নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলো অন্ধকারে যাই

সময়টা কি করে দেবে সেটা তার অধিকারী জানে, চাইলে পোকায় ধরে নষ্ট কাল ভেসে যাবে যমুনার বানে

স্বদেশ হাসনাইন

ছোট একটা ফার্মে কাজ করছি । সৌখিন লেখক । ক্রিকেট খেলতে পছন্দ করি । পকেটে পয়সা থাকলে এদিক ঘুরে খরচ করে ফেলি । সুনীলের লেখার ভক্ত, শামসুর রাহমানের কবিতা পড়ি। বিদেশী লেখকের মধ্যে ড্যানিয়েল স্টীলের লেখা ভাল লাগে । সবচেয়ে ঘৃণা করি স্বাধীনতার বিরোধী শক্তিকে । একাত্তর আমার সবচেয়ে বড় অহংকার। ইমেইল: [email protected]

স্বদেশ হাসনাইন › বিস্তারিত পোস্টঃ

টুকরো ১

১৭ ই জানুয়ারি, ২০১৫ রাত ১১:২৭

কাটছে কাটছে। আরও কাটছে। কাটার পর থেকে যতদূর চোখে পড়ে জোড়া লাগানোর কোন ইচ্ছে নাই। অনিচ্ছা নাই। পাথরের টুকরো থাকলেও একটা ধারালো কিছুই নেই। কতক্ষণ অন্তরের ভিতর কাটার শব্দ শুনবে মুক্তাদির জানে না। তাই বলে কিছুটা যে সম্ভব না তা না। যদি একটা অলুক্ষণে কিছু হয়। বাড়ি খালি হয়। কিছুটা তখুনি সে করে ফেলতে পারে। পাড়ার নতুন কোন শব্দ, মহল্লার বাড়তি কোন সংকেত। তলপি তলপা গুটিয়ে অন্যত্র চলে যাবার আগে। একটা বাঁশ, কিছু দড়ি, কতেক মানুষের উপস্থিতি। ধাঁধাঁ লাগানো সময়। সময় হয়তো ঘড়ির তোয়াক্কা না করে তার মত কোন একটা সময়ের হিসাব বোঝে। দরজার খিড়কি বন্ধ, সমাপ্ত হয় ফিস ফাস। কেরোসিনের বাতি হাতে নাড়ি কাটার সময় সংবাদ আনে ধাত্রী, কন্যা সন্তান! বাতাসার মিঠাই গড়ায়ে পড়বে। মৌনব্রতের তপস্যা হবে। খুশিতে বেচুইন হয়ে টান দিয়ে নামাজের বসন গায়ে চাপিয়ে কানে হাত দেয় মুক্তাদির। নিয়মের চৌদ্দ পুরুষের হিসাব উদ্ধার করে, আজান তোলে গলায়। যাত্রী মনে করায় এ পুত্রসন্তান না। সন্তুষ্টির আওয়াজ কেন হবে। নিয়মের বালাই কাটে, কে কার কথা কানে নেয়। কন্যার নাম হবে চান সুলতানা।



-

ড্রাফট ১.০ /

আমি কি করে এডিট করি সেটা দেখানোর ইচ্ছে হয়।

একবার লিখি আর বহুবার তাকে মুছি

মুছতে মুছতে আমার সমস্ত ইচ্ছেরা ক্ষয়িষ্ণু পর্বতের মত অচল হয়ে যায়,

তবু সে ইচ্ছে থাকে - একদিন ছুঁয়ে দেখবো অধরা চন্দ্রমা। হায় চাঁদ, সোম চন্দ্রিত বিকির্ণ জ্যোৎস্না । প্রায় কালে উপ্ত শস্যবীজ কণিষ্কের ভূমিতে মেলে না হরিৎ পল্লব।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.