নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বল বীর চির উন্নত মম শির !

শাহারিয়ার ইমন

শাহারিয়ার ইমন › বিস্তারিত পোস্টঃ

ব্লগিং বৈষম্য

০৩ রা আগস্ট, ২০১৮ বিকাল ৩:৩২



সামু ব্লগে আছি প্রায় ২ বছর ৬ মাস । ধারাবাহিকভাবে বেশিদিন লিখতে পারিনা , পড়ালেখা নিয়ে ব্যস্ত হয়ে পড়ি । তবে সুযোগ পেলেই ব্লগ পড়ি ।
এই ক'বছরে ব্লগিং করে যা বুঝলাম এখানে আসলে ব্লগারদের মধ্যে একটা সিন্ডিকেট আছে । সিন্ডিকেটে কয়েকজন মাথা হিসেবে কাজ করে ,তারা আসলে খুব পপুলার । তাদের ভিতর কেউ কেউ খুব ভাল পোষ্ট দেন মাঝে মাঝে ,সব পোষ্ট যে ভাল হবে তাও ঠিক না ।
তবে তাদের এভারেজ পোষ্টও সবসময় জনপ্রিয় হয় । তারা পোষ্ট দিলেই একদল আছে যারা হুমড়ি খেয়ে পড়ে কমেন্ট করার জন্য ।
এরা মূলত সিন্ডিকেটের সদস্য হিসেবে কাজ করে ।

ব্লগে খুব ভাল ভাল পোষ্ট হয় ,ভাল ভাল পোষ্ট আছে যারা সিন্ডিকেটের বাইরে বা আড়ালে থাকে ।তাদের পোষ্টে হুমড়ি খেয়ে কমেন্ট করেনা কেউ । গুগলে কোন বিষয় নিয়ে জানতে চাইলাম ,দেখি প্রথম হয়ত সামুর ব্লগের লেখা আসছে ।অথচ পোষ্টে ঢুকে হাজার হাজার কমেন্ট নেই বাহ ভিউ অনেক কম ।তার তুলনায় সিন্ডিকেটের হোমড়া চোমড়াদের পোষ্ট বেশি ভিউ ও মন্তব্যপ্রাপ্ত হয় । বিষয়টা অনেকটা ফেসবুক লাইক দিলে লাইক পাবে ,কমেন্ট দিলে কমেণ্ট পাবে এইরকম লেইম ।

যারা ভাল তথ্য দেয় কিংবা বিশ্লেষনধর্মী লিখে বা ভালমানের সাহিত্য লিখে তাদেরই তো বেশি বেশি আলোচনা হওয়া উচিত । ব্লগিং ক্ষেত্রেও এরকম বৈষম্য আমার কল্পনার অতীত ছিল । এখানে সবাই সত্য-ন্যায়ের কথা বলবে সেখানেও বৈষম্য !! আর কি বাকি !

আশ্চর্য্য লাগে যখন দেখি সিন্ডিকেটের মাথাদের তেলবাজি করতে কোন কোন ব্লগার একের পর এক পোষ্ট রচনা করতেই থাকে ।কিংবা তাদের প্রশংসায় পঞ্চখ কবিতার পর কবিতা ।

ব্লগিং করতে এসে যদি চাটুকারিতা চলে ভিঊয়ার এবং মন্তব্য বৃদ্ধি করার জন্য ,তাহলে এমন ব্লগিং না করাই শ্রেয় ।

তবে ,একটা প্রশ্ন খটকা লাগছে ,মানুষ এখানে কেন আসে ব্লগিং করতে ?

মন্তব্য ৬৯ টি রেটিং +৬/-০

মন্তব্য (৬৯) মন্তব্য লিখুন

১| ০৩ রা আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫০

কিশোর মাইনু বলেছেন: দুঃখের বিষয়।

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

শাহারিয়ার ইমন বলেছেন: আসলেই

২| ০৩ রা আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫১

বিদ্যুৎ বলেছেন: আপনি এটা বুঝতে দুই বছর নষ্ট করেছেন। আমি একাই লড়েছি, ব্যক্তিগত ভাবে আমি অনেক কবি সাহিত্যিকগণের বিভিন্ন সংগঠন এবং গণমাধ্যমের সাথে জড়িত। আমার সাথে বেশ কয়েকজন কবি, লেখক এখানে এসেছিলেন লিখতে কিন্তু টিকতে পারেননি। এখানে কিছু কীটপতঙ্গ আছে তাদের অত্যাচারে আমার কবি বন্ধুরা বিদায় নিয়েছে। কবিতা আমিও লিখি এখানে পোস্ট করলে মোটামুটি ২০জন ভিউয়ার পাওয়া যায়, কমেন্ট তো সৌভাগ্য। তবে কিছু কমেন্ট পাওয়া যায় ঐ কীট গুলো করে যেখানে থাকবে মিথ্যা আর অশ্রাব্যতা। আসলে আমি এখানে লিখি কোন ভিউয়ারের আশায় নয় আমি লিখি আমার লেখার চর্চা ধরে রাখার জন্য। আর গণমাধ্যমে তো আর সব কথা প্রকাশ করা যায় না, তাই এখানে কিছু ব্যাক্তিগত মতামত প্রকাশ করি মাত্র। এইগুলোকে এড়িয়ে চলেন ভাল হবে।
ধন্যবাদ আপনাকে।

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪১

শাহারিয়ার ইমন বলেছেন: আপনি ঠিক বলছেন ,এই ব্লগিং করে চার আনার লাভ নাই । বাস্তবে এর চেয়ে লেখালেখি করা অনেক ভাল

৩| ০৩ রা আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫৭

মনিরুল ইসলাম বাবু বলেছেন: ঠিক বলেছেন

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

শাহারিয়ার ইমন বলেছেন: আমার তাই মনে হয়

৪| ০৩ রা আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩২

কাওসার চৌধুরী বলেছেন:



শাহরিয়ার ইমন ভাই; শুভেচ্ছা রইলো। আমি ব্লগে নতুন, এজন্য ব্লগ নিয়ে আপনার মতো এতো সমৃদ্ধ অভিজ্ঞতা নেই। আপনার এ মতামত পুরোপুরি ঠিক নয়। তবে অনেক মানহীন লেখায়ও অনেক কমেন্ট হয়, ভিউ হয় এটা সত্য; কিন্তু যাচাই করে দেখবেন ভাল মানের পোস্ট করলে কমেন্টের কোয়ালিটি যেমন ভাল হয়, ঠিক তেমনি লেখকের প্রতি উত্তরও খুব গোছালো, যুক্তিপূর্ণ হয়।

এজন্য একজন ব্লগারকে শুধু ভাল লেখা পোস্ট করলেই হবে না; পাশাপাশি কমেন্টের উত্তরটি খুব সুন্দর করে গুছিয়ে দেতে হবে, আর কমেন্টের সঠিক প্রতি উত্তর দেওয়া উচিৎ। এতে কমেন্টকারী খুশে হয়ে লেখকের পরবর্তী পোস্টগুলোতে আবার কমেন্ট করেন। এতে লেখক ও পাঠকের মধ্যে একটি সম্পর্ক গড়ে উঠে।

অনেক ব্লগার ভাল লেখেন, কিন্তু কমেন্টের উত্তর দায়সারা ভাবে দেন; কেউ কেউ তো প্রতি উত্তর পর্যন্ত করেন না। এমন ব্লগে পাঠকরা পরবর্তীতে কমেন্ট করার আগ্রহ হারিয়ে ফেলেন। অনেক ব্লগার অন্য ব্লগারদের লেখায় কমেন্ট করেন না, ফলে তার পরিচিতি বাড়ে না। এজন্য শুধু নিজে ভাল পোস্ট লেখলেই হবে না, অন্যের ভাল পোস্টে সময় সুযোগে কমেন্ট করতে হবে।

তবে ভাল লেখার পরও যদি কোন লেখকের লেখা মূল্যায়ন না হয় তাহলে বলতে হবে এটা দুর্ভাগ্য। তবে কেউ কেউ ভাল লেখকের কলম থামিয়ে দিতে লেখককে আক্রমণ করে বসেন; এদের সংখ্যা অল্প। এজন্য এদেরকে এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ।

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫০

শাহারিয়ার ইমন বলেছেন: কমেন্ট করা উচিত তাই বলে এটাকে ম্যান্ডাটরি একটা প্রথার মত বানালে ব্লগ তো কানা হয়ে যাবে ।একজন খুব ভাল লেখেন তার কমেন্ট করার সময় নেই ,তাই বলে কেউ তার পোষ্ট পড়বেনা বা কমেন্ট করবেনা ? যেখানে তার পোষ্ট নিয়ে আলোচনা হওয়ার কথা সেখানে দেখা যাবে অন্য কারো পোষ্ট নিয়ে তুমুল আলোচনা হচ্ছে

৫| ০৩ রা আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩৮

বাকপ্রবাস বলেছেন: ব্লগে ব্লগিং করতে করতে অলিখিত একটা গ্রুপ হয়েই যায়, প্রথমে যিনি পোষ্ট দিচ্ছেন তার পরিচিত, বন্ধুবান্ধবরা কমেন্ট করবেনই, তার উপর একটু ভাল লিখলে কিছু ভক্তও দাঁড়িয়ে যায়। তারাও সব লেখায় কমেন্ট করবেন, ভাল না লাগলেও করবে কার পরিচিত হয়ে গেছে, আর কমেন্ট করে তার সান্যিধ্যেও থাকার প্রচেষ্টা। এসবের ফাঁকে যারা ভাল লেখা দিচ্ছেন কিন্তু কোন প্রকার আতেল সম্পর্ক রাখেননা, তাদের পোষ্টগুলো একা একা হারিয়ে যায়, তা নিয়ে আপত্তি নেই, কিন্তু আপত্তি থাকবে (শিউরনা) যদি মডারেশন এসবের ফাঁদে পা দেয়, আমার মনে হয় কিছু কিছু পোষ্ট নির্বাচিত পোষ্ট হয় কেবল পরিচিতির কারনে, লেখক খারাপ তা কিন্তুু নয়, লেখ ভাল বলেই তার পোষ্টগুলো নির্বাচিত পোষ্ট হয় এবং এক পর্যায়ে মডারেশন তার পপুলারিটির কথা চিন্তা করে সাধারণ লেখাটাও নির্বাচিত করে থাকতে পারেন, তখন যারা কোন প্রকার কৃত্রিম সম্পর্ক মেনটেইন করে ব্লগ করেননা তাদের চোখে কটু লাগে। ভাবে এটা নির্বাচিত হবার কী আছে!!!!!!!!!

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪৩

শাহারিয়ার ইমন বলেছেন: ফেইসবুকের লাইক কমেন্ট ধারীদের মতই ত তাহলে ব্যাপারটা

৬| ০৩ রা আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৪

ভীতু সিংহ বলেছেন: সামুর এই ব্যাধি অনেক পুরনো। এই কারনে ব্লগে আসতে তেমন একটা ইচ্ছে হয় না। অনেক ভালো ব্লগার এই সমস্যার কারনে সামু ছেড়ে চলে গেছেন। যারা থাকলে হয়তো আরো অনেক ভালো ভালো পোস্ট দেখা যেত।

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫২

শাহারিয়ার ইমন বলেছেন: সামুতে থেকে লাভ দেখছিনা কিছুই

৭| ০৩ রা আগস্ট, ২০১৮ বিকাল ৫:১০

ভ্রমরের ডানা বলেছেন:

কেউ কারো লেখা নিয়ে সিন্ডিকেটববাজী করে না। এটা ভুল ধারণা। ব্লগীয় মিথস্ক্রিয়া আপনি বুঝতে ব্যর্থ হয়েছেন।

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

শাহারিয়ার ইমন বলেছেন: সবাই সব বুঝবেনা এটা স্বাভাবিক যেমন আপনি আমার বক্তব্য কিছুই বোঝেননি

৮| ০৩ রা আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:


প্রশ্নফাঁস না হলে, আপনার কপালে কি আছে বলা মুশকিল! পড়ালেখা করেন, নাহিদ মাথা খাটানোর কথা ভাবছে

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

শাহারিয়ার ইমন বলেছেন: হাহাহা , ভার্সিটি লেভেকে প্রশ্ন ফাঁশ হয়না ।এটি বোধ হয় আপনি জানেন না । আর সত্য কথা সবাই সহ্য করতেও পারেনা

৯| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮

ভ্রমরের ডানা বলেছেন:
দুই বছর ছয় মাসে ৫৪২ টা মন্তব্য করেছেন। আপনাকে তো আমি মনে করছি দুই মাসওয়ালা ব্লগার। দুই মাসে ব্লগার হৃদির প্রোফাইল দেখতে পারেন। পরিসংখ্যান বুঝে যাবেন। সমস্যা হল আপনি ব্লগ কম পড়েন। মন্তব্য কম, লেখার কন্টেন্টে পড়ার কিছুই নেই।



কথা কড়া কিন্তু এটাই সত্য! ( সত্য কথার দাম নাই)!

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫৯

শাহারিয়ার ইমন বলেছেন: দুইমাস ব্লগ করি আর দশ বছর ব্লগ করি ,সেটা কোন কি ফ্যাক্ট হওয়ার কথা ? আমার ত ভাই আজাইরা সময় নাই যে ঢালাওভাবে সব পোষ্টে কমেণ্ট করব । আমার লেখার কন্টেট খারাপ হতে পারে। আমি ওত ভাল মানের লেখক নই ,আমি কোন লেখকই না । মনের শখে মাঝে মাঝে সময় পেলে সামুতে আসি । আমি আমার প্রোফাইল নিয়ে এই পোষ্টটি দেইনি ,সেটা বুঝতে আপনি ব্যর্থ হয়েছেন । চাটুকার কবি ,লেখকদের কন্টেন্ট এখানে খুব ভাল হয় ।তদের পোষ্ট গিয়ে বেশি করে পড়ুন জ্ঞান বাড়বে ।
:)

১০| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫৩

কথার ফুলঝুরি! বলেছেন: আপনি লেখা চালিয়ে যান ভাইয়া আমরা আছি আপনার পাশে সবসময়। তবে একটা বিষয় মাথায় রাখবেন ভাইয়া, আপনি যদি ভাল লিখেন একসময় আপনার লেখাও প্রশংসা পাবে । আর হা আপনাকেও নিয়মিত হতে হবে ব্লগে। আপনি যদি সামুকে ভালোবেসে সময় দেন সামুও আপনাকে ভালোবেসে আপন করে নিবে।

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০৪

শাহারিয়ার ইমন বলেছেন: আমি আমার লেখার প্রশংসা পাবার কথা বলিনা , প্রশংসা পাওয়ার চেয়ে লেখার সত্যি মান যাচাই হোক

১১| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭

পদাতিক চৌধুরি বলেছেন: মান্যবরেষু ভাইজান,

আপনি ব্লগে আমার চেয়ে সিনিয়র। অভিজ্ঞতা নিঃসন্দেহে বেশি। তব আজকের এই প্রসঙ্গে আপনার সঙ্গে সহমত দিতে পারছিনা। ব্লগে আমাদের কারও একে অপরের সঙ্গে পরিচয় নেই। তবে ব্লগে এসে একে অপরের লেখালেখি পড়ে একটা ব্লগিও সম্পর্ক তৈরী হয়। যেখানে একে অপরকে সম্মান দেয়, পোষ্টের হয়তো ভালোটাই তুলে ধরি, খারাপটা তুলে একটা অপ্রীতিকর অবস্থায় পড়াটা কী সত্যিই কাম্য। যদিও সিনিয়র এক দুজন তাদের ডেডিকেশন, বিচক্ষণতা, সিনিয়রিটি দিয়ে যে মূল্যায়ন করে আমাদের মত নুতনদের মুখে সেটা কী শোভা পায়?

পাশাপাশি যারা তুলনায় অনেকটা সময় ব্লগে দিতে পারে, তাঁর যদি একটা ফ্রেন্ডস সার্কেল তৈরী হয় সেটা নিয়ে সিন্ডিকেট সুলভ ব্যাখ্যাট বোধহয় সঠিক নয়। ব্লগে একটা সুন্দর সম্পর্ক বহুজনের মধ্যে আছে। আমি আপনিও খুব সহজেই সেই সম্পর্কের মধ্যে ঢুকতে পারি। তার জন্য একে অপরের পোষ্টগুলি পড়তে হবে, কমেন্ট করতে হবে। আর তখনই চেনা জানা না থাকলেও মনে হয় আমরা পরস্পরের কতনা আপন।

ভালো পোষ্ট হলে পাঠক কম বলে যে বিষয়টি তুলে ধরেছেন, আমার মনে হয়, এমন কিছু কুলীন লেখক যারা অন্যের কমেন্টের প্রতিমন্তব্য করেননা। আমি এই সামান্য কয়েকমাসে এমন কয়েকজন ব্লগারকে দেখেছি, উত্তর না দিতে। ব্যক্তিগত ভাবে সেই ব্লগারের পোষ্ট আর পড়িনা। যদিও তিনি খুব ভালো লেখেন। আমার মনে হয় এক্ষেত্রে পাঠক করতে না পারার ব্যর্থতা সংস্লিষ্ট ব্লগারের।

পরিশেষে আপনাকে অনুরোধ করবো যদি সিন্ডিকেট বলে কিছু থেকে থাকে তাহলে আসুননা আজ থেকে আমি আপনি মিলে একটি সিন্ডিকেট তৈরী করি অন্যদের ঈর্ষার পাত্র হয়ে উঠি। সরি, জাস্ট ফান। আমার ব্লগ বাড়িতে আপনার নিমন্ত্রণ থাকলো। অপক্ষা করবে।

অনেক অনেক শুভকামনা আপনাকে।

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০১

শাহারিয়ার ইমন বলেছেন: আমি আসলে একটু কড়া আর একরোখা টাইপের কিনা ।

১২| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০২

ভ্রমরের ডানা বলেছেন:


সবার মন্তব্য পড়েন ভাল করে। চাদগাজী সাহেবেরটা বেশী করে মাথায় রাখবেন।

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০৩

শাহারিয়ার ইমন বলেছেন: উনি কি এখনাকার প্রধানমন্ত্রী টাইপের কিছুটা

১৩| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০৪

ভ্রমরের ডানা বলেছেন:
না না তা কেন! উনার কথাটা আপনার কাজে আসতে পারে :D

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

শাহারিয়ার ইমন বলেছেন: উনাকে মনে হয় এখানে সবাই চেনে ,ওনার কথা তাই আর নতুন করে বলার দরকার নাই

১৪| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১০

আরণ্যক রাখাল বলেছেন: আমার মনে হয়নি এমন। ভাল লিখলে মানুষ যাবেই। কমেন্টও করবে। আমার খারাপ পোস্টে গিয়ে সমালোচনা করতেও ইচ্ছে করে না। সময় নষ্ট করছি মনে হয়

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১৬

শাহারিয়ার ইমন বলেছেন: সবার দৃষ্টিকোন ও মতের মিল এক হবেনা এটাইত নিয়ম

১৫| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১১

ভ্রমরের ডানা বলেছেন:


কমেন্ট করলে কমেন্ট পাওয়া যায় এখানে। এটাই সিন্ডিকেট! এটা ছাড়া এখানে বেইল নিতে খুবই ভাল লিখতে হয়। আর খুব ভাল লিখেও নিস্তার নেই যদি ওই ব্লগারের না পছন্দ হয় আপনার মতবাদ!


শুরুতে আমিও স্ট্রাগল করেছি। তবে বৈষম্য চোখে পড়েনি। যা হয়নি তা নিজের ভুলেই হয়নি হয়ত। তবে লাইক মাইকে পাত্তা দিয়েন না। এটা ক্ষতিকর জিনিস।কড়া লেখা লেখুন দেশ নিয়ে লেখুন। আলোচনা সমালোচনা অবশ্যই করব।

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১৫

শাহারিয়ার ইমন বলেছেন: লাইক তো ফেসবুক থেকে ধার করে আনা , কমেন্ট করলে কমেন্ট পাওয়া যায় এই সিন্ডিকিটের কথাই আমি একটু রঙ চং মেখে বারিয়ে বললাম আর কি । হ্যা আর মতবাদ পছন্দ না হলে কমেন্ট করবেনা এটা আরেকটা চরম সত্যি কথা । লেখকদের বিভিন্ন মতবাদ থাকবে এটাতো স্বাভবাকি

১৬| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: অপ্রিয় হলেও কথাগুলো সত্য। ব্লগ ও আস্তে আস্তে ফেইসবুকের মতো হয়ে যাচ্ছে। এবং এটাও সত্য, ফেইসবুকের চাইতে ব্লগের লেখাগুলোর মান এখনো অনেক অনেক অনেক ভালো।

দু'চারজন ছাড়া ব্লগে অনেক গুণীজনের উপস্থিতি নিয়মিত চোখে পড়ে।

ধন্যবাদ। শুভ ব্লগিং।

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৬

শাহারিয়ার ইমন বলেছেন: একে তারপরেও শুভ ব্লগিং বলবেন ?

১৭| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:৩৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: হুম। বাংলাভাষায় সামুর চাইতে ভালো কোনো ব্লগ প্লাটফর্ম আর একটাও কি দেখাতে পারবেন? পারবে না।
ভালো মন্দ সব সেক্টরে, সব স্থানেই আছে। ভালোটাকে গুরুত্ব দিন।

যথাসম্ভব যাদের ফেবুর লাইক কমেন্টারের মতো ফাউল, বাজে মনে হয় তাদের এড়িয়ে চলুন। ভালো,গুনীদের প্রাধান্য দিন। তবেই পরিবর্তন সম্ভব। সস্তা লাইক-কমেন্টারদের মন মানসিকতা বা ভাবনার পরিধি বৃদ্ধি করার প্রচেষ্টা করাটাও এক ধরণের নীরব আন্দোলন। (আমার ব্যক্তিগত ভাবনা)

শুভাকাঙ্ক্ষী সহ ব্লগার হিসেবে বললাম। ভালো থাকবেন।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:৩৯

শাহারিয়ার ইমন বলেছেন: বুঝেছি ।ভাল করে বুঝিয়ে বলছেন

১৮| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:৪৩

সুমন কর বলেছেন: আপনি ভালো ভালো লেখা খুঁজে পড়ুন এবং মন্তব্য করুন। দেখবেন আপনিও মন্তব্য পাচ্ছেন। এখানে মন্তব্য করাটা খুব জরুরী।
যারা শুধু পোস্ট দেয়, তারা হারিয়ে যায়....
এখানে পড়তে হবে, মন্তব্য করতে হবে এবং সময় দিতে হবে.....

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:৫৪

শাহারিয়ার ইমন বলেছেন: সেটা আমি অন্যভাবে একটু কড়াভাবেই পড়লাম , অনেকেই তো তা মানলনা

১৯| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:০৩

জোবাইর বলেছেন: প্রথমেই শুভেচ্ছা জানাচ্ছি।
আপনার অভিযোগের সাথে আমি আংশিক সহমত। ব্লগে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে আমি আছি প্রায় দশ বছর! আমার অভিজ্ঞতা থেকে বলতে পারি, সিন্ডিকেটের মতো কিছুটা প্রভাব এখানে আছে এটা ঠিক। ভালো লেখা লেখতে হলে ভালো ও গুরুত্বপূর্ণ টপিক এবং সেইসাথে সময়ের প্রয়োজন। যারা ভালো লেখে তারা ব্লগের ভালো লেখাগুলো পড়েও। তাই যারা ভালো লেখে অন্ততপক্ষে তাদের পোস্ট পড়ুন ও মন্তব্য করুন। এতে আপনিও উপকৃত হবেন, সেইসাথে তারাও আপনার পোস্ট পড়বে, মন্তব্য করবে। তারা শুধু মন্তব্যের জন্য মন্তব্য করবে না। পোস্ট পড়ে গঠনমূলক মন্তব্য করবে। আপনি নিজেই বলেছেন, গুগলে কোনো বিষয়ের ওপর চার্জ করলে কম মন্তব্যের, কম ভিউর, কিন্তু ভালো পোস্টগুলোই আসে। এটি আমার নিজের লেখায়ও শতভাগ সঠিক। যেসব চটুল, গদবাঁধা, দলবাজি ও সিন্ডিকেটের পোস্ট প্রতিদিন অনবরত আসছে,অনেক ভিউ ও মন্তব্য পাচ্ছে এগুলোর আকর্ষণ, চমক, গুরুত্ব যতক্ষণ প্রথম পাতায় আছে ততক্ষণ। এরপরে শেষ! এধরনের পোস্ট লেখতে সময় ও জ্ঞান কোনটাই খুব একটা লাগে না। তাই অনেকে প্রতিদিনই লিখে থাকেন। তাই ব্লগে এরা বেশি পরিচিত। আবার অনেকের কাছে এরা বিরক্তিতও। সস্তা জনপ্রিয়তার পেছনে না ঘুরে ভালো ও উন্নতমানের পোস্ট লিখুন। এতে নিজের লেখালেখির হাত যেমন পাকা হবে, তেমনি জ্ঞান অর্জনে উৎসাহী পাঠকও (যদিও এরা সংখ্যায় কম!) উপকৃত হবে। হতাশ হবেন না। ভালো থাকুন।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:৫২

শাহারিয়ার ইমন বলেছেন: এতক্ষনে ১০০% বিশ্বদ্ধ একটা কমেন্ট পেলাম ,আপনার উপদেশ মনে থাকবে ।আপনিও অনেক ভাল থাকুন

২০| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:৩০

যবড়জং বলেছেন: ৫ নং কমেন্ট এর সাথে এক মত , আমাও ঠিক ওরকমই মনে হয় । তাই জানিয়ে গেলাম ।। শুভকামনা রইল ।।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:৫৩

শাহারিয়ার ইমন বলেছেন: এত কষ্ট করে জানানোর দরকার ছিলনা । যেহেতু কমেন্ট করাই আছে

২১| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:৩৩

মাহিরাহি বলেছেন: বাংলাদেশের এমন একটি ক্ষেত্রের নাম উল্লেখ করুন, যেখানে অরাজকতা নেই, দলবাজি নেই, অযোগ্যদের রমরাম অবস্থা নেই।

আপনি কিভাবে আশা করেন সা ইন এর ব্যতিক্রম হবে!।

বাংলাদেশের জনগণই ত এখানে লেখালেখি করে, অতএব পরষ্পরের পিঠ চুলকানোটাও থাকবে।

কিন্তু এতে লাভ কি!

সাময়িক আনন্দ লাভ, নাকি এটা একটি উপরের উঠার সোপান (সাংবাদিক হওয়া ইত্যাদি) হিসাবে কাজ করে।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:৫৬

শাহারিয়ার ইমন বলেছেন: এখান থেকে সাংবাদিক হওয়া যায় ,এরকম শুনিনি

২২| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:৪১

যবড়জং বলেছেন: আবার কমেন্ট করতে আসতে হলো কারণ ৫ নং কমেন্ট পড়ার পর হঁঠাৎ নিচে আর একটা কমেন্ট চোখে পড়লো সেখানে ২মাস বয়সী ব্লগের উদহরন দেওয়া আছে । সে প্রসঙ্গে একাধিক নিকে ( আইডি ) র কথা চলে আসে । তখন আবার গোপন কথা রইবেনা গোপন ।।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:৫৬

শাহারিয়ার ইমন বলেছেন: আচ্ছা গোপন কথা বলতে না চাইলে বইলেন না

২৩| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১১:৫৬

নীলপরি বলেছেন: অনেকেই অনেক কথা বলে দিয়েছেন । আর কি বলবো ?
নেগেটিভ ভেবে কি হবে ? এখানে অনেক উৎসাহদাতাও আছেন । আশাকরি বুঝবেন ।
শুভকামনা

০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ১২:০০

শাহারিয়ার ইমন বলেছেন: নেগেটিভাবে নয় নীতিগতভাবে ভাবেন

২৪| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ১:২৩

এখওয়ানআখী বলেছেন: লেখাটি ও কমেন্টগুলো পড়লাম এবং হতাশ হলাম। ভাল লেখা কাকে বলে হয়ত তাই জানিনা অথচ আমরা ব্লগার হা হা হা

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৩:০৮

শাহারিয়ার ইমন বলেছেন: সেটা অবশ্য ঠিক বলেছেন ।

২৫| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ২:২৮

ইব্‌রাহীম আই কে বলেছেন: সদ্য প্রসূত ব্লগার, এখনো এতো কিছু বুঝার ক্ষমতা হয়নাই :|

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৩:০৯

শাহারিয়ার ইমন বলেছেন: বুঝবেন ধীরে ধীরে সব ,আমার বুঝতেই এত দিন লেগে গেল

২৬| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ৯:১৭

সনেট কবি বলেছেন: কেউ কারো আত্মীয় বন্ধু হলে তারা তাদের লেখা অনুসন্ধান করেও পড়ে আর মনের আবেগে মন্তব্য করে। আর ভাল লেখা পড়ে ও মন্তব্য করে নিরপেক্ষ পাঠক। তবে কি সামুতে নিরপেক্ষ পাঠক নেই? নাকি যা আপনার দৃষ্টিতে ভাল তা’ অন্যেদের দৃষ্টিতে মন্দ? যারা মন্তব্য পায়না সম্ভবত তারা মন্তব্য করেওনা। ইদানিং আমি মন্তব্য খুব কম পাচ্ছি। হিসেব করে দেখলাম আমি মন্তব্য করছিও কম। যে ক’জন মন্তব্য করছে তারা কিন্তু বলছেনা আমার লেখা আগের চেয়ে খারাপ হয়েগেছে! তা’হলে মন্তব্য কমে যাওয়ার কারণ কি?

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৩:১১

শাহারিয়ার ইমন বলেছেন: নিরপেক্ষ পাঠক এবং সমালোচক খুব বেশি বেশি দরকার সামুতে

২৭| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ৯:২৪

সনেট কবি বলেছেন: আমি কিছু ব্লগারকে নিয়ে পোষ্ট দিয়ে ভরপুর মন্তব্য পাচ্ছি, কিছু ব্লগারকে নিয়ে পোষ্ট দিয়ে মন্তব্য খরায় ভুগছি। এমনকি স্বয়ং আল্লাহকে নিয়ে লিখেও মন্তব্য পাচ্ছিনা। এর কারণ আপনি একটু অনুসন্ধান করে দিলে বড় উপকৃত হই। কারণ লেখক মাত্রই চায় লোকে তার লেখা পড়ুক ও মন্তব্য করুক!
আল্লাহকে নিয়ে পোষ্ট দিয়ে পাঠক খরায় ভুগছি! এর কারণ কি আল্লাহ না আমি?

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৩

শাহারিয়ার ইমন বলেছেন: ওইযে চাটুকারিতা মন্তব্য ও ভিউয়ার পাওয়ার অন্যতম উপয়া ভাবা হয় সামুতে ।ঘৃনিত একটা উপায় । আর আল্লাহকে নিয়ে পোষ্ট দিলে মন্তব্য কম আসবে স্বাভাবিক এখানে ইসলামপন্থী লোক কমই আছে

২৮| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ১১:৫১

হাঙ্গামা বলেছেন: এই যে দেখেন সবাই ক্যামনে ঝাঁপাইয়া পড়ছে !! :D
সহমত প্রকাশকারীরা তো আসছেই.....যাদেরকে খোঁচা দিছেন তারা ও আসছে। =p~
এভাবে চালাইয়া যান।

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৪

শাহারিয়ার ইমন বলেছেন: খোচাঁ খেয়ে ভাই আমার অভ্যাস আছে , আমি সবসময় সত্য ও ন্যায়ের কথা বলতে অটল ।

২৯| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ১১:৫৩

রাজীব নুর বলেছেন: খুব মন দিয়ে পড়লাম, মন্তব্য সহ।

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৪

শাহারিয়ার ইমন বলেছেন: আচ্ছা ।

৩০| ০৪ ঠা আগস্ট, ২০১৮ দুপুর ১২:৩১

সাাজ্জাাদ বলেছেন: ব্লগে আসি পড়তে আর কিছু জানতে। গত ৬ বছর শুধু পড়েই যাচ্ছি। মাঝে মাঝে মন চাইলে কিছু লিখি। চাওয়া আর পাওয়া শুধু নিজের জ্ঞান অর্জনে।

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৭

শাহারিয়ার ইমন বলেছেন: আপনার যেটা ভাল লাগে সেটাই করবেন ।

৩১| ০৪ ঠা আগস্ট, ২০১৮ দুপুর ১:৪১

করুণাধারা বলেছেন: আপনার সাথে আমি পুরোপুরি একমত। অল্প কিছু ব্যতিক্রম ছাড়া, ব্লগে সকলেই নিজের গোষ্ঠীর মধ্যেই কমেন্ট লাইক সীমাবদ্ধ রাখেন। অনেক ভালো লেখা, যার লেখক নতুন, বা এই গোষ্ঠীর বাইরে, তার লেখা কেউ পড়েই না, কমেন্ট করা তো দূরের কথা!

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৬

শাহারিয়ার ইমন বলেছেন: সেটাই ত আমি একটু অন্যভাবে বললাম

৩২| ০৪ ঠা আগস্ট, ২০১৮ দুপুর ২:৪৭

তারেক ফাহিম বলেছেন: আমায়নিয়ে ৩৬টি মন্তব্য পড়লো।

৩৬১ বার ভিউয়ার।

আমরা কী ভাই কীট হলাম :(

যারা ব্লগে নিয়মিত পোষ্ট করে তাদের পোষ্টই অধিক পঠিত হয়।

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৭

শাহারিয়ার ইমন বলেছেন: তা অবশ্য ঠিক

৩৩| ০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৩:০২

নূর আলম হিরণ বলেছেন: আপনি কয়জন গুণী লেখক এর পোস্ট এ নিয়মিত কমেন্ট করেন? এমন কয়টি পোস্টে কমেন্ট করেছেন, যে পোস্ট গুলি অত্যাধিক ভালো শুধু আপনার কমেন্টে রয়েছে আর কারো কমেন্ট ছিলো না?

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৩:০৭

শাহারিয়ার ইমন বলেছেন: আমার সামনে যে ভাল পোষ্টগুলি আসে সেগুলো আমি কমেন্ট করার চেষ্টা করি ,ভাল বা খারাপ যাই লাগে বলি ।

৩৪| ০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:২০

সনেট কবি বলেছেন: যার যে পোষ্ট ভাল লাগে সে সে পোষ্টে মন্তব্য করবে এটাই স্বাভাবিক। ব্লগে ফালতু পোষ্ট না দেওয়াই ভাল।

৩৫| ০৫ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:৪২

মোঃ মাইদুল সরকার বলেছেন: আপনি সেটা সিন্ডিকেট বলছেন তা আসলে এরকম কিছু নয়।

যারা পোস্ট করলে সবাই হুমড়ি খেয়ে পড়ে তাদের সাথে অনেকের জানা শোনা ও পারস্পারিক একটা সম্পর্ক রয়েছে।

তারা দিনে দিনে এটা অর্জন করেছেন তাই তাদের লেখা সব পোস্ট হিট।

আমিও প্রথম প্রথম ভাবতাম এত এভারেজ মানের লেখায় কেন এত মন্তব্য/লাইক ?

আপনিও সময় দিন, ভাল লিখুন দেখবেন আপনিও এই কাতারে চলে এসেছেন।

এর বৈষম্য কোথায় নেই ?

০৫ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৪

শাহারিয়ার ইমন বলেছেন: ব্লগিং যদি ফেসবুক এর মত হয় ,তাহলে ব্লগিং এর আলাদা মূল্য কোথায় ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.