নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় শিক্ষক হলেও নেশায় লেখক ও পর্যটক। \'\'ভালো আদর মন্দ আদর\'\'(২০১৩) তাঁর প্রকাশিত প্রথম বই

এইযেদুনিয়া

আমার চোখে তো সকলই শোভন/সকলই নবীন,সকলই বিমল/ সুনীল আকাশ,শ্যামল কানন/বিশদ জোছনা,কুসুম কোমল/সকলই আমার মত

এইযেদুনিয়া › বিস্তারিত পোস্টঃ

সেন্ট্রাল হাসপাতাল কান্ড ও ডাঃদের মানসিকতা

২৪ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৬:১৯

আপনারা এর মধ্যেই সেন্ট্রাল হাসপাতালের ঘটে যাওয়া ঘটনাগুলো জানেন। নিজ পেশার কেউ অন্যায় করলেও কোন প্রতিবাদ করা যাবে না? কোন নিন্দা প্রকাশ করা যাবে না?আপনারা বলবেন যে, যাবে ,যাবে। কিন্ত ডা:রা এমনই একজোট যে, নিজ পেশার কেউ অন্যায় করলেও সাফাই গাইবেন। কোন নিন্দা বা প্রতিবাদ করবেন না। এত কিছু ঘটে গেলো, ঘটে যাচ্ছে, এরপরেও কি কোন ডা: কি মূল অপরাধীর বিচার চেয়েছে? শাস্তি দাবি করেছে? করে নাই। তারা বারবার শুধু ডাঃ মুনার মুক্তি চাইছে। আর বারবার রোগীদের দোষ বর্ণনায় ব্যস্ত হয়ে কার যেন আইওয়াশ দেবার ব্যর্থ চেষ্টা করে যাচ্ছে।

এখনো ইনিয়ে বিনিয়ে বলার চেষ্টা করছেন, "যা কিছু চুরি হয়, গিন্নি বলেন ঐ কেষ্টা ব্যাটাই চোর"-- সব দোষ ঐ নন্দ ঘোষ রোগীদের! হ্যাঁ, রোগীদেরই তো দোষ, তারা অসুস্থ হয় আর অসুস্থ হয়ে পালে পালে ডা:দের কাছে যায়! রোগীদের এত অসচেতনতার জন্য কি ডা:দের সিস্টেমের দায় নেই? রোগীদের সচেতন করতে ডা:রা সম্মিলিত হয়ে কবে কী কী পদক্ষেপ নিয়েছেন? বলতে পারবেন??

ডা:দের অসুস্থ সিস্টেমের বিরুদ্ধে কোনদিন কেউ কথা বলেছেন নাকি কেউ বলতে চাইলে তার গলা চিপে ধরেছেন? তার চিকিৎসা করাবেন না বলে অমানবিক হুমকি দিয়েছেন? অথচ কাউকে চিকিৎসা না করানোটা কি ডা:দের এথিক্স বিরোধী নয়? তারা কি ডা: হবার শপথটা কখনো করে নি? আমার মনে এখন ডাঃরা শুধু বড় বড় ডিগ্রীই অর্জন করেন আর নামের শেষে নানা রকম এবিসিডি ডিগ্রি যুক্ত করেন। কিন্তু হিপোক্রিটাসের সেই শপথবাক্য '' ‘অতঃপর আমি শপথ গ্রহণ করছি যে জেনেশুনে এবং ধর্মত রোগীর ক্ষতি হয় এমন কোনো ওষুধ দেব না। শত্রু-মিত্রভেদে সব রোগীকে সমান মনপ্রাণ দিয়ে চিকিৎসা করব এবং তার মানসিক দুশ্চিন্তা লঘু করার জন্য সব সময় ভরসা দেব।’
এটা পাঠ করেন না, পাথ করলেও অন্তরে ধারণ করেন না!

সুংযুক্তা সাহা দীর্ঘদিন ডেলিভারির ভিডিও পোস্ট করেছে। আমরা সাধারণ মানুষ, এসব আমরা নাই বুঝতে পারি। কিন্তু কোন দিন কি কোন ডা: বলেছে, এরকম ভিডিও করাটা ঠিক নয়, অনৈতিক, মিথ্যাচার হচ্ছে? কেন এত দিন কিচ্ছু বলেন নি ডা:রা? খাই আমরা সুজি, একটু হলেও বুঝি। কেন এতদিন বলেন নি। হ্যাঁ, আজ একটু একটু বলছেন বটে, কিন্তু তবুও বিচার চাইবার, শাস্তি চাইবার মুরোদ নেই৷ ইনিয়ে বিনিয়ে নানান কথা!

শুধু সেন্ট্রাল হাসপাতালের ঘটনাটি বা কেন, এ ঘটনার আগে কি ডাঃদের ভুল চিকিৎসা বা অবহেলার খেসারত রোগীদের দিতে হয় নি? অপেরেশন করতে গিয়ে গজ, সেলাইয়ের সুঁচ, সুতা, কাচি, পেটের ভেতর রেখেই সেলাই করে রোগী রিলিজ করে দেবার ঘটনা কি অহরহই ঘটে না? সেসব ঘটনার কি কখনো কোন প্রতিবাদ ডাঃরা করেছে? ডাঃরা কি এরপরেও রোগীদের প্রতি সচেতন হয়েছে? এখন সেন্ট্রাল হাসপাতালের ঘটনাটি ঘটলো। ডাঃরা আশ্চর্যজনকভাবে নিশ্চুপ। একজনও স্পষ্টভাবে মূল অপরধারী বিচার/শাস্তি দাবির কথা উচ্চারণ করতে পারে নি।

এখন এই পোস্ট করলাম দেখে ডা:রা হয়তো আমাকে হুমকি দিতে আসবেন, আমার চিকিৎসা করবেন না কোনদিন! এটুকুই হয়তো তাদের ক্ষমতা! যার যতটুকু ক্ষমতা, সে ততটুকুই দেখাবে৷ কিন্তু তবুও মূল অপরাধীদের বিচার চাইবার, শাস্তি চাইবার মুরোদ তাদের নেই, নেই, নেই!!!
বিনা চিকিৎসায় মরে গেলেও এ কথা আমি বলে যাবো৷

মন্তব্য ১৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৩৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: সাহসিক উচ্চারণের জন্য ধন্যবাদ।

২৪ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৩৮

এইযেদুনিয়া বলেছেন: ধন্যবাদ পাশে থাকার জন্য।

২| ২৪ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

মোস্তফা সোহেল বলেছেন: ভাল লিখেছেন।
দেশটাই তো মগের মুল্লুক হয়ে গেছে বিচার চাইবেন কোথায়?

২৪ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৫৮

এইযেদুনিয়া বলেছেন: :((

৩| ২৪ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৭:১৪

শেরজা তপন বলেছেন: আপনাকে সম্ভবত এই ব্লগে কেউ হুমকি দিবে না টেনশন নিয়েন না।
আর হুমকি দিলেই কি -আপনাকে চিনবে কিভাবে ( এইযেদুনিয়া যার নিক)?
তবে লিখেছেন ভাল। আমার ধারনা এই প্রথম বাংলাদেশে এত বড় কোন হাসপাতালের বিরুদ্ধে সাস্থ্য মন্ত্রনালয় ব্যাবস্থা নিল। সংযুক্ত সাহার লাইসেন্স- তো বাতিল বা স্থগিত করেছে। কিছু একটা হয়েছে- শুরুতো হল। এটা ভাল লক্ষন।

২৪ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৭:২২

এইযেদুনিয়া বলেছেন: কেউ কেউ তো চেনে। আমার বন্ধুরাই এসব হুমকি দেয়। বোঝেন তাহলে কেমন বন্ধু আর কেমন ডাঃ?

৪| ২৪ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৭:২৬

শেরজা তপন বলেছেন: :) আপনিজেই আপনাকে চিনিয়ে দিয়েছেন ব্লগার নিবর্হণ নির্ঘোষ -এর পোস্টে গিয়ে। এবার এইযেদুনিয়া নিকটা পাল্টে ফেলেন।

২৪ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৩৩

এইযেদুনিয়া বলেছেন: না পাল্টালে? :-B

৫| ২৪ শে জুন, ২০২৩ রাত ৯:১৭

ঢাবিয়ান বলেছেন: সেন্ট্রাল হাসপাতালের একটি সুত্র বলেছে যে , ডা সংযুক্তা সাহা নাকি ভিডিও কলে আখির অপারেশন পরিচালত করছিল!!! ডাক্তার সংযুক্তার কথা ছেড়েই দিলাম , সেন্ট্রাল হাসপাতাল কতৃৃপক্ষকে কেন আইনের আওতায় আনা হচ্ছে না? তারা জেনে শুনে কিভাবে তাদের হাসপাতালে ভিডিও কলে অপারেশন পরিচালনা করার অনুমতি দেয়?

২৪ শে জুন, ২০২৩ রাত ১০:২২

এইযেদুনিয়া বলেছেন: সংযুক্তা সাহা তখন বিদেশে অবস্থান করছিলো।

৬| ২৪ শে জুন, ২০২৩ রাত ৯:৪৫

রাজীব নুর বলেছেন: সব দেখি, সব জানি। তবু চুপ হয়ে থাকতে হয়। আমি বুঝে গেছি, সুন্দর ভাবে জীবনযাপন করতে হলে এই দেশ ছেড়ে চলে যেতে হবে।

২৪ শে জুন, ২০২৩ রাত ১০:২৩

এইযেদুনিয়া বলেছেন: একটু আগে এটা লিখলাম

৭| ২৪ শে জুন, ২০২৩ রাত ১১:০২

মরুভূমির জলদস্যু বলেছেন:
- মাঝে মাঝে এমন এক-দুইটি কাণ্ড সামনে আসে। চোখের আড়ালে এমন শতশত কাণ্ড ঘটে রোজ।

২৫ শে জুন, ২০২৩ রাত ১০:৪৩

এইযেদুনিয়া বলেছেন: তবুও কারও টনক নড়ে না।

৮| ২৫ শে জুন, ২০২৩ সকাল ৯:৫৭

ধুলো মেঘ বলেছেন: আপনাকে চিনে রাখা হয়েছে। কোন ডাঃ আপনার চিকিৎসা করবেনা। এবার বুঝুন ঠ্যালা

২৫ শে জুন, ২০২৩ বিকাল ৪:২২

এইযেদুনিয়া বলেছেন: এখন আমার কী হবে? :((

৯| ২৫ শে জুন, ২০২৩ রাত ১১:৪৩

বিষাদ সময় বলেছেন: যতদিন বিএমএ থাকিবে ততদিন ডাক্তারদের কেশটিও কেউ স্পর্শ করিতে পারিবে না। কিছু দিন আগে কোন এক বিএমএর প্রাক্তন নেতা প্রচ্ছন্ন হুমকি দিয়ে বলেছিলেন " এরশাদ এর পতন কিন্তু ডাক্তারদের কারণেই হয়েছিল........

চিকিৎসার নামে এ দেশে যা চলছে তাকে ভয়াবহ অরাজকতা বলা চলে। একজন ভুক্তভূগি হিসাবে এ কথা বললাম।

২৬ শে জুন, ২০২৩ বিকাল ৪:৩৩

এইযেদুনিয়া বলেছেন: :(( সহমত জানাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.