বলে যাবেন তো!


অদ্ভূত শূন্যতায় সবাইকে ভাসিয়ে ভাই হারিয়ে গেলেন!

==
সামুর মডারেশন প্যানেলের দৃষ্টি আকর্ষণ করছি। ইমন ভাইয়ের ব্লগটা আগে প্রথম পাতায় স্টিকি করে দেয়া হয়েছিলো। এবারের নতুন ডিজাইনে সেটার কোন জায়গা হয়নি। উনি এই ব্লগের ইতিহাসকে যেভাবে সম্বৃদ্ধ করেছেন, তার জন্যে হলেও ওনার ব্লগটাকে আজীবন স্টিকি করে রাখা উচিত। বিনীত অনুরোধ রইলো।

শতভাগ সহমত।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৩

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকা হোক!

১২| ০৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:০১

কাবিল বলেছেন: উনার আত্তার মাগফেরাত কামনা করি।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৪

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: স্বর্গবাসী হোন। আমিন।

১৩| ০৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩২

অপর্ণা মম্ময় বলেছেন: ভালো লাগলো আপনার স্মৃতিচারণ। তবে অনুভবটা আপনার একান্তই নিজস্ব সত্ত্বায় ধারণকৃত।
ভালো থাকুন

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৫

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: তবে অনুভবটা আপনার একান্তই নিজস্ব সত্ত্বায় ধারণকৃত।
একদম সত্যি। অনেক কিছুই বাদ পড়ে গেছে যদিও। গুছিয়ে লিখতে পারিনি। চেষ্টা করেও পারিনি।

ভালো থাকুন, আপনিও!

১৪| ০৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪৪

লাবনী আক্তার বলেছেন: প্রিয় লেখক বা প্রিয় মানুষকে নিয়ে চমৎকার এই লেখাটি পড়ে চোখ দুটি ভিজে উঠেছে ।


প্রিয় মানুষ মনে প্রানে মিশে থাকুক আজীবন।

কান্ডারি ভাইয়ের মত বলতে চাই ইমন ভাইয়ের ব্লগ আজীবন স্টিকি করা হউক।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৬

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ইমন ভাই রক্তে মিশে গেছেন! ওনাকে বের করা যায় না!

অনেক ধনবাদ মন্তব্যের জন্য।

১৫| ০৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৬

অশ্রুত প্রহর বলেছেন: পোস্টটি পড়ে খুব ভাল লাগল। ইমন ভাই এবং তার লেখা আমাদের মাঝে বেঁচে থাকুক অনন্তকাল।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৮

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: সেই। এখন তো এই একটাই চাওয়া!

ধন্যবাদ!

১৬| ০৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২৮

মেহেদি হাসান রানা বলেছেন: খুব ভালো লাগলো

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৯

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ধন্যবাদ!

১৭| ০৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৭

এই স্বাধীনতা চাইনি আমি বলেছেন: আমাদের মাঝে বেচে থাকবে আজীবন

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪০

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: সদা সর্বদা। জয় হোক তার ছড়িয়ে ছিটিয়ে যাওয়া বোধের, যেন হারিয়ে খুজে পাই পথ!

ধন্যবাদ!

১৮| ০৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৮

দিশেহারা রাজপুত্র বলেছেন: জীবন মানে শুধুই যদি প্রাণ রসায়ন
জোছনা রাতে মুগ্ধ কেন আমার নয়ন।


সম্পূর্ণ অচেনা মানুষটা। তবুও আপনার লেখাপড়ে চোখ ভিজে এলো।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪১

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: অদ্ভুত মানুষ ছিলেন। আমি ধন্য কিছুটা হলেও ওনার সান্যিধ্য পেয়েছি।

১৯| ০৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: অসাধারণ মন ছুঁয়ে যাওয়া স্মৃতিচারণা।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪৩

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: অনেক ধন্যবাদ!

ইমন ভাইয়ের কাজগুলো সবার সামনে আসুক। তাঁর ব্লগকে স্টিকি করা হোক প্রথম পাতায়।

২০| ০৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৬

শায়মা বলেছেন: ব্লগার রাইসুল জুহালা একবার বলেছিলেন, " আমার প্রায়ই মনে হয় ইমন জুবায়ের কুড়ি পচিশ জনের একটা অফিসের নাম। একা একজনের পক্ষে তো নিয়মিত এত বিভিন্ন রকমের পোস্ট দিয়ে যাওয়া সম্ভব না।" সত্যিই, কী ছিলো না ভাইয়ার ব্লগে! ইতিহাস, ঐতিহাসিক গল্প, কবিতা, গান, গৌতম বুদ্ধ, চিত্রকলা, জীবনানন্দ, দর্শন, ধর্ম, প্রবন্ধ/নিবন্ধ, বই পরিচিতি, বাংলার ইতিহাস ও ঐতিহ্য, বিদেশি ভাষার কবি ও কবিতা, মরমীবাদ, মিথ, যন্ত্রসংগীত, রবীন্দ্রনাথ, রাগ সংগীত, লালন, জেন দর্শন... আরো কত কিছু। মৌলিক গল্প আর কবিতা / লিরিক তো ছিলোই। ভাইয়া সকাল সকাল ঘুমোতে যেতেন। ভোরে উঠতেন। উঠেই প্রথমে ব্লগের সবার কমেন্টের জবার দিতেন। কোন কোনদিন হয়ত এমনও গিয়েছে, রাতে ঘুমাইনি, সকালে উঠে ভাইয়ার ব্লগে করা কমেন্টের জবাব দেখে ঘুমাতে যাবো। বার বার পেজ রিফ্রেশ দিতাম....


আমার ইমন জুবায়ের ভাইয়া। আমাদের ইমন জুবায়ের ভাইয়া!!!!!!! এমন জ্ঞানী মানুষ আর কখনও জন্মাবেনা এখানে!!!!!!

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪৪

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ইমন ভাই, আমাদের প্রিয় ইমন ভাই।

নগরঋষি ইমন ভাই। ইমন'রা ক্ষণজন্মাই হয়। এটাই বোধহয় নিয়ম আপু!

২১| ০৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৭

অগ্নি সারথি বলেছেন: জীবন মানে শুধুই যদি প্রাণ রসায়ন/
জোছনা রাতে মুগ্ধ কেন আমার নয়ন।
- না ফেরার দেশে গিয়ে ভাল থাকুন প্রিয় ব্লগার।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪৪

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ধন্যবাদ।

২২| ০৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪১

টোকাই রাজা বলেছেন: Miss you :((

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪৫

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: মানুষটা নেই এটা আমার কখনোই মনে হয়না। বিশ্বাস করতে ইচ্ছে করেনা

২৩| ০৫ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:১৫

এ্যামালগাম বলেছেন: অনেকেরই জীবন ছুয়ে গেছেন তিনি!!!

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪৬

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: সত্যি!

২৪| ০৫ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:১২

এহসান সাবির বলেছেন: ''সামুর মডারেশন প্যানেলের দৃষ্টি আকর্ষণ করছি। ইমন ভাইয়ের ব্লগটা আগে প্রথম পাতায় স্টিকি করে দেয়া হয়েছিলো। এবারের নতুন ডিজাইনে সেটার কোন জায়গা হয়নি। উনি এই ব্লগের ইতিহাসকে যেভাবে সম্বৃদ্ধ করেছেন, তার জন্যে হলেও ওনার ব্লগটাকে আজীবন স্টিকি করে রাখা উচিত। বিনীত অনুরোধ রইলো।''


এই কথা কতবার বলেছি সামুকে, ছোট এক লাইনের লিংক হলেও দিন প্লিজ।


পোস্টে ভালো লাগা।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪৭

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ধন্যবাদ সাবির ভাই! ভালো থাকুন।

আমরা সবাই মিলে দাবী জানাই সামুর দরবারে!

২৫| ০৫ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪০

ইখতামিন বলেছেন: প্রিয়তে

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪৭

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ধন্যবাদ!

২৬| ০৫ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪৯

নান্দনিক নন্দিনী বলেছেন: এই মানুষটাকে (কথাটা অধিকার বোধ থেকে বলা) আমি আমি সরাসরি চিনি না। তবে অনুভব করি। কি ভীষণ রকম এক বিষন্নতা রেখে গেছেন আমারদের জন্য। কারো কারো চলে যাওয়াটা অন্যায়।
ইমন ভাই, “এভাবে চলে যেতে নেই!” :(

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪৯

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: বিষণ্ণতার গল্পটা লিখেছে কারা
আমি তো এই গল্পটা শুরু করিনি পড়া

ঘুমের আগে সূর্য্যোদয়
আর আমার এই ক্ষয়
আমার এই ভয়

একা একা এ সময়
এই সময়ের ক্ষত
গল্পের শেষেও রয়


ওনার লেখা গান। ওনার জীবনের সাথে আশ্চর্য্য মিল!

২৭| ০৫ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৫০

হাসান মাহবুব বলেছেন: নগরঋষি ইমন ভাই! তুমি তো জানোই আমি ব্ল্যাকের কত বড় ভক্ত। ইমন ভাইয়ের সব পোস্ট পড়া হতো না, তবে ব্ল্যাকের গান নিয়ে পোস্টগুলো কখনও মিস যেতো না। সেখানে কথা হতো। ইমন ভাই আমাকে উৎসর্গ করে একটি পোস্ট দিয়েছিলেন। সেটা ছিলো অপলাপ , আমার অন্যতম প্রিয় একটি গান। এই গানটি নাকি তিনি লিখেছিলেন মেটাফিজিক্যাল এ্যাংজাইটি থেকে। উনি ছিলেন সন্ত টাইপ মানুষ, কিন্তু মনে-প্রাণে একজন আদর্শ রকস্টার।
সময়ের অভাবে উনার সব পোস্ট পড়া হতো না। আর পড়লেও মন্তব্য করতাম না অনেক সময়। কিন্তু উনার শেষ পোস্টে মন্তব্য করেছিলাম ১৫০০ তম পোস্ট দেয়ার জন্যে অভিনন্দন জানিয়ে। সেই মন্তব্যের আর কোন জবাব আসে নি...
তার মৃত্যুর একদিন আগেই আমার প্রথম সন্তান মিতিন পৃথিবীতে এলো। সুসংবাদটা তাকে দিলে আমি নিশ্চিত খুব ভালো একটা উপহার দিতেন।
তোমার লেখাটি পড়ে অনেক দিন পর চোখ আর্দ্র হয়ে এলো। এই কংক্রিটের অরণ্যে এখনও নগরঋষিদের জন্যে জন্মে অশ্রূর ফুল। এই ফুলের পরিচর্যা করার জন্যে লেখাটা প্রিয়তার কাননে রেখে দিলাম।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:১৮

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ওই পোস্টটা পড়েছিলাম! ওনার একেকটা গানের পেছনে সেই সময়ের একেকটা দৃশ্যপট খুঁজে পাওয়া যায়। জেন দর্শন নিয়ে ব্ল্যাকের বহু গান লিখেছেন। পুরনো পোস্ট পড়লে সেগুলো পাওয়া যাবে!

মানুষটা বড্ড নির্লিপ্ত ছিলেন। আর একা। একা একাই চলে গেলেন।

তাই তো! মিতিনের জন্মের পরদিনই।

এই কংক্রিটের অরণ্যে এখনও নগরঋষিদের জন্যে জন্মে অশ্রূর ফুল। জমে বৈকি। শুধু নগরঋষিরা জন্মেন না ইত্যপসরে।

এই লেখাটা আমি অনেক দিন ধরে লিখছি জানেন! কোনবারই ঠিক মত শেষ করতে পারিনা। এবারো মনে হচ্ছে কিছ হয়ত বাদ রয়ে গেলো। কিছু কথা অবশ্য এম্নিতেও বাদ পড়েছে। ইচ্ছাকৃত। ওগুলো আমারই থাকুক।

২৮| ০৫ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২১

প্রোফেসর শঙ্কু বলেছেন: ব্ল্যাক প্রিয় একটা ব্যান্ড, জনের কণ্ঠ আমার সবচে পছন্দের ভয়েসগুলোর মাঝে অন্যতম। আর ইমন জুবায়েরের লিরিক্স, ব্লগে তার পোস্টগুলি- সবই মনের ভেতরে জায়গা করে নিয়েছে। মিস করি মানুষটাকে।

তার পোস্টগুলির একটা লিঙ্ক প্রথম পাতায় রাখা আবশ্যক মনে হয় আমার।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৩৯

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ধন্যবাদ! অদ্ভুত মানুষ ছিলেন এক।

তার পোস্টগুলির একটা লিঙ্ক প্রথম পাতায় রাখা আবশ্যক মনে হয় আমার। ঠিক!

২৯| ০৫ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০৫

এই স্বাধীনতা চাইনি আমি বলেছেন: কষ্টে ভরে গেল বুক ।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৪১

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: নিজের কষ্ট থেকে মুক্তি পেতেই আপনাদের কষ্টে ফেলছি। নিজগুণে ক্ষমা করবেন!

৩০| ০৫ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০৭

অগ্নিপাখি বলেছেন: ভালো লাগলো প্রিয় মানুষটিকে নিয়ে লেখাটি । আল্লাহ উনাকে জান্নাত দান করুন।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৪১

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: অনেক ধন্যবাদ। আমিন।

৩১| ০৫ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৭

নিঃসঙ্গ গ্রহচারি বলেছেন: ইমন ভাইয়ের "আমার পৃথিবী" গানের লিরিক্সটা অদ্ভুত রকমের সুন্দর । যতবার শুনি ততবারই একই ভালোলাগা কাজ করে!

পাথরের উপর বসে
দেখছি এ সবই
তাকিয়ে আছে
মৃত্যুর এপারে!!

জীবনের সুতীব্র উল্লাসে দেখি আমি
সাদা রোদে ভাসছে সবই!

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৪৩

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ওনার লিরিক গুলো বেশিরভাগই এ রকম। আশ্চর্য্য কিন্তু অনেক গভীরে গিয়ে লাগে।

ধন্যবাদ।

৩২| ০৫ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২৪

মিলন হোসেন১৫৮ বলেছেন: খুব ভালো লাগলো

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৪৩

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ধন্যবাদ!

৩৩| ০৫ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪৬

ধমনী বলেছেন: তার প্রতি গভীর শ্রদ্ধা রইলো।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৪৭

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: অনেক ধন্যবাদ ধমনী!

৩৪| ০৫ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫১

গেম চেঞ্জার বলেছেন: সামুর অহংকার অসামান্য প্রতিভাধর ইমন জুবায়ের ভাইয়ের জন্য শুভকামনা রইল। তিনি যেখানেই থাকুন, ভাল থাকুন। এই প্রত্যাশায়......

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৪৮

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: তিনি যেখানেই থাকুন, ভাল থাকুন। এত টুকুই প্রত্যাশা!

ধন্যবাদ গেম চেঞ্জার! ভালো থাকুন নিরন্তর।

৩৫| ০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:০৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

মানুষের সাথে কম কথা বলার মধ্যে সত্যিই কিছু আছে।

ধুর মিয়া... শেষের প্যারাগুলো এত টাচিং হবে জানলে পড়তে শুরু করতাম না :(


যা হোক.... অসাধারণ স্মৃতিকথা। শেষ করতে পারার জন্য অভিনন্দন...

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৪৯

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: নিজের কষ্ট থেকে মুক্তি পেতেই আপনাদের কষ্টে ফেলছি। নিজগুণে ক্ষমা করবেন!

৩৬| ০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:০৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


ঋষি ব্লগার ইমন জুবায়েরের প্রতি শ্রদ্ধাঞ্জলি....
তার সকল কীর্তির মধ্যে একটি হলো, বাংলাভাষী ব্লগারদেরকে তিনি সম্মানীত করেছেন।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৫১

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ঠিক বলেছেন। উনি বাংলা ব্লগোস্ফিয়ারের গর্ব। প্রচাবিমুখ না হলে হয়ত বাংলা সাহিত্য জগতেরও একজন কেউকেটা হয়ে উঠতেন। আমাদের কপাল মন্দ আমরা সেই সুযোগ পেলাম না!!!

অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।

৩৭| ০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫৯

মৃদুভাষণ বলেছেন: ইমন জুবায়ের কে শ্রদ্ধাঞ্জলি।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৫২

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: অনেক ধন্যবাদ!

৩৮| ০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৯

সৌর কলঙ্কে পর্যবসিত বলেছেন: ইমন জুবায়ের ভাইয়ের ব্লগটা স্টিকি হোক।

আর, বাংলার ইতিহাসের উপর বই দিয়েন।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৫২

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: সহমত।

খুজে পেলে পোস্ট দেব একদিন। ধন্যবাদ!

৩৯| ০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:১৩

রাতমজুর বলেছেন: ইমন জুবায়ের ভাই আসলেই অসময়ে চলে গেলেন

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৫৩

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: আসলেই।

ক্যামন আছেন? আপনাদের ব্লগে দেখলে সেই পুরনো সময়গুলো মনে পড়ে যায়!

৪০| ০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:১৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ইমন ভাইয়ের আত্মার পারলৌকিক মঙ্গল কামনা করছি ।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৫৯

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ধন্যবাদ শুভকামনার জন্য। ভালো থাকুন তিনি।

৪১| ০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৭

আবু আবদুর রহমান বলেছেন: আসলে সবাইকে এভাবে চলে যেতে হবে । মৃত্যুর পরোয়ানা সকলের জারি হয়ে রয়েছে । বিনা নোটিশে হঠাৎ এসে পড়বে । আসল কথা হল আমরা জীবন থেকে কি নিয়ে যাচ্ছি । জান্নাতে যাচ্ছি নাকি জাহান্নামে ? মহান আল্লাহ আমাদের সৃষ্টি করেছেন তার এবাদতের জন্য । আমরা জীবন থাকতে থাকতে জান্নাতের জন্য কাজ করবো । আমাদের মৃত্যু আসা ছাড়া হুশ হয় না , বা আল্লাহর আযাব না আসা পর্যন্ত আমরা আল্লাহর দিকে মনোনিবেশ করি না । প্রিয় বন্ধুরা , আসুন জীবন থাকতে থাকতে পরকালীন জীবনের জন্য কাজ করি এটাই হবে বুদ্ধিমানের কাজ ।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ৩:০০

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: সিরিয়াসলি, ব্রাদার???

৪২| ০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:১০

কালীদাস বলেছেন: ব্ল্যাক ভাল লাগে কিন্তু দাঁতভাঙ্গা/ডাইহার্ড ফ্যান আমি না :D বিলিভ মি, আপনাকে আমি ঠান্ডা মানুষই মনে করেছিলাম :| আপনার আবেগটা রিমার্কেবল। মন খারাপ হয়ে গেল।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ৩:০৩

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: আছেন ক্যামন! অনেকদিন পর!

আমি আসলে ঠান্ডা মানুষই। ঠান্ডা মানুষরা ঠান্ডার আড়ালে অনেক রাগ পুষে ঠান্ডা থাকে, জানেন তো! হাল্ক কে মনে আছে? "ইউ নো মাই সিক্রেট ক্যাপ? আই অ্যাম অলওয়েজ অ্যাংরি!"

আমি আরো অনেক কিছু এই লেখায় দিতে পারিনি। আমি খুব সেলফিশ কিনা। ওগুলো শুধু আমার জন্যে থাক।

ভালো থাকুন নিরন্তর।

৪৩| ০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:২৬

ধ্রুব নয়ন চৌধুরী বলেছেন: আমি নবীন। ইতিহাসটি জানা ছিল না। জেনে খুবই ভালো লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই মূল্যবান তথ্যটি শেয়ার করার জন্য।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ৩:০৩

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: আপনাকেও। ভালো থাকুন।

৪৪| ০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪৮

ডাঃ নাসির বলেছেন: লেখাটি পড়ে খুব ভাল লাগল।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ৩:০৪

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ধন্যবাদ আপনাকে!

৪৫| ০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৩

কাজী মেহেদী হাসান। বলেছেন: জীবন মানে শুধুই যদি প্রাণ রসায়ন
জোছনা রাতে মুগ্ধ কেন আমার নয়ন।
অসামান্য দু'টি লাইন, ইমন জুবায়েরকে ভালোলাগাতে আর কিছুর দরকার নেই

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ৩:০৫

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: :) এরকমই ছিলেন মানুষটা!


ভালো থাকা হোক!

৪৬| ০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:২৭

ফুয়াদ আল আবীর বলেছেন: উনার সম্পর্কে জানতাম না, ব্ল্‌যাকের গানও শুনি কোনো দিন...! জানার তৃষ্‌ণা বাড়িয়ে দিলেন... আপাতত উনাগ ব্লগগুলো পড়ে ফেলতে হচ্ছে...

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ৩:০৫

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: পড়ুন। অবাক হয়ে যাবেন ওনার জ্ঞানের মাত্রা দেখে।

৪৭| ০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫৪

আবু শাকিল বলেছেন: ইমন ভাইয়ের প্রতি আগে থেকেই অনেক শ্রদ্ধা ছিল ।তার একটি বিশেষ কথার কারনে "জীবন মানে শুধুই যদি প্রাণ রসায়ন
জোছনা রাতে মুগ্ধ কেন আমার নয়ন।" আজকে আপনার স্মৃতিচারণ পড়ে শ্রদ্ধাটা আরো উঁচুতে চলে গেল ।
কথা গুলো খুব মুগ্ধ করে -
"ভালো লেখক হবো কিভাবে? ভাইয়া বলেছিলেন, ঘর আঁধার করে বসে থাকবা। মানুষের সাথে কথাবার্তা কম বলবা। হাঃহাঃ আমিও এভাবেই হয়েছি। ভাইয়ার ঠাট্টার মাঝে কিছুটা সত্যি মিশে ছিলো, ধরতে পেরেছিলাম সহজেই।"

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ৩:০৬

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: একটা মানুষ থাকে না সবার- মেন্টর, বড়ভাই, যে আপনাকে আপনার চেয়েও বেশি ভালো করে বোঝে। এরকম। ইমন ভাই ছিলেন ঠিক তেমন।

৪৮| ০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৩

ডি মুন বলেছেন: এক স্মৃতিচারণ পড়েছিলাম (এখনো মাঝে মাঝেই পড়ি) আকাশ অম্বর ভাইয়ের লেখায়। আর আজ ইমন ভাইকে নিয়ে আপনার স্মৃতিচারণ পড়লাম।

ইমন ভাইকে আমি দেখিনি, এমনকি আমাদের ব্লগীয় মিথস্ক্রিয়াও হয়নি কখনো ; আমি তখনও ব্লগে আসি নাই। উনাকে চিনেছি উনি চলে যাবার পর। তখন ব্লগের ডানপাশে একজন লোকের ছবি দেখে, তাতে ক্লিক করেছিলাম আনমনেই। তখন কি জানতাম - এই লোকটাকে সারাজীবন বয়ে বেড়াতে হবে হৃদয়ে !

ইমন ভাইয়ের কথা এলেই মন ভারী হয়ে ওঠে।
উনি ভালো থাকুন না ফেরার দেশে। আমরাও তো আসছি। একদিন ঠিক দেখা হয়ে যাবে।

আপনাকে ঈর্ষা হয়, ইমন ভাইয়ের মত মানুষের সাথে আপনার কথা হত, উনি আপনাকে পছন্দ করতেন।
ভালো থাকুন। শুভকামনা রইলো আপনার জন্যে।

০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ৩:১০

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: আকাশ অম্বর ভাইয়ের লেখাটা পড়েছি। ইনফ্যাক্ট ওই সময়ে বেশ কয়েকজনের লেখা এসেছিলো। আমিও লিখতে চেয়েছিলাম। অদৃশ্য কিছু একটা আমায় প্রত্যেক বার আটকে রেখেছে। এই লেখাটা এই নিয়ে আমি সর্বমোট কতবার লিখেছি নিজেও জানিনা। এই প্রথম পোস্ট করলাম।

অনেক ধন্যবাদ ডি মুন! ভালো থাকুন নিরন্তর।

৪৯| ০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ৩:৩২

দূরের পথযাত্রী বলেছেন: পড়ে গেলাম।বুঝতে পারছিনা কি বলবো!! এই স্মৃতিচারণ নিছক স্মৃতিচারণ নয়।সাহিত্য হয়ে গেছে।ইমন জুবায়ের ভাইকে আল্লাহ ভালো রাখুন।

০৬ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪৯

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ওনাকে আল্লাহ ভালো রাখুন

অনেক ধন্যবাদ!

৫০| ০৬ ই জানুয়ারি, ২০১৬ ভোর ৫:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আমার মতে, তিনি এক জন শ্রেষ্ঠ ব্লগার।

তকে শ্রদ্ধা জানাই।

০৬ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৫

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: আপনার শ্রদ্ধা উনি পর্যন্ত পৌছে যাক। ভালো থাকুন।

৫১| ০৬ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৮:৫৯

এবি মান্নান বলেছেন: সামুতে আমি আজকে এসেছি। যদিও এর আগে অনেকবার এসেছি কখনও কোন লেখা পড়া হয় নি। আজকেই পড়লাম ...
সত্যি বিশ্বাস করেন কিনা জানি না আমি মুগ্ধ... আপনার ভক্তি শ্রদ্ধা দেখে।
তবে শেষটা যে এত করুণ হবে ভাবি নি ।

০৬ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৮

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: শেষে এসে কে ফিরে যাবে
জানিনা, জানতেও চাইনা
কারো তো ফেরার পথও থাকে না....


ওনার লেখা! গান।


মাঝে মাঝে সুযোগ পেলে ওনার ব্লগ পরবেন। ওনাকে ব্লগে ইমনোপিডিয়া বলতো অনেকে। ক্যানো বলত পড়লেই বুঝবেন।

ধন্যবাদ ও শুভকামনা রইলো।

৫২| ০৬ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:১৬

রাজিয়া সুলতানা বলেছেন: ব্লগে বেশিদিন নয়। তাই ইমন ভাইকে চেনার সুযোগ হয় নি। লেখাটা পড়ে ইমন ভাইয়ের প্রতি শ্রদ্ধাবনত হলাম। অনেক অনেক শ্রদ্ধাঞ্জলি। স্মৃতিচারণ মূলক লেখাটা হৃদয় ছুঁয়ে গেল।

০৬ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৯

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: আপনার শ্রদ্ধা উনি পর্যন্ত পৌছে যাক। শুভকামনা রইলো! ভালো থাকুন।

৫৩| ০৬ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:২৬

নাঈম বলেছেন: সময়ের হিসেবে সামহোয়্যারইনব্লগে আমার আট বছর হলেও আমি খুব নগণ্য একজন ব্লগার, একজন ইমন জুবায়ের-এর মত মাপের মানুষের মূল্যায়ন করার মত ধৃষ্টতা আমার নেই। কিন্তু তারপরও তিনি কত উঁচুদরের মানুষ ছিলেন সেটা টের পাই, আপনার এই লেখা থেকে সেটা আরও বেশী স্পষ্ট হবে সবার কাছে। অসম্ভব হৃদয়স্পর্শী ও কান্না উদ্রেক করার মত একটি লেখা। ইমন ভাই দৃশ্যপট থেকে চলে গেলেও আমাদের সবার অন্তরে রয়ে যাবেন ততদিন, যতদিন বাংলা ব্লগ এবং এর সাথে সংশ্লিষ্ট আশেপাশের একটি মানুষও জীবিত থাকবেন।

অবনত মস্তকে শ্রদ্ধা জানাই প্রিয় ইমন জুবায়ের ভাইয়ের প্রতি, সেই সাথে তাঁর ব্লগকে আজীবন স্টিকি করার দাবীর প্রতি পূর্ণ সহমত পোষণ করছি।

০৬ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০০

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ইমন ভাই দৃশ্যপট থেকে চলে গেলেও আমাদের সবার অন্তরে রয়ে যাবেন ততদিন, যতদিন বাংলা ব্লগ এবং এর সাথে সংশ্লিষ্ট আশেপাশের একটি মানুষও জীবিত থাকবেন।


অনেক অনেক ধন্যবাদ।

আমরা কী সামুর "আপনার সমস্যার কথা জানান" বাটন টা ব্যবহার করে আমাদের ফরিয়াদ জানাতে পারি না? ভেবে দেখার অনুরোধ রইল সবাইকে। অনেকে চাইলে হয়ত সম্ভব।

৫৪| ০৬ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:১৮

বৃতি বলেছেন: ইমন ভাইয়ের সমৃদ্ধ লেখা পড়েছি, স্মৃতিকথন ভালো লাগলো :) তাঁর মত ক্ষণজন্মারা প্রিয়জনদের মাঝে বেঁচে আছেন, থাকবেন। আপনার জন্য শুভেচ্ছা থাকলো।

০৬ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০১

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: শুভেচ্ছা আপনার জন্যেও। ভালো থাকুন সর্বদা।

আমরা কী সামুর "আপনার সমস্যার কথা জানান" বাটন টা ব্যবহার করে আমাদের ফরিয়াদ জানাতে পারি না? ভেবে দেখার অনুরোধ রইল সবাইকে। অনেকে চাইলে হয়ত সম্ভব।

৫৫| ০৬ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:২৩

ফেলুদার তোপসে বলেছেন: জীবন মানে শুধুই যদি প্রাণ রসায়ন
জোছনা রাতে মুগ্ধ কেন আমার নয়ন।

০৬ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০১

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: আমরা কী সামুর "আপনার সমস্যার কথা জানান" বাটন টা ব্যবহার করে আমাদের ফরিয়াদ জানাতে পারি না? ভেবে দেখার অনুরোধ রইল সবাইকে। অনেকে চাইলে হয়ত সম্ভব।

৫৬| ০৬ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৫২

জেন রসি বলেছেন: জীবন মানে শুধুই যদি প্রাণ রসায়ন
জোছনা রাতে মুগ্ধ কেন আমার নয়ন।

ইমন জুবায়ের ভাই যখন ছিলেন তখন আমি ব্লগে ছিলামনা। কিন্তু প্রায়ই ইমন ভাইয়ের লেখাগুলো আমি পড়ি। বিভিন্ন ভাবে সমৃদ্ধ হই। তার পোস্টগুলো শুধু সামু নয় বরং সামগ্রিক ভাবেই অনেক গুরুত্বপূর্ণ বলে মনে করি।

ইমন জুবায়ের ভাইয়ের প্রতি শ্রদ্ধা জানাই।

০৬ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০২

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: শ্রদ্ধাঞ্জলি পৌছে যাক জায়গামতন। শুভকামনা রইলো।

ভালো থাকুন জেন রসি!

৫৭| ০৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:০৮

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: ইমন ভাইয়ের লেখার কোন লিন্ক দিতে পারবে কেউ?

০৬ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৩

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: নিচের কমেন্ট টা দেখুন। এছাড়া পোস্টে লিঙ্ক আপডেট করেছি শেষের প্যারার আগে।

ধন্যবাদ!

৫৮| ০৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪৬

নাঈম বলেছেন: ইমন ভাইয়ের ব্লগ লিংক

০৬ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৫

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ধন্যাবাদ নাঈম!

৫৯| ০৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৩

রানা আমান বলেছেন: হৃদয় ছোঁয়া এক স্মৃতিকথা ।

০৬ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৬

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: এই লেখাটা শেষ করতে আমার খুবই কষ্ট হয়েছে। তারপরো লিখতে হয়। ইমন জুবায়েররা বার বার আসেন না। তাদের পরিচয় ছড়িয়ে দিতে হয় সবার মাঝে।

ভালো থাকুন।

৬০| ০৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩০

আজীম আকমাল বলেছেন: notun jogote asai bukbadhlam,
anak valo legesa,dhonnobad.

০৬ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৬

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: শুভকামনা। ভালো থাকুন। আশা করছি খুব শিঘ্রী বাংলা ফন্টে লেখাও শিখে নেবেন!

৬১| ০৬ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:১৬

তন্ময় ফেরদৌস বলেছেন: উনি মানুষ ছিলেন না, উনি ছিলেন মহাপুরুষ। আমার মনে আছে উনার মৃত্যু সংবাদ শুনার পর আমি কেঁদেছিলাম, অনেক কেঁদেছিলাম।

০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:১৮

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: আসলেই হয়ত মানুষ ছিলেন না। হলেও অন্য জগতের মানুষ। এরকম মানুষ দেখিনি।


আমরা কী সামুর "আপনার সমস্যার কথা জানান" বাটন টা ব্যবহার করে আমাদের ফরিয়াদ জানাতে পারি না? ভেবে দেখার অনুরোধ রইল সবাইকে। অনেকে চাইলে হয়ত সম্ভব।

৬২| ০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৪৯

সিকদারভাই বলেছেন: বলা যায় না বোঝা যায় না এতটা সহজ সরল হয়ে ও ছিলেন অধরা। আমার প্রথম প্রিয় ব্লগার ইমন জুবায়ের ।

০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:১৯

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: বলা যায় না বোঝা যায় না এতটা সহজ সরল হয়ে ও ছিলেন অধরা। এক লাইনে অনেক কিছু বলে দিলেন!

ধন্যবাদ!

৬৩| ০৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৮

পুশকিন বলেছেন: তিনি বিশ্বকোষ ছিলেন আমাদের সবার কাছেই ।।

০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৬

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: এরকম মানুষ দেখিনি ভাইয়া!

মাঝ খানে মনে আছে সব ট্রল পেজে "হোয়াট পিপল থিঙ্ক আই অ্যাম" এরকম মিম (meme) তৈরীর ধুম পড়ে গেলো? ওনাকে নিয়েও একটা বানিয়েছিলাম আমি। কোথাও পোস্ট করিনি। ওনাকে দেখিয়েছিলাম। হাহা করে হেসেছিলেন। আজকে আপনার সাথে শেয়ার করি।

৬৪| ২০ শে জানুয়ারি, ২০১৬ ভোর ৫:০৩

রেজওয়ান তানিম বলেছেন: উনার মৃত্যুর সংবাদ নিয়ে ব্লগে আমিই সবার আগে লিখি। আমি কখনোই ভাবিনি ইমন ভাইয়ের মত একজন মানুষের মৃত্যু সংবাদ আমাকে লিখতে হবে। ব্যক্তিগত জীবনে আমি খুব শক্ত মনের মানুষ। খুবই কষ্ট পেয়েছি সেদিন।

তবে আমার কাছে একটা ব্যাপার খুব খটকা লেগেছে ওনার পরিবারের অবহেলা। উনার মৃত্যুর পিছনে এটি একটি কারণ। বিষয়টা হতাশাজনক, খুবই

১৬ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০৭

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: আমার মনে আছে আপনার পোস্টটা ভাইয়া। আমরা কেউই ভাবিনি আসলে ওনাকে হারাতে হবে।

পরিবার বিষয়ে আমার পরিস্কার জানা ছিলোনা। তবে কিছুটা অবহেলা আমারো চোখে পড়েছে.....

৬৫| ২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৫

ইলুসন বলেছেন: চমৎকার পোস্ট। আমি ব্লগে যখন আসি তখন ব্যক্তিগত জীবনে খুব হতাশ ছিলাম, অদ্ভুত একটা ধারণা জন্মেছিল যে, হিউম্যান ইন্টারেকশন থেকে যত দূরে থাকা যায় ততই মঙ্গল! মুভি দেখে, গল্পের বই পড়ে আর হচ্ছিল না, নতুন কিছু লাগবে আমার! আগেও ব্লগ পড়তাম, তবে ওই সময়টায় ব্লগ আমার কাছে সোনার খনি মনে হল! আরে এটাই তো খুজছিলাম! সময় কাটানো এখন আর কোন ব্যপার না! ইমন জুবায়ের তাদের মাঝে একজন যাদের লেখা পড়ে ভালো লাগত। উনি শুধু লিখেই যেতেন। আমি কোনদিন ওনাকে কোন ক্যাচালে জড়াতে দেখি নাই। সেরা ব্লগার পুরস্কার নিয়ে ওনার কোন ফ্যাসিনেশন ছিল না। অসাধারণ একজন মানুষ ছিলেন। ওনার মৃত্যুর খবর শুনে আমি খুব অবাক হয়ে গিয়েছিলাম। একটা মানুষ এত আগে মারা যাবে কেন! তার সাথে আমার তেমন কোন পরিচয় ছিল না, তাও কেমন যেন শূন্যতা অনুভব করছিলাম; ইমন জুবায়ের আর লিখবে না, আমার মস্তৃষ্ককে নিয়মিত খাবারের যোগান দিতে অন্য কোন উপায় খুজতে হবে! যেখানেই থাকুন ভালো থাকুন প্রিয় ব্লগার ইমন জুবায়ের।

ব্লগার রাইসুল জুহালা একবার বলেছিলেন, " আমার প্রায়ই মনে হয় ইমন জুবায়ের কুড়ি পচিশ জনের একটা অফিসের নাম। একা একজনের পক্ষে তো নিয়মিত এত বিভিন্ন রকমের পোস্ট দিয়ে যাওয়া সম্ভব না।"

১৬ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৫১

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ইমন জুবায়ের আর লিখবে না, আমার মস্তৃষ্ককে নিয়মিত খাবারের যোগান দিতে অন্য কোন উপায় খুজতে হবে!!

ঠিক এটাই! মানতে পারিনা এখনো! মানা যায় না!

৬৬| ০৩ রা মার্চ, ২০১৬ বিকাল ৫:২৫

ফয়সাল রকি বলেছেন: ধন্যবাদ এমন একটা লেখার জন্য। আপনার একান্ত স্মৃতিগুলোর সাথে আমার মতো হয়তো অনেকেরই স্মৃতির সাথে কিছু কিছু ব্যাপারে মিলে যাবে, বিশেষ করে ব্ল্যাকের লিরিক সংক্রান্ত পোষ্ট গুলো।
কখনো ব্যক্তিগতভাবে উনার সাথে যোগাযোগ হয়নি।
আমি বরাবরই অনিয়মিত যে কোনো কাজে, ফলাফল সামুতেও অনিয়মিত ছিলাম এবং আছি। তবে যখনি আসতাম ইমন ভাইর কোনো একটা লেখা না পড়ে বের হওয়া হতো না। উনি থাকলে আরো যে কত লেখা সামুর পাঠকরা পেতো তার কোনো ধারণাই নেই নতুন ব্লগারদের।
ভাল থাকবেন।

২১ শে আগস্ট, ২০১৮ রাত ১২:৪৬

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ভালো থাকবেন আপনিও। আইডি পাসওয়ার্ড জটিলতায় অনেক দিন পরে ফিরলাম ব্লগে। দুঃখিত এত দেরীতে জবাব দেয়ার জন্যে

৬৭| ১১ ই মার্চ, ২০১৬ সকাল ৮:৩২

মেটামরফোসিস বলেছেন: অসাধারন পোস্ট।অনেককিছুই জানতে পারলাম একজন সত্যিকারের জ্ঞানীমানুষ সম্পর্কে

২১ শে আগস্ট, ২০১৮ রাত ১২:৪৭

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: উনি নেই তবে ওনার লেখা গুলো আছে। সময় পেলে পড়ে দেখবেন! ভালো লাগবে আশা করছি!

৬৮| ১৭ ই আগস্ট, ২০১৮ ভোর ৫:০০

উদাসী স্বপ্ন বলেছেন: তাইতো! কবে যে প্রথম পাতা থেকে ইমনদা সরে গেছেন প্রথম পাতা থেকে..... পোস্ট টা পড়ে খারাপই লাগছে প্রথমপাতাটা দেখতে এখন। একটা শূন্যতা....

২১ শে আগস্ট, ২০১৮ রাত ১২:৪৯

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: আসলেই ভাইয়া। শুধু শূণ্যতা যা কখনো পুরণ হবার না।

এক পাশে তো নিজের দিকে অ্যাড করে দেয়াই যায়, খুব বেশি যায়গাও তো লাগেনা আসলে!

৬৯| ২৭ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: আমাকে তুমি জাগিয়ে
একা কেন ঘুমালে
আমাকে এড়িয়ে
তোমার আকাশে
কবে ফুল ঝরেছে বলো ====== আহা। সেই সময় গুলো। কি ভক্ত ই না হয়ে গিয়েছিলাম।

ইমন ভাই একটা চলমান জ্ঞানকোষ !

আপনার পোস্ট ভালো লাগলো। প্রথম পাতায় ইমন ভাই কে রাখা যায়না ?

২৯ শে জানুয়ারি, ২০১৯ রাত ১২:৩১

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: আমাকে তুমি জাগিয়ে
একা কেন ঘুমালে
আমাকে এড়িয়ে
তোমার আকাশে

আমার খুব প্রিয় একটা গান!

জ্ঞানকোষ চলে গিয়েছিলেন। এই জানুয়ারীতেই।

অসংখ্য ধন্যবাদ স্বপ্নবাজ সৌরভ! রাখা তো যায়ই! রাখা উচিত ও। সামু মডারেশন কি বিষয়টি ভেবে দেখবেন আবারো?

৭০| ২৯ শে জানুয়ারি, ২০১৯ রাত ২:৪৫

রাফা বলেছেন: অসাধারণ লিখেছেন “ইমন ভাইকে নিয়ে।আপনার তার প্রতি যে শ্রদ্ধা ,ভালোবাসা তা লেখার প্রতিটি ছত্রে বিদ্যমান।আসলে ক্ষনজন্মা কিছু কিছু মানুষ থাকে ।তারা তাদের কর্ম দিয়ে এক একটি প্রতিষ্ঠানে পরিণত হন।ইমন ভাই বাংলা ব্লগ জগতের জন্য হীরক ছিলেন।তার লেখা সামুকে এতটাই সমৃদ্ধ করেছে সামু কৃতজ্ঞতা স্বরুপ তার প্রতি দায়বদ্ধতা থেকেই একটু সন্মান দিতেই পারে।
আশা করি সামু আবার ই.জুবায়ের ভাইকে তার স্বস্থানে ফিরিয়ে আনবে।ধন্যবাদ,দি.ফ্লা. ডাচম্যান।

০৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৩৫

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: আনছে না তো!

ভালো থাকবেন রাফা!

৭১| ০৩ রা ডিসেম্বর, ২০১৯ রাত ২:০৬

শের শায়রী বলেছেন: ইমন ভাই আমার প্রায় প্রতিটা পোষ্ট উনাকে উৎসর্গ করে মনে মনে। উনার প্রতি অন্য রকম সন্মান।

০৫ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১২:০৪

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: এখনো লিখে যাচ্ছেন। শুভকামনা। আমাদের সবার ভালোবাসা নিয়ে ইমন ভাই ভালো থাকুন অন্যভূবণে!

৭২| ০৫ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১২:২৭

আমি সাজিদ বলেছেন: আমিও আপনাদের মতো কর্কট রাশির। ইমন ভাইয়ার কথাগুলো গান হয়ে ব্ল্যাকের মধ্য দিয়ে অনেকদিন আমার সঙ্গী হয়ে ছিল, এখনও আছে। ইমন ভাইয়াকে উৎসর্গ করে লিরিক লেখেছি। রেকর্ড হয়েছে। এই মাসে আমার বন্ধুদের ব্যান্ডে গানটার শুট হবে যতোদূর জানি। ভাইয়ার জন্য লাইনগুলো -

এর পরের ঝড়ো হাওয়াটায়, একটা বোহেমিয়ান দুঃখ ধূলোর সাথে উড়ে যাক
এর পরের ঝুম বৃষ্টিতে, একটা আত্নভোলা কাক কার্নিশে বসে থাক
তারপর নাহয় ভেজা শরীর জুড়ে আবার সন্ধ্যা নামুক,
কিংবা ছুঁয়ে যাক কেউ যাবতীয় আঁধার একবুক
অভিযোগ থাকবে না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.