নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলো অন্ধকারে যাই

সময়টা কি করে দেবে সেটা তার অধিকারী জানে, চাইলে পোকায় ধরে নষ্ট কাল ভেসে যাবে যমুনার বানে

স্বদেশ হাসনাইন

ছোট একটা ফার্মে কাজ করছি । সৌখিন লেখক । ক্রিকেট খেলতে পছন্দ করি । পকেটে পয়সা থাকলে এদিক ঘুরে খরচ করে ফেলি । সুনীলের লেখার ভক্ত, শামসুর রাহমানের কবিতা পড়ি। বিদেশী লেখকের মধ্যে ড্যানিয়েল স্টীলের লেখা ভাল লাগে । সবচেয়ে ঘৃণা করি স্বাধীনতার বিরোধী শক্তিকে । একাত্তর আমার সবচেয়ে বড় অহংকার। ইমেইল: [email protected]

স্বদেশ হাসনাইন › বিস্তারিত পোস্টঃ

একই টেবিলে বসে

০৩ রা জানুয়ারি, ২০১৫ ভোর ৪:৪৬

মারিয়া একটা দেশি মেয়ের নাম। তার ভাইটির নাম মবি। ওদের বাবার নাম এ এস এম মবিন। আমি কখনো জানতে পারি নি এই এ এস এম এর গোপন রহস্য। তবে হতে পারে আবু সুবাহান মহিউদ্দিন বা আবদুল সালাম মুহাম্মদ। যখন উঁচুতে উঠে যাচ্ছেন তখন সংক্ষিপ্ত হতে থাকলো পৈত্রিক বড় নামের অংশ।

আমি তাদের বাসায় গিয়ে যখন ছিলাম তাদের বাড়ির ভৃত্যের সংখ্যা ছিল কম করে হলেও চারজন। ড্রাইভার বাইরে দাঁড়িয়ে হর্ন দিচ্ছে। ড্রাইভারকে খেতে দেয় হতো একটা আলদা রুমে। আমি দেখেছি ঈদ-পার্বনে ড্রাইভারদের জন্য কিছু বাড়তি আয়োজন থাকতো।

মবিন লোকটিকে আমার মন্দ মনে হয় নি।অর্থের সমাগম হলেও তিনি বাড়ির সবাইকে দিয়েই চলেছেন। কিন্তু বিভেদটাও আড়াল হয় নি। বাড়ির ভৃত্যরা ভৃত্যের মত আড়ালে ছায়ার মত চলতো। স্যার বলতো কথায় কথায়। আমার প্রশ্ন ছিল কি কারণে ড্রাইভারকে খেতে দেয়া হতো মোটা চাল। কেন তাদের জন্য বরাদ্দ হয় সস্তা মেলামাইন। কাচের বাসনগুলো কী অপরাধ করেছিল।

হোটেল বা রেস্তোরায় সবই জাত পাত ভুলে যায়। তখন একই পাত্রে, চামুচে সব খায় কিন্তু বাড়িতে ঢুকতেই বনেদি আর সস্তা মানুষের জাত তফাৎ।

মবিন সাহেব, অথর্াৎ আলোচ্য ভদ্রলোক বিদেশে গিয়েছিলেন। আমি যেহেতু তাদের পরিবারে পরিচিত এলবাম খুলে দেখলাম। শুনলাম ওয়াশিংটন ডিসিতে যেখানে গেলেন সেটা এক অধীনস্তের বাড়ি। মবিন সাহেবের ড্রাইভার একযুগ আগে নিউইয়র্ক চলে গিয়েছিল। সেখানে ব্যবসা করে কপাল খুলেছে। সেই বাড়িতে দাওয়াত খেতে গেলেন। সেই ড্রাইভার। একই চেয়ার টেবিলে ঝকঝকে পরিবেশে সব খেতে বসেছে। ওই বিদেশের বাড়িতে এক টেবিলে বসে থেকে তার জাত যায় নি।



-

ড্রাফট ১.০ / গল্প হতে পারতো কিন্তু এখানেই ড্রাফটেড

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.