নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঈশ্বর পটল তুলছে - নীৎসে/নীশে/নিৎচা

উদাসী স্বপ্ন

রক্তের নেশা খুব খারাপ জিনিস, রক্তের পাপ ছাড়ে না কাউকে, এমনকি অনাগত শিশুর রক্তের হিসাবও দিতে হয় এক সময়। গালাগাল,থ্রেট বা রিদ্দা করতে চাইলে এখানে যোগাযোগ করতে পারেন: [email protected]

উদাসী স্বপ্ন › বিস্তারিত পোস্টঃ

মাহমুদুর চুদুর ভুদুর

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:৪৩

তো কাহিনী হইলো একদিন ৫ বছরের পুচকু দেখলো তাহার আম্মাজান ব্যাথায় কুকাইতেছে আর বমি করতেছে। কিছুক্ষন পর ডাক্তার সাহেব আইসা হাত চাইপা ধইরা খুশীর খবর দিলো,"ভাবী, প্রেগন্যান্ট!" পুচকু ভ্যাবাচ্যাক খাইয়া গেলো। পরে বুঝান হইলো বাসায় নতুন একজন আসতেছে। তবে সেইটা ভাই হইবো না বোইন হইবো সেইটা অখন বলা যাইতেছে না। পুচকু বুঝতেছে না সে খুশীতে নাচবে নাকি তার খেলনায় ভাগ বসানোর জন্য যেই পুচকু আসতেছে তার বিরুদ্ধে ইঙ্গ-মার্কিন ষড়যন্ত্র করবে।

কিন্তু পুচকু মনে করে না করে সেই দিকে ঘরের মানুষের মন নাই, মেহমান আসে আর যায় আর গন্ডায় গন্ডায় খাওন পাকানো হয়। বাসায় একখান সেমি ঈদ লাইগা গেলো। কিছুদিন পর দাদীজান আসলো। তো সাত সকালে ঘিয়ে ভাজা বাসী খাওন খাইয়া দাদী জানের পেটখারাপ হইলো। সমস্যা হইলো যখনই দাদী জান বমি করলো তখনই পুচকু চিক্কুর দিলো," আব্বাজান, দাদী জান ও প্রেগন্যান্ট। আমি কিন্তু দাদীরবাচ্চারে আমার খেলনার ভাগা দিমু না! অত খায় না!" পুচকুর কাহিনী শুইনা দাদীজান দাদাজানের দিকে তাকাইলো আর দাদাজান গলা খাকাড়ী দিয়া কইলো," যাই বাইরে থেকে জগিং করে আসি!"

ইতিহাসে আমি বড়ই কাঁচা জামের কন্ডিশন। না খাওন যায় না ফেলন যায়। তয় ইতিহাসের উপর অল্প বিদ্যায় ভয়ন্করী মতামত হইলো আমাগো নবাব যদি সিরাজদ্দৌলা না হইয়া যদি মীরজাফর হইতো আর তার উপদেষ্টা যদি ঘসেটি বেগুম হইতো তাইলে মনে হয় লর্ড ক্লাইভ ভারত দখলের আগে উল্টা ইংল্যান্ড দখল হইয়া যাইতো। তখন আমি শিওর লর্ড ক্লাইভ বাংলার নবাব মীরজাফরের কাছে পলিটিক্যাল এসাইলাম চাইতো....নাহ....জুক্স খান জমলো না।

আসলে আমাগো দেশের সবচেয়ে বড় কমেডীয়ান কেডা এইডার উত্তর যদি কেউ দিলদার অথবা রবিউল অথবা এ টি এম শামসুজ্জামান কয় তাইলে কমু তারা ভুল। সবচেয়ে বড় কমেডীয়ান হইলো আমার দেশের মেধাবী সম্পাদক মাহমুদুর চুদুরভুদুর রহমান।

৪ দলীয় ঐক্যজোটের সময় আর যাই কন সন্ত্রাসী আর অর্থনীতি দুইটাই ভালা আছিলো। সাইফুর রহমান চার্টাড একাউন্ট্যান্ট এর চ্যায়ারম্যান কিনা জানি না তয় তখন বিডি জবস আর শেয়ারবাজারে ঢুকলে যেকোনো যুবক স্বপ্ন দেখবার পারতো। পুলাপান পাশ কইরা ক্লাসে বেকার কেডা আছে সেইডা খুজতো। কারন তাগো অফিসে লোক দরকার। আর তখন বেকার যে থাকতো সে চিন্তা করতো হাবিজাবি চাকুরী করে ছাগলে, আমারে কি পাইছে পাগলে?

তখন বিদেশী বিনিয়োগও খারাপ আছিলো না। তয় একখান জিনিস শুনতাম বাংলাদেশ নাকি গ্যাসের উপর ভাসতেছে। মাটিতে বাঁশ গারলেই দুনিয়া নাকি এমুন পাঁদ দেয় যে পাঁদের ঠেলায় ঘর বাড়ী আগুন ধইরা যায়। খালি গ্যাস নিয়াই ক্ষান্ত ছিলো না আমজনতা, জন গন স্বপ্ন দেখতো গ্যাসের তলেই নাকি আছে তেল। গ্যাস নাকি ঐ তেল থিকাই পয়দা হইতেছে।

আমজনতার দোষ দিয়া লাভ কি! টিভি খুললেই দেখি মাহমুদুর চুদুরভুদুর এক অফিসে ঢুকে পিয়নের পোষাকের লোক নিয়া বাইর হয় সচিবের পোষাকের লোক নিয়া। আমাগো বাসার কাজের মেয়েটা কইতো,"ভাইজান, এই লোকের হাতে কি যাদু আছে, যারা ঢুকে তারা তো পিয়ন কিন্তু ঘরের ভিতর কি যন্তর মন্তর দেয় যে পুরা বড় অফিসার হইয়া বাইর হয়। আপনে উনার কাছে যান, দেখেন আপনের কপাল খুলে কিনা!"
বেইজ্জতি হইয়া টিভি বন্ধ রাইখা পেপার খুলতাম, প্রথম আলোর পয়লা পাতায় মাথার তিন কুনায় তিন গাছি চুল লইয়া সেই ডায়লগ,"দেশ গ্যাসে ভাসতেছে। এই গ্যাস বাইর না করলে দেশ ফাইটা গ্যাসময় হইয়া যাবে। তাই এইগুলা বাইরে পাঠাও। টাটা গো বাটা দিয়া গিলাও!"

মনের মধ্যে খটকা নিয়া একদিন খবরে পড়লাম টঙ্গি না মঙ্গিতে ৭৫ মেগাওয়াট গ্যাচালিত একটা পাওয়াপ্লান্টও খুলছে যেইখানে নাকি আমাগো পরানের গোলাপী বাদামী শাড়ী পইরা উদ্বোধনও করছে। সমস্যা হইলো তিনদিন পর ঢাকায় ৬ ঘন্টা লাগাতার কারেন্ট আছিলো না। কাহিনী যেইটা শুনলাম উদ্বোধনের ৭৫ ঘন্টা পর পাওয়ার প্লান্ট বন। ভাবছিলো আমেরিকার কথা কইয়া চায়নার মাল দেখাইয়া ধোলাইখালের ইন্জ্ঞিন দিয়া পাওয়ার প্লান্ট বসাইছে। মাগার যখন ভিত্রে খবর নিলাম তখন শুনলাম পেট্রোবাংলা তিতাস নাকি গন্ডোগোল করছে, এইখানে গ্যাস দেওনের মতো গ্যাস নাই। ছাগলা চুদুর ভুদুর আর যায় কই, অখনতো হুনি গ্যাসের উপর ভাসন বাদ দেন, নিজের পেটের গ্যাস বাইর হইলেও ঐটা সিলিন্ডারে ছাড়তে হয় কারন গ্যাসের অভাবে চুলায় ভাত চড়ে না, মায়ানমার না থাবড়ামার থিকা গ্যাস আমদানীর জন্য হাত পাততে হয়। মীরজাফরও লজ্জা পাইবো এমন চুদুর ভুদুরের মাহমুদগীরি দেইখা।
আপনেরা হয়তো জানেন না আমাগো চুদুর ভুদুর জাপান থিকা সিরামিকের উপর মাস্টার্স পইড়া আিসা পিএইচডির সমান লম্ফ দেয়। তা অবশ্য দেওনের কারনও আছে। ব্যাটায় নতুন একখান টেকনোলজী নিয়া কাজ করে যেইটার উপর ভিত্তি কইরা দেশে একখান কারখান খুলবার চায়। মাগার মধ্যবিত্তর ঘরের সন্তানের কাছে কুটি টাকা কেমনে আইবো? কিন্তু ঐ যে কথা আছে না মানিকে মানিক চেনে শুয়োরে চেনে কঁচু। আমাগো ডাইনী হাসিনার প্রিয় গেলমান চামচা পীর বাবা ওরফে সালমান এফ রহমানের সাথে উনি হাত মিলায়। তখন সালমান সাহেব তার শাইন পুকুর কেমনে না খাড়া করাইয়া ব্যংকের থিকা টাকা মারন যায় সেই ধান্ধায় আছিলো। তখন ফার্মগেটের বিখ্যাত গডফাদার লীগের ইকবাল, সোহেল আর তাগো বুদ্ধি দাতা হইলো মাহমুদুর রহমান। তেনায় ঢাকার বাইরে রেডিও বাংলাদেশের কিছু জায়গা আর বন বিভাগের কিছু জায়গা সাথে নিজের আর সাথে স্হানীয় জন গনের জায়গা পকেটস্হ কইরা সোনালী ব্যাংকে কয়েক কোটি টাকা লোনের আবেদন করে বেনামে। কয়েকশ কোটি লোন তখন তার নামে ছাড়া হয়। পীরবাবা তো ব্যাংকের টাকা দেখলেই নিজের মনে কইরা হাটা ধরে। সেইখান থিকা কিছু টাকা মাহমুদ চুদুর ভুদুর নিয়া তার পরানের আর্টিশান সিরামিক খুলে। পরে ফখরু মিয়া আইসা দৌড়ানির উপর রাখলে মাশ হুদের বিরুদ্ধে উল্টা একটা ফাও কেস কইরা বসে ছাগলটায় ট্রাস্ট ব্যাংকের ২০ কুটি টাকা মারনের। এই কেসখান মাশহুদ সাহেব এক রাইতের মধ্যে ডকুমেন্ট দিয়া উড়ায় দিলে শেষ শুনানীর আগেই বটু মাহমুদ কয়,"কেস উঠায় নিলাম, আমি সাম্বাদিক, সন্ত্রাসী না!" ডায়লগ শুইনা আমি মেঝের থিকা খাটে লম্ফ দিছিলাম মনে আছে আমার।

মনে পড়ে এই চারদলীয় ঐক্যজোটের সময় বাংলাদেশে সর্বোপ্রথম মদের রপ্তানী হালাল করা হয় যার পিছনে ছিলো যমুনা গ্রুপের বাবুল মিয়া। নিজামী ছিলো শিল্প মন্ত্রী আর এই ব্যাটা জ্বালানী মন্ত্রনালয়ে দাপায় বেড়াইতো আর যেইখানে কানেকশনের দরকার নাই, খাম্বার মতো দিতো কানেকশন।

তথ্যসূত্র: সমকাল, ৯ ফেব্রুয়ারি ২০১০



তারপরও তো লোকজন কয় আমি খারাপ। কোথাকার চুয়েট ফেল আমি দোষ ধরি বুয়েট পাশ কেমিক্যাল ইন্জ্ঞিনিয়ার থুক্কু জাপান ফেরত বিলাতী ডিগ্রীর মালিক তৈল উপদেষ্টার। তারপরও বান্দা আমি চুপ থাকি নাই, কারন সত্য হইলো আগুনের মতো, বুলডোজার চাপা দিলেও জ্বলতে থাকে যতক্ষন না আপনে তার উপর নিরাপদ দুরত্বে হিস্যু করেন।

মাগার বিএনপির পুতুল তত্বাবধায়ক সরকার যখন ক্ষমতায় আসলো তখন এই মাহমুদ মিয়া তার বাসায় ব্যাবসার নাম কইরা সরকারী প্রতিষ্ঠানের সকল ঘুষখোর পরিচালক কি এমুন আলোচনা করলো যেইটা নিয়া পরের ১ সপ্তাহ হেড লাইন হইয়া গেলো সব খবরের। মাগার জন গন আজও জানবার পারে নাই, সেই ঘরের ভিতর কয়টা হাড়ী ছিলো আর হাড়ীতে কি আছিলো! হাটে আর হাড়ী ভাংলো না কিন্তু চুদুরভুদুর মাহমুদ ভোদর তখন থিকা শুরু করলো কোর্টে দৌড়ানী। তার দৌড়ানী দেইখা বড় বড় রাজনীতিবিদ টাস্কি খাইয়া গেলো," আমি তো বুঝলাম না, রাজনীতি করতে করতে টাক পইড়া গেলো মাথায় মাগার জীবনে যতবার চৌদ্দশিকার দালান দেখলাম এই ব্যাটা কি এমুন কাম কইরা মাসে ততবার ঐ দালানে গিয়া ঘুইরা আসে।"

যাই হোউক এই টাটার দালাল, এশিয়া এনার্জীর এজেন্ট চুদুর ভুদুর আসলেই অনেক জ্ঞানী লোক। অনেকে বলেন ইসলামে যদি খতমে নব্যুয়তের ব্যাপারটা না থাকতো তাইলে এই চুদুরভুদুরকে হয়তো জাতীয়াবাদী আদর্শের নবী বলা হইতো। কারন শাহবাগ আন্দোলন মনে হয় দুই তিনটা টিভিতে লাইভ দেখায় অথচ ব্যাটার ডায়লগ

“শাহবাগের ‘তথাকথিত’ তরুণরা সন্ত্রাসবাদের ‘উস্কানি’ দিচ্ছে। ইসলাম ও রাসুল সম্পর্কে ‘কুরুচিপূর্ণ অপপ্রচার’ চালাচ্ছে।”
সুত্রঃ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

"যে তরুণ প্রজন্ম ২০১৩ সালে শাহবাগে বন্ধু-বান্ধবীসহ আড্ডা দিয়ে মুক্তিযোদ্ধা হওয়ার গাল-গল্প ফাঁদছেন, তারা প্রকৃতপক্ষে শহীদ এবং জীবিত উভয় শ্রেণীর মুক্তিযোদ্ধাদেরই অপমান করছেন। ওখানে মোমবাতি জ্বালিয়ে গোল হয়ে বসা তরুণ-তরুণীদের মাথা ঝাঁকিয়ে অসুস্থ মনের ফাঁসি চাই, ফাঁসি চাই কোরাস গাওয়ার ভঙ্গি দেখলে কেন জানি না ছায়াছবিতে দেখা প্রেত সাধনার কথা মনে পড়ে যায়।"


‘উল্লেখ করার মতো নয়, শাহবাগের এমন একটি সমাবেশকে গণমাধ্যম বেলুনের মতো ফুলিয়ে-ফাঁপিয়ে প্রচার করেছে। সকল গণমাধ্যম সমর্থন করেছে। তারা সেখানে গণজাগরণ দেখেছে।

আমাদের যেখানে সন্ধ্যার পর বাড়ির বাইরে থাকার অনুমতি ছিল না, এরা কী করে শাহবাগ চত্বরে ছেলেমেয়ে মিলে সব একসঙ্গে রাতের পর রাত কাটায়, সেটা বুঝতে পারি না। নতুন প্রজন্মের এইসব তরুণ-তরুণীর পিতা-মাতার চিন্তা-চেতনা, মূল্যবোধ কি তাহলে আমাদের পিতা-মাতার চেয়ে আলাদা? ধর্মবিশ্বাসের বিষয়টি বিবেচনা না করলেও বাঙালি সমাজের মূল্যবোধের মানদণ্ডে এই আচরণ কি সামঞ্জস্যপূর্ণ?

কথা হইলো পুরা আন্দোলনের প্রতিটা ব্যাপার চ্যানেল ৭১ সরাসরি দেখাইতেছে, চ্যানেল ৯, মাছরাঙ্গা স হ প্রত্যেকটা ক্যামেরা দেখাইতেছে। এর অহিংস স্লোগান যেইটা দিতেছিলো জবাই করো কথাটার জায়গায় এখন ধোলাই কর লাগাইছে। অথচ আমার দেশের চোট্টা সাংবাদিক গুলান মাহমুদুর রহমানের আর্টিশান চশমা চোখে লাগাইয়া পেটে আর্টিশানের বাসমতী চাল খাইয়া সমানে মিছা কথা লেখতেছে।

এত বড় মিথ্যুক হইছে এখন ইসলামের ঠিকাদার, এত বড় জোক মনে বাংলাদেশ বইলাই সম্ভব।

তারপর জামাত শিবিরের ডাকে হরতালে এত কিছু হইলো এত আকাম হইলো সেইটা নিয়া তার কোনো কথা নাই। যা হয় সেইখানে আরও রং মিশায়।

অবশ্য বিএনপিতে এখন তার মতো লোক দরকার যে কিনা সৌদীর টাকার হালাল গিরী এবং জামাত চামচামি করতে পারবে কারন ছাত্রদল তো ধরতে গেলে কোনো চিহ্নই নাই আর যা আছে সেখানে শিবিরের পোলাপান ঢুকেছ পুলিশের গুতানী আর জন গনের বাঁকা কথা থেকে বাচবার জন্য। তাই বিএনপি ঠিক রাখতে জামাতী পদলেহন তো করতেই হবে।

অবশ্য তাকে কিছু বললে বলা হয় তিনিই নাকি বাংলাদেশের একমাত্র পুরুষ যে কিনা সরকারে সমালোচনা করে।

এইটা শুইনা মনে পইড়া গেলো একটা কাহিনী। জলঢাকা গ্রামে নুরা চোরার ভালো নাম আছিলো। চোরা এট বড়ই চোর আছিলো দিনের বেলা হাটে বইসা যে কইতো নুরা একটা চোর সেইদিন রাইতে তার বাড়ি শুইদ্ধা গায়েব হইয়া যাইতো। তো মেলা বছর কেউ নুরা চোরার নাম মুখেও আনতো না আর সেই কারনে চুরী চামারী কইমাও গেছিলো। এমুন সময় ভোটের সময় হইলো, এলাকার ১৬ বার ফেল করা মোতালেব মিয়া চ্যায়ারম্যান ইলেকশনে খাড়াইলো আর মাইকের সামনে কইলো,"তারে নির্বাচিত করলে নুরাকে চোর উপাধী দেয়া হবে! আশ্চর্য্যজনক ভাবে দেখা গেলো সেই রাইতে মোতালেব মিয়ার বাড়িতে চুরি হইলো না। সবাই তো খুশী, চোরাকে চোর বলতে পারছে এমুন বুকের পাটা কার আছে। সমানে ভোট দিয়া ১৬ বার ফেল্টুশ মোতালেব ১৭ বারের বার পাশ মারলো।

তার পরের দিন নুরা চোরা মোটর সাইকেলে কইরা আইসা ভরা হাটে ঘোষনা দিলো,"আমি চুরি ছাইরা দিছি, এখন কন্টাক্টরী ধরছি!"

মাহমুদুর রহমান হইছে এমুন মোতালেব চ্যায়ারম্যান যে কিনা আগে থিকা তলা ঠিক রাইখাই চোররে চোর কয় আর এমুন এক্টিং করে। কারন সে জানে হাসিনার আম্মা যদি কালকা ধর্ষিত হয় তাইলে সে সেইটা নিয়াও পলিটিক্স করবো, সেইখানে মাহমুদুর রহমান তো আরও নস্যি!

তো বাজাও বাশী, আমাগো জাতীয়তাবাদী চুদুর ভুদুর মাহমুদুরের জন্য!

মন্তব্য ৭৫ টি রেটিং +১০/-০

মন্তব্য (৭৫) মন্তব্য লিখুন

১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:০০

উদাসী স্বপ্ন বলেছেন: এই পোস্ট মাহমুদুর রহমান চুদুর ভুদুরকে অপমান করার উদ্দেশ্যে লেখা হয় নাই। স্বপ্ন দেখতে গিয়া হঠাৎ টয়লেট ধরছিলো। কিন্তু টয়লেট করতে গিয়া দেখি টিস্যু পেপার নাই, আছে আমার দেশ। তাই মেজাজ বিলা কইরা লেখছি! এইটার সাথে আমার দেশ সম্পাদক মাহমুদুর চুদুরভুদুরের কুনো সম্পর্ক নাই আর তারে অপমান করিও নাই (মান সম্মান থাকলে তো অপমান করুম!)।

২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:১৪

টয় বয় বলেছেন: -


আমার দেশে পত্রিকার কাগজের মান খুবই খারাপ, খসখসা, রুক্ষ, মাহমুদুর রহমানের স্বভাবের মতই, এই কাগজ দিয়া তুমি পুটুর কাম সারলে কিছু দিনের মধ্যেই তোমার পুটুর বারোটা বাইজা যাইবো|

এক কাম করো সমকাল, প্রথম আলো, কালের কন্ঠ নামক দালাল, সুশীল, মোলায়েম পত্রিকা ইস্তেমাল করো, পুটুর কোনই ক্ষতি হবে না!!!


২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:৫৪

উদাসী স্বপ্ন বলেছেন: পুটু বিশেষজ্ঞ হইলা কবে? নাকি তোমাগো পয়গম্বরের এইটা সাফ করনের দায়িত্ব তুমিই নিছো?

৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:১৫

নিষ্‌কর্মা বলেছেন: এইটা পড়েন

Click This Link

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:৫৫

উদাসী স্বপ্ন বলেছেন: মতিকন্ঠ আমার ফেভারিট, এইটা ধরেন পোস্ট দেওনের লগে লগে পড়ি। তাও কষ্ট কইরা দেওনের লিগা থ্যান্কু

৪| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:৩৪

কলাবাগান১ বলেছেন: আপনার পিক কি কাউকে ধার দিয়েছেন...........??? আপনার পিক ছবি নিয়েই একজন কে দেখলাম পোস্ট দিচ্ছে... অবশ্য পিক তো আর কপি রাইটেড না

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:৫৬

উদাসী স্বপ্ন বলেছেন: জানি না। ব্লগেই আমি আসি না। আর আমি এমুন কেউ কেউকেটা না যে আমার আইডি বা নাম হ্যাক হইবো!

ব্লগেই ঢুকা হয় না বেশ কয়েকদিন

৫| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:০০

টয় বয় বলেছেন:
না, আমি পুটু এক্সপার্ট না|

তয় তুমি নিজে কইলা "আমার দেশ পত্রিকা" তুমি পুটুতে ব্যাবহার করছো, আমি তোমারে কিছু সাজেশন দিলাম, পছন্দ না হইলে ভাল, কালকে থাইকা আমার দেশ পত্রিকা সকাল-বিকাল ইউজ কর|

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:০৩

উদাসী স্বপ্ন বলেছেন: আমার পুটু নিয়া দেখি খুব চিন্তায় পইড়া গেলা! সমকামী নাকি? বাসার লোকজন জানে নাকি তাগো সবারটা.....

থাক আর কইলাম না।

৬| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:০১

দন্ডিত বলেছেন: টয়বয় পোস্টের চেয়ে পাছা নিয়াই মাথাব্যাথা বেশী। কোন পোস্টে দেখলাম টয়বয় "যুক্তি, প্রাসংগিকতা" ইত্যাদি বয়ান ছাড়তেছেন। যে ভণ্ড পীরের মুরিদান হয়ে বি এন পি দলটার বারোটা বাজতেছে তার ইতিহাসটা স্বীকার করেন। বিনপি দলটা মধ্যপন্থীগো নিয়া দাড়াইলে অনেক সমর্থন পাইত। মীর শওকত আলীর মত লোকরা এখন কই ? বিম্পি যে জামাতে বিলীন হৈতেছে সেইটা বুঝতেছেন? তাগো স্বাতন্ত্র কই? ছাত্রদল আগে শিবির পিটাইয়া সোজা করত। ছাত্র সংগঠন হিসেবে ছাত্রদল ছাত্রলীগের থিকা অনেক ভালো ছিল। কিন্তু এখন কোঁই তারা? আপনাগো হাই কমান্ড রে বুঝান। দুর্বল বিরোধীদল থাকলে সরকার বেপড়োয়া হয়ে পরে। ৯৩ সালে যখন সংসদে বিম্পির সাংসদেরা সংসদে দাড়াইয়া বলছে জামাত সন্ত্রাসী সংগঠন তাগো নিষিদ্ধ করা উচিত, যে দলের প্রতিষ্ঠাতা একজন সেক্টর কমান্ডার তাগো এই অবস্থা হইব কেন? ব্যক্তিগত ভাবে বিম্পির পতনে আমার অনেক খারাপ লাগছে। অনেক আওয়ামী বিরোধী লোকরে সাথে পাইতেছেন না যারা জামাতের ঐ কয়েকটা ভোটের চেয়ে দলকে অনেক আগাই দিতে পারত। অপ্রাসংগিক কথা বলছি বলে দুঃখিত। কিন্তু এমন চলতে থাকলে, যদিও বা বিম্পি ক্ষমতায় যায় ও তারা তাদের উদার গনতান্ত্রিক মধ্যপন্থী চরিত্রটি হারিয়ে ফেলবে। খালেদার অবসরের পর এই দল শুধু জামাতের উইং হিসেবে থাকবে। ঠান্ডা মাথায় চিন্তা করেন। আমার সাথে ভাল ব্যবহার করনের দরকার নাই। নিজের দলের ভালো কিভাবে হয় সেইটা চিন্তা করেন।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:১৪

উদাসী স্বপ্ন বলেছেন: দুইটা ভুল জিনিস জানি আমরা:

১) জামাত শিবিরের পোলাপান জিনিয়াস

এটা একটা ভুল কথা। আজকে আমাকে আমার বৌ বুঝাইলো। মেধা হইলা অনেকটা নদীর মতো, যদি আপনি বাধ দেন তাহলে নদী যায় মরে। মেধার ইউটিলাইজেশন যদি না করেন তাহলে তার সাথে আর মানসিক প্রতিবন্ধীর পার্থক্য থাকে না।
জামাত শিবিরে মেধাবী ছেলে পেলে ঢুকলেও এদের ব্রেন গুলাতে এমন কিছু কু জিনিস ঢুকানো হয় সেগুলোর কারনে ব্লক হয়ে যায়। সেজন্যই যুক্তি তর্কে গেলে লাস্টে উল্টো পাল্টা কথা বলে।

২) বিএনপি আগের বারের মতো এবারও সফলতা ধরে রাখবে।

এটা আমার নিজের ধারনা। আগের বারের মতো বাঘা বাঘা নেতা একটাও নেই। এখন দলে দেখেন সব চোর চোট্টা আর সন্ত্রাসী। যারা বৃদ্ধ তারা এতটাই বৃদ্ধ যে গোলাপীর কথার বাইরে কিছু ভাবতে পারে না। সেক্ষেত্রে পুরো দলটাই চলছে জামাতের হাতে আর টাকায়। লীগ ক্ষমতায় আসার পর যখন কোকো তারেকের সব একাউন্ট ফ্রীজ হলো দেশে বিদেশে তখন খালেদা জিয়া নিজের বাসার ভাড়া দিতে পারছিলেন না মিন্টো রোডের বাসাটা যখন হাত ছাড়া হলো। যারা আগের বিএনপির তারা জামাতের আকুবুকি দেখে দল ত্যাগ করেছে চুপে চাপে। আর যারা ছিলো তারা হলো গুড়ের মাছি। তখন জামাতীরা অনেক আর্থিক সাহায্য করে অনেকটা ঘুরিয়ে পেচিয়ে। খালেদা তখন থেকেই জামাতে প্রেমে পড়ে যায়


টয়বয়ের মতো উচ্ছিষ্টরা কখনোই বিএনপির সেন্ট্রাল কমান্ডে যেতে পারে না। এরা দূর থেকেই ফাল পারে, সেন্ট্রালে গিয়েও এদের লাভ নেই। কারন খোদ বিএনপিই এখন খালেদার কাছে উপেক্ষার। তার চেয়ে রাস্তায় কিছু ইজি মানি পেয়ে নেতার সামনে একটু খিস্তি খেউড় করবে আর তৈল মর্দন করবে, এটা ছাড়া তাদের কোনো কাজ নেই

৭| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:১৯

টয় বয় বলেছেন:
-
@দন্ডিত:

আপনার কমেন্ট পইরা আবার মনে হইলো "কুমিড়ের মায়ের পুত্র শোক"' !!!!

জামাতের কথায় পরে আসি, একবার বলেনতো গত ৫ বছরে ছাত্রদলের একটা ছেলেও ক্যাম্পাসে যেতে পারে না কেন?? ছাত্রদলকে িভাবে পিটিয়ে ক্যাম্পাস থেকে বের করে দিল ছাত্রলীগ, দেখেন নাই??

কই, তখনতো বলেন নাই, ছাত্রদল একটি ভাল সংগঠন, ওরা শিবির পছন্দ করে না, ছাত্রদলকে ক্যাম্পাসে থাকার সুযোগ দেওয়া হোক||

কখনো বলছেন সেই কথা?? বলেন নাই!!

এখন আসছেন দরদ দেখাইতে|

কর্নেল শওকতের কথা বললেন?? !!!! বলিহারী আপনার চালাকি|

বীর প্রতিক অলিকে পিটিয়ে রক্তাক্ত করছেন চিটাগাংয়ে, আদালতে, জজের সামনে, কই, মুক্টিযোদ্বা হিসাবে তাকে সন্মান করছে আম্লীগ??

সজ্জন ভদ্রলোক, বাংলাদেশের সফল অর্থ মন্ত্রী সাইফুর রহমানের মৃত্যুতে একটা শোক বানীও দেয় নাই আম্লীগ|

স্বাধীনতার ঘোষক জিয়ারে সারাক্ষন বলেন, রাজাকার আর পাকিস্হানের দালাল!!!!!!!!

এখন আইছেন কর্নেল শওকতের জন্য দরদ মারাইতে!! কর্নেল শওকতের মৃত্যুর পরও কোন শোকবানী দেয় নাই আম্লীগ|

গত ৪ টা বছর বিএনপি রাস্তায় একটা মানব বন্ধনও করতে পারে না আওয়ামী গুন্ডাদের পিটানির জন্য|

মির্জা ফকরুলরে ৩৫ টা মামলা দিয়া দিনের পর দিন জেলে রাখবা আর আমাদের কাছ থাইকা জামাত বিরোধিতার আদায় করবেন, ভালই শিখছেন!!

সবশেষে বলবো, জামাতের কোন নেতাকে আম্লীগ গুম করে নাই, অথচ জামাত বিরোধী বিএনপির নেতা ইলিয়াস আলীকে গুম করছে আম্লিগ|

এখন আসছেন বিএনপিরে সাজেশন দিতে ...???? দূরে যান, গত ৪ বছরের অন্যায় আর অবিচারের প্রতিশোধ নিতে আমরা তাকেই সমর্থন দিব যারা আম্লীগকে শেষ করে দিতে পারবে, আমরা ভুলি নাই ইলিয়াস আলী, চৌধুরী আলম, দিদার সহ শত শত নেতা কর্মী গুম ও খুন হওয়ার কথা|







২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:২৪

উদাসী স্বপ্ন বলেছেন: চার দলীয় ঐক্যজোটের সময় চট্টগ্রামের জালাল মিয়ার কথা মনে পইড়া গেলো। বেচারা বিএনপির সমর্থক ছিলো, ব্যাবসা করতো, মাগার কারা যেনো মাইরা ফেললো।

আইচ্ছা যাই হোউক, তোমার কথা আমি মনে হয় ধরবার পারছি।

লীগরে যে শায়েস্তা করবো তোমরা তারেই সাপোর্ট দিবা তারে জন গন যত খারাপই বলুক না কেন। কারন জন গন তোমরা যখন লীগের হাতে পিটনা খাইছো তখন কিছু কয় নাই। এখন জন গন ভালো বলুক মন্দ বলুক তাতে কিছু যায় আসে না। লীগকে ধ্বংস করার জন্য তোমরা স্বয়ং ইবলিশের সাথেও হাত মিলাইবা?

কথা কি ঠিক বুঝছি?

৮| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৩১

টয় বয় বলেছেন:

-

তোমারে আগেও একবার কইছি, মাগনা পাইয়া জার্মান বিয়ার কম খাইবা, ঐটা বেশী খাইলে মাথা কাম করে না, তোমারও মাথা কাম করতাছে না|

আমার কমেন্ট বুজতে হইলে পয়লা নরাধমের কমেন্ট পড়বা তার পর লাইন বাই লাইন আমার কমেন্ট পড়বা|

৩০ লাইনের কমেন্ট করছি, তুমি বলদ আইছো আমার লাস্ট লাইনের ব্যাখা লইয়া|

মেজাজ খারাপ !!!

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৩৫

উদাসী স্বপ্ন বলেছেন: ওরে মরন, নরাধম কই থিকা আইলো তুমার এইখানে? দন্ডিত কি নরাধম নাকি?


আর আমার প্রশ্নটা তুমি অফটপিকই ধরো, তুমি নীচের তিনটার এনসার দাও!

১) লীগ যদি শয়তান হয়, তাইলে জামাত কি ইবলিশ না?
২) লীগেরে শায়েস্তা করনের লিগা জামাতের লগে হাত মিলাইবা কিনা?
৩) জামাত শিবির মুক্তিযুদ্ধে পাকিস্হানীদের স হায়তা করনের লিগা মাফ যে চায় নাই এইটা তোমরা সাপোর্ট দেও কি না অর্থাৎ জামাত শিবির যে পুরাই রাজাকার দিয়া তৈরী এইটা স্বীকার করো কিনা?

৯| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৩১

দন্ডিত বলেছেন: সবাইরে লীগার ভাবলে তো সমস্যা। আমি লীগার না। গত নির্বাচনে "না" ভোট দিছি। আপ্নের পুরা কমেন্ট টাই তাই আমার জন্যে প্রযোজ্য নয়।

আমার এইবার আবার ভাবেন আমার কথা গুলো নিয়া। আপনে আমার কথার উত্তর দিছেন "হ্যা তুমি খারাপ, তোমার এক্তিয়ার নাই আমারে উপদেশ দেওনের"।

বিম্পি তো রাজনীতি করে। আমিও তো জনগন। সো আমার রাইট আছে বিম্পিরে উপদেশ দেওনের। আপনি উপদেশ না নিতে পারেন, কিন্তু কইতে পারেন না যে আমার উপদেশ দেওনের অধিকার নাই। আপনেরা সবসময় বাকস্বাধীনতা কইতে থাকেন। এই বিষয়গুলো আপনের বুঝার কথা।

যাউকগা আমি কোনও উত্তর পাওনের জন্যে কথাগুলো লেখি নাই। আন্তরিক ভাবেই লিখছিলাম। আমি জানি আমি মিথ্যা কইতেছি না। ভাইবা দেখতে পারেন, আমি যা কইছি তা কি একেবারেই ভিত্তিহীন কি না।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৩৭

উদাসী স্বপ্ন বলেছেন: জন গন রে তো খালেদা জিয়া তার বাড়ির চাকর মনে করে আর নিজামী গো আ রে মনে করে.... থাক আর কইলাম না।

পাগল ছাগলের সাথে তর্কে যাইয়া লাভ নাই!

চুদুর ভুদুর রে ভালো প্রমান করবো সেইটা মাথাটাও এগো নাই!

১০| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৩৩

জাতি জানতে চায় বলেছেন: পোস্টের বিষয়ে টয় বয়ের রুপক মন্তব্য যথেষ্ট প্রাসঙ্গিক। এসব যদি সত্যি হইতো তাইলে আওয়ামীলীগ উনারে ২-৩ বছর না, অন্তত তিরিশ বছর জেলে পুরার ব্যবস্থা করতো, প্রয়োজনে বিশেষ ট্রাইবুন্যাল গঠন করতো। মাহমুদুর রহমানের মাথায় যে যথেষ্ট বুদ্ধি আছে, গত কয়েক দিনে সেটার নমুনা গোষ্ঠী বিশেষ হাড়ে হাড়ে টের পাইছে, হেভি পরিশ্রম আর সময় নষ্ট করে তার বিরুদ্ধে বড় বড় কাল্পনিক পোস্টও প্রকাশ হচ্ছে। অন্ধরে যেমন হস্তি প্রদর্শন করে লাভ নাই, তেমনি ব্লকড্-হেডেডদেরও যুক্তি-বিবেচনা দেখায়া লাভ নাই। আর এটা ধরে নিয়েই ক্ষমতাসীন ফ্যাসিবাদী গোষ্ঠীর বিরুদ্ধে হুজুর আর ধর্মভীরুদের লাগায়া দিছে। সাবাশ মাহমুদুর রহমান, এই পোস্টের পরতে পরতে উনার সাফল্যের স্বীকারোক্তি খুইজা পাওয়া যায়!

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৩৮

উদাসী স্বপ্ন বলেছেন: আপনেও মনে হয় পোস্টের লাস্টে একটা জুক মারছি সেইটা পড়েন নাই।

যদি পড়তেন .... থাক, কয়লা ধুইলে ময়লা যাইবো না।

খালি এইটা কন টাটারে গ্যাস দেওনের লিগা জন গনের সামনে এমুন মিছা কথা কইছিলো কেন ছাগলটায়?

১১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৩৬

দন্ডিত বলেছেন: আমাদের ডিপার্টমেন্টে একজন চৌকস ছেলে ছিল, যার বিম্পির প্রতি অনেক আগ্রহ ছিল। ভাল ছাত্র। সে খুব সিরিয়াসলি রাজনীতি করতে চাইছিল। কিন্তু বিম্পির জামাত ঘেষা নীতির জন্যে আর আগায় নাই। এই রকম চৌকশ পুলাপাইন লীডার হওনের যোগ্যতা রাখে। তারা দলের চেহারাই পাল্টাইয়া দিতে পারে। এদেরকে হারাইতেছে বিম্পি।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৪০

উদাসী স্বপ্ন বলেছেন: হারাইয়া ফেলছে। একটু দেখছেন ছাত্রদলের সভাপতি আর স হ সভাপতি কাগোরে বানাইছে! দেখলে মনে খালেদার মাথায় একটা লাঠী মারি।

শাহবাগ আন্দোলনটা বিএনপি পুরাই নিজের কইরা নিতে পারতো। খালি একটা ঘোষনা, লীগের ক্ষমতা ছাড়াটা শুধু সময়ের ব্যাপার আছিলো। কিন্তু এরা এতোই টাকার আর ক্ষমতার লোভী যে এখন সব হারাইতেছে!

১২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৪৫

টয় বয় বলেছেন: -
@দন্ডিত:

আপনাকে করা আমার কমেন্টের উত্তর দিতে আম্লীগার হইতে হইবো কেন??

আপনে আমারে সাজেশন দিছেন, সেই সাজেশন দেওয়ার নৈতিক কোন অধিকারই আপনার নাই যদি আমার আগের কমেন্টের উত্তর না দেন|

আপনি দাবী করতেছেন, আপনি নিরপেক্ষ, একজন নিরপেক্ষ মানুষই পারে আমার আগের কমেন্টের উত্তর দিতে আর দলীয় পোষা হইলে আমার প্রশ্নের উত্তর দিতে কইলজা কাপবো|


আরেক কথা, না ভোট দিয়া কি প্রমান করছেন গত বার?? কয় জান পাশ করছে সেই না ভোটে??

গত ৪ বছরে আওয়ামী চুরি-লুট-পাট আর খুন-গুমের পর অনেকেই আর আওয়ামী সমর্থক কথাটা মুখ দিয়া আনতে শরম পায়, তাদের অনেকেই আজকাল দাবী করে, গত বার না ভোট দিছিলাম !!




২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৪৭

উদাসী স্বপ্ন বলেছেন: দন্ডিত র মতো আমিও না ভোট দিছি আর ভোট দিয়া আইসাই এইখানে পোস্ট মারছিলাম না ভোট দেওনের। অখন তুমি তালগাছীগো মতোন কথা কইলে, আর কি করা!

বিএনপির সমালোচনা করলেই যে তার লীগার হইতে হইবো অথবা লীগের সমালোচনা করলেই যে তার দল বা ছাগু হইতে হইবো তাইলে তো কইতে হয় তোদের দিন শেষ!

১৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৪৫

দন্ডিত বলেছেন: @জাতি জানতে চায় @টয়বয়

আশেপাশে আওয়ামী কেউ আছে এটা সন্দেহ করলে জাতীয়তাবাদীরা গুটায়া যায়, কখনও পয়েন্টে কথা বলে না, আর খালি অপ্রাসংগিকভাবে লীগ সরকারের কুকামের লিস্ট দিতে থাকে। এইটা ভাবেন কেন লোকজন বেকুব, লীগ সরকারের কুকাম নিয়া সবাই অবগত। আপনেগো কাছ থিকা নতুন কোন কিছু শুনতে পাই না। স্বাধীনতার পরে এই দেশে কি হইছে তার মোটামুটি লিস্ট সবার ই জানা আছে। কট্টর পার্টিজান ছাড়া অন্যান্যরা এত বেকুব না। সুতরাং প্রাসংগিক থাকেন। নিজেগো ভুল স্বীকার না করেন না দেইখাই যখন অন্যের ভুল ধরেন তখন কেউ পাত্তা দেয় না।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৪৮

উদাসী স্বপ্ন বলেছেন: বান্ধায়া রাখনের মতো কমেন্ট ভাইসু।

১৪| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৫১

দন্ডিত বলেছেন: @টয়বয়, আমি রাজনৈতিক জিনিস নিয়া লেখালিখি করি না। তাই লিস্ট দিতে পারতেছিনা "আমার আওয়ামী বিরোধী পুস্ট সমগ্র"। আর আপনার কাছে আমার নিরপেক্ষতার প্রমান দিতে হবে না।

আওয়ামী কুকামের জন্যে অনেকেই বিম্পির দিকে ঝুকতে চায়। কিন্তু বিম্পির এই নীতির জন্যে ঝুকতে পারে না। হয়ত এইবার এই পার্থক্যটা বুঝবেন না। ১৬০ এর মত সিট পাইয়া সরকার গঠন করবেন। কিন্তু নিজেগো স্বাতন্ত্র হারাইলে আর খালেদা অবসরে যাওনের পর বিম্পি যদি এরকম জামাত তোষন কইরা মেজর পলিটিক্যাল পার্টি হিসেবে টিকতে পারে, তাইলে কমু আমারই মাথায় বুদ্ধি কম।

১৫| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৫৩

টয় বয় বলেছেন:

-
তুমি আমারে যেই ৩টা প্রশ্ন করছো সেইটার উত্তর কোন শিবির বা জামাতীর কাছে পাইবা, যাও তাদেরকে জিগাও, আমি জামাতি না| আমি বিএনপি, কট্টর বিএনপি|

১৬| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:৫৯

টয় বয় বলেছেন:

-
নরাধম ও লেখক:

বিএনপি জামাত তোষনকারী দল না, জাস্ট রাজনৈতিক জোট করা হইছে, এই জোট যে কোন সময় ভাইংগা যাইতে পারে| সুতরাং বিএনপি জামাতে বিলীন হইয়া গেলুরে কইয়া যারা চিক্কুর মারে তাদেরকে আমি ঘোরতর সন্দেহ করি!!



বাচ্চু রাজাকারের পলাইয়া যাওয়া, কাদের মোল্লার ক্যাংগারু রায় আর সাইদির রায় ঝুলাইয়া রাখা কি প্রমান হয় না, অলরেডী আম্লীগ জামাতের লেপের তলায় ঢুইকা পড়ছে??

সব দোষ বিএনপি'র ???





২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:০৭

উদাসী স্বপ্ন বলেছেন: কট্টর বিএনপি তো আমিও আছিলাম (জামাতের কাছে খালেদার বাসর রাত কাটানোর আগ পর্যন্ত), তারপরও তোমার জামাত সাপোর্ট করা মানে হইলো মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান সাপোর্ট করার মতোই।

তুমি কট্টর বিএনপি সাপোর্টার হইলে কইতেই হয় তুমি এখনকার সময়ের জামাত-বিএনপির হাইব্রিড রাজাকারীয় জাতীয়তাবাদের কট্টর পন্হি।

আর এইটা প্রতীয়মান যে লীগ জামাতরে বাচাইয়া রাখতে চায় তাই শালাগো বাচাইয়া রাখছে। বিএনপি, বাম দল, শিক্ষকরা মিছিল করলে পেপার স্প্রে সাউন্ড বোমা মারে, মাগার জামাত আসলে তাগো নিশানা মিস হইয়া জন গনের বুকে লাগে। মখার মতো শয়তান আর হারামি সাহারা খাতুনও না।

তাই ট্রাইব্যুনালের এরকম গাফিলতী (এখন অনেকে বলে প্রসিকিউশনের গাফিলতী কিন্তু তারে নিয়োগ দিছে কেডা?) কারনে শাহবাগে মানুষ দাড়াইছে যেইটা মূলত আমাদের বিচারবিভাগের উপর চরম অনস্হর ব হিঃপ্রকাশ মাত্র।

আর বিএনপির দোষ এই জন্যই ধরতাছি কারন বিএনপি যদি জন গনের সাথে গলা মিলাইয়া জামাত শিবির ত্যাগ করতো তাইলে খালি আমার ভোট না, আমার সবার ভোট বিএনপির ঘরে যাইতো আর খোদার কসম আমরা বিএনপি রেই চাই। কিন্তু এই জামাতের সাথে নষ্টা খালেদার ঢলাঢলি স হ্য করতে পারতেছি না। তারেক কোকো যতই চোর হোক, ডাইনী হাসিনার গুষ্টি কিলাই।

সমস্যা হইলো আমরা যারা পুরানা সাপোর্টার তাগো কথা বুঝো না বইলাই আজকা তোমরা আসলেই কোণঠাসা।

তোমরা কালকা জামাত ছাইড়া শাহবাগ আসো, দেখো সরকার দুই মাসের মধ্যে নামবো। কিন্তু ঐ যে জামাতের ভায়াগ্রার জোর তোমরা বাপের জন্মেও ভুলবা না!

দুঃখ লাগে তোমাগো ঘাড়ত্যাড়ামী দেইখা!

১৭| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:১৫

টয় বয় বলেছেন:
-
এরই মাজে কি তুমি আরো দুই বোতল গিলছো?? তোমার আগের কমেন্টে তা-ই মনে হইতাছে !!

ইয়ে, তুমি যেই বিম্পির কথা কইতাছো সেইটা হইলো নাজমূল হুদার বিম্পি, হাসিনার টেকায় চলে|

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:১৯

উদাসী স্বপ্ন বলেছেন: বেশী বুঝো দেইখাই এখন তুমি সব হারাইয়া টয় বয় হইয়া ম্যা ম্যা করতাছো। আমি কইতাছি চার দলীয় ঐক্যজোটের আগের কথা!

তারপরও একখান কথা কও, পাকিস্তানী টাকায় কি মিস্টি বেশী?

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:২১

উদাসী স্বপ্ন বলেছেন: লগে এইটাও কইয়া যাইয়ো, মাহমুদুর গ্যাস নিয়া টাল্টি বাল্টি আর পীরবাবার লগে উঠা বসা কি মিছা কথা?

১৮| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:৪২

রাফা বলেছেন: মা.রহমান , আর পত্রিকার সম্পাদক। =p~ =p~ =p~ আমার দেশ কি ভাইজান কোন পত্রিকা ?নাকি জামাতের লিফ-লেড!ঐটাতো জামাতের খেদমতের একটা প্রোপাগান্ডা মেসিন।

জয় বাংলা।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৪৬

উদাসী স্বপ্ন বলেছেন: এইটা হইলো হাইব্রিড জাতীয়তাবাদী রাজাকার আদর্শ যারে সোজা বাংলায় আমরা বলি ছুপা ছাগু।

১৯| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:৫৮

স্তব্ধতা' বলেছেন: মুন্নুর জামাইরে নিয়া বাহাসতো ভােলাই জমছে েদখা যায়। কলেজে থাকাকালীন একবার এক আওয়ামীপন্থী পুলিশের ওসির হাতে পড়ছিলাম, ব্যাটা ছিলো সাক্ষাত এক সাইকো। সারারাত থানার সেলে অত্যাচার করতো ডাইল খায়া।এই ব্যাটার খোঁজ খবর কইরা পড়ে জানতে পারছি ব্যাটা ছিলো নি:সন্তান।আর কম বয়সী পোলাপান দেখলে ও আক্রমণাত্মক হইয়া পড়তো, বেহুদা থানায় নিয়া অত্য্াচার করতো। পড়ে কোন এক কারনে ওর একটা ঠ্যাং ভাইঙ্গা যাবার পড় ওরে নগরভবনের পাশে পুলিশ হেড কোয়ার্টারে বদলী করা হয়। সিরামিক মুন্নুর সিরামিক জামই মাচুদুর ছাগলটারে দেখলে ওই পুলিশটার কথা মনে হয়। বাপ হৈতে না পাইরা এই ছাগলটাও তরুন সমাজ দেখলে আলঝেইমারে ভোগা শুরু করে। এমন একটা মন্তব্য আমি না করলেও পারতাম।কিন্তু হারামজাদাটারে অসহ্য লাগতেছে।এর মুখ থেকে যদি যদি শুনতে হয় "দেশ থেকে কি লজ্জা শরম উঠে গেলো?" তাইলেতো বলতে হয়, তা উইঠা না গেলে আপনে এখনও মাইক নিয়া কথা কন কেমনে?

২০| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৬:১৫

স্তব্ধতা' বলেছেন: @উদাসী: পীর এর সাথে ওর ওঠাবসা মিছা হওয়ার কি কোনই সম্ভাবনা আছে?....ও ছিলো বেল (বেক্সিমকো ইঞ্জিনিয়ারিং লি:), শাইনপুকুর হোল্ডিং এবং শাইনপুকুর সিরামিক্স এর মতো তিনটা প্রতিষ্ঠানের সিইও।বেল টাওয়ার এর ৬ তলা থেকে ১২তলা পর্যন্ত কুকীর্তি সবাই জানে।আর তার ইলম্যানার, স্বজনপ্রীতি (ইকবাল সোহেল এর কথা স্মরণ করেন, উত্তরা ষড়যন্ত্রের সভায় উপস্থিত ছিলো), এগুলোও মোটামুটি জগৎবিখ্যাত। তাই পীরের সাথে ওর গোপন আঁতাত মিছা হবার কোন সম্ভাবনা নাই।এখন সমস্যা একটাই, সৌদি টাকায় বিএনপি, জামাত, মাচুদুর সব এককাতারে দাাঁড়ায় আছে।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৪৯

উদাসী স্বপ্ন বলেছেন: মুন্নু কিন্তু লোক হিসাবে ভালো। এলাকায় কাজ দেখছি যেইটা আসলেই প্রশংসার দাবীদ্বার। লোকটা তেমন মিডিয়ার সামনেও আসেন না। নির্ঝঞ্ঝাট নিজের কাজ করে যা, এলাকার জন্য দেশের জন্য কিছু হলেও করছেন উনি।

চুদুর ভুদুর তার অবশ্য তার খেল দেখাইছে। খুনী বংশের পোলা চুদুর ভুদুর রহমানের টার্গেট হইলো ক্ষমতা। মাথার সব মেধা ক্ষমতার জন্য খাটাইছে, তবে ভালো কিছু কাজ আছে তার তবে সেইটা তার প্রশাসনিক দক্ষতা বৈ কিছুই না। এই লোক আদর্শ শূন্য হায়েনা।

২১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৬:২১

জাতি জানতে চায় বলেছেন: পোস্টের শেষের জুক্স পড়েতো ভিন্ন কোন অর্থ উদ্ধার করতে পারলাম না। চোরারে শুধু চোর উপাধি দেয়ার জন্যেই কি মাহমুদুর রহমানরে ভুয়া মামলায় ২ বছর জেলে পুইরা রাখছিলো? খোঁজ নিয়ে দেখেন জেলে যাওয়ার আগে উনি কি ফাঁস করছিলেন। প্রফেশনাল লাইফে মাহমুদুর রহমানের সাফল্য হয়তো অনেকে সন্দেহের চোখে দেখতে পারে, কিন্তু কোন তথ্য-প্রমাণ বা বিশ্লেষণ ছাড়া ব্যাক্তি পর্যায়ে এধরনের অভিযোগ আমলে নেয়া ঠিক মনে হয় নাই। আর বিগত বিএনপি জোট সরকারের আমলে বিনিয়োগ ও জ্বালানী উপদেষ্টা হিসেবে তার দক্ষতার কিছু নমুনা কিন্তু পাবলিকের জানা থাকার কথা।

টাটাকে গ্যাস দিতে চাইছে, বিষয়টা এত সরলভাবে দেখা ঠিক মনে হয় নাই। যথেষ্ট তথ্য আমার জানা নাই, কিন্তু যতটুকু মনে পড়ে, তখন সরকার বিদেশী বিনিয়োগ খোজ করছিলো, টাটা তাদের প্রস্তাব দেয় সেটা নিয়া দীর্ঘ সময় আলোচনা হয়, পরে টাটার প্রস্তাবটি ফিরিয়ে দেয়া হয়। টাটার মত ব্যবসায়ী গোষ্ঠী আমাদের গ্যাসের পর্যাপ্ত উৎসের ব্যাপারে কোন ধারনা ছাড়াই বিনিয়োগের প্রস্তাব দিবে এটা বিশ্বাস করা কঠিন। দ্বিতীয়ত টাটার মত বড় গোষ্ঠীর বিনিয়োগ আগ্রহটা অন্যান্য বিদেশী ব্যবসায়ী গোষ্ঠীকে আমাদের দেশে বিনিয়োগের ব্যপারে উৎসাহী করতে পারে। যদি পর্যাপ্ত গ্যাসের উৎস আমাদের নাও থেকে থাকে, তাহলে এটাকে বিদেশী বিনিয়োগ আকর্ষনের কৌশল হিসেবেও ধরে নেয়া যায় এবং এই কৌশল গুলোর সুফল কিন্তু আমরা এখনো পাচ্ছি। এত এত সুবিশাল আর্থিক অব্যবস্থাপনা আর বিদেশী বিনিয়োগের মন্দার মধ্যেও দেশের অর্থনীতি যে এখনও দাড়িয়ে আছে, এর পেছনের কারন গুলো উপলব্ধির করার বিষয়।


দন্ডিত@ আপনার ডিপার্টমেন্টের যে চৌকস ছাত্রের কথা বললেন সেটা পড়ে আমার আগাচৌ এর উপসম্পাদকীয় গুলার কথা মনে পড়ে যায়। রাজনীতি করতে হলে রাজনৈতিক দলের ইতিহাস, কার্যক্রমের ব্যাপারে পরিস্কার ধারনা থাকতে হয়। শুধু পপুলারিটির উপর রাজনীতি করার চেষ্টা ভালো কিছু আনতে পারার কথা না। বিএনপির জামাত ঘেঁষা যদি তার জন্য বিরক্তির হয় তাহলে বলতে হয় রাজনীতির ব্যাপারে তার ধারনা কম ছিলো। এ ধরনের নেগেটিভ উপাদান খুজে থাকলে অন্যান্য দলের বিরুদ্ধে আরো অনেক বেশি খুজে পাওয়ার কথা। বিএনপির উদার-শান্ত রাজনৈতিক অবস্থানকে দূর্বল বা নেগেটিভলি নিয়ে অনেকেই ভান করা চেষ্টা করে, কিন্তু এটাকে ভবিষ্যতের জন্য পজিটিভ উদাহরন হিসেবে দেখতে চাই। ব্লগেও আমরা গোষ্ঠী বিশেষের চৌকস ব্লগিং আর একটিভিটি দেখে থাকি যেটা দেশের জন্য কতটুকু মঙ্গল বয়ে আনছে সেটা প্রশ্ন সাপেক্ষ। আওয়ামী-বাম সমর্থক দেখলে জাতীয়তাবাদীরা গুটায়, পয়েন্টে কথা বলে না, এটা কখনো কখনো সত্যি। এর বড় কারন আওয়ামী-বামের উগ্র-ফ্যাসিবাদী আচরন। অন্ধকে হস্তি প্রদর্শনে কোন লাভ তারা দেখতে পায় না। ব্লগে থেকেও যদি এসব ব্যাপারে উপলব্ধি করতে না পারেন তাহলে আর কি বলার থাকতে পারে।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:০৪

উদাসী স্বপ্ন বলেছেন: আপনাকে কিছু কথা বলি। মানুষ যতই খারাপ হোক তার দুটো দিক থাকে। আপনি চাকুরী করেন আপনার এটা ভালোই জানার কথা কারন আপনার প্রো পিকে আমি দেখছি চ্যানেল ওয়ান। আমি আপনাদের চ্যানেলের সার্কেলের সাথে কিছু দিন কাজ করেছিলাম।

যাই হোক, যখন আপনি কোনো অফিসে কাজ করতে যাবেন তখন দু ধরনের লোক পাবেন একদল হলো দুর্নীতি বাজ, ফাকি বাজ আরেক দল হলো সৎ। এই দু দলেই দু ধরনের লোক থাকে। প্রশাসনিক এবং কর্মক্ষেত্রে দক্ষ এবং অদক্ষ। দুর্নীতিবাজ গুলো প্রশাসনিক কাজে দক্ষ হলেও তারা সবকিছুতেই নিজেদের ধান্ধা খুজে।

তার মেধা ছিলো বৈ তৎকালীন সময়ে তলার সাবজেক্ট ক্যামিকেলে পড়েছেন। তখনকার ভর্তি পরীক্ষার কালচার সম্বন্ধে ধারনা আছে কি নেই আপনার জানি না, তখন ঢাকা ইউনিতে কেউ ম্যাথ বা পরিসংখ্যান পেলে এই ক্যামিকেলে পড়তো। ক্যামিকেল ম্যাটালার্জি, আরবান এগুলা ছিলো তখনকার তলানীর। যদি কেউ বিআইটি গুলোতে সিভিলেও চান্স পেতো তারা এসব সাবজেক্টে ভুলেও থাকতো না। ৯৯ ব্যাচে ম্যাটালার্জীতে ছাত্র সংকটও ছিলো। তাই তাকে যে খুব মেধাবী বলা যায় সেটা কিন্তু না। আর সে যেসব কোম্পানীতে কাজ শুরু করেছে মেটালার্জীতে বেক্সিমকো স হ বেশ কিছু কোম্পানী কাজের কনসালট্যান্ট হিসেবে কাজ করা তো সে হিসাবে লিনক বের করে ঢুকে পড়েছিলো এবং ক্ষমতাবান লোকদের সাহচার্য পেয়েছিলো তখনই। প্রথমে শাইন পুকুরে স্ক্যামে খুব ভালো ভাবে হাত পাকিয়ে তার সাথে একাডেমিক আরও কিছু যুক্তি করে বড় রিস্কটা নেই আর্টিশান প্রতিষ্ঠা করে।

চুদুর ভুদুর বিয়েও করে সেরকম একটা জায়গায়। বিএনপির একটা বড় ডোনার মুন্নু মিয়া। সে হিসাবে এনার্জী এডভাইজার হওয়াটা খুব কঠিন কিছু ছিলো না। আর বিদেশী বিনিয়োগে তার তেমন কোনো অবদান নেই।
তখনকার পত্রিকা পড়েন, আমি ৯০% অবদান দেবো সাইফুর রহমান আর তৎকালীন বিনিয়োগ বোর্ডের চ্যায়ারম্যানের উপর।

এসএম কিবরিয়ার ট্যাক্স হলিডে (খুব সম্ভবত) ব্যাপারটা এখন গলার ফাঁস মনে করলেও তখনকার সময়ে এটা খুব ভালো ফিডব্যাক হিসেবে কাজ করেছে। সিএ হিসেবে সাইফুর রহমান ইন্টারন্যাশনাল ট্রানজেকশনে বাংলাদেশে ব্যাংকের স হায়তায় সেটা খুব ভালো ভাবে সোনা নির্ভরতা কমিয়ে বাসিল ২ তে নিয়ে যায়। ডলারের ফ্লোটা অপেন মার্কেট করে। বানিজ্যিক বোর্ডের চ্যায়ার ম্যান শেয়ার বাজারে এমন কিছু সুপারিশ করে তখনকার এসইসির চ্যায়ারম্যান আর সাইফুর রহমান অনলাইনটাকে আরও সম্প্রসারিত করে এবং তার সাথে বাইরের দেশে গ্রামীন ফোন, ইয়ংঙ্গুন স হ আরও ভালো কোম্পানীর ফেসভ্যালু ব্যাব হার সাথে ইপিজেডে খুব পোক্ত স্বতন্ত্র প্রশাসন নিয়োগ করে। তখনকার সময় এই পরিবেশের পিছনে চুদুর ভুদুরের দায়িত্ব ছিলো খালি জ্বালানীটা। এই জন্য দেখবেন বিনিয়োগ বোর্ডের সকল রকম মিটিং মিনিটস তার একটা কথা, গ্যাস আর গ্যাস। সাইফুর রহমান তার কথা শুনেই মিসলিড হয়ে দেশ বাদ রেখে বিদেশে রপ্তানী করার উদ্যোগ নেন। সাইফুর রহমান একটা জিনিসই বুঝতেন কিভাবে বিভিন্ন উৎস থেকে টাকা আণতে হয়। অবশ্য তিনি এটা কখনোই জানতেন চুদুর ভুদুর এশিয়া এনার্জীর কাছ থেকে আগেই টাকা খাইছে এমনকি মাগুড় ছড়া স হ সকল দুর্ঘটনায় পরোক্ষভাবে ফাইল নথি পর্যন্ত বিকৃত করেছে। এগুলো তখনকার সংবাদ মাধ্যমে খুব ভালোভাবেই এসেছিলো।

এখন আপনি আমাকে এতকিছু ডিটেল জানার পর অন্ধ বলেন তাহলে বলতে হয় সরি, আমি মাথা বিক্রি এই জন্য করবো না যে আমি জানতে আগ্রহী, আমি তাকে গালি দেবো একমাত্র এই জন্য যে সে ভালো ভালো কথা বলে আমাকে কুমীরের মুখেই ঠেলে দেবো।

আপনার কাছে যদি ভালো যুক্তি বা রেফারেন্স থাকে তাহলে সেগুলো নিয়ে কথা বলুন না হলে অফ যান। অফিসিয়াল চাকুরী করেন এটা হয়তো ভালোই জানেন যখন কোনো বিষয়ে কথা বলটে হয় তখন ডকুমেন্ট আর স্ট্যাটিসটিক্স কথা বলা সমীচিন নতুবা নীরবতা পালন করুন স হ্য না হলে চোখে পট্টি দিন!

২২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৩৭

চলতি নিয়ম বলেছেন: আরেকটা ক্লাসিক পোস্ট উদাসী ভাই, ++

পোস্ট পড়তে পড়তে ভাবছিলাম মহা ইন্দুরের ঘেটু পুত্র শিওর আসবে =p~ =p~ এবং এসেছেও। প্রশ্ন গুলোর উত্তর না দেয়াই প্রমান করে সে কি। যদিও তারা নাকি সামুর রেজিস্টার্ড জাতীয়তাবাদী।

অবশ্য তাকে কিছু বললে বলা হয় তিনিই নাকি বাংলাদেশের একমাত্র পুরুষ যে কিনা সরকারে সমালোচনা করে। =p~

একই সাথে সে শাহবাগের আন্দোলন কারীদের শুয়োরের বাচ্চাও বলে। X(( X((

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১০

উদাসী স্বপ্ন বলেছেন: এই লোকটা ধরতে গেলে লোকসান দিয়েই শুরু করেছিলেন আমার দেশ। তখন প্রথম প্রথম বিএনপির পক্ষেই লিখতেন কিন্তু যখন লোকসানের পাল্লা ভারী হয়ে যায় তখন শুরু করেশলুদ সাংবাদিকতা।

তার সবচেয়ে বড় হলুদ সাংবাদিকতা ধরা খায় সৌদী আরবের লোকজন যুদ্ধপরাধীর অপরাধে মিছিল করে। পরে আসল ছবি খুজে দেখা যায় ঐ হুজুর গুলো তাদের আভ্যন্তরীন বিষয়ে আন্দোলন করেছিলো। পুরো কাজটাই ছিলো ফটোশপ।

এরকম মিথ্যেবাদীর মুখোশ বার বার উন্মোচনের পরেও যখন দেখি মানুষ তাকে মহামানুষের কাতারে রাখে তখন মনে হয় এরকম হারাম জাদার পক্ষ নেয় শুধুমাত্র বিরোধীতার খাতিরে তখন বলতেই হয় এরা খুব সম্ভবত নলুংসক (নিজের কিছু করার ক্ষমতা নাই) অথবা এরঅ এরকম হারামখোর মিথ্যেবাদী

২৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৩৫

সুইট টর্চার বলেছেন: শালা তুমিতো আসলেই একটা জিনিস কেমন সুন্দর কইরা মাহমুদুর রহমানের সব অর্জন ধুলায় মিশাইয়া দিলা। তোমার আসলে চুয়েট মুয়েটে না পইড়া বুয়েটেই পড়া লাগতো মাগার কি করবা কপালে নাই। বিনিয়োগের ক্ষেত্রে উনার সাফল্য দেখেই খালেদা জিয়া তাকে মন্ত্রনালয়ের দায়িত্ব দিয়েছিলেন। ১/১১ সরকারও তার বাল ছিঁড়বার পারে নাই। তয় আপনাদের হাম্বালীগ সরকার হেতের বাল ধইরা অনেক টানা-টানি করছে মাগার ছিঁড়বার পারে নাই তয় মজা পাইছে। আবারো মনে হয় টানতে চায়। অনেক কথার মধ্যে একটা কথা কেমনে জানি হাছা কইয়া ফালাইছেন"৪ দলীয় ঐক্যজোটের সময় আর যাই কন সন্ত্রাসী আর অর্থনীতি দুইটাই ভালা আছিলো। সাইফুর রহমান চার্টাড একাউন্ট্যান্ট এর চ্যায়ারম্যান কিনা জানি না তয় তখন বিডি জবস আর শেয়ারবাজারে ঢুকলে যেকোনো যুবক স্বপ্ন দেখবার পারতো। পুলাপান পাশ কইরা ক্লাসে বেকার কেডা আছে সেইডা খুজতো। কারন তাগো অফিসে লোক দরকার। আর তখন বেকার যে থাকতো সে চিন্তা করতো হাবিজাবি চাকুরী করে ছাগলে, আমারে কি পাইছে পাগলে?

তখন বিদেশী বিনিয়োগও খারাপ আছিলো না।

তয় এখানে কোন কথা গুলো মিছা বলছে ভাইবা পাইনা"
যে তরুণ প্রজন্ম ২০১৩ সালে শাহবাগে বন্ধু-বান্ধবীসহ আড্ডা দিয়ে মুক্তিযোদ্ধা হওয়ার গাল-গল্প ফাঁদছেন, তারা প্রকৃতপক্ষে শহীদ এবং জীবিত উভয় শ্রেণীর মুক্তিযোদ্ধাদেরই অপমান করছেন। ওখানে মোমবাতি জ্বালিয়ে গোল হয়ে বসা তরুণ-তরুণীদের মাথা ঝাঁকিয়ে অসুস্থ মনের ফাঁসি চাই, ফাঁসি চাই কোরাস গাওয়ার ভঙ্গি দেখলে কেন জানি না ছায়াছবিতে দেখা প্রেত সাধনার কথা মনে পড়ে যায়।"


‘উল্লেখ করার মতো নয়, শাহবাগের এমন একটি সমাবেশকে গণমাধ্যম বেলুনের মতো ফুলিয়ে-ফাঁপিয়ে প্রচার করেছে। সকল গণমাধ্যম সমর্থন করেছে। তারা সেখানে গণজাগরণ দেখেছে।

আমাদের যেখানে সন্ধ্যার পর বাড়ির বাইরে থাকার অনুমতি ছিল না, এরা কী করে শাহবাগ চত্বরে ছেলেমেয়ে মিলে সব একসঙ্গে রাতের পর রাত কাটায়, সেটা বুঝতে পারি না। নতুন প্রজন্মের এইসব তরুণ-তরুণীর পিতা-মাতার চিন্তা-চেতনা, মূল্যবোধ কি তাহলে আমাদের পিতা-মাতার চেয়ে আলাদা? ধর্মবিশ্বাসের বিষয়টি বিবেচনা না করলেও বাঙালি সমাজের মূল্যবোধের মানদণ্ডে এই আচরণ কি সামঞ্জস্যপূর্ণ?

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২০

উদাসী স্বপ্ন বলেছেন: ১/১১ এর সরকার থেকেই টার পতন শুরু যখন তার শাইন পুকুর স্ক্যাম নিয়ে জেলের ভাত খাওয়ায়। ওটা থেকে বাচতে তদুপরী মাশহুদকে নাকানী চুবানী খাওয়ানোর জন্য জাত মিথ্যুক চুদুর ভুদুর মিথ্যা আন্দাজে মামলা দেয় যেগুলো সবচেয়ে কম সময়ে মাশহুদ সাহেব খন্ডান। ততদিনে নির্বাচনের সময় ঘনিয়ে আসছিলো বলেই তাকে আর ঘাটানো হয়নি। এবং সে তলানীর ফকিরনী চোর ছিলো বলেই তাকে প্রায়োরিটি লিস্টে রাখা হয় নি। তাই বলে সে যে চোর নয় এটা একমাত্র তার পাচাটা গেলমানরাই বলতে পারে।



যে তরুণ প্রজন্ম ২০১৩ সালে শাহবাগে বন্ধু-বান্ধবীসহ আড্ডা দিয়ে মুক্তিযোদ্ধা হওয়ার গাল-গল্প ফাঁদছেন, তারা প্রকৃতপক্ষে শহীদ এবং জীবিত উভয় শ্রেণীর মুক্তিযোদ্ধাদেরই অপমান করছেন। ওখানে মোমবাতি জ্বালিয়ে গোল হয়ে বসা তরুণ-তরুণীদের মাথা ঝাঁকিয়ে অসুস্থ মনের ফাঁসি চাই, ফাঁসি চাই কোরাস গাওয়ার ভঙ্গি দেখলে কেন জানি না ছায়াছবিতে দেখা প্রেত সাধনার কথা মনে পড়ে যায়।"


২০ দিন ধরে তারা একটা আন্দোলন করছে যেখানে তারা গাল গল্প করছে আর নাচ গান করছে। কিন্তু মাত্র ৩-৪ দিন চুদুর ভুদুরের বাপেরা মানে জামাত শিবিরের পোলাপান জীবন্ত মানুষ বাসে পুড়িয়ে দেখা শুরু করে মসজিদের জায়নামাজে আগুন এবং গাড়ি বাস ভাংচুর করেছে সেটা চোখে দেখছেন না। একদিনের হরতালে কয়েকশ কোটি টাকা ক্ষতি হয় এটা সাইফুর রহমানেরই হিসেব ছিলো। আন্দোলনে সবাই নিজের পকেট থেকেই খরচ করছে (যদিও আপনেগো হাতে এমন কোনো প্রমান নাই যে এই টাকা সরকার দিতাছে, এক বাপের পোলা হইলে ডকুমেন্ট দেন যে লীগের বাক্স থিকা টাকা আসতেছে), ঐখানে কোনো গাড়ি ঘোড়া ভাংচুর হইতাছে না, তো সেইটা আপনের খারাপ লাগতেছে। অদ্ভুত তুমার আর তুমার বাপের বিচার। কোটি টাকা নস্ট করা দোষের কিছু না, তোমাগো বাপের আকামের বিরুদ্ধে কথা কইলে সবাই খারাপ____ এক নম্বরের বাংলাদেশী দুশমন তোরাই!

‘উল্লেখ করার মতো নয়, শাহবাগের এমন একটি সমাবেশকে গণমাধ্যম বেলুনের মতো ফুলিয়ে-ফাঁপিয়ে প্রচার করেছে। সকল গণমাধ্যম সমর্থন করেছে। তারা সেখানে গণজাগরণ দেখেছে।


এই জন্যই তো তোগো এত কান্না কাটি। সারা দেশের জন গন দেখতেছে জামাত শিবির রাজাকারদের ডাইরেক্ট মদদ দিতেছে কিন্তু তোরা দেখস না। দেখবি কেমনে, সৌদী টাকার কাছে আমেরিকা পর্যন্ত নাচে তোরা তো টয়লেটের গেলমান তাগো।


আমাদের যেখানে সন্ধ্যার পর বাড়ির বাইরে থাকার অনুমতি ছিল না, এরা কী করে শাহবাগ চত্বরে ছেলেমেয়ে মিলে সব একসঙ্গে রাতের পর রাত কাটায়, সেটা বুঝতে পারি না। নতুন প্রজন্মের এইসব তরুণ-তরুণীর পিতা-মাতার চিন্তা-চেতনা, মূল্যবোধ কি তাহলে আমাদের পিতা-মাতার চেয়ে আলাদা? ধর্মবিশ্বাসের বিষয়টি বিবেচনা না করলেও বাঙালি সমাজের মূল্যবোধের মানদণ্ডে এই আচরণ কি সামঞ্জস্যপূর্ণ?


সন্ধ্যার পর গভীর রাতে সামসুন্নাহার হলে পুলিশ নামাইছিলা, মাইয়াগো শরীরে হাত দেওয়াইছিলা, তারেক আর গিয়াসের মাগীবাজীর কাহিনী সবাই জানে, তত্বাবধায়ক সরকারের ডান্ডার বাড়ির ভয়ে অভি তিন্নিরে খুন কইরা এখন কানাডা। তোগো জামাত শিবিরের পোলাপানের মাগীবাজীর কাহিনী তো বাদই দিলাম। আবার তোরাই বলিস ধর্মবিশ্বাস! বাবুলের কাছ থিকা কত টাকা খাইয়া সাইফুর রহমান আর নিজামী বাংলাদেশে হান্টার আর ক্রাউন ছাড়ছিলো জবাব দিবি?

পারলে এইগুলার উত্তর দে রাজাকারগো জিগোলো।

২৪| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৪৬

জেনো বলেছেন: ভালোই জমছে।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২০

উদাসী স্বপ্ন বলেছেন: চুদুর ভুদুর নামের এক গেলমানকে সাইবার দোররা মারা হইতাছে!

২৫| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২৫

দমকল৮৬ বলেছেন: মশিউর মামার ঠাপ খাইয়া আপনে নাকি ব্লগ সম্পর্কে উদাসীন হইয়া পড়ছিলেন ।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৩৬

উদাসী স্বপ্ন বলেছেন: ছোটলোকরা ব্লগিং করে সেটাই তো জানি না। আমি ব্লগে কিছু দিন ছিলাম না কারন মৌলবাদী ছিচকে আর ছাগুদের নিয়ে আমার কিছু কাজ ছিলো আর ব্লগের মডুদের বুঝতে সময় দিয়েছিলাম আসলে এদেরকে সরাসরি ব্যান করাটাই শ্রেয়তর।

ভালো কথা, এই হাইব্রিড রাজাকারীয় গেলমান কি তার গেলমান হিসেবে এই নিককে নিয়েছে?

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৩৭

উদাসী স্বপ্ন বলেছেন: ও আচ্ছা আমি তো ভুলেই গিয়েছিলাম বিএনপিতে এখন কারা?


যতসব ছোটলোক রাজাকারের বাচ্চাগুলা!

১২ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৫৫

উদাসী স্বপ্ন বলেছেন: কিরে গালিবাজ, চুদুর ভুদুর নাকি চৌদ্দ শিকায় ডিম পোড়া খায়?

২৬| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৪৪

দমকল৮৬ বলেছেন: এক কমেন্টের বদলে দুইটা উত্তর । বুঝা গেল ঠাপ জোরেই দিছিল ।

আপনে টেনশন নিয়েন না । মশিউর মামায় আপনেরে সরাসরি ঠাপায় নাই । খালি বোকাচোদামীর জন্য হালকা ঘষা দিছিল ।

তাতেই আপনের ৬ মাসের নির্বাসন ।

ফাও সব জায়গায় আবলামি না চোদাইলে আপনেরে সে কিছুই বলত না ।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১৮

উদাসী স্বপ্ন বলেছেন: ঠাপ আর পুটু বিশেষজ্ঞরা কি সব এখন হাইব্রিড জাতীয়তাবাদী রাজাকারে পালিত হয়? একটা কথা, আপনেগো মধ্যে পেডোফাইল (দাসত্ব) এতো বেশী কেন?

কোথাকার কোন মশিউরের পা চাটতে চাটতে এইখানে আসলেন বুঝলাম না। আমার লাস্ট পোস্ট কবে লেখা চক্ষু দিয়া দেখেন আর কি নিয়া লিখছি সেইটাও দেখন

আর যদি না বুঝেন তাইলে এইখান থিকা ফুটেন, ছোটলোক বস্তির মানুষের জন্য এটা না

২৭| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৫৮

তুতুষার বলেছেন: ভাই এই মাহমুদুর রহমান কেন রাতদিন অফিসে থাকে, আবার দাবী করে সে গ্রেপ্তার হইতে ভয় পাই না।
আমার পোস্টে অবশ্য একজন জানাইছে সে নাকি গুম হওয়ার ভয়ে বের হয় না। =p~ =p~ =p~ =p~

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৪৩

উদাসী স্বপ্ন বলেছেন: তারে লীগ কখনোই গুম করবে না। কারন পীরবাবার দোয়া আছে


লীগ কখনোই দুটো কাজ করবে না

১) জামাত শিবির সমূলে নির্মুল করবে না
২) চুদুর ভুদুর টাইপ সবসময়ই কোলে সাটায় রাখবে

২৮| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:২১

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: চরম পোষ্ট।

একটা ধান্ধাবাজ, ধুরন্ধররে পুরা নেংটো করে দিলেন............

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৪৪

উদাসী স্বপ্ন বলেছেন: এইখানে তেমন কিছুই দেই নাই। ওর হলুদ সাংবাদিকতা নিয়ে লিখলে পোস্ট আরও বড় হইতো। সবচেয়ে ভালো হইতো ওর সাংবাদিকতা নিয়ে কেউ ডিটেলস কিছু লেখলে!

তাইলে এই শয়তানটার জন্য মোক্ষম একটা পোস্ট হইতো!

২৯| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৫১

টয় বয় বলেছেন:
-

আবার গিলছো ২ বোতল!!!

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:২০

উদাসী স্বপ্ন বলেছেন: আইসা পড়ছে আরেক পুটু বিশেষজ্ঞ..... জানতে মন চায় তুমার পরিবারের সাথে তোমার কি সম্পর্ক! তুমি নিশ্চয়ই তাগোরেও এরকম সন্দেহ করো।

দেখা গেলো তুমি তোমার আব্বারে কইতেছো

: আব্বা, আমাকে ১০ টা টাকা দাও
: এখন টাকা পাবি না। সকালে ১০০ টাকা নিলি এখন আবার ১০ টাকা কেন?


আপনি মনে হয় সন্দেহ করলেন মনে মনে ,"এত টাকা জমাইয়া কি করবা? আরেকটা বিয়া করছো মনে হয়?"

আপনাকে যে মানুষ গালি দেয় আসলেই ঠিক করে। খালেদা আর আপনাকে এক গলায় বেধে রাখলেও মনে হয় আপনার খাসলত বদলাবে না, তবে খালেদার আকাঙ্খা কমে যাবে হা হা হা হা

৩০| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৫২

সুইট টর্চার বলেছেন: তুমি হালায় বহুত ত্যান্দর আছো, আম্লীগ আরেকটা চান্স পাইলে তুমি নিশ্চিত মোজাম্মেল বাবু টাইপের কিছু একটা হইয়া যাইবা ;) তবে সেই সুযোগ মনে হয় পাইবা না B-)

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৩৪

উদাসী স্বপ্ন বলেছেন: তোমার মতো তো গেলমান না যে সব জায়গায় গেলমান গীরি হিসেবে সুযোগ লমু!

৩১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:০৯

অর্ক হাসনাত কুয়েটিয়ান বলেছেন: পাব্লিক্টা আর কিছু না হোক অভিনয় আর ভাঁড়ামি জানে ভাল। আগে ওই টিস্যুপেপারের লেখা পইড়া মেজাজ খারাপ হৈত এখন হাসি পায়। ভন্ডটারে লাত্থায়া দেশ ছাড়া করা দরকার।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৩৬

উদাসী স্বপ্ন বলেছেন: রসালো আর হাসির হয় না, তাই অখন আমার দেশ ই ভরসা যদিও আজকা ওগো পেজ খুলে না। একাউন্ট আপগ্রেডেশন দেখায়

৩২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৪১

কালীদাস বলেছেন: এই পোস্টটা অনেকগুলার পিছনে আগুন ধরায়া দিছে :D মনে হইতাছে ২০১০ ফিরা আসছে আবার কালীদাসের জন্য!

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৪২

উদাসী স্বপ্ন বলেছেন: ২০১০ এ কি হইছিলো? তখন মনে হয় বোলগে নিয়মিত আছিলাম না।

৩৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৫৪

কালীদাস বলেছেন: ল্যান্জাগুষ্ঠীরে গালিগালাজ কইরা ব্যান খাইছিলাম!

০১ লা মার্চ, ২০১৩ সকাল ৮:২০

উদাসী স্বপ্ন বলেছেন: মুখ খারাপ করা চাইতে টেকনিক্যাল গালি দেন। আমার মতো করে। দেখেন মুখও খারাপ হবে না কিন্তু যা বলবেন তাতে ওদেরই মাথা খারাপ হবে এবং উল্টো ওরাই গালি খেয়ে ব্যান হবে।

৩৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২০

নওশাদ বলেছেন: লাল সালাম। এইরাম একটা পোষ্ট খুব দরকার ছিল। কিন্তু যা হয়, টপিক শুরু হইল মামুদুরড়ে লইয়া, কই থিকা কই গেল গা।

আমি অল্পশিক্ষায় যা বুঝতাছি আম্লীগ মাহমুদুড়রে কুলেই রাখবো। হে এহন পুরাই কালার। যত ফাল পারবো আম্লীগেরই লাভ।

কিনতু ভস, আমার মনে হয় বিম্পি খালি ভোটের লাইগাই জামাতিগো এখনো চাটতাছে। বিমপির এখন যেই সংকট সেইটা তরুন নেত্ৃত্ব সংকট, যেইটা আম্লীগের নেক্সট জেনারেশন সংকট হইলেও হইতে পারতো বাট শাহবাগ দিয়া আম্লীগ ঐটা মনে হয় পার পাইয়া যাইবো।

পুষ্ট প্রিয়তে। আবারো লাল সালাম

০১ লা মার্চ, ২০১৩ সকাল ৮:২৭

উদাসী স্বপ্ন বলেছেন: বিএনপি ভোটের লিগা জামাতরে চাটতেছে মনে হয় না। কারন বিএনপি খুব ভালো করেই জানতো তাদের জিতবার সম্ভাবনা প্রবল ছিলো। বিএনপি বিরোধী দল থাকা অবস্হায় কোনো সময়েই বড় কোনো আন্দোলনে যায়নি। আসলে প্রয়োজন পড়েনি। কারন আ. লীগের বরাবরই অব্যাবস্হাপনা দুর্নীতি সন্ত্রাসী মনোভাব বিএনপির জন্য সাপেবর হয়ে আসে।

তাই বিএনপি ধরেই নিয়েছিলো এবার তারা জিতবেই। কিন্তু এই আন্দোলনটা এসে ওদের গোড়া নড়িয়ে দেয়। খালেদাকে গালি দিয়ে লাভ নেই। খালেদার দুঃসময়ে যখন গতবারের চুরি করা টাকা গুলো বাইরের যেসব ব্যাংকে রেখেছিলো তার বেশীরভাগই ফ্রিজ করা হয়েছে এবং দলের মাথাগুলো যখন মারা গেলো অথবা ছিটকে পড়লো তখন ছাত্রদল তথা বিএনপির হাল ধরবার ক্ষমতা কারো ছিলো না। এমনকি হাতে তেমন অর্থও ছিলো না। জামাত ততদিনে বিএনপির ভিত্তিগুলো খুব ভালো ভাবে দখল করে যারা বিএনপির পরগাছা হয়ে বিএনপির শূন্যতা পূরন করবে তাদেরকে নিজের পকেটে করে নেয়। ফলে খালেদার সামনে জামাত হয়ে যায় ঈশ্বর প্রদত্ত ফেরেশতা। তাই বিএনপির আদি এবং সৎ নেতারা চাইলেও জামাতকে অস্বীকার করার ক্ষমতা এতটুকু নেই। তদুপরী জামাতী ব্যাক আপে চলা খালেদা জামাত ছাড়া কিছুই বোঝেন না।

তাই বিএনপির উপর আশা করে কোনো লাভ নাই। দেশের যদি সত্যি ভালো চাই তাহলে এই শাহবাগ থেকে ছাত্রলীগের বটুখোরগো থাপড়াইয়া বাইর কইরা একটা ফ্রেশনেতৃত্ব বের করা জরুরী নাহলে লীগার ইমরান তলে তলে ঠিকই লীগের কাছে আন্দোলন হ্যান্ড ওভার করে দেবে!

আগামীতে লীগ যদি ক্ষমতায় আসে বলতে দ্বীধা নেই দেশে দুর্ভিক্ষ লাগবেই, জন গন মরবেই দারিদ্রতা আর সন্ত্রাসীদের কবলে। দেশের কোনো মেয়ে ধর্ষিতা হবে না সেই গ্যারান্টিও কেউ দিতে পারবেনা। দেশটা সাক্ষাৎ জাহান্নাম হবে।

নতুন নেতৃত্ব না আসলে দেশের সামনে ভয়াব হ সময় অপেক্ষা করছে। বিএনপি আসলেও খারাপ হবে লীগ আসলে দেশ ধ্বংস হবে।

৩৫| ০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ১১:৫১

নওশাদ বলেছেন: অদ্ভুত সুন্দর এ্যানালিসিস। সহমত।

সামনে দুর্ভিক্ষ লাগার ব্যাপারে আমি দ্বিমত কিন্তু নব্য বাকশাল যে কায়েম হয়ে যাচ্ছে বা অলেরেডি হয়েগিয়েছে সেই ইন্গিত সুস্পষ্ট। প্রাসংগিক কিনা জানিনা কিন্তু দেশে জেলা পর্যায়ে প্রশাসক নিয়োগ এবং ঢাকাতে সিটি নির্বাচন দেয়ার ব্যাপারটাও সরকার ঝুলিয়ে রেখেছে।

বর্তমান প্রেক্ষাপটে আর্মি ইন্টারফেয়ার করবেনা কারন তাদের সামনে প্রচুর ব্যাবসা - অভ্যন্তরীন এবং আন্তর্জাতিক (পদ্মা সেতুর কাজ)।

নতুন নেতৃত্ব আসলে তা যে বিদেশী শক্তির মদদে আসবেনা তাও বলা যাচ্চেনা (মিয়ানমার ইস্যু, ত্রিপুরাতে বামফ্রন্ট এর বিজয়, সামনে ভারতের সাথে সমুদ্রসীমা বিরোধ এবং সমুদ্রে তেল ব্যবসা প্লাস ট্রানজিট টু ভারত, নেপাল ও চীন ইস্যু)। সে ক্ষেত্রে আম্লীগের সাথে ভারতের সম্পর্ক নষ্ট হওয়ার একটা সম্ভাবনা কিন্তু দেখা যায়। অথবা ১৪ দল ভাঙার একটা সম্ভাবনাও। নতুন নেতৃত্ব হয়ত এখান থেকেও আসতে পারে!!! আমার মনে হয় জামাতকে নিষিদ্ধ করা নিয়েই ভাঙন শুরু হতে পারে !

এই সময়টায় ডা: ইউনুস এবং ডা: আনু মুহাম্মদ খুব বেশি চুপ থাকছেন। উনাদের কাছে প্রত্যাশা ছিল অনেক। বিশেষ করে ডা: আনু মুহাম্মদ কারন উনার নেতৃত্যেই এই সরকারের আমলে প্রথম হরতালটা হয়েছিল।

১১ ই মার্চ, ২০১৩ সকাল ১০:৪৩

উদাসী স্বপ্ন বলেছেন: ড. ইউনুস আসবে না এটা আমি বুঝি। কারন সুশান্ত, অমি, শয়তান পার্টি ইউনূসের এন্টি। আর শাহবাগের প্রাণ কেন্দ্রে এখন লীগের পোলাপান (না.সি) স হ অনেকেই ঘুর ঘুর করে। ইউনূস মিয়ারে এই গ্রুপ কম কথা কয় নাই। লোকটা পুরাপুরি গ্রামীন ব্যাংক কেন্দ্রিক। সারা জীবন এইটার উপর এতটাই ডেডিকেশন এর যে ভাত খাইতে গেলেও ক্ষুদ্র ঋণের কথা মাথায় ঘুর ঘুর করে।

যাই হোউক ব্যাটার বিশাল দুর্দিনে বিএনপি শেল্টার সমব্যাথী আছিলো এইটা অস্বীকার করার উপায় নাই। তাই এই ইস্যুর পক্ষে বিপক্ষে কোনোটাই কয় নাই। যদিও বা একটা কথা ইদানিং খুব শোনা যায়

ন্যায় ও অন্যায়ের মধ্যে নিরপেক্ষ থাকার মানেই হচ্ছে অন্যায়ের পক্ষে নেয়া।

আনু মুহাম্মদ লোকটারে মনে হয় ভুদাই। এই লোকটা বাম কইরা মাথার এক সাইড পঙ্গু। সাম্যবাদ তথা সমাজতন্ত্রে বস্তাপঁচা সাথে যুক্ত হইছে ডায়রিয়া জনিত ইঙ্গ মার্কিন ষড়যন্ত্রের ম্যানিয়া- এসব নিয়া যখন দেখলো পুরো আন্দোলনের সূচনায় তার বামেরা নাই, তার উপর তাতে তেল গ্যাস নারকেল-সয়াবিন যুক্ত করা হয় নাই তাই তিনি ফেসবুকে বইসা কখনো জামাতীদের সিমপ্যাথী দেন কখনো বা বইলা বসেন বিচার দেও।

উনারে আমি খুব একটা পছন্দ করি না কারন উনি কোনো সমাধান দিতে পারে না। সমস্যা খুইজা সেইটা নিয়াই মাতামাতি করতে পছন্দ করেন।

শিক্ষক হইলেই যে উনি নবিজীর মতো ওহীর মতোন বয়ান দিবে এইটা আমি স্বীকার করি না।

নতুন নেতৃত্ব এখন যেটা মনে হয় সেটা হলো যারা আন্দোলন করছে খুব ভালো কোনো সমর্থন পেলে এরা দাড়াতে পারে কিন্তু ধর্ম ইস্যুতে মার খেয়ে যাওয়ায় নির্বাচনে খুব ফলপ্রসূ সফলতা পাবে না।

সবচেয়ে ধরা খাইছে রাজীবের জানাজার পর লীগের মাথামোটা নেতাগো মতোন বেশী আবেগী কথা বইলা ফেলা আর কিছু ভুল স্বীকার না করা।

আর বাংলাদেশের মানুষ গরীব হইলেও এই দেশের সম্পদ খারাপ নাই আর যেহেতু এই দেশের নেতাগুলান আত্মকেন্দ্রিক এবং স্বার্থপর তাই বাকী সম্পদটুকু চেটে পুটে খাওয়ার জন্য ব্যাবসা করবেই রাজনীতি নিয়েই, বাঙ্গালী মূলত ভুদাই বলেই এদের মতো শয়তান আমাদের দেশ লুটে পুটে খাওয়ার সুযোগ পায় আর চুদুর ভুদুর হয় জাতীয়তাবাদী নবী আর দাসত্বের মতো পেডোফাইল হইলো ব্লগের আলোকবর্তিকা!

৩৬| ১২ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৪২

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: কী পোস্ট দিলেন! মুগ্ধ!

১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৪৪

উদাসী স্বপ্ন বলেছেন: kemon asen?

৩৭| ১৪ ই মার্চ, ২০১৩ রাত ২:৪০

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: সাইবার দোররা

২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৫:০২

উদাসী স্বপ্ন বলেছেন: কি দিন আছিলো!!

৩৮| ১৪ ই মার্চ, ২০১৩ রাত ৩:১৩

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভাই অনেক ভাল আছি। একটা কথা কি বিশ্বাস করাতে পারব? আপনার মত এক-দুজন বা এমন স্বল্পসংখ্যক ব্লগারকেই হয়ত চিনি, (সব ব্লগারকে তো চিনি না!) যারা আমার মত মোরালে থাকা কিন্তু মোরালের কথা নগ্নভাবে বলতে না পারা মানুষকে সাঙ্ঘাতিকভাবে উজ্জীবিত করে।

এবং জানায়, সত্যই আলো। আল হাক্বু নূরুন।

১৭ ই মার্চ, ২০১৩ ভোর ৬:২৩

উদাসী স্বপ্ন বলেছেন: ধইন্যা ডুড

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.