নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আকাশে আকাশে যাবে জ্বলে, নক্ষত্র অনেক রাত আরও

এনামুল রেজা

আমাকে খোঁজনা তুমি বহুদিন, কতোদিন আমিও তোমাকে..

এনামুল রেজা › বিস্তারিত পোস্টঃ

দ্যা পিয়ানিস্টঃ যুদ্ধ কিংবা জীবনের সুররিয়েলিস্টিক মহাকাব্য

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:০৮





১৯৩৯ সাল। পোল্যান্ডের ওয়ারসিয়া নাৎজি জার্মান বাহিনী দখলে নিয়ে ফেলেছে। যখন তখন তারা শহরের দালান গুঁড়িয়ে দিচ্ছে ট্যাংকের গোলা দিয়ে। মানুষকে গুলি করে মারছে পোকার মতো। হ্যাঁ, ইহুদিরা তখন নাৎজি জার্মান বাহিনীর কাছে পোকাই। শহরের পার্কে ঢোকার অনুমতি নেই তাদের, রাস্তার পাশে বেঞ্চে বসার অনুমতি নেই।



সেই গোলাগুলি আর সাঁজোয়া বাহিনীর ত্রাসের মাঝেই চলছিল ওয়ারসিয়ার দিনরাত্রি। রেডিও স্টেশন গোলার আঘাতে গুঁড়িয়ে যাওয়ায় স্থানিয় রেস্তোরার অতিথিদের পিয়ানো বাজিয়ে আনন্দ দিয়ে যাচ্ছে ওয়াদিস্ল স্পিলম্যান। সে সময়ের বিখ্যাত পিয়ানোবাদক। লোকের মুখে ফেরে ওয়াদিস্ল’র চেয়ে শ্রেষ্ঠ পিয়ানোবাদক সম্ভবত সারা পৃথিবীতে নেই।



একদিন দখলকৃত শহরের কর্তৃপক্ষ ঘোষণা দিল, পোলিশ ইহুদিদের সরে যেতে হবে শহরের একটা নির্দিষ্ট যায়গায়। যে যায়গাটা খুবই সংকীর্ণ আর জীর্ণ। ওয়ারসিয়ার পরিত্যাক্ত এলাকা। দলে দলে ইহুদিরা সেই যায়গায় গিয়ে আশ্রয় নিল। পরিত্যাক্ত এলাকা অতঃপর দেয়াল তুলে আলাদা করা হলো ওয়ারসিয়া থেকে। শুরু হলো একদল মানুষের দুঃসহ সময়ের করুণ সঙ্গিত। মানবেতর অবস্থানে থাকা সেই একদল মানব সন্তানদের ভিড়ে অন্তর্ভুক্ত হল পিয়ানিস্ট ওয়াদিস্ল আর তার পরিবার।



একজন শিল্পির চোখ দিয়ে ২য় বিশ্বযুদ্ধ’র ভয়াবহতা আঁকা হয়েছে, এমন কি বলা যায় “দ্যা পিয়ানিস্ট” ছবিটিকে? নাকি দ্যা পিয়ানিস্ট আরো কিছু দাবি করে? মানুষ গৃহহীন ছুটছে প্রাণের আশায়, পিছনে অস্ত্রধারী হানাদার বাহিনী, প্রতিরাতেই বিভিন্ন বাড়িতে হানা দিয়ে মানুষ ধরে আনা, লাইন দিয়ে দাঁড় করিয়ে তাদের খুন করা কিংবা হুইলচেয়ারে বসা পঙ্গু লোকটি দাঁড়িয়ে কেনো সৈন্যদের সম্মান দেখাচ্ছেনা, তাকে হুইলচেয়ার সমেত চারতলা থেকে নিচে ফেলে দেওয়া! এসব নৃশংশতার মাঝেও মূল ব্যাপার, জীবনের বয়ে চলা। একদিন সূর্য উঠবে, এই আশাতেই তো মানুষ রাত পার করে।



এসবের চেয়েও করুণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে, পিয়ানিস্ট এর বেঁচে থাকা। একজন শিল্পি যুদ্ধকে কিভাবে গ্রহণ করে? সে বরাবর শান্তিকামী। অত্যাচারিত হবার পরেও তার মাঝে প্রতিবাদের সাহস ভর করেনা। তার কাছে মনে হয়, নিজের মতো করে বেঁচে থাকাটা মোটেই ছোটো ব্যাপার হতে পারেনা। নিজেকে বিক্রী তো সে করছেনা। সে পালিয়ে থাকছে। বেঁচে থাকতে চেষ্টা করছে।



সেই বেঁচে থাকার অলৌকিক গল্পটাই আসলে আমাদের দেখিয়েছেন পরিচালক রোমান পোলান্সকি। যতক্ষণ ছবিটা দেখেছি, বুঁদ হয়েই দেখেছি। যেমন চোখ ফিরিয়ে নিতে পারিনি ভায়োলেন্সের দৃশ্যে, তেমন করেই আঁটকে ছিলাম বরফের বিষন্নতায় ওয়াদিস্ল স্পিলম্যানের পিয়ানোর শব্দে! তার অনাহার, তার অসুখ, তার প্রেম আপনাকেও অনাহারি হবার অনুভূতি দেবে, অসুখি অস্থির করে তুলবে কিংবা তার হারানো প্রেমের সাথে হঠাৎ দেখা আপনাকে করে তুলবে অবসন্ন!



২য় বিশ্বযুদ্ধের বিপন্ন গল্প নিয়ে বানানো এই ছবিটা হয়তো সর্বকালের অন্যতম সেরা ছবি। নিঃসন্দেহে একবিংশ শতকে বানানো এই জেনারের শ্রেষ্ঠ ছবি। এর পিছনে কনকনে শীতের অবদান আছে, অবদান আছে পিয়ানোর টুংটাং সঙ্গিতের। আর আছে কঠিন বাস্তবের সবচেয়ে বিশ্বস্ত বয়ান হয়ে ওঠার।



ইতিহাস তৈরী হয়। এভাবেই ইতিহাস শিল্পির হাতে পুনর্জন্ম লাভ করে। হারানো গল্প ফিরে আসে বইয়ের পৃষ্ঠা কিংবা সিনেমার রুপালী পর্দায়। এক দুঃসহ আর বিষন্ন ইতিহাসের চাক্ষুষ হতে চাইলে দেখে ফেলতে পারেন “দ্যা পিয়ানিস্ট।“



মুভিঃ দ্যা পিয়ানিস্ট (২০০২)

জেনারঃ ওয়ার, ড্রামা, বায়োগ্রাফি

অভিনেতাঃ অড্রিয়ান ব্রডি (পিয়ানিস্ট)

পরিচালকঃ রোমান পোলানস্কি

মন্তব্য ২৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:৩৩

ডট কম ০০৯ বলেছেন: দারুন রিভিঊ।

দেখব মুভিটা।যদিও অনেক নাম শুনেছি। এবার দেখতেই হবে।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:৫৮

এনামুল রেজা বলেছেন: দেখে ফেলেন। এই ছবি দেখার পর ওই সুররিয়েলিস্টিক সময়টা ঠিক মাথায় ঢুকে যাবে..

২| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:১৭

কাজী রায়হান বলেছেন: ছবিটা দেখেছি । একাধিক বার । দারুন ছবি ।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৪৮

এনামুল রেজা বলেছেন: বারবার দেখার মতই আবেশ আর মুগ্ধতা ছবিটা ধারণ করেছে..
ধন্যবাদ আর শুভকামনা জানবেন। :)

৩| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:২৮

এইচ তালুকদার বলেছেন: বহুবার দেখেছি মুভিটা,এস.এস.অফিসার উইলহেম হসেনফেল্ডের চরিএটাও অসাধারন ভাবে ফুটিয়ে তোলা হয়েছে।আর এই মুভির নাজি অফিসারের সামনে পিয়ানো বাজানোর দৃশ্যটা মনে দাগ কেটে যায়

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:২৫

এনামুল রেজা বলেছেন: পুরো ছবিজুড়েই ছিল পিয়ানোর বিষন্ন আবহ..
উইলহেম হানসফেল্ড এর মিউজিক প্রেম কিংবা শিল্পের প্রতি ভালবাসা, তার মানবতা পুরো ব্যাপারটাই ছিলো অদ্ভুত, অসাধারণ..

৪| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দারুন একটা মুভি! আপনার রিভিউ ভালো লেগেছে।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৩১

এনামুল রেজা বলেছেন: পাঠ ও প্রতিক্রিয়ার জন্য ধন্যবাদ জানবেন।
ভালো থাকা হোক। :)

৫| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৩৫

বিদ্রোহী বাঙালি বলেছেন: আমার দেখা শ্রেষ্ঠ ছবি। সুন্দর রিভিউ করেছেন। পিয়ানিস্ট কীভাবে বেঁচে রইলো সেটা একটু বলার প্রয়োজন ছিল মনে হয়। কারণ সিনেমার নামকরণটা কিন্তু ঐ ঘটনাই সার্থক করে তুলেছে। তার পিয়ানোর মধুর ঝঙ্কারে মোহিত হয়েই কিন্তু নাৎসি অফিসার তাকে নিজের পোশাক খুলে পিয়ানিস্টকে পড়িয়ে দিয়ে তাঁকে বাঁচিয়েছিল। সিনেমাটার সব চাইতে ইতিবাচক দিক ছিল ঐ ঘটনা। তাইতো নামকরণ করা হয়েছে 'দ্যা পিয়ানিস্ট'।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৪৩

এনামুল রেজা বলেছেন: রিভিউ এর এই অংশেই সেটা বলেছি কিন্তু-

"এসবের চেয়েও করুণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে, পিয়ানিস্ট এর বেঁচে থাকা। একজন শিল্পি যুদ্ধকে কিভাবে গ্রহণ করে? সে বরাবর শান্তিকামী। অত্যাচারিত হবার পরেও তার মাঝে প্রতিবাদের সাহস ভর করেনা। তার কাছে মনে হয়, নিজের মতো করে বেঁচে থাকাটা মোটেই ছোটো ব্যাপার হতে পারেনা। নিজেকে বিক্রী তো সে করছেনা। সে পালিয়ে থাকছে। বেঁচে থাকতে চেষ্টা করছে।"

শিল্পের বেঁচে থাকাটা, মহত্বটাও এ ছবির অন্যতম গল্প..

পাঠ ও চমৎকার প্রতিক্রিয়ার জন্য ধন্যবাদ জানবেন ভাই। শুভকামনা। :)

৬| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৪৮

সুমন কর বলেছেন: অসাধারণ মুভি !!!!! দেখেছি।

রিভিউ ভাল হয়েছি।

২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৫১

এনামুল রেজা বলেছেন: পাঠ ও প্রতিক্রিয়ার জন্য ধন্যবাদ আর শুভকামনা রইলো সুমন ভাই। :)

৭| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৫৪

বিদ্রোহী বাঙালি বলেছেন: আপনার উপরের অংশ আমি বুঝতে পেড়েছি অবশ্যই এবং আপনার বক্তব্যও যথার্থ হয়েছে। তবে আমি যেটা বলেছি সেটা ঘুরিয়ে ফিরিয়ে বলার মতো অংশ নয়, বরং সিনেমার অন্যতম একটা অংশ। তাই কিছুটা স্পষ্ট উল্লেখ আশা করেছিলাম। শিল্প এবং শিল্পী দুটোই শেষ পর্যন্ত বেঁচে যায় কিন্তু সেটা পুরোটাই নির্ভর করেছিল নাৎসি অফিসারের দয়ার উপর। তাই আমার বক্তব্যটা উল্লেখের দাবী রাখে বৈকি। :)

৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:০০

এনামুল রেজা বলেছেন: মুভি রিভিউ এ কাহিনী বলে দিলে স্পয়লার হয়ে যাওয়ার ভয় থাকে। কিছুটা টাচ দিয়ে ওইদিকটাকে মূল ব্যাপার হিসেবে ইশারা দিয়েছি.. এইজন্যেই আসলে আলোচনা করিনি।
এই হল ব্যাপার। :)

৮| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:০৮

বিদ্রোহী বাঙালি বলেছেন: কিন্তু রিভিউর বৈশিষ্ট্য কিন্তু আপনার ধারণার বিপরীত। লেখক কিংবা পরিচালক যেটা টাচ করে বলার কিংবা দেখানোর চেষ্টা করেন, রিভিউতে কিন্তু সেটাকেই স্পষ্ট করে বলা হয়ে থাকে। পাঠক কিংবা দর্শকের চোখ যেটা এড়িয়ে যায় কিংবা পাঠক কিংবা দর্শকের কাছে সাধারণ মনে হয়, রিভিউতে সেটাকেই চোখে আঙুল দিয়ে দেখানো হয় কিংবা এর মর্মার্থ উদ্ধারে পাঠক কিংবা দর্শককে সহায়তা করা হয়। :)

৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:২১

এনামুল রেজা বলেছেন: অবশ্যই অন্ধকার কিংবা অস্পষ্ট দিকে আলো ফেলা রিভিউ এর কাজ। তবে সেটা লেখক কতোটা বা কিভাবে বলবেন, একান্তই তার ব্যাপার। তার কাছে যতোটা মনে হবে দরকারি, তিনি সেটুকুই করবেন। আমি আসলে পিয়ানিস্ট এর সার্ভাইভ করার পুরো ব্যাপারটাকেই ফোকাস করেছি। এস,এস অফিসারের সাথে পিয়ানিস্টের অদ্ভুত সাক্ষাৎ নিয়ে যদি বিস্তারিত আলোচনা করতে হয়, আরও অনেক দিক নিয়েই আলোচনা করা যায়। সেটা মুভির উপর প্রবন্ধ হবে, বড় আকারের লেখা হবে। সেজন্যই আমার আলোচনা হয়েছে সংক্ষিপ্ত, ঠিক প্রথাগত রিভিউও হয়তো না।
আমি আমার মতামত দিয়েছি মাত্র।

৯| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:৩৪

বিদ্রোহী বাঙালি বলেছেন: আপনার অবস্থান তুলে ধরার জন্য ধন্যবাদ রেজা। আপনার অবস্থানটা বুঝেছি। আমি কিন্তু বলি নাই আপনার প্রয়াস খারাপ হয়েছে। অবশ্যই আপনার প্রয়াস ভালো হয়েছে। তাছাড়া পৃথিবী বিখ্যাত একটা মুভির উপর রিভিউ করা কিন্তু চাট্টিখানি কথা নয়। আপনার সাহসের তারিফ করতে ভুলে গিয়েছিলাম।
রিভিউর মতোই আরও একটা ব্যাপার আছে, যাকে ঠিক রিভিউ বলা হয় না। বলা হয় পাঠ প্রতিক্রিয়া। পাঠের পর পাঠকের নিজস্ব প্রতিক্রিয়া, যা একান্তই পাঠকের। অন্য পাঠকের সাথে মিলতে পারে আবার নাও মিলতে পারে। তাতে কোন অসুবিধা নাই। আপনার লেখাটাকে অনেকটা ঐ টাইপের।
আপনার মতামতের উপর আমার যথেষ্ট সম্মান আছে রেজা। ভবিষ্যতে আরও এমন প্রতিক্রিয়া আমাদের সাথে শেয়ার করবেন, তেমনটাই আশা ব্যক্ত করছি। নিরন্তর শুভ কামনা রইলো।

১০| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:৪১

এনামুল রেজা বলেছেন: এবং মনখুলে আলোচনা করার জন্য ধন্যবাদ আপনারও প্রাপ্য।
এতো অসাধারণ মুভি, সেটা নিয়ে কথা শুরু করলে থামানো মুশকিল...

সবসময়ই চাইবো, আলোচনা হোক, সমালোচনা হোক লেখালেখির ক্ষেত্রে, ওর ফলেই আমরা আমাদের ত্রুটিগুলো কাটিয়ে উঠি।

ভালো থাকবেন বিদ্রোহী বাঙালী ভাই। :)

১১| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:১০

এহসান সাবির বলেছেন: খুব ভালো লাগা একটা মুভি।



ধন্যবাদ।

৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:২১

এনামুল রেজা বলেছেন: ধন্যবাদ আপনাকেও এহসান ভাই। :)

১২| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:২৩

কলমের কালি শেষ বলেছেন: চমৎকার লোভনীয় রিভিও । +++++ দেখতে হবে ।

৩০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৩২

এনামুল রেজা বলেছেন: দেখে ফেলুন। আড়াই ঘন্টা সময় ধন্য হবে, পাক্কা..

ধন্যবাদ আর শুভকামনা রইলো।

১৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:০১

মামুন রশিদ বলেছেন: ভালোলাগা, অসাধারণ এই মুভি আর আপনার রিভিউর জন্য ।

০২ রা জানুয়ারি, ২০১৫ সকাল ১১:৫৯

এনামুল রেজা বলেছেন: ধন্যবাদ মামুন ভাই। নতুন বছরের জন্য আন্তরিক শুভকামনা রইলো। ভালো থাকা হোক। :)

১৪| ০১ লা জানুয়ারি, ২০১৫ দুপুর ২:০৬

মহামহোপাধ্যায় বলেছেন: খুব চমৎকার একটা ম্যুভি নিয়ে লিখেছেন। পোস্টে ভালো লাগা রইল সাথে নতুন বছরের শুভেচ্ছা :)

০২ রা জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:০৮

এনামুল রেজা বলেছেন: পাঠ ও সুন্দর প্রতিক্রিয়ার জন্য ধন্যবাদ জানবেন। নতুন বছরের শুভেচ্ছা রইলো। :)

১৫| ০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ১২:৪২

প্রামানিক বলেছেন: রিভিউ ভাল লাগল। ধন্যবাদ

০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ১:১৮

এনামুল রেজা বলেছেন: আপনাকেও ধন্যবাদ প্রামাণিক ভাই। ভালো থাকবেন। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.