নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নাস্তিকরা বঁদড়ামি করবো আর আমি নিশ্চিন্তে বেহেশতে চইলা যাওয়ার ধান্দা করমু ! কক্ষনো না, বরং আমি এই কুলাংগার গুলারে জাহান্নাম পর্যন্ত ধাওয়া করমু, ওগো লগে জাহান্নামে ঢুকমু, ওগো আগুনের চাপাতি দিয়া কুপামু.......এর পরে আমার কইলজা ঠান্ডা হইবো।

চেংকু প্যাঁক

চেংকু প্যাঁক › বিস্তারিত পোস্টঃ

এরচেয়ে শতগুন অপরাধ করেছিলেন বাংলা ভাষী নোবেল বিজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর

১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৭:৫৯

"গুজরাটি ভাষী প্রখ্যাত রাজনীতিবিদ কায়েদে আজম মোহাম্মদ আলী জিন্নাহ “Urdu and Urdu shall be the state language” মন্তব্য করে যে অন্যায় করেছিলেন এরচেয়ে শতগুন অপরাধ করেছিলেন বাংলা ভাষী নোবেল বিজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর- “The only possible national language for inter provincial inter-course is Hindi in India” মন্তব্য করে।"(১)

রবী ঠাকুর, সুনীতি কুমার এর মত সাহিত্যিকরা কেন বাঙালী হয়েও হিন্দিকে ভারতের রাষ্ট্র ভাষা করার পক্ষে মত দিলেন?তাঁদেরকে কি বাঙালী বাংলাদ্রোহী হিসেবে আখ্যায়িত করবে?

যাই হোক, ভারতে আজ অবদি হিন্দির এই চাপিয়ে দেয়া আধিপত্যকে মেনে নেয়নি অনেকগুলো রাজ্য।নতুন করে শুরু হয়েছে হিন্দির রাজত্ব নিয়ে বিতর্ক।ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সম্প্রতি এক সমাবেশে বলেন; “Some people are trying to create a rift in different parts of the country in the name of language. We have to be alert,” (২)

ভারতের অন্য রাজ্যের কথা আপাতত বাদই দিন।কলকাতার বাঙালী সমাজের কি মেরুদন্ড আছে আমাদের মত আরেকটি ভাষা আন্দোলনের ডাক দেয়ার? রবী ঠাকুরের ঐ অবস্থানের বিষয়ে তাদের কি অনুভূতি? আমরা কি আবার শুনব; 'ওরা আমার মায়ের ভাষা কাইরা নিতে চায়' জাতীয় মিথের পূনরাবৃত্তি? দিল্লি কেন্দ্রিক ভারতীয় সম্প্রসারণবাদীরা কি আমাদের ও আসামের বাংলা ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিবে?

কেউ হয়ত বলতে পারেন হিন্দি মেজরিটি ভারতীয়ের ভাষা ছিল সেসময়।ভূল।তাহলে শুনুন ভারতের শেষ গভর্নর জেনারেল চক্রবর্তী রাজগোপালচারীর মন্তব্য। ১৯৬৮ সালের জানুয়ারী মাসে তিনি লিখেন; "...It is well known by now that Hindi is not the language of the majority of our people.... Hindi is, at best, the language of a large minority..." (৩)

"জিন্নাহ সাহেব এই অপরাধের জন্য মৃত্যুর আগে অনুতপ্ত হয়ে অনুশোচনা করেও অপরাধ থেকে রেহাই পাননি।কিন্তু রবীন্দ্রনাথ ঠাকুর এই মন্তব্যের জন্য কোন অনুশোচনা না করেও অপরাধী হিসেবে গণ্য হননি।রবং তিনি নন্দিত সর্বশেষ্ঠ বাঙ্গালী কবি হিসেবে আখ্যায়িত।"(৪)

নোটঃ

(১) সরকার শাহাবুদ্দীন আহমেদ, ইতিহাসের নিরিখে রবীন্দ্র-নজরুল চরিত, ২য় সংস্করন, বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি লিঃ, পৃষ্ঠা ১২

(২) Hindi Diwas: Some trying to create rift in the name of language, says Rajnath Singh, Indian Express, September 15, 2016, Click This Link

(৩) Rajaji In 1968: “Hindi Is, At Best, The Language Of A Large Minority”, Swarajya Archives, September 14, 2016, Click This Link

(৪) সরকার শাহাবুদ্দীন আহমেদ, প্রাগুক্ত

প্রাসঙ্গিক পোস্টঃ

বাংলাদেশে কালচারের রবীন্দ্রায়ন
https://www.facebook.com/muldharabd/posts/1162904927106162

কপিপেষ্ট

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৮:৩৩

হাসান ইমরান বলেছেন: তিনি যদি এটা বলে থাকেন তবে একদম ঠিক করেন নি।
তবে বাংলা সাহিত্যে তার অবদান ভুলা যাবে না কোনদিন ।

২| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৮:৫০

মাদিহা মৌ বলেছেন: কিন্তু বাংলা তো তাঁর প্রিয় ভাষা ছিল! তিনি তো হিন্দিতে কথাও বলতেন না! কেন তিনি এই কথা বলবেন?

৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৯:৪৬

কলাবাগান১ বলেছেন: আপনাকে লক্ষ্য করছি কিছুদিন ধরে...আপনাদের মত সাম্প্রদায়িক লোকেরা ই সকল সমস্যার মূল। সকল সমস্যা অন্যের ধর্ম আর আপনার ধর্ম ধোয়া তুলসি পাতা
There will be no peace until and unless people stop claiming - "My GOD is better than yours"

৪| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:০০

প্রামানিক বলেছেন: এরকম কথা আগে তো শুনি নাই।

৫| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:৩৭

আহা রুবন বলেছেন: রবি ঠাকুর, সুনীতি কুমার বাংলাভাষার বিরুদ্ধে বলেছেন! সাবাস...

৬| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:৪৭

আরণ্যক রাখাল বলেছেন: রবি ঠাকুর বানানটাই তো লিখতে পারলেন না!!
এত বাংলা প্রেম? বানান শিখে আসুন আগে, তারপর এঁদের নিয়ে কথা বলবেন

৭| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:০৪

গেম চেঞ্জার বলেছেন: রবিন্দ্রনাথ কিভাবে অপরাধি হলেন? বাংলার কি মেজরিটি ছিল সমগ্র ভারতে? আপনি সেইদলের লোক, যারা রবিন্দ্রনাথ ঠাকুর হিন্দু বলেই ভিন্নখাতে নিয়ে তাঁকে বিরুপভাবে উপস্থাপন করতে চান!
এইসব কর্মকান্ড হিনমন্যতা ছাড়া কিছুই না। |-)

৮| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:২৮

রূপক বিধৌত সাধু বলেছেন: অখন্ড ভারতের আয়তন মোটামুটি ৪২ লক্ষ বর্গ কিলোমিটারের মতো ছিলো । তখন বাঙালি শতকরা কত ভাগ ছিলো? এখন ভারতের আয়তন ৩২ লক্ষ বর্গ কিলোমিটারের মতো আর বাংলা ভাষাভাষী ৯ ভাগ এর নিচে ।
সমগ্র পাকিস্তানের আয়তন ৯ থেকে ১০ লক্ষ বর্গ কিলোমিটারের মতো ছিলো । আর সমগ্র পাকিস্তানের বাংলা ভাষাভাষী ছিলো ৫৬ ভাগ এর ওপরে ।
তো বস, আপনে কীভাবে দুজনের অপরাধকে মাপলেন?

১৭ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:৪১

চেংকু প্যাঁক বলেছেন: কেউ হয়ত বলতে পারেন হিন্দি মেজরিটি ভারতীয়ের ভাষা ছিল সেসময়।ভূল।তাহলে শুনুন ভারতের শেষ গভর্নর জেনারেল চক্রবর্তী রাজগোপালচারীর মন্তব্য। ১৯৬৮ সালের জানুয়ারী মাসে তিনি লিখেন; "...It is well known by now that Hindi is not the language of the majority of our people.... Hindi is, at best, the language of a large minority..." (৩)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.