নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নাস্তিকরা বঁদড়ামি করবো আর আমি নিশ্চিন্তে বেহেশতে চইলা যাওয়ার ধান্দা করমু ! কক্ষনো না, বরং আমি এই কুলাংগার গুলারে জাহান্নাম পর্যন্ত ধাওয়া করমু, ওগো লগে জাহান্নামে ঢুকমু, ওগো আগুনের চাপাতি দিয়া কুপামু.......এর পরে আমার কইলজা ঠান্ডা হইবো।

চেংকু প্যাঁক

চেংকু প্যাঁক › বিস্তারিত পোস্টঃ

জালিয়াতি করে ধরা প্রথম আলো, ফেসবুকে সমালোচনা ঝড়

১১ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৪৯

বাংলাদেশের মিডিয়া জগতে সবচেয়ে বেশি সমালোচিত পত্রিকা হচ্ছে দৈনিক প্রথম আলো। ১০ জুলাই ২০১৭ তারিখের প্রিন্টে আন্তর্জাতিক পৃষ্ঠায় পুতিনের এডিটিং ছবি প্রকাশ করে আবারো সমালোচনার শিকার হয়েছে পত্রিকাটি। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলছে নানান কথা। অনেকে আবার পত্রিকাটি বন্ধের দাবি তুলেছেন।



ব্লগার প্রেসিডেন্ট নামের এক ফেসবুক ইউজার তার আইডিতে প্রথম আলো পত্রিকার এডিটিং ছবি এবং আসল ছবি পোস্ট করে লিখেছেন, প্রথম আলো কোনো যাছাই বাছাই ছাড়াই সেই ফটোশপ করা ভূয়া ছবি দিয়ে পুতিনের ইজ্জত বাড়ানোর চেষ্টা করছে। এর আগেও ফটোশপ ছবি দিয়ে সাম্প্রদায়িক উস্কানি দিয়েছিল প্রথম আলো।

প্রবাসী লেখক আব্দুল্লাহ শাহীন তার ফেসবুক আইডি থেকে ভূয়া এবং আসল ছবি পোস্ট দিয়ে লিখেছেন,বাংলাদেশের গণমাধ্যমের এক নির্লজ্জের নাম হচ্ছে দৈনিক প্রথম আলো। সব সময় সাম্প্রদায়িক উস্কানি মূলক খবর প্রচারে কাজ করে। বাংলাদেশের রাজনীতির মাঠকে অস্থির করে রাখে। ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে বহুবার খবর ছাপিয়েছে। একাধিকার রাসূলে পাক (সা) এর কার্টুন প্রকাশ করেছে।
সে যাইহোক, আজ এই প্রথম আলো পুতিনের সম্মান বৃদ্ধির জন্য ভূয়া এডিটিং ছবি প্রকাশ করেছে। যার মাধ্যমে দেশের মিডিয়া প্রশ্নবিদ্ধ হয়েছে। বিশ্বের কাছে বাংলাদেশকে ছোট করেছে। ২০১৫ সালে বাংলাদেশের এক মন্ত্রী সংসদে প্রথম আলো বন্ধের দাবি তুলেছিলেন। কিন্তু পরবর্তিতে সেই দাবি নিশ্চুপ হয়ে গেল। বাংলাদেশের মিডিয়াকে প্রশ্নবিদ্ধ করায় প্রথম আলোর বিচার চাই।

ওহিদুল ইসলাম নামের একজন লিখেছেন, ফটোশপ ছবি দিয়ে নিউজমেকিং করা প্রথম আলোর পুরনো অভ্যাস। বছর কয়েক পূর্বে সাম্প্রদায়িক উস্কানি ছড়ানোর জন্য তারা ফটোশপ ছবি ছেপেছিল।
এবার প্রথম আলো এমনই একটা ফটোশপ ছবি ছেপেছে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে নিয়ে। জি-২০ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প আর এরদোয়ান এর মাঝখানে ইউ কে প্রতিনিধির চেয়ারটি কিছুক্ষণ ফাঁকা ছিল। সে দৃশ্যের ছবিতে সে ফাঁকা চেয়ারে পুতিনকে বসিয়ে ফটোশপ ছবি ব্যবহার করে প্রথম আলো। কমিউনিস্ট প্রথম আলো কমিউনিস্ট রাষ্ট্র রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের ইজ্জত কিছু বাড়াতে চেয়েছিল মনে হয়। কারণ ছবিটি বসানোতে মনে হয়েছে, সবার মনোযোগ আর আগ্রহের কেন্দ্রবিন্দু ছিল পুতিন।

‘যুক্তরাষ্ট্রের নেতৃত্বহীন এক বিশ্ব’ শিরোনামে একটি রিপোর্টে উক্ত ছবি ব্যবহার করা হয়। পরবর্তীতে ছবিটি তারা সরিয়ে দিলেও ই পেপারে এখনো বহাল তবিয়তে আছে।
মজার ব্যাপার হচ্ছে, প্রথম আলোর ফান ম্যাগাজিন ‘রস আলো’ তে “টি টোয়েন্টি নয় জি টোয়েন্টি” নামক একটি লেখায় সঠিক ছবিটিই এসেছে। এখন প্রথম আলো চাইলেও মিথ্যাচার করে ফটোশপ ছবিটাকে সঠিক বলে পার পাবে না। কারণ তারা নিজেরাই দুই স্থানে দুই রকম ছবি ছাপিয়েছ।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১১ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:০১

শামছুল ইসলাম বলেছেন: লজ্জা !!!! লজ্জা !!!!! .....

২| ১১ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:০১

রেজওয়ান করিম বলেছেন: প্রথম আলো জালিয়াতি করেছে না ওই ব্লগার। যদি তাই হয় তাহলে এটা কি (ক্লিক)

৩| ১১ ই জুলাই, ২০১৭ রাত ৮:২৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: প্রথম আলো সত্যি সত্যিই এই কাজ করে থাকলে তা' অবশ্যই নিন্দনীয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.