নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ফারুক এহসান। পৃথিবীটাকে জানতে চায়। আমার স্বপ্নের দুনিয়াতে স্বাগতম। আরেকটা কথা আমি পৃথিবীর সকল মানুষকে ভালোবাসি। তাই আপনাকেও আমি ভালোবাসি।

ফারুক এহসান

ফারুক এহসান › বিস্তারিত পোস্টঃ

সিরিয়া: নতুন স্নায়ু যুদ্ধের লীলাভূমি

২২ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৪:১৪

নতুন বতলে পুরনো মদ: বাশার আল আসাদ


হাফিজ আল আসাদের মৃত্যুর পর ক্ষমতায় এলেন বাশার আল আসাদ। বাশার তার বাপের মত জানোয়ার হলেও বুদ্ধিমান ছিল। তাই স্বৈরশাসক দের চিরায়ত চমক দেওয়ার রাজনীতি শুরু করেন। ক্ষমতায় এসে ঘোষণা দেন শাসনতান্ত্রিক সংস্কারের। উদার গনতান্ত্রিক রাজনৈতিক ব্যবস্থা চালুর ঘোষণা দেন তিনি। জনগণ কে অনেক আশার বাণী শুনালেন। জনগণ বিশ্বাস করলো। এমন কি এক বছর মেয়াদী সংস্কার কমিটিও গঠন করলেন। বুদ্ধিজীবীরা ধন্য ধন্য করে না না থিওরি দিলেন। বাশার মনযোগ দিয়ে শুনলেন। এরপর যখন ক্ষমতা মোটামুটি পাকাপোক্ত হয়ে গেলো। বাশার তার পিতার মত নিপিড়নের শাসন চালু করলেন। সকল রাজনৈতিক নেতাদের টাকা দিয়ে কিনে নিলেন, যারা বিক্রি হলো না তারা মারা গেলো। আর ইসলামপন্থীরা তাদের কাজ করে যেতে লাগলো আর মারা যেতে থাকলো। এছাড়া বাশারের হাতে ছিল "ইসরাইল" নামক কুমীর। বাশার যখনি কোন বিপদে পরতো। তখনি সিরিয়া-ইসরাইল সীমান্তে কোন ঝামেলা হতো। আসাদ তখন জাতীয় ঐক্যের ডাক দিয়ে জনগণ এর দৃষ্টি অঅন্যদিক ফিরিয়ে দিত। আর আসাদের সার্বক্ষণিক সসহযোগী ছিল তার গোত্রভুক্ত শিয়ারা। মুলত তারাই ছিল সকল ক্ষমতার অধিকারী। এছাড়া সিরিয়ার প্রায় অর্ধেক জনগণ সরকারী কিংবা সরকার নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানে চাকুরী করে তাই তাদের পক্ষে কখনোঈ সম্ভব নয় আসাদের বিরোধিতা করে। আর বাকিদের কার ঘাড়ে কয়টা মাথা যে আসাদের বিরোধিতা করবে? তাই মাঝে মাঝে পাঁচই জানুয়ারি মার্কা নির্বাচন দেওয়া আর ইসরাইল কে হুমকি দিয়ে আসাদ এর দিনকাল বেশ ভালোই চলছিল। ও আরেকটা কথা তার প্রভু রাশিয়া কিন্তু তাকে কখনো ছেড়ে যায় নি। সাম্রাজ্যবাদীদের পুরাতন নিয়ম মেনে সাপ হয়ে দংশন আর ওঝা হয়ে ঝেড়ে রাশিয়াও বেশ খুশি ছিল। কারন সিরিয়া ছিল রাশিয়ার অন্যতম অস্ত্র ক্রেতা।



আরব বসন্ত



সবার সবকিছু ভালো চললেও ঝামেলা তৈরি করলো বুজাওজী নামের এক সব্জী বিক্রেতা। সারাজীবন আরব শেখ আর নেতারা শুধু বিলাসিতা করেছে আর সুইস ব্যাংকে টাকা জমাইছে। কিন্তু আরব সাধারণ জনগণ এর ভাগ্যের কোন পরিবর্তন হয়নি। তারা দুঃখ আর দারিদ্রে দিন কাটাতো। সে যায় হোক বুজাওজী বেকারত্বের জ্বালা সইতে না পেরে নিজের গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করলো। আর তাতেই সমস্ত মধ্যপ্রাচ্যে আগুন জ্বলে উঠলো। গণবিক্ষোভ এর মুখে তিউনিসিয়ার প্রেসিডেন্ট পালিয়ে সৌদিআরব এ আশ্রয় নিলো। বিশ্ব দেখলো এক নয়া জাগরণ। মিডিয়া খুব সুন্দর গালভরা একটা নাম দিল "আরব বসন্ত"। মিসরের ত্রিশ বছরের স্বৈরশাসক মুবারক এর যখন পতন হলো সিরিয়াবাসীও তখন বিক্ষোভ করছে। বাশার তখন তার পুরনো অস্ত্র ব্যবহার করলো। বললো শাসনতান্ত্রিক সংস্কার করবো নির্বাচন দিব আরো কত কি!!! এরপর নেতাদের কিনতে চাইলো কারন তরুন ইসলামপন্থী নেতাদের কেনা সম্ভব নয়। তখন শেষ অস্ত্র হিসেবে গণহত্যা চালালো। কাহাতক আর সহ্য হয়? আরব সুন্নি আর কুর্দি সেনারা বিদ্রোহ করলো এবং গঠন করল ফ্রি সিরিয়ান আর্মি। তারা আআলেপ্পো দখল করলো। আর বিদ্রোহ এর ডাক দিল। তাদেরকে সর্বাত্মক সহযোগিতা করল আমেরিকা ও তার পশ্চিমা মিত্ররা। গৃহযুদ্ধ শুরু হলো সভ্যতার অন্যতম জন্মদাতা সিরিয়াই। রাশিয়া কিন্তু তার পুরনো দালালকে তখনো ত্যাগ করেনি

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২২ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৪:১৫

ফারুক এহসান বলেছেন: এইটা দ্বিতীয় পর্ব

২| ২২ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:


বেদইনদের আার তাঁবুতে ফিরতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.