নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডাচম্যানের খেরোখাতা

দি ফ্লাইং ডাচম্যান

© দি ফ্লাইং ডাচম্যান এই ব্লগের সব লেখার সর্বসত্ত্ব সংরক্ষিত। লেখকের অনুমতি ব্যাতিত কোন লেখার সম্পুর্ণ অথবা অংশ বিশেষ পরিবর্তন, পরিবর্ধন, পরিমার্জন অথবা সম্পাদনা করে কোথাও প্রকাশ করা যাবে না।ফেবুঃ দি ফ্লাইং ডাচম্যান

দি ফ্লাইং ডাচম্যান › বিস্তারিত পোস্টঃ

বনাম আমি

০৫ ই মার্চ, ২০১৬ রাত ১:০০



আমি ছোটবেলা থেকেই মেহেদীর গন্ধ সহ্য করতে পারতাম না। আম্মু মেহেদী দিলে গন্ধ না নাওয়া পর্যন্ত তার কাছে ভাত খেতে চাইতাম না। এটা নিয়ে আমার কাজিনগুলো আমাকে জ্বালাতো অনেক। আমাকে ধরে মেহেদী দিয়ে দিতে চাইতো। আমার বিয়েতে অবশ্যই মেহেদী পড়িয়ে দেয়া হবে, এই ভয় দেখানো হত সবসময়। আমি ভয়ঙ্কর রকম কপট রাগ নিয়ে হা হা করে উঠতাম। তবে গন্ধটা আসলেই সহ্য হতো না। তাই একটু বড় হওয়ার পরে যখন টিউব মেহেদী আসলো, তখন খুশিই হয়েছিলাম। গন্ধটা একটু কেমিক্যাল টাইপ ছিলো, ন্যাচারাল না। সহ্য করতে পারতাম। আস্তে আস্তে বড় হয়ে গেলাম। বাজার দখল করে নিলো টিউব মেহেদি। ন্যাচারাল টা তো মনে হয় এখন আর কেউ ব্যবহারই করে না। সব আর্টিফিশিয়াল। মজার ব্যাপার, আমি এখন আগের সেই কাঠি দিয়ে ডিজাইন করে মা বোনদের মেহেদী লাগানো মিস করি। গন্ধটাও হয়ত এখন আর অতটা খারাপ লাগে না। কে জানে!

মেহেদীর মত আস্তে আস্তে সবকিছুই আর্টিফিশিয়াল হয়ে যাচ্ছে। বন্ধুত্ব আর্টিফিশিয়াল, অভিমান আর্টিফিশিয়াল, আচরণ আর্টিফিশিয়াল। ভালোলাগা গুলো তাই ইনফ্যাচুয়েশনের তকমা এঁটেই বন্দি থাকে, ভালোবাসাতে রুপ নেয়না আর। যাকে না দেখলে, যার গলার স্বর না শুনলে একটা সময় ঘুম হত না, দুদিনের ব্যবধানে তাকে অন্য মানুষের সাথে বদলে ফেলা যায়, একবার ঠোটও কাঁপেনা তাতে। সোশ্যাল নেটওয়ার্কের এক কোণেই আমাদের যাবতীয় সামাজিক দায়িত্ব আটকে থাকে। আর আমরা আটকে থাকি নিজেদের মাঝে, একাকীত্বে। এই আর্টিফিশিয়াল জীবনযাপনে আমরা অভ্যস্ত হয়ে যাচ্ছি। খুব একটা অনভ্যস্ত লাগে না। পরিমিত অভিনয় পারঙ্গমতা, সুখকল্পে ঢাকা কাল্পনিক আনন্দ। খুব দ্রুত পালটে যাচ্ছে দৃশ্য। আরো যান্ত্রিকতা, আরো অভিনয়। এভাবেই আমরা একা একা বাঁচতে শিখে যাই।

তবু দিনশেষে এই মানবিক জীবন খুঁজে ফেরা, এই প্রচ্ছন্ন প্রশ্নবোধ- এই ব্যাপারগুলোকে হত্যা করে কীভাবে? আমি মুক্ত হতে চাই। টিউব মেহেদীর গন্ধে আমার বমি আসে!

মন্তব্য ১২ টি রেটিং +৬/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৫ ই মার্চ, ২০১৬ সকাল ৮:৫২

সুমন কর বলেছেন: যান্ত্রিক যন্ত্রণা লেখায় ফুঁটে উঠেছে।

আমারও মেহেদীর গন্ধে বমি আসে !!! ;)

০৫ ই মার্চ, ২০১৬ দুপুর ১:০১

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ধন্যবাদ! কি করা যায় বলুন তো? :|

২| ০৫ ই মার্চ, ২০১৬ দুপুর ২:১৭

হাসান মাহবুব বলেছেন: চলো পাহাড়ে যাই চলো সাগরে যাই চলো গ্রামে যাই চলো সবুজের আল ধরে চলি চলো চলো চলো!

০৫ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৫২

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: চলুন! কবে? :)

৩| ০৫ ই মার্চ, ২০১৬ দুপুর ২:১৮

বিজন রয় বলেছেন: মুক্তি পেতে হলে সব ছিহ্ণ করতে হবে।

১৫ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৫৯

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: হয়ত!

৪| ০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ১০:০১

মহামহোপাধ্যায় বলেছেন: "অনুসারিত ব্লগ" স্ক্রল করছিলাম, এই পোস্টের প্রথম লাইনটাতে চোখ পড়তেই থেমে যেতে হলো, ছোটবেলায় সত্যিই আমি মেহেদীর গন্ধ সহ্য করতে পারতাম না :( কেমন গা গুলিয়ে বমি বমি লাগতো!! আর আপু চুপিচুপি মেহেদী লাগিয়ে দিতো আমি ঘুমিয়ে পড়লে । সকালে উঠে আমার সে কই কান্না!! বাবা বকা পর্যন্ত দিয়েছেন আপুকে এই জন্য :(

আর এখন আসল মেহেদীর গন্ধ পাইনা কত্তদিন হয়ে গেলো......... নস্টালজিক হয়ে গেলাম :(

১৬ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০১

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: মহামহোপাধ্যায় এর অনুসারিত ব্লগে আছি জেনে আনন্দ বোধ করছি! অনেক দিন পরে ফিরে এলাম। আপনারাও ফিরে আসুন!

৫| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩৯

বিজন রয় বলেছেন: কেমন আছেন? নতুন পোস্ট দিন।

২১ শে আগস্ট, ২০১৮ রাত ১২:৩৫

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: জ্বি ভালো! আপনি? দেবো কিছুদিনের ভেতরে!

৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৫৫

উদাসী স্বপ্ন বলেছেন: দিনশেষে আমরাই তো মানুষ...প্রকৃতিকে কেমনে ইগনোর করি!!

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৮

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: করা যায়না আসলে! ঠিকই বলেছেন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.