নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আল্লাহপাক বলেন \"ঐ ব্যক্তির কথার চেয়ে ভাল কথা কার হতে পারে যে মানুষকে আল্লাহর পথে ডাকে এবং নেক আমল করে এবং বলে যে নিশ্চয়ই আমি মুসলমানদের মধ্যে একজন।\"(আল-কোরআন)

ইলিয়াস বিডি

আমি এক মুসাফির

ইলিয়াস বিডি › বিস্তারিত পোস্টঃ

মুন্তাখাব হাদীস ।।। একরামে মুসলিম ।।। মুসলমানদের কষ্ট দেওয়া হইতে বাঁচিয়া থাকা

২০ শে এপ্রিল, ২০১৭ ভোর ৬:০৭



আল্লাহ তায়ালার বান্দাদের সহিত সম্পর্কিত আল্লাহ তায়ালার হুকুমসমূহকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের তরীকার পাবন্দি সহকারে পুরা করা এবং উহাতে মুসলমানদের মর্যাদার প্রতি খেয়াল রাখা।


।।। মুসলমানদের কষ্ট দেওয়া হইতে বাঁচিয়া থাকা।।।

*** হাদীস শরীফ ***

بِسْمِ اللهِ الرَّحْمنِ الرَّحِيمِ

হাদীস নম্বরঃ২৭৬

হযরত মুয়াবিয়া রদিয়াল্লহু আ’নহু (أبى سعيْدٍ رضى الله عنْه) বলেন আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করতে শুনেছি, যদি তুমি মানুষের দোষ-ত্রুটি তালাশ কর তেব তুমি তাহাদিগকে বিগড়াইয়া দিবে। (আবু দাউদ)
ফায়দাঃ অর্থ এই যে, মানুষের দোষ-ত্রুটি তালাশ করিলে তাহাদের মধ্যে ঘৃণা হিংসা এবং আরও অনেক মন্দ বিষয় পয়দা হইবে। ইহাও হইতে পারে যে, মানুষের দোষ-ত্রুটি তালাশ করিলে এবং এইগুলি ছড়াইলে তাহারা জিদে আসিয়া গুনাহের সাহস করিবে। এই সব বিষয় তাহাদের আরও বেশী বিগড়াইবার কারণ হইবে। (বযলুল মজহুদ)

হাদীস নম্বরঃ২৭৭

হযরত আব্দুল্লাহ ইবনে ওমর রদিয়াল্লহু আ’নহু (أبى سعيْدٍ رضى الله عنْه) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, তোমরা মুসলমানদেরকে কষ্ট দিওনা, তাহাদেরকে লজ্জা দিওনা এবং তাহাদের দোষ-ত্রুটি খুঁজিও না। (ইবনে হিব্বান)

হাদীস (দারুল কিতাব, জানুয়ারী ২০০২) পৃষ্ঠা ৬৩৪

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.