নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডাচম্যানের খেরোখাতা

দি ফ্লাইং ডাচম্যান

© দি ফ্লাইং ডাচম্যান এই ব্লগের সব লেখার সর্বসত্ত্ব সংরক্ষিত। লেখকের অনুমতি ব্যাতিত কোন লেখার সম্পুর্ণ অথবা অংশ বিশেষ পরিবর্তন, পরিবর্ধন, পরিমার্জন অথবা সম্পাদনা করে কোথাও প্রকাশ করা যাবে না।ফেবুঃ দি ফ্লাইং ডাচম্যান

দি ফ্লাইং ডাচম্যান › বিস্তারিত পোস্টঃ

প্যারেন্টাল অ্যাডভাইজরিঃ এক্সপ্লিসিট কনটেন্ট

০৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:১৮



আমরা ৯০'স কিডস রা যখন শৈশব বা কৈশোরে গান শুনতাম, তখনো সিডির প্রচলন তেমন হয়নি। ক্যাসেট প্লেয়ারেই বেশিরভাগের হাতেখড়ি আমাদের। পালা করে ক্যাসেট কেনা, নতুন অ্যালবাম কবে আসবে তার জন্যে বসে থাকা আর বিকেলের অবসরে কিংবা রাতের আড়ালে ক্যাসেট প্লেয়ারটা নিয়ে বসে পড়া। মায়ের দিকের ফ্যামিলি সংস্কৃতি অনুরাগী ছিলো। মাও গানের ব্যাপারে সর্বভূক ছিলেন বলা যায়। বেশিরভাগ দিনেই আমার সাথে বসে পড়তেন গান শুনতে। আমি যেটা করতাম, লিরিক আগে থেকে জেনে নেয়ার চেষ্টা করতাম, যাতে কোন সংকোচপূর্ণ লিরিক আম্মুর সামনে বেজে না ওঠে। আমরা তখন একটু বেশি রক্ষণশীল ছিলাম হয়তোবা, প্রেম ভালোবাসার কথাও একটু ডিরেক্টলি বললে সংকোচ হতো বাবা মার সামনে শুনতে। তাই কোন ক্যাসেটের ছবিটবি যদি একটু রিভিলিং হতো, (যেগুলো ইংরেজী গানের অ্যালবাম গুলোতে প্রায়ই পাওয়া যেত) সেটা আমরা কেটে শুরু পেছনে সং লিস্টটাই রেখে দিতাম। এভাবেই চলত গান শোনা। প্রাইভেটলি কমই শুনেছি গান। সিডি যখন আসলো, সিডি ম্যান যখন একটা পেলাম তার আগ পর্যন্ত আসলে তেমন একটা হেডফোনটোন দিয়ে গান শোনা হয়নি সেভাবে। মাঝে মাঝে মনে হতো- আচ্ছা ক্যাসেট দেখেই যদি বুঝে ফেলা যেত ভেতরে গানগুলো ক্যামন, তাহলে সেগুলো সেভাবে লুকিয়ে চুরিয়ে শোনা যেন সামনাসামনি না শুনে! পরে দেখলাম- আসলে এমন একটা সিস্টেম আছে। বেশ অনেকদিন ধরেই ব্যবহৃত হয়ে আসছে!



সেই সিস্টেমের নাম হচ্ছে প্যারেন্টাল অ্যাডভাইজরি লেবেল বা PAL. যারা নিয়মিত সিডি কিনে গান শুনতেন তারা নিশ্চয়ই এই স্টিকারটার সাথে পরিচিত! এটাই PAL. আজ চলুন জেনে ফেলি এই সাইন বা স্টিকারের পেছনের গল্প!

আমেরিকান একটা সংস্থা আছে, রেকর্ডিং ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন অফ আমেরিকা (RIAA), এরাই প্রথমে এরকম লেবেল প্রচলন করে। লিরিকের কন্টেন্টে প্রোফানিটি বা অবসিন কথাবার্থা থাকলে বাবা-মা যেন নিজেদের শিশুদের সেগুলো শোনা থেকে বিরত রাখতে পারেন, সেরকম চিন্তা থেকেই এর প্রচলন করে RIAA.

প্যারেন্টস মিউজিক রিসোর্স সেন্টার (PMRC) নামের একটি সংস্থা ফর্মড হয় ১৯৮৫ সালে। এর পরপরই তারা ১৫ টি গানের একটা লিস্ট প্রকাশ করে, যেগুলোর লিরিকে প্রোফানিটি বা ভালগার কন্টেন্ট খুঁজে পায় তারা। RIAA লেবেলিং এর আইডিয়া দেয়, কিন্তু PMRC সেটা খুব একটা পছন্দ করেনি। সমঝোতায় আসতে না পেরে ১৯৮৫ এর ১৯ সেপ্টেম্বরে ইউএস সিনেট কমিটি অন কমার্স, সায়েন্স অ্যান্ড ট্রান্সপোর্টেশন এর একটা হিয়ারিং এ এই বিষয়টি নিয়ে আলোচনা করা হয়।

এই সেই হিয়ারিং এর ভিভিওঃ (মোট তিনটা পার্ট)


হিয়ারিং এ ফ্রাঙ্ক জাপা, জন ডেনভারের মত গুণী শিল্পীরা টেস্টিফাই করেন এই মর্মে যে কোন সেন্সরশীপ বা লেবেলিং এর প্রয়োজন আদৌ নেই। হিয়ারিং এর মাস দুয়েক পর অর্গানাইজেশন দুটি সমঝোতায় আসে যে এখন থেকে অ্যালবাম কভারে Explicit Lyrics: Parental Advisory কথাটা ব্যবহার করা হবে যখন প্রয়োজন।

প্রথম যে গানটার প্রতি ভালগার ল্যাঙ্গুয়েঞ্জ ব্যবহাররের এলিগেশন আসে, সেই গানটার নাম ডারলিং নিকি- শিল্পী ছিলেন প্রিন্স। গানটায় মাস্টারবেশনের মতো কন্টেন্ট ব্যবহার করা হয়েছিলো অবলীলায়। লেবেল ছিলো বলে গান শুনবেন না তা কি হয়! এই সেই গানঃ


১৯৯০ সালে আমরা এখনযে সাদাকালো লোগোটি দেখি সেটার প্রচলন ঘটে। প্রথম যে অ্যালবাম এ এই লেবেল যুক্ত হয় সেটা হচ্ছে Banned in the USA যা 2 Live Crew নামের হিপহপ গ্রুপের অ্যালবাম ছিলো।



মে ১৯৯২ এর মাঝে ২২৫ এরো বেশি অ্যালবাম এ এই লেবেল বসে যায়। এই লেবেল সামান্য পরিবর্তন করে এক্সপ্লিসিট কন্টেন্ট কথাটা ব্যাবহার করা হতে থাকে ১৯৯৬ থেকে এবং এভাবেই ২০০২ পর্যন্ত চলে। ২০০২ সালে Bertelsmann Music Group এবং তাদের সাথে এফিলিয়েটেড রেকর্ড লেবেল গুলো নতুন ধরণের ওয়ার্নিং সিস্টেম চালু করে "strong language", "violent content", or "sexual content" এই ধরণের শব্দ ব্যবহার করার মাধ্যমে।

বর্তমানে অনলাইন স্ট্রিমিং সার্ভিসে গান শোনা এবং ক্লাউড সার্ভিস থেকে গান কেনা খুবই জনপ্রিয় হয়ে যাওয়ায় ২০১১ সাল থেকে অনললাইনেও এই লেবেল ব্যবহার করা শুরু করা হয়।

একটা কমন প্র্যাক্টিস হচ্ছে, যেসব গান বা অ্যালবাম এই লেবেল পেয়ে যায়, তারা মেইনস্ট্রিম মার্কেটের জন্যে সেই গানগুলোর ক্লিন ভার্শনও রিলিজ করে যেখানে কোন প্রোফানিটি বা ভালগার কথাবার্থা থাকেনা। কখনো সেন্সর করে দেয়া হয় আর কখনোবা ওই জায়গায় লিরিক নতুন করে লেখা হয়ে থাকে।

আমার জানামতে বাংলাদেশের মিউজিক সিনে এই লেবেল ব্যবহার করার নজির নেই। অসমাপ্ত ১ অ্যালবাম এ অর্থহীন মজা করে ব্যবহার করেছিলো যাতে লেখা ছিলো- "প্যারেন্টাল অ্যাডভাইজরিঃ অ্যাডিক্টিভ কন্টেন্ট"



এই লেবেল আপনার গান শোনার অভ্যাসে কোন পরিবর্তন এনেছে কি? জানাতে পারেন মন্তব্যে।
কোথা থেকে এলো- টাইপ একটা সিরিজ শুরু করতে চাচ্ছি। এই লেখাটা সেই সিরিজের প্রথম লেখাও ধরে নেয়া যেতে পারে। আপনাদের উৎসাহ পেলে অবশ্যই নিয়মিত পোস্ট করার চেষ্টা থাকবে।

ফেসবুকে এই ভিডিওটা দেখলাম প্রজেক্ট নাইটফলের। ভিডিওটা পোস্টের সাথে কিছুটা রিলেটেড। সময় পেলে দেখে মতামত জানাতে পারেনঃ
প্রজেক্ট নাইটফল - we killed MUSIC

শুভরাত!

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৩

শাহারিয়ার ইমন বলেছেন: এ সম্পর্কে কিছুই জানতাম না

০৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৮

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন:

তাহলে জানা হয়ে গেলো কি বলেন? অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য!

২| ০৭ ই নভেম্বর, ২০১৮ রাত ৩:০৪

রাফা বলেছেন: মার্কটা’তো দেখেছি ,কিন্তু কখনও বুজতে চেষ্টা করিনি।৯০‘তেও ওয়াল্কম্যান কোমরের বেল্টে লাগিয়ে হেডফোনে গান শুনেছি।

০৭ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:১১

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: পারিবারিক আবহের কারণে আমার সেভাবে শোনা হতো কম। আমার ওয়াকম্যানটা এখনো কাজ করে, তবে সিডিম্যান নষ্ট হয়ে গেছে।

ধন্যবাদ! গান শোনা চলতে থাকুক!

৩| ০৭ ই নভেম্বর, ২০১৮ সকাল ৮:০১

রাজীব নুর বলেছেন: ৯০ তে আমি আমি খুব গান পাগল ছিলাম।

০৭ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:১২

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ধন্যবাদ রাজীব ভাই! এখন পাগল নন?

৪| ০৭ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:৩৫

আর্কিওপটেরিক্স বলেছেন: এ ব্যাপারে জানি
লেবেল অনেক সময় বিক্রি বাড়াতে ব্যবহার হতো
কার্টিুন এ দেখবেন অনেক সময় PG লিখা থাকে
এর অর্থ Parental Guidance
এরকম আরেকটা লেবেল হলো RTA
এর অর্থ Restricted To Adults
আরেক ধরনের লেবেল ব্যবহার করা হয় গেমস এ
থাক আর লিখতে ইচ্ছা করছে না ;)

০৭ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:২২

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: বিক্রি বাড়ত মাঝে মাঝে সেটা ঠিক। তবে অনেক রিসেলারই লেবেলড সিডি সেল করতে চাইতনা একসময়। শুধু নির্দিষ্ট রিসেলারদের কাছেই পাওয়া যেত এগুলো।

শুধু কার্টুনে না, মোশন পিকচার অর্থাৎ মুভি শর্টফিল্ম বা অনলাইন কন্টেন্ট এও ব্যাবহার করা হয় PG. এটাকে বলে এফ পি বি রেটিং। মুভির কার্টুনের জন্যে আরো অনেক ধরনের রেটিং আছে। জনপ্রিয় গুলোর মধ্যে একটা হচ্ছে VSNL সাথে মাঝে মাঝে বয়স সীমাও উল্লেখ করে দেয়া হয়।

গেমস এ ব্যবহার করা হয় ESRB. সেটার কথা বলতে চাইছিলেন? এনিওয়ে আমার পোস্টটা শুধু মিউরিক রেকর্ডের সাদাকালো লেবেলটা নিয়েই ছিলো। বাকীগুলো নিয়ে চাইলে আলাদা আলাদা পোস্ট দেয় পসিবল। আমি মিউজিক পছন্দ করি বলে শুধু এদিকেই লিখলাম। :)

আর্কিওপ্টেরিক্স নামের সাথে আপনার প্রোফাইল ছবিটা মেলাতে কষ্ট কচ্ছে কিন্তু :-B

৫| ০৭ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:৪০

আর্কিওপটেরিক্স বলেছেন: আর একটা কথা বলতে এলাম
ক্রিপ্টোগ্রাফী পারার কারনে অনেক ধরনের সাইন ও লেবেলের অর্থ, ব্যবহার জানি
এসব নিয়ে পোস্ট ও করতে পারি
ধন্যবাদ :)

০৭ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:২৪

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ক্রিপ্টোলজি একটা চমৎকার বিষয় পড়ার জন্যে। ভার্সিটিতে সুযোগ হয়েছিলো পড়ার। তবে আনফরচুনেটলি আমার আগ্রহ তখন কম ছিলো।

করে ফেলুন পোস্ট। জমবে! আপনাকে ধন্যবাদ! :)

৬| ০৭ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:২৪

নীল আকাশ বলেছেন: নতুন একটা জিনিস শিখলাম, ধন্যবাদ।

০৭ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:২৪

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: অসংখ্য ধন্যবাদ :) ভালো থাকবেন!

৭| ০৭ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:৩১

আর্কিওপটেরিক্স বলেছেন: হ্যা ESRB কথাই বলতে চাচ্ছিলাম :)
আমার ব্লগে আসার দাওয়াত রইলো

০৯ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:০১

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: :)

৮| ০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:১৮

অপু দ্যা গ্রেট বলেছেন:



ধন্যবাদ । আগে এই বিষয়টা জানা ছিল না । জেনে ভাল লাগল ।

০৯ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:০৩

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: অসংখ্য ধন্যবাদ অপু দ্যা গ্রেট ! :)

৯| ০৯ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:১৪

ফারিহা হোসেন প্রভা বলেছেন: অসাধারণ লিখেছেন। তবে ৯০ তে আমি ছিলামি না। :( মাঝে মাঝে পুরনো গান এবং সিনেমার কথা শুনা হয় বাবা মা'র কাছে।

০৯ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: হাহাঃ এখন তো আছেন! তখনকার গান গুলো শোনা শুরু করুন। সবচেয়ে বেস্ট গান ছিলো ওদিকটাতেই। ২০০০ এর পরে গানে বানিজ্যিকীকরণের প্রভাবে একধরণের প্রভাব পড়েছে। ওরকম গান আর হয়না।

১০| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২২

কালীদাস বলেছেন: অসমাপ্ত-২ এর এলবামেও ছিল প্যারেন্টাল এডভাইজরি। অবশ্য দরকার ছিল সেটা, নিকৃষ্ট-২ এর মত গালিগালাজসহ থ্রাশ মেটাল আমি কমই শুনেছি। গানটা আমার খুবই প্রিয়।

পোস্টটা ভাল লাগছে হে ওলন্দাজ ভাই :) বাইদ্যাওয়ে, পয়লা যে কভারটা দিছেন, ঐ এলবামের একটা গান মুটামুটি ফি সপ্তাহে শোনা পরে সেই ২০০৬ থেকেই ;)

১৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০১

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: অসমাপ্ত-২ টা মেইবি আমার কালেকট করা হয়নি। খুজে পেলাম না! নিকৃষ্ট তো মজার সিরিজ একটা :-B আমি ভালা পাই!

স্টেইনড অনেক প্রিয়। সেম পিঞ্চ! B-)

থ্যাঙ্কু মেঙ্কু! একটা পোস্ট দেন। মিস্করি আপনারে

কফি হপে কবে জানায়েন !:#P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.