নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বল বীর চির উন্নত মম শির !

শাহারিয়ার ইমন

শাহারিয়ার ইমন › বিস্তারিত পোস্টঃ

কথার নেই মাথা, গরমে গায়ে কাঁথা।

২৮ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৫১



১) বিখ্যাত ইংরেজ কবি সমালোচক জন ড্রাইডেন প্রায় সারাক্ষণই পড়াশোনা আর সাহিত্যচর্চা নিয়ে ব্যস্ত থাকতেন; স্ত্রীর প্রতি খুব একটা মনোযোগ দিতেন না। একদিন স্ত্রী লেডি এলিজাবেথ তাঁর পড়ার ঘরে ঢুকে রেগে গিয়ে বললেন, ‘তুমি সারা দিন যেভাবে বইয়ের ওপর মুখ গুঁজে পড়ে থাকো তাতে মনে হয় তোমার স্ত্রী না হয়ে বই হলে বোধ হয় তোমার সান্নিধ্য একটু বেশি পেতাম।
ড্রাইডেন বইয়ের ওপর মুখে গুঁজে রেখেই বললেন, ‘সে ক্ষেত্রে বর্ষপঞ্জি হয়ো, বছর শেষে বদলে নিতে পারব!’



২) পরমানু মডেলের জনক নীলস বোর এমনিতেই ছিলেন খুব শান্ত শিষ্ট মানুষ । এটা তার ছেলে বেলার ঘটনা।স্কুলে ফাইনাল পরীক্ষা চলছে । তার মা তাকে নিয়ে খুব উদ্বিগ্ন। ছেলেটা পরীক্ষা কেমন দিচ্ছে তা কোন দিনই বলেনা। তাই পরীক্ষা থেকে ফিরে এলে মা প্রতিবারই প্রশ্ন করে “কেমন পরীক্ষা দিয়েছ নীলস বোর”। নীলস বোরের বিরক্তমুখে একই কথা “ভালই”। আর কিছুই সে বলত না।

তো একদিন যথারীতি পরীক্ষা শেষে মা জিজ্ঞেস করলেন পরীক্ষার কথা। নীলস বোর সাথে সাথে তার পরীক্ষার খাতা বের করে বলল “প্রতিদিনই তুমি একই কথা জিজ্ঞেস করো,তাই আজ খাতা নিয়ে আসলাম, এবার দেখ আমি কেমন পরীক্ষা দেই !


৩) ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর খদ্দরের চাদর পরতেন।শীত বা গ্রীষ্ম যাই হোক না কেন গায়ে শুধু চাদর আর কাঠের খড়ম পরেই সংস্কৃত কলেজে ক্লাস নিতে যেতেন।মাঘ মাসের শীতের সময় প্রতিদিন সকালে এভাবে ঈশ্বর চন্দ্রকে ক্লাস নিতে যেতে দেখে প্রায়ই হিন্দু কলেজের এক ইংরেজ সাহেব যাওয়ার পথে বিদ্যাসাগরকে ক্ষ্যাপানোর জন্য বলতেন,“কি হে,বিদ্যার সাগর,বিদ্যার ভারে বুঝি ঠান্ডা লাগে না তোমার?” বিদ্যাসাগর প্রতিদিন কথা শুনতেন,কিন্তু কিছু বলতেন না। একদিন শীতের সকালে ঠিক একইভাবে তিনি ক্লাস নিতে যাচ্ছিলেন।পথিমধ্যে আবার সেই ইংরেজের সাথে দেখা।আবার সেই একই প্রশ্ন।এবার সঙ্গে সঙ্গে ঈশ্বর চন্দ্র তার ট্যামর থেকে একটা কয়েন বের করে বললেন,“ এই যে গুজে রেখেছি, পয়সার গরমে আর ঠান্ডা লাগেনা।এবার হলো তো?


৪) আইনস্টাইন বিশ্বখ্যাত তাঁর আপেক্ষিক তত্ত্বের জন্য। কিন্তু কে কী ভাবত তাঁর আপেক্ষিক তত্ত্ব নিয়ে? জার্মান বা ফরাসীরা? ১৯৩০-এর দশকে সরবোনে (Sorbonne) বক্তৃতা দেওয়ার সময় এ বিষয়ে বলেন, ‘যদি আমার আপেক্ষিক তত্ত্ব সত্য প্রমাণিত হয়, তবে জার্মানি আমাকে জার্মান হিসেবে দাবি করবে। আর ফ্রান্স বলবে যে আমি পুরো বিশ্বের নাগরিক। কিন্তু যদি তত্ত্বটা ভুল প্রমাণিত হয়, তবে ফ্রান্স বলবে, আমি একজন জার্মান এবং জার্মানি বলবে আমি হলাম ইহুদি।’


৫) পৃথিবী সূর্যের চারপাশে ঘুরছে’ সে সম্পর্কে একবার বক্তৃতা করছিলেন বারট্রান্ড রাসেল। বক্তৃতার মাঝখানে এক বৃদ্ধলোক দাঁড়িয়ে রাসেলের কথার প্রতিবাদ করে বললেন ‘ওহে তরুণ তুমি বেশ বুদ্ধিমান এতে কারো সন্দেহ নেই। তবে পৃথিবী যে চ্যাপ্টা আর তা কচ্ছপের পিঠে করে বয়ে বেড়াচ্ছে তা মনে করেছ আমরা জানিনা!’ রাসেল বৃদ্ধের কথা শুনে অবাক হলেন। প্রশ্ন করলেন ঠিক আছে। তাহলে আপনি এবার বলেন, ওই কচ্ছপটা কিসের ওপর দাঁড়ানো? বৃদ্ধ একটু ঘাবড়ে গিয়ে বললেন হু, আমি তোমাকে বলে দেই আর তুমি তা শিখে ফেল আর কী!


৬) আইনস্টাইনের ‘থিউরি অফ রিলেটিভিটি’ অল্প কয়েকজন বিজ্ঞানীই শুধু বুঝতে পেরেছিলেন।কিন্তু তা সত্ত্বেও এই আবিষ্কারের ফলেই তাঁর জনপ্রিয়তা সর্বস্তরে পৌঁছে যায়।এক চুরুট কোম্পানি তো তাদের চুরুটের নামই রেখে ফেলে রিলেটিভিটি চুরুট।এ সময় আমেরিকা ভ্রমণের আমন্ত্রণ পেয়ে সস্ত্রীক রওনা হন তিনি।জাহাজ থেকে নামার মুহুর্তেই সাংবাদিকরা তাঁকে ঘিরে ধরেন।একজন একেক রকম প্রশ্ন করতে থাকেন।এক সাংবাদিক প্রশ্ন করে বসেন,আচ্ছা বলুন তো মেয়েরা আপনাকে এত পছন্দ করে কেন?আইনস্টাইন মৃদু হেসে উত্তর দেন,আপনি জানেন কি না জানি না,মেয়েরা সবসময় লেটেস্ট ফ্যাশন পছন্দ করে,আর এ বছরের ফ্যাশন হল ‘থিউরি অফ রিলেটিভিটি’,আমাকেও ওটার অংশ হতে হয়েছে কি না!


৭) এমআইটির অধ্যাপক নোবার্ট উইনার অন্যমনস্কতার জন্য বিখ্যাত ছিলেন। একদিন রাস্তা দিয়ে হাঁটতে গিয়ে দেখা হয় এক বন্ধুর সঙ্গে। কিছুক্ষণ কথা বলার পর তিনি বন্ধুকে জিজ্ঞেস করলেন, আচ্ছা তোমার সঙ্গে দেখা হওয়ার আগে কোনদিকে আমার গন্তব্য ছিল বলতে পারো?
বন্ধু বিস্মিত হয়ে বললেন, ‘কেন, ম্যাসাচুসেটস অ্যাভেনিউর দিকে!’
‘ধন্যবাদ তোমাকে’ তার মানে আমার দুপুরের খাবার কাজটা শেষ করে ফেলেছি।


৮) যুক্তরাষ্ট্রের গৃহযুদ্ধের সময় এক ধর্মযাজক কথা প্রসঙ্গে আব্রাহাম লিংকনকে বলেছিলেন, ‘মিস্টার প্রেসিডেন্ট, আসুন, আমরা বিশ্বাস রাখি এবং প্রার্থনা করি যে এই দুঃসময়ে মহান ঈশ্বর আমাদের পক্ষে থাকবেন।’ প্রতি-উত্তরে লিংকন একটু ভেবে নিয়ে হাসতে হাসতে বললেন, ‘আপনি যাই বলুন না কেন,ঈশ্বর নিয়ে আমি মোটেও চিন্তিত নই। কারণ আমি একথা জানি যে ঈশ্বর সব সময় ন্যায় ও সত্যের পক্ষেই থাকেন। এর চেয়ে বরং আসুন, আমরা সবাই প্রার্থনা করি, এই জাতিটা যেন সব সময় ঈশ্বরের পক্ষে থাকতে পারে।’


৯) ২০০৪ সালের নভেম্বরে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ কানাডা সফরে যান। ইরাক অভিযানের কারণে কানাডার সাধারণ মানুষ তাঁর ওপর প্রচণ্ড ক্ষুব্ধ ছিল। কাজেই তিনি অটোয়া পৌঁছানোর পর ব্যাপক বিক্ষোভের মুখে পড়েন। হাজার হাজার কানাডীয় রাস্তায় নেমে তাঁর বিরুদ্ধে বিক্ষোভ করে। বুশ এতে একটুও ক্ষোভ প্রকাশ না করে বলেন, ‘কানাডীয়দের আতিথেয়তায় আমি মুগ্ধ। আমাকে হাত ছুড়ে বরণ করে নেওয়ার জন্য তাদের ধন্যবাদ জানাই।’


১০) খ্যাতিমান শিল্পী পাবলো পিকাসোর বাড়িতে একদিন এক অতিথি এলেন বেড়াতে। সারা বাড়ি ঘুরে তিনি ভীষণ অবাক। বাড়িতে অনেক কিছুই আছে, কিন্তু পিকাসোর কোনো চিত্রকর্ম নেই। এত বড় একজন শিল্পীর বাড়িতে তাঁর নিজের আঁকা ছবি থাকবে না, এ কেমন কথা! কৌতূহল দমাতে না পেরে তিনি পিকাসোকে জিজ্ঞেস করে বসলেন, ‘কী ব্যাপার, বাড়িতে আপনার আঁকা কোনো ছবি নেই কেন?’ পিকাসো দীর্ঘশ্বাস ফেলে জবাব দিলেন, ‘আমার এত টাকা কোথায় যে বাড়িতে পিকাসোর ছবি থাকবে? তাঁর ছবিগুলোর যে দাম!

মন্তব্য ২৬ টি রেটিং +১/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১০:০৪

গিলগামেশের দরবার বলেছেন: পড়লুম! ব্যাপার গুলা মজার। আদার ব্যাপারি আমি, জাহাজ সমান ব্যাক্তিদের সম্পর্কে জানতে ভালো লাগে। জর্জ বুশের ঘটনাটা রকস।

২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৩৫

শাহারিয়ার ইমন বলেছেন: ব্লগে স্বাগতম

২| ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১১:০২

কোয়েজার বলেছেন: আচ্ছা ! তাহলে পিকাসোর ছবি বিক্রির টাকা যেতো কার কাছে ? =p~

২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৩৪

শাহারিয়ার ইমন বলেছেন: মেবি তার বঊয়ের কাছে

৩| ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১১:১২

আরণ্যক রাখাল বলেছেন: পাবলো পিকাসোরটা সবচেয়ে ভাল লেগেছে

২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৩৪

শাহারিয়ার ইমন বলেছেন: অনেক রসিক ছিল মনে হয় পিকাসো

৪| ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৪০

চাঙ্কু বলেছেন: ১ নাম্বার পছন্দ হইছে। কালকে এক ব্লগারের সাথে কথা হচ্ছিল। জিজ্ঞাসা করি- ঢাকাতে কি কর? বিয়ে করতেছ নাকি (আমি জানতাম সে বিয়ে করে নাই)? সে জবাব দিল - দোস্ত, বিয়েতো করতে চাই কিন্তু বউ অনুমিতি দিতেছে না :D

২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৪৩

শাহারিয়ার ইমন বলেছেন: সেই ভাইয়ের তো তাহলে করুন অবস্থা

৫| ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৪৭

স্রাঞ্জি সে বলেছেন:

লেখা গুলো ভাল লাগল। মাঝে মাঝে হাসলাম।

২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৫২

শাহারিয়ার ইমন বলেছেন: হাসার পোষ্টে হাসি তো পাবেই

৬| ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৫৪

চাঙ্কু বলেছেন: আরে না!! ও যেই ধরনের ছেলে, দেখা যাবে বউরে ছাড়া ঘর থেকেও বের হবে না!

২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৫৭

শাহারিয়ার ইমন বলেছেন: তাহলে তো হলই

৭| ২৯ শে আগস্ট, ২০১৮ রাত ১২:২০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অনেক কিছু জানার ও বোঝার আছে ঘটনাগুলো থেকে। সুন্দর সংগ্রহ...

২৯ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

শাহারিয়ার ইমন বলেছেন: কি কি বুঝলেন ?

৮| ২৯ শে আগস্ট, ২০১৮ রাত ১:৫৪

মোছাব্বিরুল হক বলেছেন: নতুন কিছু জানলাম।

২৯ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

শাহারিয়ার ইমন বলেছেন: ব্লগে স্বাগতম । কিছু জানাতে পেরে ধন্য

৯| ২৯ শে আগস্ট, ২০১৮ ভোর ৬:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Superb!

২৯ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩০

শাহারিয়ার ইমন বলেছেন: :)

১০| ২৯ শে আগস্ট, ২০১৮ সকাল ৯:২২

রাজীব নুর বলেছেন: ভালো পোষ্ট।

২৯ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩১

শাহারিয়ার ইমন বলেছেন: আপনার মত সুন্দর পোষ্ট কই দিতে পারলাম ?

১১| ২৯ শে আগস্ট, ২০১৮ সকাল ৯:৪২

রাকু হাসান বলেছেন: জানলাম । হাস্যরস ও পেলাম । ৫ নাম্বার টা বেশি মজার ছিল । সবগুলো ভাল । +++

২৯ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩২

শাহারিয়ার ইমন বলেছেন: কেমন আছেন রাকু ভাই ?

১২| ২৯ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৪৫

সুমন কর বলেছেন: সুন্দর শেয়ার।

২৯ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৩১

শাহারিয়ার ইমন বলেছেন: ভাল আছেন করদা ?

১৩| ৩০ শে আগস্ট, ২০১৮ রাত ১২:২৫

রাকু হাসান বলেছেন: জ্বি ভাইয়া ভাল আছি অালহামদুলিল্লাহ্ । আপনি ভাল আছেন তো ?
শুভরাত্রি ।

৩০ শে আগস্ট, ২০১৮ রাত ১২:২৭

শাহারিয়ার ইমন বলেছেন: যি ভাল ।শুভ রাত্রি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.