নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় শিক্ষক হলেও নেশায় লেখক ও পর্যটক। \'\'ভালো আদর মন্দ আদর\'\'(২০১৩) তাঁর প্রকাশিত প্রথম বই

এইযেদুনিয়া

আমার চোখে তো সকলই শোভন/সকলই নবীন,সকলই বিমল/ সুনীল আকাশ,শ্যামল কানন/বিশদ জোছনা,কুসুম কোমল/সকলই আমার মত

এইযেদুনিয়া › বিস্তারিত পোস্টঃ

শেয়াল ও মুরগি প্রসঙ্গে

০৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:২২

নারীদের মুরগি আর পুরুষদের শেয়ালের সাথে তুলনা করা কোন সমাধান নয়। এটা সত্য যে, শিশু ও নারীরা কিছু ব্যক্তির কাছে সত্যি নিরাপদ নয়। এই যে , এত ধর্ষণ হয়, শিশুরা এবিউজ হয়, এর জন্য বিচারিহীনতার পাশাপাশি সবার অসচেতনতাও দায়ী। সেক্ষেত্রে অল্প বয়সী মেয়েদের সতর্ক করা যেতে পারে। আজকাল ভালো ও মন্দ স্পর্শ নিয়ে কিন্তু অনেক সচেতনতামূলক আলাপ হয়। হয়, কারণ, নিজেকে নিরাপদ রাখার জন্য এটার দরকার আছে। তবে সচেতনতা তৈরি করতে গিয়ে নারীদের মুরগি আর পুরুষদের শিয়ালের সাথে তুলনা করাও ঠিক শোভন নয়। এটা উভয়পক্ষের জন্যই অপমানজনক। কেননা, নারীরা মুরগি নয় যে, তাদেরকে শুধু লাভজনক কারণে বন্দী করে পুষবেন। পরনির্ভরশীলতা নারীদের জীবনকে আরো কষ্টকর করে তুলবে। বরং নারী ও টিন এজ মেয়েদেরনদের সচেতন হতে হবে।

এটা ঠিক যে, কিছু নারী ব্যক্তিস্বাধীনতা ভোগ করতে গিয়ে এত বেশি উগ্র জীবন যাপন করে যে, শেষ পর্যন্ত নিজের প্রতিও আত্মসম্মান রাখতে পারে না। নিজের জীবনকে এভাবেই জটিল বানিয়ে ফেলে তারা। মিডিয়ার নারীদের একের পর এক আত্মহত্যা, প্রেম বিয়ে নিয়ে স্ক্যান্ডালগুলো এক্ষেত্রে উদাহরণ হিসেবে প্রথমেই চলে আসে। শুধু মিডিয়ার নারী কেন, অনেক সাধারণ নারীদের মধ্যেও ইদানিং মাদকাসক্তি, হতাশা, বিষন্নতা, আত্মহত্যা বেড়ে যাচ্ছে। এগুলো কোন স্বাভাবিক জীবন যাপন নয়। কোথায় গিয়ে থামতে হবে, এটা অনেকেই বোঝে না, ফলে জীবনটাকে বিষাক্ত বানিয়ে ফেলে।

স্বাধীনতা মানে নিজের অধীনে থাকা। এটা আগে বুঝতে হবে। কী করলে পরিনতি কী হবে, এটা মনে রাখলে নিজেকে আর মুরগি মুরগি মনে হবে না। মুরগি হয়ে থাকতে চাইলে সুযোগসন্ধানীরা আরো বেশি ক্ষতি করবে। চাইলে পোষ না মানা বাঘিনীও মনে হতে পারে। আর সুযোগসন্ধানী পুরুষ, যারা নারীর অসহায়ত্ব, দূর্বলতার সুযোগ নিয়ে থাকে, তাদের মধ্যেই বা কয়জন শান্তিতে আছে? নিজের আয়নার সামনে সবাইকেই দাঁড়াতে হয়। ওখানে নিজের মুখ দেখতে লজ্জা করবে না? সবাই তো আর ক্ষমতাধর বিশিষ্ট শিল্পপতি বা জনপ্রিয় নায়ক(!) নন যে, সব সামাল দিয়ে ফেলতে পারবেন! সুতরাং শুধু শুধু শেয়াল তকমা কেন নিজের ঘাড়ে নেবেন? তারচেয়ে বরং মানুষ হোন।

মন্তব্য ১৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:৫০

রানার ব্লগ বলেছেন: নারী শেয়াল আরো ধুর্ত । ছেলে মোরগ গুলা বেকুব হয় শুনেছি ।

০৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৫৬

এইযেদুনিয়া বলেছেন: এ আবার কেমন কথা? বিস্তারিত বলবেন কি?

২| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:০৪

হাসান মাহবুব বলেছেন: ঐ বক্তব্যটা পুরা শোনেন নি নিশ্চয়ই? খন্ডিত অংশ শুনেছেন। সেখানে বলেছিলো যে মুসলমানদের কাছে স্বাধীনতা বলে কিছু নেই। তারা আল্লাহর কাছে সমর্পিত। আল্লাহর বিধানের বাইরে যাবার উপায় নেই। কালিমা পড়ার মাধ্যমে তারা এই শপথই নেয়। স্বাধীনতার প্রসঙ্গে কথাটা নারীদেরকে আলাদা করে উল্লেখ করে বলা হয় নি। এখানে দেখতে পারেন পুরা ভিডিওটা- Click This Link

০৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৫৩

এইযেদুনিয়া বলেছেন: আমার তো মনে হচ্ছে, আপনিও পুরো লেখাটি পড়েন নি। শুধু শেয়াল আর মুরগি দেখেই গতানুগতিক নারীবাদী লেখা ভেবে বসেছেন।

৩| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:২৫

আহলান বলেছেন: ঠিক ... পশু বা প্রাণির সাথে মানুষের তুলনা না করাই ভালো .... তবে মানুষ যখন মানবিক গুনাবলী থেকে বিচ্যুত হয়ে ভিন্ন আচরণ করে, তখনই তাকে পশুর সাথে তুলনা করা হয়।

৪| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:০২

হাসান মাহবুব বলেছেন: পড়েছি। লেখা নিয়ে দ্বিমত নেই। কিন্তু আপনি প্রসঙ্গ উল্লেখ না করে বর্তমানের যে ট্রেন্ডি বচনটাকে শিরোনাম হিসেবে টেনেছেন সেটার প্রসঙ্গে বলেছি। অবশ্যই লেখাটার পেছনে সেই খন্ডিত ভিডিওটার প্রভাব আছে। সময় পেলে পুরোটাও দেখতে পারেন, তবে সেটা খুব জরুরী কিছু না আসলে।

০৭ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:০৮

এইযেদুনিয়া বলেছেন: ইচ্ছে করেই বিষয়টি এড়িয়ে গেছি। জেনারেলি লিখেছি, কাউকে হেয় করে বা উদ্দেশ্য করে লিখতে চাই নি। তাছাড়া এরকম শেয়াল মুরগি থিওরি অনেক আগে থেকেই জনপ্রিয়।

৫| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৩২

বাকপ্রবাস বলেছেন: শেয়াল এবং মুরগী এসব আলাপ শুনলে বিরক্ত হবে, বলবে

মানুষগুলো এমন কেন কথার নাই ঠিক
নিজের ভুল তুলে রেখে দেখে অন্যের দিক
তুলনা দেয় শেয়াল মুরগী আমরা কী খুব বাজে?
পশুর সাথে তুলনা দেবে, মরেনা কনে লাজে!

০৮ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

এইযেদুনিয়া বলেছেন: ঠিক ,ঠিক। এসব কথা ওরা শুনলে কী বলবে বলুন তো?

৬| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
স্বাধীনতা মানে নিজের অধীনে থাকা। এটা আগে বুঝতে হবে। কী করলে পরিনতি কী হবে, এটা মনে রাখলে নিজেকে আর মুরগি মুরগি মনে হবে না।
এইখানেই সমস্য হয়। কারো কারো পাখা গজানোর মতো অনুভূতি হয় এবং তখনই বিপদ ঘটার সম্ভবনা বেড়ে যায়।

০২ রা মে, ২০২৪ সকাল ৯:৪৯

এইযেদুনিয়া বলেছেন: একদম ঠিক বলেছেন।

৭| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৬

বিজন রয় বলেছেন: ২০১৫ এর পর এবছর আপনি কেছিু পোস্ট করেছেন।
আশাকরি আরো নিয়মিত হবেন।

স্বাধীনতা মানে নিজের অধীনে থাকা। ... খুব ভালো বলেছেন।

শুবকামনা।

০২ রা মে, ২০২৪ সকাল ৯:৫১

এইযেদুনিয়া বলেছেন: আমাকে এতদিন পরেও মনে রেখেছেন! কী বলে যে ধন্যবাদ জানাবো!

৮| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৪৫

কামাল১৮ বলেছেন: নারী যদি স্বাধীনভাবে চলা ফেরা করে তবে যাদের কাঁচ থেকে বিপদের আশংঙ্কা তাদের বলতে শিখতে হবে।ভিকটিম গেম বন্ধ করুন।

৯| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৩৪

রূপক বিধৌত সাধু বলেছেন: হুমায়ুন ফরীদি প্রযোজিত 'পালাবি কোথায়' সিনেমাটা দেখেছেন? ভদ্রলোক একটা সিনেমাই প্রযোজনা করেছিলেন আর লোকসান গুনে প্রযোজনা থেকে ইস্তফা দেন। নারীরা কীভাবে কর্মক্ষেত্রে কথিত শেয়াল কর্তৃক নিগৃহীত হয়, সেসবই সিনেমায় দেখানো হয়েছিল। কথিত শেয়ালদের উপদ্রবে সিনেমাটি হালে পানি পায়নি। এসব শেয়াল চারপাশে গিজগিজ করে। এরা সব সমস্যার মূলে নারীদের খুঁজে পায়।

১০| ০৮ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:০১

নূর আলম হিরণ বলেছেন: কোথায় গিয়ে থামতে হবে, এটা অনেকেই বোঝে না, ফলে জীবনটাকে বিষাক্ত বানিয়ে ফেলে। এটা সব ক্ষেত্রে সবার জন্যই প্রযোজ্য।

১১| ০৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০০

সাড়ে চুয়াত্তর বলেছেন: শিয়ালের চেয়ে শিয়ালের বউ আরও বেশী মেধাবী হয়।

১২| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:২২

রাজীব নুর বলেছেন: আমি নারীদের সম্মান করি। শ্রদ্ধা করি। হোক সে আমার বোন বা স্ত্রী। অথবা বুয়া বা গার্মেন্সের মেয়ে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.