নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আল্লাহপাক বলেন \"ঐ ব্যক্তির কথার চেয়ে ভাল কথা কার হতে পারে যে মানুষকে আল্লাহর পথে ডাকে এবং নেক আমল করে এবং বলে যে নিশ্চয়ই আমি মুসলমানদের মধ্যে একজন।\"(আল-কোরআন)

ইলিয়াস বিডি

আমি এক মুসাফির

ইলিয়াস বিডি › বিস্তারিত পোস্টঃ

মুজাকারা ।।। মাওঃ আহাম্মদ লাট (দাঃবাঃ) ।।। বয়ান থেকে নসীহত - পর্ব ১

২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ১:২৯



তৌহিদ, আল্লাহ এক। তার হাতেই সমস্ত কুদরত। রসুলুল্লাহ ﷺ আল্লাহর সত্য নবী। তার আনুগত্যের মধ্যেই দুনিয়া আখিরাতের সুখ শান্তি। আর এই জীবন মাত্র কয়েক দিন। তারপর মরতে হবে আর এই জীবনের হিসাব দিতে হবে। তৌহিদ, রিসালাত ও আখিরাত।

তের বছরের এই সমস্ত মোজাহাদা, এই সমস্ত কষ্ট ক্লেশ। এই তিন বুনিয়াদি একীনকে হাকীকতের সাথে দিলে বসানোর জন্য এতসব মোজাহাদা হয়েছে। মেহনতের তরীকা শেখানো হয়েছে। কালেমা শেখো। কালেমা তখন পূর্ন হবে, যখন লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ হবে। কালেমা শেখো, নিজের আখিরাতকে সামনে রাখো। কেউ দেখুক না দেখুক। কেউ জানুক না জানুক। কারো খবর হোক না হোক। আল্লাহ সর্বশ্রতা, সামি’। সর্বদ্রষ্টা, বাছীর। সর্ব জ্ঞানী, আ’লিম। আর তিনি হালীম। তার হেলেমের, ধৈর্য্যরে কি কোন তুলনা হয়?আর তার ফেরেস্তারা! তারা আল্লাহর তাসবীহ পড়ে। সুবহান, সুবহানাকা ওয়া বিহামদিকা। আল্লাহ তুমিই সব কিছু করো। সব কিছু তুমিই করেছো। জমীনকে তুমি ধ্বসিয়ে ছিলে। জাতি সমূহকে তুমি ধ্বংস করেছ। ফেরাউনকে তুমিই ডুবিয়ে মেরেছো। কারুনকে ধ্বসিয়েছো। কিছরা ও কায়ছারকে পরাজিত করেছো। তোমার কি প্রশংসা করব! কি প্রশংসা করব তোমার ধৈর্য্যের?

তিনি সব জানেন। কে কি বলল। কে কি করল। কে কার হক মারলো। কে জুলুম করলো, কে ইজ্জতের উপর আঘাত করল, কে বাবা-মাকে কাঁদালো, কে বিবি বাচ্চার সাথে কি করলো,সব জানেন।

কি বলবো আল্লাহ তোমার ক্ষমার কথা! কত বড় বড় পাপীকে, কত বড় বড় অপরাধীকে, কেমন সব গুনাহগারকে মাফ করে থাকো। এই জন্য আমরা রসুলুল্লাহ ﷺ এর নিকট থেকে সবচেয়ে বড় পুরস্কার যেটা পেয়েছি, কাজ করতে হবে, কাজ করতে হবে তাওহীদ, রিসালাত, আখিরাতের বুনিয়াদকে বানিয়ে। জান নিজের, মাল নিজের, এই রাস্তার মোজাহাদা আর সমস্যাকে, কষ্ট ক্লেশকে সহ্য করে, আর প্রত্যেকের হক আদায় করা, সবর করা, প্রত্যেককে এর জন্য তৈরী করা, প্রত্যেককে আল্লাহর রাস্তার নকল হরকতকে বুঝানো।

লেগে থাকো, চলতে থাকো। এই জন্য এনামুল হাসান সাহেব (রহঃ) বলতেন, “আরে আমাদের এই মেহনত তো খুব সহজ। খুব সহজ। কেন? কারন এখানে যা কিছু নেয়ার তা শুধু আখেরাতে আল্লাহর নিকট থেকেই নেয়া হবে। আল্লাহ কে? প্রত্যেক বস্তুর ভান্ডার, খাজানা আছে তার কাছে। নিয়ে নাও তোমার বন্দেগীর জন্য। তো উনি বলতেন, কাজ তো বড় সহজ। আখেরাতের প্রতি নজর থাকবে।

তবে হ্যাঁ যখন সমস্যা সৃষ্টি হয়, যখন কোন মাছলা চলে আসে, আর কাজ করনে ওয়ালা আপোষে ঝগড়া শুরু করে দেয়। যখন নফছ আর নফসানিয়াত, আগ্রাসন, দুনিয়ার তলব,স্বার্থপরতা, যখন এই সব চলে আসে তখন কাজ আর কাজ থাকে না। সব এখানেই উসুল করার, জমা করার ফিকিরে পড়ে যায়।

সৌজন্যেঃ
মুজাকারা ।।। মাওঃ আহাম্মদ লাট (দাঃবাঃ) ।।। বয়ান থেকে নসীহত - পর্ব ১
টঙ্গী এজতেমা ২০১৪
(১ম পর্ব)
বাদ মাগরীব বয়ান

মন্তব্য ১৭ টি রেটিং +০/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ১:৪১

আহলান বলেছেন: ভাই দাঃ বাঃ মানে কি ? জানতে চাইছিলাম

২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ২:০৮

ইলিয়াস বিডি বলেছেন: দামাত বারকাতুহুম

২| ২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ২:০৯

আহলান বলেছেন: ভাই বিরক্ত হইয়েন না দামাত বারকাতুহুম মানে কি ?

২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ২:১৬

ইলিয়াস বিডি বলেছেন: তাঁদের বরকত দির্ঘস্থাই হইক

৩| ২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ২:২৪

রাসেল সরকার বলেছেন: টঙ্গীর এজতেমা কখন থেকে শুরু হয় এবং কে বা কারা শুরু করেন ?

৪| ২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ২:২৮

হানিফঢাকা বলেছেন: ভাই "মাওঃ" মানে কি?

২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ২:৩১

ইলিয়াস বিডি বলেছেন: মাওলানা

৫| ২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ২:৩০

ইলিয়াস বিডি বলেছেন: বিশ্ব ইজতেমার সংক্ষিপ্ত ইতিহাস

থেকে জেনে নিন টঙ্গীর এজতেমা কখন থেকে শুরু হয় এবং কে বা কারা শুরু করেন ?

৬| ২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ২:৩৩

হানিফঢাকা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ২:৪৫

ইলিয়াস বিডি বলেছেন: পড়তে থাকুন আর জানতে থাকুন। আপনাকেও ধন্যবাদ

৭| ২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ২:৪০

সিগনেচার নসিব বলেছেন: আলহামদুলিল্লাহ !!!

“ওয়েল কাম টু ইসলাম”

৮| ২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ২:৪৯

ইলিয়াস বিডি বলেছেন: আরো জানতে ভিজিট করুন কেরানীগঞ্জ বাংলাওয়ালী মসজিদ
আমাদের ফেইজবুক ফ্যেন পেইজে লাইক দিন

৯| ২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ২:৫০

রাসেল সরকার বলেছেন: ইলিয়াছি তবলীগ ঈমান-দ্বীন ও মানবতার বিপরীত ।

২৮ শে জুলাই, ২০১৬ বিকাল ৩:০২

ইলিয়াস বিডি বলেছেন: ফতুয়া বাজি না করে কমসে কম ৩দিনে গিয়ে তারপর মন্তব্য দিন।

১০| ২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ২:৫২

ইলিয়াস বিডি বলেছেন: আরো জানতে ভিজিট করুন কেরানীগঞ্জ বাংলাওয়ালী মসজিদ
আমাদের ফেইজবুক ফ্যেন পেইজে লাইক দিন

১১| ২৮ শে জুলাই, ২০১৬ বিকাল ৩:০১

রাসেল সরকার বলেছেন: বাংলাদেশ সহ প্রায় সারা বিশ্বের সাধারণ ধর্মপ্রাণ মুসলমানগন, তাদের বাহ্যিক লেবাস দেখে তাদের প্রতি আকৃষ্ট হয়ে দ্বীনের প্রকৃত ধারা হতে যেমন সরে যাচ্ছে তেমনিভাবে তাদের আকিদাকে সঠিক মনে করতেছে । কিন্তু সত্য অনেক ভিন্ন । কারনঃ-
* ইসলামের উছুল হলো পাঁচটিঃ কলেমা, নামাজ, রোজা, যাকাত ও হজ্ব । কিন্তু ইলিয়াছ শান্তি, মুক্তি ও মানবতার ধর্ম ইসলামের পঞ্চবেনা ভেঙ্গে মনগড়া ছয় উছুলে রূপান্তর করেছে । যথাঃ- কলেমা, নামাজ, একরামুল মুছলেমীন, এলেম ও জিকির, ইখলাছে নিয়্যাত, দাওয়াত ও তবলীগ ।
* মৌঃ শিব্বির আহম্মদ দেওবন্দী মোকালাতুস সদরইন নামক কিতাবে লিখেছে- মৌঃ ইলিয়াছ মেওয়াতীকে বৃটিশ গভঃ-এর পক্ষ হইতে নিয়মিত ৬০০ টাকা করে মাসিক ভাতা দেয়া হত । প্রক্ষাত ঐতিহাসিক জনাব মাওলানা গোলাম মেহের আলী সাহেবের দেওবন্দী মাজহাব নামক কিতাবেও এই ভাতা প্রাপ্তির কথা উল্লেখ রয়েছে ।
* ইলিয়াছ মেওয়াতী তার বিশ্বস্ত শিষ্য জহিরুল হাসানকে তার আসল উদ্দেশ্য প্রকাশ করতে গিয়ে বলেছে যে, জহিরুল হাসান আমার গোপন রহস্য কেউ জানেনা, লোকজন মনে করছে এটা নামাজের আন্দোলন, আমি কসম খেয়ে বলছি এটা কোন নামাজের আন্দোলন নয় । একদিন খুবই আক্ষেপ করে বললেন, মিয়া জহিরুল হাসান আমার উদ্দেশ্য হলো নতুন একটি কওম তথা দল সৃষ্টি করা । ( দ্বিনী দাওয়াত উর্দু রেছালার ২৩৪ পৃষ্ঠা )।
*তবলীগ জামায়াতের চিল্লা- আল্লাহর রাস্তায় জেহাদ করার চেয়েও শ্রেষ্ট । ( মালফুজাত- ৬৭, ৬৮, ১২৩ পৃষ্ঠা ) ।
* ১৯৫০ এর দশকে তৎকালীন পূর্ব পাকিস্তান বর্তমান বাংলাদেশে তবলীগ জামায়াতের প্রসার লাভ করে । ১৯৬৫ সালে ঢাকায় প্রথম এজতেমা শুরু হয় । এর আগে এই এজতেমা অনুষ্ঠিত হত কাকরাইল মসজিদে । পরবর্তীতে টঙ্গীর তুরাগ নদীর পূর্ব তীরে এই এজতেমার সমাবেশ অনুষ্ঠিত হতে থাকে ।
<< বোখারী শরিখঃ ২য় খন্ড ১১২৮ পৃষ্ঠা আবু সাঈদ খুদরী থেকে বর্ণিত- প্রিয় নবী এরশাদ ফরমান- পূর্বদেশ থেকে একটি দল বের হবে, এরা কুরআন পড়বে কিন্তু ওদের কুরআন পড়া হলকুমের নীচে যাবেনা ।ওরা দ্বীন ধর্ম থেকে এরূপ ভাবে বের হয়ে যাবে, যেমন তীর শিকার ভেদ করে চলে যায় আর কখনো শিকারের উপর ফিরে আসেনা । জিজ্ঞাসা করা হলো ইয়া রাসুলাল্লাহ ওদের চেনার উপায় কি ? প্রিয়নবী বললেন, ওরা অধিকাংশ লোকই মাথা কামায়ে (চেচে) রাখবে ।
মেশকাত শরীফের ২য় খন্ডে ৪৬২ পৃষ্ঠায় হাশিয়া লুমআতে বর্ণিত আছে ওরা গোল হয়ে বসবে ।

১২| ২৮ শে জুলাই, ২০১৬ বিকাল ৩:১১

ইলিয়াস বিডি বলেছেন: আপনার ফতুয়া বাজি কি হক্কানী আলেম সমাজ নিচ্ছে। যাচাই করুন। আপনার বুঝতে ভুল হচ্ছে। দাওয়ত ও তাবলীগ সম্পর্কে কিছু বিভ্রান্তি ও তার জবাব

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.