নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আল্লাহপাক বলেন \"ঐ ব্যক্তির কথার চেয়ে ভাল কথা কার হতে পারে যে মানুষকে আল্লাহর পথে ডাকে এবং নেক আমল করে এবং বলে যে নিশ্চয়ই আমি মুসলমানদের মধ্যে একজন।\"(আল-কোরআন)

ইলিয়াস বিডি

আমি এক মুসাফির

ইলিয়াস বিডি › বিস্তারিত পোস্টঃ

কারগুজারী ।।। মাওলানা আলী আকবর রহঃ ।।। রাশিয়ায় নামাজের একটি ঘটনা

২৪ শে জুলাই, ২০১৬ রাত ১০:১৭



মাওঃ হাফেজ এনায়েত উল্লাহ বর্ণনা করেন, যা তিনি মাওলানা মতিউর রহমান রহঃ এর নিকট শুনেছেন। হযরত মাওঃ আলী আকবর রহঃ একবার জামাত নিয়ে রাশিয়া গেলেন। রাশিয়ার এক শহর হতে অন্য শহর রওয়ানা হচ্ছেন। পথে নামাজের সময় হলে ড্রাইভারকে নামাজের জন্য গাড়ী থামাতে এবং নামাজের সুযোগ দিতে বলা হলো। বেচারা ড্রাইভার ছিল বেদ্বীন। সে নামাজের গুরুত্ব বুঝবে কি করে? সে কিছুতেই রাজি হলোনা। শেষে হযরত আলী আকবর রহঃ ড্রাইভারকে বললেন- আমাদের রাস্তায় নামিয়ে দিন। আমরা নামাজ পড়ব! যদি মনে চায় আমাদের নিয়ে যান। আর না হয় আমাদের ফেলে চলে যান। আবশেষে জামাতসহ হযরত মাওলানা কে রাস্তায় নামিয়ে দিয়ে ড্রাইভার গাড়ী নিয়ে তাদের রেখেই চলে গেলেন।জামাত নামাজ আদায় করল। কিন্তু কোন ভাবেই এই দুর্গম স্থান থেকে গন্তব্যে যেতে পারছিল না। যে স্থানে তাঁদের নামানো হয়েছে তা ছিল যন মানব শূন্য এক নির্যন রাস্তা শহর প্রায় ১০০ কিঃমিঃ দূর।রাস্তা দিয়ে মাঝে মাঝে গাড়ী যাচ্ছে কিন্তু থামানো যাচ্ছে না। এমন স্থান যে থাকা খাওয়ার কোন ব্যবস্থাও নেই। শেষে সকলে মাশওয়ারা করে তা’লিম চালু করে দিলেন। কিছুক্ষন পর দেখলেন দূরে একটা গাড়ী পেছাতে পেছাতে তাদের নিকট এসে থামল। তাদেরকে ফেলে যে গাড়ীটা চলে গিয়েছিল সেই গাড়ীটাই!তাদের সামনে থেমে গাড়ীর দরজা খুলে ড্রাইভার আলী আকবর রহঃ কে বললেন- আপনার সাথীদের নিয়ে গাড়ীতে উঠুন। হযরত মাওলানা কি বেপার যানতে চাইলে ড্রাইভার বলল আগে গাড়ীতে উঠুন পড়ে সব ঘটনা বলছি। গাড়ীতে সবাই উঠার পর গাড়ী স্টার্ট দিয়ে সামনে এগুতে লাগল। এবার ড্রাইভার বলা শুরু করল, “ আপনাদের ফেলে যাবার কিছুদূর পর গাড়ী বন্ধ হয়ে যায় এবং গাড়ী স্টার্ট দেবার পর আর সামনে বারে না কিন্তু পিছনে যায়। আমার বুঝতে বাকি রইলনা আপনাদের ফেলে যাবার কারনে এমন হচ্ছে তাই পিছন পিছন গাড়ী চালিয়ে আপনাদের এখানে আসলাম। আপনাদের গাড়ীতে উঠানর পর এখন গাড়ী সামনে চলছে।”

ফায়দাঃ যারা দ্বীনের দাঈয়ী আল্লাহ তাঁদের সঙ্গে আছেন। আর আল্লাহ যাদের সঙ্গে আছেন, আল্লাহই তাদেরকে পরিচালনা করেন।




তথ্যসূত্রঃ
বিশ্বের আকাশে তাবলীগী তারকা,
পৃষ্ঠা ৭১
সংকলন ১৯৯৬

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০১৬ রাত ১০:৩১

আহলান বলেছেন: হুম .. তাবলীগের লোকজন সাধারণ লোকজনকে রাস্তায় নামজের দোহাই দিয়ে খুবই বিরক্ত করে ... হরহামেশাই এটা করে থাকলে। এটা কয় নাম্বার গুল, সেটাই বোঝার বিষয়! আমিও একদিন এক তাবলিগওয়ালাকে গাড়ি থেকে রাস্তায় নামিয়ে দিয়ে আল্লাহর রহমতে বাসায় পৌছেছিলাম, গাড়ি ব্যক গিয়ারে যায় নাই! আল্লাহ শুধু ওনাদের জন্যই?

২৪ শে জুলাই, ২০১৬ রাত ১০:৪১

ইলিয়াস বিডি বলেছেন: মাওলানা আলী আকবর (রহঃ) একজন উচু মাপের বুযুর্গ ছিলেন। বেহুদা না বুঝে পন্ডিত সাজার কি দরকার। ভাল লাগলে পড়বেন না লাগলে পড়বেন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.