নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হিমু হবার ইচ্ছে আমার নেই, ইমু হয়েই না হয় থাকলাম।হরহামেসা খরচ হওয়া বড় নোটটগুলি না হয় হতে পারলাম না, হৃদয় নামক মাটির ব্যাংকে না হয় জমা হলাম কিছু খুচরো পয়সা হয়ে।

ন্যানো ব্লগার ইমু

ঘর পোড়া গরু হয়েও সিঁদুরে মেঘকেই ভালবাসি।।

ন্যানো ব্লগার ইমু › বিস্তারিত পোস্টঃ

"শুভ হোক ডায়েরীর প্রতিটি পাতা"

০১ লা জানুয়ারি, ২০১৫ রাত ৯:১৮

সম্ভবত মানুষ দুইটি জায়গায় মিথ্যা কোন কিছু ব্যবহার করতে পারে না। আমার মতে সে দুইটি জায়গার প্রথমটি হচ্ছে তার 'মন' এবং দ্বীতিয়টি হচ্ছে সেই ব্যক্তির যদি নিয়মিত ডায়েরী লেখার অভ্যাস থাকে তবে তার সেই 'ডায়েরী'। আর দুইটিই মানুষের অনিভূতির জায়গা। এই দুইটি জায়গাতেই মানুষের অনুভূতিগুলো লিপিবদ্ধ হয়ে তার বহিঃপ্রকাশ ঘটে।

ডায়েরী লেখার আইডিয়াটা প্রথম এসেছিলো ২০০৭ এর শেষের দিকে। সেহুতু আমার ডায়েরী লেখার সূত্রপাত ২০০৮ সালের ১ লা জানুয়ারি থেকে। সেই হিসেবে আমার ৭ টি ডায়েরী লেখা ইতঃমধ্যে সমাপ্ত করেছি। যার প্রত্যেকটি পাতায় কলমের কালো কালির খোচায় লিপিবদ্ধ হয়েছে কিছু স্মৃতি জড়ানো মূহূর্ত, কিছু আবেগ, অনুভূতি, ভালোলাগা, ভালোবাসা, কষ্ট, হাসি, কান্না ইত্যাদি মানবীয় দিকগুলি। হিসেব করে দেখলে প্রায় (৩৬৪*৭) এতগুলি জীবনকালের হারানো অতীত লিপিবদ্ধ হয়ে আছে। যেখানে মিশে আছে কিছু অনাবিল সুন্দর মূহূর্ত, কিছু দুঃসহ স্বপ্ন আর সম্ভবনার ভবিষ্যতের হাতছানি। যা হোক এগুলির সবটুকুই অতীত। হয়তো এই সময়গুলি আর ফিরে পারো না। কিন্তু একটা সময় এই দিনগুলিকে অনেক বেশি মনে পরবে। তাই হয়তো সেই সময়ে এই অতীতগুলিকে রোমন্থন করার এই ক্ষুদ্র প্রচেষ্টা।

আজ হয়তো আমার ৮ম ডায়েরীটার চকচকে সাদা পাতায় অনুভূতির কালো কালির ছোয়া পরবে। আজকাল নিয়মিত ডায়েরীতে লেখি না, কিংবা লেখা হয় না। প্রযুক্তির ব্যাপক প্রসারে কাগুজে লেখা অনভূতিগুলির মুখ অনেকটাই থুবড়ে পরেছে। সবাই ব্যস্ত প্রযুক্তি ব্যবহার করে নিজের অনুভূতিগুলিকে ব্যক্ত করতে। হয়তো তা করি। তবে সেই অনুভূতির কতটুকু মূল্যায়ন করা হয় তা বুঝতে পারি না। হাতে লেখা চিঠি এবং ই-মেইল কিংবা মোবাইল ট্রেক্সট সবগুলিই অনুভূতি দিয়ে লেখা হয়। কিন্তু অনুভূতির সর্বোত্তম প্রকাশটা কিন্তু কাগুজে চিঠিতেই অধিক গ্রহনযোগ্যতা পায়। তাই হয়তো আমরা আজও প্রিয়জনকে মনের কথাগুলি বলার জন্য ই-মেইলের পরিবর্তে হাতে লেখা চিঠিটাই ব্যবহার করি, নিমন্ত্রণপত্র হিসেবে ফটোশপ কিংবা ইলাস্ট্রেট করা সফট কপির পরিবর্তে আজও কাগুজে নিমন্ত্রণপত্রই প্রেরন করে থাকি। অনুভূতির জায়গা থেকে এগুলো পূর্বেও ছিলো, এখন আছে, ভবিষ্যতেও থাকবে সেটাই আশা করি। শুভ হোক বছরের প্রতিটা দিন, শুভ হোক ডায়েরীর প্রতিটা পাতা।।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০১৫ সকাল ৯:১৭

অপূর্ণ রায়হান বলেছেন: আপনার জন্যও শুভকামনা ন্যানো ব্লগার :)

হ্যাপ্পি নিউ ইয়ার !:#P !:#P !:#P

২| ০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ১২:১৪

ন্যানো ব্লগার ইমু বলেছেন: হ্যাপ্পি নিউ ইয়ার... Click This Link ভাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.