নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দ্বার বন্ধ করে দিয়ে ভ্রমটারে রুখি. সত্য বলে, আমি তবে কোথা দিয়ে ঢুকি?

একদম_ঠোঁটকাটা

একদম_ঠোঁটকাটা › বিস্তারিত পোস্টঃ

হিন্দুধর্ম ভাবনা -২

২৪ শে জুলাই, ২০১৮ রাত ১:০৬

মালেয়শিয়ান হিন্দুরা ধর্মান্তরিত হয়েছিলেন কারন তাদের রাজা Paramesvara ইসলাম ধর্মে ধর্মান্তরিত হয়েছিলেন এবং ইসলাম ধর্মকে রাষ্ট্রীয় ধর্ম রূপে রূপান্তরিত করেছিলেন - যাতে সরকারের আনুকূল্য পাবার জন্য সকলকে ধর্মান্তরিত হতে হয়।

ইন্দোনেশিয়ার ব্যাপার একটু অন্যরকম। Majapahit সাম্রাজ্য নিজেদের আভ্যতরিন কলহের কারণে ধ্বংসের শেষপ্রান্তে এসে দাঁড়ায়, আর সেই সুযোগর সদব্যাবহার করে মুসলমান সুলতানরা তার পতন ঘটায়- যুদ্ধের মাধ্যমে (জিহাদ)।

এখানে আকর্ষণীয় ফ্যাক্টর হল আরবরা ব্যবসায়ী হিসাবে এসেছিল এবং হিন্দু রাজারা তাদের স্বাগত জানায় এবং তাদের মসজিদ ও বসত গড়ে তোলার জন্য জমি প্রদান করে এবং পরবর্তী কয়েক প্রজন্মের মধ্যে তারা তাদের হোস্টকেই বশীভূত করে ফেলে।

ইন্দোনেশিয়ার নাগরিকরা কখনো পাকিস্তানি, আফগান, বাংলাদেশী ও মালয়েশিয়ান নাগরিকদের মতই তাদের হিন্দু সংস্কৃতি ত্যাগ করেনি। এমনকি আজও তারা স্বীকার করে যে ইসলাম তাদের "ধর্ম" কিন্তু হিন্দুধর্ম হচ্ছে তাদের "সংস্কৃতি।" তারা তাদের ইতিহাস ও সংস্কৃতির জন্য লজ্জিত নয় এবং এখনও তাদের সন্তানদের হিন্দু নাম দিতে পারে এবং হিন্দুদের রীতিনীতি ও ঐতিহ্য পালন করে।সমস্ত ইন্দোনেশিয়ান নাচ নাটক এবং পুতুল শো রামায়ণ এবং মহাভারত উপর ভিত্তি করে।

দয়া করে মনে রাখবেন তাদের এয়ারলাইন এর নাম হল GARUDA ( গরুড় - পৌরাণিক পাখি, বিষ্ণুর বাহন)।

অনুগ্রহ করে ইন্দোনেশিয়ার নোটে গণেশের ছবিটি এবং অন্যান্য হিন্দু মূর্তিগুলি লক্ষ্য করুন।


ইন্দোনেশিয়ার বিশ্ববিদ্যালয় গুলির লোগো।

তথ্য সূত্র - ইন্টারনেট

অন্যান্য পোস্ট গুলি -
হিন্দুধর্ম ভাবনা
সর্বাধিক প্রচলিত তিনটি ধর্মের মধ্যে পার্থক্য

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১:১৭

কাওসার চৌধুরী বলেছেন:



একদম_ঠোঁটকাটা ভাই, এ তত্ত্বগুলো জানা ছিল না; ধন্যবাদ আপনাকে বিষয়টি তুলে ধরার জন্য B-) তাদের এয়ারলাইন্সের নাম নিয়ে আমার মনে খটকা ছিল; এখন বিষয়টি পরিষ্কার হলো B-)

২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:২৯

একদম_ঠোঁটকাটা বলেছেন: সাথে থাকুন।

২| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১:৫১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তারা ভুল করছে বলে কি বাংলাদেশী মুসলমানদেরও ভুল করতে হবে?

৩| ২৪ শে জুলাই, ২০১৮ ভোর ৬:০৫

কি করি আজ ভেবে না পাই বলেছেন: 'আজো তারা স্বীকার করে যে ইসলাম তাদের ধর্ম কিন্তু হিন্দু ধর্ম তাদের সংস্কৃতি'' !!!
স্বীকারোক্তিটা কৈ পাইছেন?

আপনার পোষ্টের পয়েন্টা কি?
হিন্দু ভাবনাটাই বা কি?
তুলণামূলক ধর্মতত্ত্ব নিয়ে আলোচনা করতে হলে অন্যান্য ধর্ম সম্পর্কে বিস্তারিত ধারণা এবং জ্ঞাণের প্রয়োজন। তার ছিটেও না থেকেই আপনি বেশ কিছুদিন ধরে ম্যাঁওপ্যাঁও টাইপ পোষ্ট দিয়ে আপনার নিজের ধর্মকেই ছোট করছেন।

নিজের ধর্মের গুঢ়ত্ত্ত্ব নিয়ে লিখুন, আমরা আগ্রহ নিয়ে পড়বো এবং জানার চেষ্টা করবো।

সুড়সুড়ি মার্কা ব্লগিংএর ভবিষ্যত ভালো না।

৪| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৮:১৫

স্বপ্ন কুহক বলেছেন: ইন্দোনেশিয়ায় মানুষ বসতির ইতিহাস বিশ্বের সবচেয়ে পুরনো। যাদের বলা হয় জাভাম্যান। তবে দক্ষিণ-পূর্ব এশিয়া হয়ে তাইওয়ান থেকে একটি মানব প্রবাহের ধারা ইন্দোনেশিয়ায় যায় খ্রিষ্টজন্মের দুই হাজার বছর আগে। তারা আদিবাসীদের ধীরে ধীরে আরো পূর্ব দিকে নিয়ে যায়। প্রথম শতাব্দীতে সভ্যতার বিস্তার ঘটে। কৃষিকেন্দ্রিক গ্রামীণ সমাজ গঠিত হয়। গড়ে ওঠে অসংখ্য শহর-নগর-বন্দর। সমুদ্র উপকূলে বিস্তার ঘটে ব্যবসা-বাণিজ্য। চীনের সাথে ভারতীয় উপমহাদেশের বাণিজ্য সম্পর্ক গড়ে ওঠে ইন্দোনেশিয়া হয়ে। এর ফলে দেশটিতে এক দিক থেকে হিন্দু ধর্ম অন্য দিক থেকে আসে বৌদ্ধ ধর্ম। দু’টি ধর্ম জীবনব্যবস্থায় গুরুত্বপূর্ণ প্রভাব রাখে।

ত্রয়োদশ শতাব্দীতে উত্তর সুমাত্রা হয়ে মুসলমানরা ছড়িয়ে পড়ে হাজার হাজার মাইলের বিস্তৃত ইন্দোনেশিয়ায়। ষোড়শ শতাব্দীতে দেশটির প্রধান ধর্ম হয়ে যায় ইসলাম। মধ্যপ্রাচ্য থেকে আসা উন্নত সভ্যতা ও সংস্কৃতি ছাপিয়ে গিয়েছিল বৌদ্ধ আর হিন্দুপ্রধান এ অঞ্চলে।

মুসলিমদের আগমনের পূর্বে ইন্দোনেশিয়া ছিল হিন্দু রাজ্য। বর্তমানে এখানকার সংখ্যাগরিষ্ঠ লোক ইসলাম ধর্মাবলম্বী। ইন্দোনেশিয়া মিশ্র সংস্কৃতির দেশ। দেশটিতে ব্যাপক সাংস্কৃতিক ভিন্নতা রয়েছে। আরবীয়, ভারতীয়, চীনা, মালয় ও ইউরোপীয় সংস্কৃতির মিশেল রয়েছে জীবনাচরণে।

ইন্দোনেশিয়ার জনসংখ্যা ৮৭ শতাংশই মুসলিম। হিন্দু মাত্র ৩ শতাংশ। এমন একটি দেশে ব্যাংক নোটে গণেশের ছবি থেকে সাম্প্রদায়িক সৌহার্দ্য সম্পর্কে অনেক কিছুই শেখার রয়েছে।

ব্যাস এইটুকুই । অন্য কোন কারন নেই

২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১:০১

একদম_ঠোঁটকাটা বলেছেন: মধ্যপ্রাচ্য থেকে আসা উন্নত সভ্যতা ও সংস্কৃতি ?????? B:-)

৫| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১০:২২

রাজীব নুর বলেছেন: এই বিষয়ে আমি কোনো মন্তব্য করবো না।

৬| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৫৮

ক্স বলেছেন: ইন্দোনেশিয়ার সংস্কৃতি হচ্ছে হিন্দু - এই কথায় আমার যথেষ্ট আপত্তি আছে। ৩৪টি প্রদেশের মধ্যে একমাত্র সুমাত্রায় হিন্দুদের চলাচল বেশি। অন্য প্রদেশগুলোতে মুসলিম সংস্কৃতি বেশ ভালোভাবেই ফুটে উঠেছে। এর মধ্যে জাভা এবং বালিতে ইসলামী শরিয়া চালু আছে।

৭| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:০৭

পদ্মপুকুর বলেছেন: ইসলাম ধর্ম, ইসলামী সংস্কৃতি আর ইসলামী জীবনাচরণের মধ্যে কোনো পার্থক্য করা যায় কি?
আমার তো মনে হয়, সেটা সম্ভব নয়।

২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:২৮

একদম_ঠোঁটকাটা বলেছেন: মধ্যপ্রাচ্যের প্রচলিত ইসলাম এবং ভারতীয় উপমহাদেশ এ প্রচলিত ইসলামি সংস্কৃতি ও জীবনচারণের মধ্যে অনেক পার্থক্য আছে, যেমন- caste system. এই নিয়ে পরবর্তীতে একটা পোস্ট দেবো। সাথে থাকুন।ধন্যবাদ।

৮| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৫৮

কি করি আজ ভেবে না পাই বলেছেন: লেখক বলেছেন: মধ্যপ্রাচ্য থেকে আসা উন্নত সভ্যতা ও সংস্কৃতি ??????

কেনো জানেন না? জ্ঞাণের এই দশা?? শুধু এশিয়া না, পাশ্চাত্যকেও সভ্য করেছে এই মধ্যপ্রাচ্যের মুসলিম সভ্যতা।
এমনকি আপনাকেও..................
এ'বেলায় আপনার উদ্দেশ্য একদম নির্জলা হয়ে গেছে।
ওপারের গোড়া মুসলিম বিদ্বেষি হিন্দু না হয়ে এপারের শান্তিকামী ভালো হিন্দু হওয়ার চেষ্টা করুন।
ওপারের দাদাদের আজন্ম লালিত খা'ব, 'যবনমুক্ত ম্লেচ্ছহীন সর্ব ভারতমাতা' কোনদিন পূরণ হবার নয়।

৯| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ২:০৪

কি করি আজ ভেবে না পাই বলেছেন: লেখক বলেছেন: মধ্যপ্রাচ্যের প্রচলিত ইসলাম এবং ভারতীয় উপমহাদেশ এ প্রচলিত ইসলামি সংস্কৃতি ও জীবনচারণের মধ্যে অনেক পার্থক্য আছে, যেমন- caste system. এই নিয়ে পরবর্তীতে একটা পোস্ট দেবো। সাথে থাকুন।ধন্যবাদ।

পার্থক্য আছে কি নেই সে মুসলিম চিন্তাবিদেরা বুঝবেন, লোকের অভাব নাই।
আপনি আপনারটা নিয়া থাকেন...................

আপনার লিখা এবং ভাবনার ধরনকে ভীষন রকমের বিদ্বেষ এবং উস্কানিমূলক বলে মনে হচ্ছে। অবশ্য আমারো ভুল হতে পারে, হয়তোবা আপনার দুর্বল অপটু লেখনীশৈলীর কারনেই অমনটা লাগছে। যাই হোক, ভবিষ্যতে ব্যপারটা খেয়াল রাখবেন বলে প্রত্যাশা করছি।
ধন্যবাদ।

২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ২:২৫

একদম_ঠোঁটকাটা বলেছেন: ভারতীয় উপমহাদেশ এর ইতিহাস এবং হিন্দুধর্ম সংস্কৃতি নিয়ে আলোচনা করতে গেলে স্বাভাবিক ভাবেই অন্য ধর্ম গুলি কথা এসে পড়ে।কারণ ইসলাম ধর্ম এবং ক্রিশ্চান ধর্ম এখানে বাইরের থেকে আমদানি হয়েছে,এখানের প্রচলিত ধর্মগুলির উপর তার কি ইমপ্যাক্ট হয়েছে সেটাই এখানে আলোচনার উদ্দেশ্য। এখানে বিদ্বেষ বা উস্কানির কিছুই নেই।

১০| ২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:০৫

স্বপ্ন কুহক বলেছেন: ইসলাম ধর্ম এবং ক্রিশ্চান ধর্ম এখানে বাইরের থেকে আমদানি হয়েছে,

কখন একটা জিনিষের আমদানি হয় ?
যখন নিজের কাছে কিছুই থাকেনা বা কোন কিছুর অভাবে জীবন সংশয় দেখা দেয় তখনই কোন কিছুর আমদানি আবশ্যক হয়ে পড়ে ।

দয়া করে আরও বিস্তারিত জেনে তারপর এ বিষয়ে লিখবেন ।

২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:১৬

একদম_ঠোঁটকাটা বলেছেন: অবশ্যই লিখব। সাথে থাকুন।

১১| ২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৯

মহসিন ৩১ বলেছেন: লেখাটি খুব ভাল লেগেছে। একটুখানি nostalgik হয়ে গেছি, এ ভেবে --- আমাদের সময় এখন একধরনের বন্ধাত্ত আক্রান্ত,--আমরা ধর্মীয় আচার আচরনের ব্যাপারে আমরা অনেকেই আর সেইসব পুরাতন সময়ের মত সহনশীল নাই আর। একটা আশঙ্কাও কাজ করে মনের মধ্যে ----ধর্মীয় বিষয়কে আক্রান্ত হতে দেখলেও ভয় বা আতঙ্ক বোধ করছি না। আমার মনে ভাবনা আসে, আমরা কি আসলেই এসব কিছু পরাবস্তব মনের না বোঝার- না মানার ধারাবাহিকতা থেকেই কি উত্তরাধিকারি হয়েছি? নাকি এসব আসলে বিবর্তনের সুত্র মেনে মেনেই অতীত থেকেই আমাদের এই সামাজিক জীবনকে নুতন প্রানশক্তির ,আগমনের বা জাগরণের ইঙ্গিতবহ।

২৪ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

একদম_ঠোঁটকাটা বলেছেন: সুচিন্তিত মন্তব্যের জন্য ধন্যবাদ।

১২| ২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৩৪

মহসিন ৩১ বলেছেন: মানুষ stack হয়ে যেতে চায় না, বিস্তারিত আলোচনার দ্বার সবসময়েই খোলা থাকা উচিৎ। ............আরও লিখবেন আশা রাখি। আপ্নাকেও ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.