নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সবসময় অজানাকে জানার চেষ্টা করি, আর লেখালেখি থেকে পড়তেই বেশী পছন্দ করি

ইমদাদুল্লাহ

আমি মুসলমান, মুসলিম হিসেবে আমি গর্বিত

ইমদাদুল্লাহ › বিস্তারিত পোস্টঃ

উত্তর -মেরুর দেশগুলোতে সিয়াম -সাধনা

১০ ই জুলাই, ২০১৫ রাত ১২:৫১

গ্রীষ্মকালে ফিনল্যান্ডের দিনগুলো অনেক বড়। তখন মুসলমানদের জন্য রোজা রাখা খুবই কষ্টকর। এখানে এবারের পবিত্র রমজান মাস শুরু হয়েছে জুনের মাঝামাঝি, গত বছরের তুলনায় চন্দ্রমাসের হিসেবে ১১ দিন আগে।
গ্রীষ্মকালে এখানে দিনের পরিধি অনেক বেড়ে যায়। ফিনল্যান্ডের উত্তরাংশের শহর 'উতস্ইয়কি'-এর সর্বউত্তরের "নুয়রগাম" গ্রামে সূর্যোদয় হয়েছে মে মাসের ১৫ তারিখের রাত্র ০১:৩২ মিনিটে এবং সূর্যাস্ত হবে আগামী ২৯ জুলাই রাত্র ১২টা ৪২ মিনিটে। অর্থাৎ ফিনল্যান্ডের উত্তরাঞ্চলের শহর উতস্ইয়কির আশে পাশের কোনো এলাকাতেই আড়াই মাস সূর্য কখনোই সম্পূর্ণভাবে অস্ত যায় না।
এভাবে দক্ষিণ দিকে যেতে থাকলে দেখা যায় সেখানে দিনের পরিধি ক্রমান্বয়ে ছোট হতে থাকে। এবার রমজান মাসে ফিনল্যান্ডের সর্ব দক্ষিণের শহর হেলসিংকিতে রাত্র ১১টার দিকে সুর্য ডুবলেও সূর্যোদয় হয় ভোর ৪টায় অর্থাৎ মাত্র ৫ ঘন্টার জন্য সুর্য অস্ত যায়।
তাই ফিনল্যান্ডের মুসলমানরা পবিত্র রমযান মাসে রোজা পালনের ক্ষেত্রে একটি কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েন।
প্রকাশ থাকে যে,
স্বাভাবিক ভাবে একজন মুসলমান এ কথা মনে-প্রাণে বিশ্বাস করে যে, আল্লাহ সুবহানাহু তায়ালা তায়ালা স্বীয় বান্দা তথা মানুষের উপর তার সাধ্যাতীত কোন কিছুই চাপিয়ে দেননি । যেমনটি তিনি মহাগ্রন্ত্র আল-কোরআনে ঘোষণা করেছেন।

উত্তরের শহরগুলোর যেখানে সূর্য কখনোই সম্পূর্ণভাবে অস্ত যায় না, সেখানে ঐখানকার ধর্মপ্রাণ মুসলমানরা সূর্যের উপরের দিকে ওঠার সময় থেকে নিচে নামার সময় পর্যন্ত রোজা পালন করেন।
একই ধরনের সমস্যা মোকাবিলা করেন ফিনল্যান্ডের নিকটবর্তী স্ক্যান্ডিনেভিয়ান মুসলমানেরা।


উতস্ইয়কির এবারের রমজান গ্রীষ্মকালে হলেও একসময় তা শীতকালে চলে যাবে। আর এখন সূর্য না ডোবার সমস্যার পরিবর্তে তখন সূর্য না ওঠার সমস্যায় পড়বেন এখানে বসবাসকারী মুসলিমরা। গ্রীষ্মকালে দীর্ঘ সময় ধরে রোজা রাখার পরিবর্তে তখন মাত্র কয়েক ঘণ্টা রোজা রাখতে হবে তাদের। আবার শীতকালের কিছুদিন পাঁচ ওয়াক্ত নামাজও পড়তে হবে মাত্র দুই ঘণ্টার মধ্যেই। কেননা বছরের ওই সময়ে মাত্র ঘণ্টা দুয়েকের জন্যই আকাশে সুর্যের গোধূলির ম্লান আলো দেখা যায়।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০১৫ রাত ১:৪৩

বালুচর্ বলেছেন: খুব কঠিন। নিশ্চয়ই আল্লাহ সব জানেন এবং দেখেন।
ধন্যবাদ আপনাকে।

২| ১০ ই জুলাই, ২০১৫ রাত ২:২৮

উদাসী স্বপ্ন বলেছেন: কিরুনায় পয়লা রোজা আছিলো প্রায় ২৩ ঘন্টা :(

৩| ১০ ই জুলাই, ২০১৫ ভোর ৫:১৩

ইমদাদুল্লাহ বলেছেন: ধন্যবাদ বালুচর @ও উদাসী স্বপ্ন @

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.