নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঈশ্বর পটল তুলছে - নীৎসে/নীশে/নিৎচা

উদাসী স্বপ্ন

রক্তের নেশা খুব খারাপ জিনিস, রক্তের পাপ ছাড়ে না কাউকে, এমনকি অনাগত শিশুর রক্তের হিসাবও দিতে হয় এক সময়। গালাগাল,থ্রেট বা রিদ্দা করতে চাইলে এখানে যোগাযোগ করতে পারেন: [email protected]

উদাসী স্বপ্ন › বিস্তারিত পোস্টঃ

সাহস থাকলে এবার আ্ওয়ামী লীগ বিএনপির বাইরে ভোটটা দিন।

১৩ ই মার্চ, ২০১৩ রাত ৯:৪৭

খুঁতখুঁত করা কাজ পাগল মানুষ অন্য মানুষের কাজে ভুল ধরবেই। কারন সে মনে করে সে যদি এতো কষ্ট করে কাজটা শিখেছে, যার পিছনে এতটা ত্যাগ, সে পারলে অন্যরা পারবে না কেন। সে ভুল ধরবেই, তার সে অধিকার আছে।

এ এলাকায় এমন একজন লোক আছে যে এখন বিশাল প্রতিপত্তির মালিক। তিন চারটা রেস্টুরেন্ট তিনচারটা শহরে। তার রেস্টুরেন্টের নাম এই দেশের যদু মদু থেকে শুরু আইডলেরাও মুখে নেয়।সে লোক একবার দুঃখ করতে গিয়ে বলেছিলো," মানুষরে সাহায্য কইরা কি হইবো? যারে সাহায্য করি সেই বাঁশ দেয়।" তখন তার ওখানে কাজ করা একজন বলেছিলো," সাহায্য নিয়ে মানুষ যে আসে এই যোগ্যতাই বা কয়জন অর্জন করে?"

আমরা সবাই মনে করি আমাদের অনেক যোগ্যতা। নিজেকে কৃতি ফুটবল খেলোয়াড় সামাদের মতো মনে করে নিজেরি অজান্তে। সে বলের জন্য ছুটবে না। মিডফিল্ড বা যেখানেই থাকুক, তার পায়ে বল আসতে হবে। বল আসলেই দে টান। তার টান শেষ হয় বলটা গোলপোস্টে ঢুকিয়ে। জীবনে সে একবার গোলটা মিস করেছিলেন ঢাকা স্টেডিয়ামের মাঠে। তখন সে রেফারীকে ডেকে খেলা থামিয়ে বলেছিলেন গোল বার ছোট, তাই বল বারে লেগে ফিরে এসেছে। আশ্চর্য্যের ব্যাপার হলো গোল পোস্ট মেপে গোলপোস্ট সত্যি ছোট পাওয়া গেলো।

একটা ইনফোরমেশন দেই: স্বাধীনতা পরবর্তী ভাঙ্গা চুড়া সময়ে অনেক দেশ বাংলাদেশকে সাহায্য করেছিলো।তো ৭৬ বা ৭৭ এর দিকে কি না জানি না তখন ফিনল্যান্ডের জাতীয় দল আসলো বাংলাদেশের জাতীয় ফুটবল টিমের সাথে ফুটবল খেলতে। আশ্চর্য্যজনক ব্যাপার হলো ৩ -০ গোলে ফিনল্যান্ডকে হারিয়ে দেয় যার মধ্যে মোহামেডানের কায়সার হামিদের গোলও ছিলো। (ইনফো তে হয়তো কিছু ভুল থাকতে পারে তবে এটা শিওর ফিনল্যান্ডকে আমরা হারিয়েছিলাম।)

বর্তমান সময়:

সময় কখনো খারাপ হয় না। সে চলতে থাকে খুটিনাটি হিসেব মাথায় রেখে, কখনো আস্তে বা দ্রুত চলার প্রশ্নই ওঠে না কাউকে তোয়াজও করে না। সমস্যা হলো পরিস্হিতি খারাপ হয়।

বাংলাদেশের কলংক জামাত শিবির তথা রাজাকরদের নিয়ে কঠিন রাজনীতি দেখতে দেখতে যখন মানুষ ক্লান্ত ঠিক তেমনি সময়ে ৩৫০ খুনের অপরাধ প্রমান হওয়া সত্বেও কাদের মোল্লাকে মাত্র যাবজ্জীবন দেয়া হয় তখন মানুষের চোখ খুলে যায়। এর পরের শাহবাগ তথা পুরো দেশে কি হলো না হলো সবার জানা।

লীগ ইতিমধ্যে বলেছে জামাত শিবির নিষিদ্ধ করা তাদের ম্যান্ডেটে পড়ে না। হিজবুত তাহরীর বা লস্কর-ই-তৈয়বকে নিষিদ্ধ করবার জন্য খুব একটা বোমা ফাটাতে হয়নি। অথবা জেএমবিকে নিষিদ্ধ করবার জন্য ৫০০ টা পোটকা আর খুব বেশী হলে ৩০ জন্য মানুষকে হত্যার দায় নিতে হয়েছে। কিন্তু গত এক মাস শাহবাগীদের হাতে ০ টা মানুষ মারা গেলেও জামাত শিবিরের হাতে কতগুলো মানুষ মারা গেলো, কত গুলো বোমা ফাটানো হলো অথবা কতগুলো সরকারী অফিস পোড়ানো হলো সেটা কেউ মিলিয়ে দেখতে চাচ্ছেন না।

লীগ কখনোই তাদেরকে নিষিদ্ধ করবে না। করবেই বা কেন? মাইয়াবাজী, সন্ত্রাসী, দুর্নীতির সাথে হাসিনার পুত্র জয় থেকে শুরু করে ছাত্রলীগের পাতিনেতা সরাসরি জড়িত। দেশের টাকা মেরে খাবার জন্য রাষ্ট্রযন্ত্রের ন গ্ন ব্যাব হার করছেন খোদ মন্ত্রী এমপিরা। ডাইনী হাসিনা এর মদদ প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে আছেই।

দেশের টাকা ইন্ডিয়ায় পাচার করার জন্য সর্বশেষ অস্ত্রটি হলো পাওয়াপ্লান্ট নির্মান করে লাভের টাকা বিনা ট্যাক্সে নিয়ে যাবে। ট্যাক্স হলিডে উঠে গেছে বছর ৭ আগে, কিন্তু হাসিনা যে কতটাকার বিনিময়ে এই গলার ফাঁস জন গনকে উপ হার দিচ্ছে সেটা নিয়ে লীগের চামচাদের কোনো রা নেই। কারন তারা সকলে ধর্ষন করে ভিডিও ছাড়তে মত্ত অথবা মত্ত চাঁদাবাজীতে।

এই সুযোগে জামাত শিবির সরকার হঠাও আন্দোলন শুরু করেছে মিডল ঈস্টের পতিতা খালেদা জিয়াকে নিয়ে।

তাহলে দেখা যাচ্ছে আমাদের নীর্তি নির্ধারক এখন যারা আছেন তারা ধর্ষক, পতিতা, চোর, বাটপারের আশ্রয় প্রশ্রয় দাতা, সন্ত্রাসী খুনীরা।

এরকম কি আগেও ছিলো?

এমন না যে বাংলাদেশ আগে খুব ভালো ছিলো। বঙ্গবন্ধু নামের এক নেতা ছিলেন। ব্যাক্তিগত ভাবে আমি এই লোকটাকে খুবই ঘৃনা করি এবং এটা আমার একান্তই ব্যাক্তিগত মতামত। দেশ স্বাধীন করার মতো একটা অসম্ভব কাজ করলেন, আমাদেরকে উপ হার দিলেন স্বাধীনতা। যেই স্বাধীনতা পেতে আমাদেরকে প্রায় ৪০০ বছর অপেক্ষা করতে হয়েছিলো। অনেক স্বপ্ন ছিলো তখন, কিন্তু চুরি বাটপারী আর সন্ত্রাসী কর্মকান্ড তখন থেকেই শুরু হলো। এমন না যে আমাদের বিশাল নেতা জানতেন না। তিনি জানতেন কিন্তু তার মতো এতো বড় নেতা দেশের এসব ছুচো গরীব মরা নিয়ে ভাবে না। তাই না ভাবতে ভাবতে একসময় বাকশাল, রক্ষিবাহিনী, দুর্ভিক্ষ উপ হার দিলেন। দেশের জনসংখ্যা তখন অর্ধেক ছিলো তবু লবন খেতে হয়েছিলো ৮০ টাকার উপরে (আমু সাহেব কি এখনো বেচে আছেন, চোরটা মরে না কেন?)। যাই হোক, উনাকে হত্যা করা হলো।
এরপর আসলেন খাল কাটা জিয়া। কাজকর্ম বঙ্গবন্ধুর থেকে ভালো থাকলেও বিচার ব্যাবস্হা এমন করেছিলো যে আসামী রাফাত হোসেনের নামের সাথে কারো নাম রাফাত মিলেছে, তো কি সমস্যা? তাকে ধরে বেধে কোর্ট মার্শাল। এরকম করে কতজন লোক মারা গেলো আল্লাহ মালুম। রাজাকারদের পাকিস্তানী পাসপোর্ট হলেও দেশে নিয়ে আসলেন পুনর্বাসন করলেন এমনকি এ যুগের ডাইনী হাসিনাকেও আনলেন। নিজের ক্ষমতা ধরে রাখার জন্য এই মিচকা শয়তান অনেককে হত্যা করলেন, রাজাকারদের জন্য শক্ত অবস্হান করলেন। সমস্যা হলো তখনও মানুষের বিবেকবুদ্ধি ছিলো, আর্মিতে কিছু মানুষ ছিলো যারা চায়নি এই হাইওয়ানকে বাড়তে দিতো। অবশেষে তাকেও হত্যা করা হলো।

এরপর আসলেন প্লেবয় আলহাজ্ব এরশাদ। ৯ বছর থেকে দেশের যা উন্নতি করলেন তার চেয়ে বেশী মাইয়াবাজী আর টাকা নিজের নামে সাঙ্গপাঙ্গদের খাইয়ে দেবার ব্যাবস্হা করলেন। সংসদ ভবনকে একটা ফার্নিচার বানিয়ে নিজেই হয়ে গেলেন রক্ষা কর্তা। এলাকার মদখোর, মাইয়াবাজ লোকজন হলো নেতা। সেও বেশীদিন টিকলো না, তারে পল্টি মারলো তারই পা চাটা কুত্তা মওদুদ। পরে আফসোস করে বললেন, মওদুদ কুকুর নয়, শিয়াল। কুকুর কখনোই নিমক হারামী করে না।

এরপর গনতন্ত্রের পথ ধরে আসলেন পাকিস্তানী এজেন্ট খালেদা জিয়া, এসেই তার পোষা রাজনৈতিক রক্ষিতা গোলাম আজমকে নাগরিকত্ব দিয়ে দিলেন কত আকাম করলেন, ১৬ দিনের জন্য সরকার গঠন করে আবারও ক্ষমতা ছাড়লেন। তারপর আবার ডাইনী হাসিনা দেশ লুটটে আসলেন। এরকম পুরা লুটের উপরই আছি।

আর জন গনও বেহায়া হইয়া এইসব চোর বাটপার রক্ষিতাদেরকে ভোট দেয়।

তাইলে কারে ভোট দিবো?

উপরে আমি আগেই বলেছিলাম আমরা সবাই নিজেরে মেধার ডিব্বা মনে করি। সবাই মনে করি আমার যুক্তি ভাংতে পারে এমন আছে নি কোনো আদম? ব্যাস আর যায় কই! বল ঘরে আসবে সেই বল আসলেই আমি গোল পোস্টে দিবো।

ইউনুস, সায়ীদের মতো লোকদের গালাগালি করি কিন্তু নিজে একবার ভেবে দেখি না কি করছি? এই যে জীবনে এতগুলো ভোট গেলো সেখানে কি করেছি?

আসুন নিজেকে প্রশ্ন করি কিছু যেখানেই আছে সমাধান:

১) জীবনে অন্তত একবার তো ভোট দিয়েছি। তো ব্যালট পেপারটা দেখে যখন মার্কা বা লোকের নাম দেখেছি তখন কি একটা ভালো মানুষও চোখে পড়েনি? যদি চোখে পড়ে তাহলে তাকে কেন ভোট দেই নি? অথবা সবাই যদি খারাপ হয় তাহলে না ভোট কেন দেই নি?

যে কেন্দ্রে না ভোট বেশী পড়তো সে কেন্দ্রে নিশ্চয়ই তফসীল আবারও ঘোষনা করতো। নিশ্চয়ই তখন ভালো লোকগুলো এগিয়ে আসতো স্বতন্ত্রতে, সেটা করবারও তো সুযোগ দেই নি, কিন্তু কেন?

২) যাদের যোগ্যতা আছে সৎভাবে রাজনীতি করার, তাহলে তাদেরকেই প্রত্যেক এলাকা থেকে উদ্বুধ্ব করছি না কেন? তাকে নিয়ে জনমতই বা কেন গড়ে তুলছি না? জনমত গড়ে তুললে কি মানুষ কি পেটাবে? ভোটের জন্য যত সার্কুলেশন তার জন্য কি খুব টাকার দরকার?

আমার তো মনে হয় টাকা নিয়ে খুব বেশী চিন্তা করতে হবে। কারন ভালো মানুষ যাকে সবাই সমীহ করে সে যদি ভোটে দাড়া্য তখন তো সবাই স্বতঃস্ফূর্ত ভাবেই তার পিছনে টাকা ঢালবার কথা, তাই না?

৩) ৫ টা বছর এলাকায় কে কে কু কর্ম করলো কোন নেতা কিভাবে এলাকাটাকে নষ্ট করলো সেটাতো জানার কথা। তাহলে তাকে ছুড়ে ফেলবার জন্য ৫ টা বছর অপেক্ষাই বা কেন করতে হবে?

৪) আমি নিজেকেই বা কেনো এই কাতারে নিয়ে আসছি না?

হ্যা, আপনি যদি সৎ হন, আপনার যদি সেরকম বদনাম বা স্ক্যান্ডাল না থাকে তাহলে আমি কেন অসামাজিক ভাবে জীবন যাপন করছেন? সমাজের জন্য নিজে উদ্যোগী হলে তো মানুষ আপনাকে অবশ্যই চেনবে, তাই না?


আসলে এটা আমার আরেকটা অনর্থক কথা ব্লগ। আমার ওয়াইফকে ফোন দিলাম। খুব আপসেট সবকিছু নিয়ে। তাকে বোঝাতে পারলাম না ধৈর্য্য ধরো, আমি আছি। সে কিছুই শুনছে না, ফোনটাও ধরছে না। খুব আপসোস হয়, যদি আমি সত্যি সেরকম মানুষ হতাম, আমার যদি সত্যি সে যোগ্যতা থাকতো, আমি দাড়িয়ে যেতাম জন্জ্ঞাল শুদ্ধের জন্য। পড়ালেখা ক্যারিয়ারের গুষ্টি কিলাই, দেশের জন্য জীবন দেয়াটার চেয়ে বড় নেকী আর কি হতে পারে?

মন্তব্য ৪৬ টি রেটিং +১১/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই মার্চ, ২০১৩ রাত ১০:০২

ভালোরনি বলেছেন: কারে ভুট দিবাম, হেইডা তো কইলেন না?

দেশ বেচা আম্লিগ ভালা পাই না।

চোর বিম্পি ও ভালা পাই না।

১৩ ই মার্চ, ২০১৩ রাত ১০:৩০

উদাসী স্বপ্ন বলেছেন: মরুভূমিতে ৭ দিন ভইরা আছেন না খাওয়া।

এমুন সময় এক ফেরেশতা আইসা ৩২ দাঁত কেলাইয়া আপনার সামনে ডান হাতে মানুষের গু আর বাম হাতে এক গ্লাস মুত দিলো।

আপনে অখন কি করবেন?

২| ১৩ ই মার্চ, ২০১৩ রাত ১০:৩৪

মনে নাই বলেছেন: যুদ্ধাপরাধীদের বিচার আর জামাতীদেরকে নিয়ে সরকার খেলতেছে, ওদেরকে নিষিদ্ধ করার আদৌ কোন ইচ্ছা সরকারের রয়েছে বলে আমি মনে করিনা। ইচ্ছায় বা অনিচ্ছায়ও যদি যুদ্ধাপরাধীদের ফাসি হয় তবে খুশী হবো। কিন্তু তার মানে এই নয় সরকারের সব কাজকে সমর্থন করে আবারো নৌকায় ভোট দিব। লীগ আবার ক্ষমতায় আসলে দেশটাকে কয়েক হাজার বছর পেছনে নিয়ে যাবে। আবার তারেক চোরা ক্ষমতায় আসলে বাংলাদেশ ব্যাংক, সোনালী/রুপালী কোনটারই অস্তিত্ব থাকবেনা, বিল্ডিংসহ চুরি করে ফেলবে, তাই চাইনা ওরা ক্ষমতায় আসুক।
নতুন কাউকে দরকার, যদিও কোন আশা নাই, তারপরও আশা করি ভালো কিছুর।

১৪ ই মার্চ, ২০১৩ রাত ১:০৪

উদাসী স্বপ্ন বলেছেন: বাংলাদেশে এই খেলা ধুলা আমার জন্মের আগে থেকে চলতেছে। ধইরা নিলাম আপনে আমার চেয়ে বড় বা ছোট হইলে খুব বেশী হইলে ৩-৪ বছরের ডিফারেন্স।

এখন আপনে কন ছোটবেলা থেকে দেখেন জনসম্মুখে মানুষ পাদ দেয় নাক চুলকায়, এখন হঠাৎ আজকে আপনার সামনে কেউ পাদ দিলো নাক চুলকাইলো, আপনের কাছে অস্বাভাবিক লাগবে না স্বাভাবিক লাগবে?

স্বাভাবিক লাগারি কথা। অস্বাভাবিক লাগলে বলতে হবে আপনে সমাজের সাথে মিশেন নাই অথবা আপনে অসামাজিক।

তাহলে কথা হইতেছে এই যে জনসম্মুখে পাদ দেয়া বা নাক চুলকানো, আপনের কাছে মনে হইলো এইটা খারাপ, তাইলে দোষের কিছু না। কারন আপনে এতদিন এইসব জিনিস পালনে কোনো খারাপ কিছু দেখেন নাই, কিন্তু নজর উচা হইছে। ভদ্র সভ্য শিক্ষিত হইয়া চলবার চান।

আমার পোস্টের পুরা কাহিনীই হইলো এইটা। অনেকেই ম্যাসেজ ধরবার পারে না আমার পোস্টের। সমস্যা হইলো আমি একটা জিনিসরে খুব সোজা ভাবে বুঝাইতে গিয়া একটু কঠিন কইরা বুঝায় ফেলি।

এখন একটা কাজ করেন পোস্ট টা পড়েন। দেখেন কোনো সমাধান পান কিনা! আমি একটা প্লাগ এন্ড প্লে টাইপ সমাধান দিছি।

আপনের কাছে এই সমাধান খুব কঠিন মনে হবে তখনই যখন আপনে বুঝতে পার্থক্য বের করবার পারবেন না কোনটা মজ্জাগত অভ্যাস আর কোনটা চরিত্রগত। আপনি যদি এইটা বাইর করতে পারেন তাইলেই আপনে সমাধানটা করতে পারবেন।

এই যে নাক চুলকানো পাদ দেয়া, এখন এইটার সমাধান আপনে কেমনে করবেন?

পোস্ট পইড়া এই পোস্টের ভাষায় একটা সমাধান দেন, পরে সমাধানটা নিয়া চিন্তা করেন কাজে দেয় কিনা!

উল্লেখ্য প্লাগ এন্ড প্লে হইলো এমন একটা কনসেপ্ট যে কম্পিউটার আপগ্রেড করনের জন্য নতুন হার্ডওয়্যার লাগাইলেন। হার্ডওয়্যার লাগানোর ড্রাইভার ইন্সটল করতে হয়। কিন্তু যেহেতু ডিজাইনটা স্ট্যান্ডার্ড মাইনা এলগরিদম ফলো কইরা করছে এবং ফার্মওয়্যার হিসেবে মেমোরী রাইট করানো আছে তাই দেখা যায় আগেকার মতো ড্রাইভার ছাড়াই ঐটা ব্যাব হার করা যায়।

৩| ১৩ ই মার্চ, ২০১৩ রাত ১০:৫৪

পেন্সিল চোর বলেছেন: অ্যাঁর ভোট অ্যাঁই দিউম
জেতেরে খুশি হেতেরে দিউম

১৪ ই মার্চ, ২০১৩ রাত ১:০৫

উদাসী স্বপ্ন বলেছেন: কথা অবশ্য মূল্যবান কইছেন, কিন্তু আপনে কি আমার পোস্টের ২ নম্বর কমেন্টের রিপ্লাইতে দেয়া সেই পাদ দেয়া নাক চুলকানোর দলে থাকবেন?

উত্তর দিয়া যান

৪| ১৩ ই মার্চ, ২০১৩ রাত ১১:১৮

দূর্যোধন বলেছেন: কি অবস্থা ?

১৪ ই মার্চ, ২০১৩ রাত ১:০৬

উদাসী স্বপ্ন বলেছেন: অবস্হা হইলো কেউ আমার কথা বুঝে না অথবা আমি কারো কথা বুঝি না।

সমস্যাটা কই বুঝতে পারতেছি না। যারা বুঝে তারা আবার মানুষ জনের সাথেও মিশে না।

অখন হয় আমি স্কিৎজোফ্রোনিক নাইলে পাগল হইয়া গেছি।

৫| ১৩ ই মার্চ, ২০১৩ রাত ১১:৩৮

সৌর কলঙ্কে পর্যবসিত বলেছেন: জানেন, ঐ ভাল মানুষগুলো কেন দাঁড়ায় না?????





কারন তারা এই দায়িত্ব পালনকে নিজেদের ক্ষমতার বাইরে মনে করে। আর যারা একটু উঠে দাঁড়াতে চায়, তাদেরকে মানুষ চেনার আগেই তাঁদের মুখ যেকোন উপায়ে বন্ধ করে দেয়া হয়।

১৪ ই মার্চ, ২০১৩ রাত ১:১০

উদাসী স্বপ্ন বলেছেন: ঠিক আছে মাইনা নিলাম। আমাগো সমাজটাই হইলো এমুন যে ভালোকিছুর মুক্ত বিকাশ হইতে দেয় না। খারাপ জিনিসের ক্ষমতা আছে বইলাই তার মুক্ত বিকাশ হয়।

অখন আপনেরে আমি ২ নম্বর রিপ্লাই অনুসায়ী একটা কুশ্চেন করি


আপনে কি পাদ দেয়া নাক চুলকানীর দলে থাকবেন নাকি সেই দলে থাকবেন যারা এই অভ্যাসের পরিবর্তন চায়?
অখন যদি পরিবর্তন চান তাহলে ১০ জনের মধ্যে আপনারা ২-৩ জন পরিবর্তন চান, এইটা কেমনে করবেন?

এই কুশ্চেনের এনসার পোস্টে দেয়া আছে। আপনের কাছে যদি এর চেয়ে ভালো উত্তর থাকে তাইলে দিয়া যান।

আমার এই পোস্ট টা হইলো একটা রাস্তা দেখানো পোস্ট। কারন বাঙ্গালীদের সমাধান দিলে সেইটা এডভাইস মনে করে। তার চেয়ে যদি রাস্তা দেখায় দেই তাইলে মানুষ যদি সৎ হয় তাইলে সে সেইটার সমাধান আরও ভালোভাবে করতে পারবেন।

আর সমস্যা আছে বইলাই গ্যান্জ্ঞাম হইতেছে, কিন্তু এর যে সুন্দর সমাধান আছে সেইটাও কিন্তু কাজে লাগানো আমাগো দায়িত্ব

৬| ১৩ ই মার্চ, ২০১৩ রাত ১১:৪৪

কালীদাস বলেছেন: আমার সাহস নাই!! আমি কাউরেই বুট দেই না B-))

লাস্ট ইলেকশনের সময় ফাস্ট বুট দেওনের কতা আছিল। সাড়ে বারোটার সময়, সিলিপটা নিয়া গেলাম সেন্টারের সামনে- মতলব আছিল না বুট মাইরা আসমু। গেটের সামে যায়া ভাবলাম, বাতিল বুট যেমন ভাগাভাগি হয়, না বুটও হইব না তো? ঐদিকে দারোয়ান হাত তুইলা ডাকতাছিল, আসেন আসেন কইতাছিলও, কারণ সেন্টার ফাঁকা আছিল। পিছন ফিরা হাঁটা দিলাম, চায়া দেখি দারোয়ান হাসে। আমিও হাসি মারলাম :)

এইবার সেন্টার পর্যন্তও যামু না। সিনামা দেখুম- অনন্ত ভালবাসা :D

১৪ ই মার্চ, ২০১৩ রাত ১:১২

উদাসী স্বপ্ন বলেছেন: এই এনসারটা আমার লাইক হইলো না। তয় আপনের মতোন এখন অনেকেই চিন্তা করে। সমস্যা হইলো আপনেরা এইটা বুঝতেছেন না এই চিন্তাটা হইলো অনেকটা আপনের সন্তানের হাতে একখান বোমা তুইলা দিয়া কইলেন বাবা যাও এই বোমটা নিয়া ফুটবল খেলো।

সমাধান আছে, অবশ্যই আছে। মাথা খাটান, পোস্টে একটা রাস্তা দেখাইছি। ঠান্ডা মাথায় আপনেও ভাবেন, রাস্তা আরো আছে। বিপ্লব, আন্দোলন যাই করেন এই সমস্যাগুলার অবশ্যই সমাধান আছে আর এই সমাধান কিন্তু আপনে আমার মতোন মর্দা জোয়ানরাই করবো।

৭| ১৩ ই মার্চ, ২০১৩ রাত ১১:৪৬

রাসেল ভাই বলেছেন: আবেগের বশে বেশি ধুইছেন তবে হারপিক যেখানে বেশি পড়ার কথা ছিল সেখানে কম পড়েছে । আমি জানিনা এটা আপনার ইচ্ছাকৃত কিনা ।


খালেদার সাথে হাসিনার তুলনা হয় না যেমন তুলনা হয় না বদনা চুরের সাথে পুকুর চোরের ।


জামাত বিষয়ে মন্তব্য করে আমার সময় নষ্ট করতে চায় না ।



অবশ্যই নতুন কাউকে ভোট দেওয়া উচিত তবে জাতিয় পর্যায়ে সে রকম একটিভিটি কেউ দেখাতে পারেনি । লোকাল ভাল হলেও খারাফ করতে সময় লাগেনা যেহেতু উপরে শয়তান বসে থাকে ।

১৪ ই মার্চ, ২০১৩ রাত ১:১৪

উদাসী স্বপ্ন বলেছেন: ভাই, তাইলে একখান কাম করেন, খিস্তি খেউড় শুরু করেন। আপনে কয়টা জানেন আর আমি কয়টা জানি এই দুইটার একখান লিস্টি করি।

তারপর দিন ভইরা মাইক লইয়া বাসায় বইসা গালি দেই। তারপরের দিন আপনে আমারে এইটা বইলেন যে লাভটা কি হইলো?

আমার পোস্টের ম্যাসেজ কি সেইটা ২ নম্বর পোস্টের রিপ্লাইতে লেখছি। দেখেন পছন্দ হয় কিনা!

৮| ১৪ ই মার্চ, ২০১৩ রাত ১:১৩

ইনকগনিটো বলেছেন: কঠিন কৈছেন।


একটা জাত নেতা তৈরি হওয়ার জন্য শাহবাগ আন্দোলন কিন্তু ছোট একটা সুযোগ ছিল না। জাত নেতারা এইসব আন্দোলন দিয়াই জাত চেনায়। তারপরেও তৈরি হইলো না। আপ্সুস, বাঙালিগো মইধ্যে একটাও বাঙালি নাই।


ব্যালট পেপারটা নিয়া ঝামেলায় পড়সিলাম মাত্র একবার। এখন মনে হয় আরও চিন্তা করার সময় আইছে। অবশ্য চিন্তা কৈরা কি ** টা করমু? কামের কাম তো কিছু করতে পারলাম না।

১৪ ই মার্চ, ২০১৩ রাত ১:১৯

উদাসী স্বপ্ন বলেছেন: প্রথমে কইলেন একটা বিপ্লব হওন দরকার। বিপ্লব মোটামোটি ওদায় গেছে। বিপ্লব ওদানির জন্য একখান নেতার অভাব অনুভব করলেন, মাগার নেতা পয়দা হইলো না।

তাই বইলা একটা পথ খুজবেন না কেমনে হয়?

এক মীরজাফরের অকামের লিগা ২০০ বছর গোলামীর জিন্জ্ঞির ছিলো পায়ে। আল্লার অশেষ রহমতে মীরজাফরের জাত জামাত শিবিররে পাত্তা দেই নাই দেইখা স্বাধীনতা পাইছি। কিন্তু যেই লাউ সেই কদু। পাকিস্তান চইলা গেছে কিন্তু রাইখা গেছে কিছু জারজ, তাদের কেতা।

এই পাকিস্তানী কেতা সর্বোপরী এই দুর্বলতার সুযোগে গইড়া ওঠা হিংস্র নাগিনীদের চক্র থেকে মুক্ত হবার জন্য স্বাধীনতার ৪২ বছর পর আবারও জন গন মাঠে নামছে। যোগ্য নেতার অভাবে যদি হার মানেন তাহলে আল্লাহ না করুক এই দুর্নীতি অপশাসনের জিন্জ্ঞির থিকা মুক্তি পাইতে হয়তো কয়েকশ বছরও লাগতে পারে।

কামের কাম অখন আপনে আমি শুরু করি। অখন আপনের আমার কাজ করার সময়। কিভাবে করবো সেটা পোস্টে ইঙ্গিত দেয়া আছে, দেখেন পছন্দ হয় কিনা।

আর কোনোকিছুই দ্রুত হয় না, সঠিক পথে চললে তাতে সময় গেলেও ভবিষ্যতে একটা সুন্দর দিন হবেই।

৯| ১৪ ই মার্চ, ২০১৩ রাত ১:২৬

ইনকগনিটো বলেছেন: হ্যা, এইটা আরও প্রচার হওয়া দরকার। খালি আপ্নে, আর আমি কৈলে তো হবেনা। তারপরেও আমি অন্তত আমার এলাকায় এইটা বুঝানোর আর বাস্তবায়ন করার ট্রাই করমু, অবশ্যই করমু।

মানুষ লাগবে রে ভাই।

১৪ ই মার্চ, ২০১৩ রাত ১:৩৫

উদাসী স্বপ্ন বলেছেন: সেইটা লাগবো। এই কাজগুলা আরও আগে থিকাই করা উচিত ছিলো। কিন্তু ভালো কাজের জন্য কখনোই দেরী হয় না। যদি এক রাতের মধ্যে ৫০০ টা লিফলেট ঢাকার রাস্তায় টাঙ্গিয়ে তাতে যদি লিখে দেয়া যেতো:


আমরা কি নাক চুলকানের দলে থাকবো নাকি সেই দলে থাকবো যারা নাক চুলকানোর সময় আঙ্গুলটা ধরে বলবে,"এটা খারাপ?"

আমরা আমাদের সন্তানের হাতে একটা বোমা ধরিয়ে দেই না কেন সেটা দিয়ে খেলবার জন্য?



আমাদের জাগতে হবে, আর সেজন্য দরকার মাথা খাটিয়ে মানুষে মূলের সমস্যাগুলোর শ্রেনীবিন্যাস করে সেভাবে আঘাত করা। যদি বিবেককে আঘাত করতে হয় তাহলে সেটাকেই আঘাত করা হোক, যদি ফিজিক্যালী আঘাতের দরকার হয় তাহলে সম্মিলিত ভাবেই করা হোক।

এর চেয়ে ভালো প্রক্রিয়া থাকবে নিশ্চয়ই। তবে এখন থেকেই শুরু করা দরকার!

১০| ১৪ ই মার্চ, ২০১৩ রাত ৩:৫৮

রিজভি মাহমুদ বলেছেন: আওয়ামীলীগ আর বি এন পি > এই দুইটারে দুই বার কইরা সুযোগ দিসি । আর দিতাম না । এর বাইরে এরশাদ চাচা এর দল ছাড়া আর কাওরে অইরকম ক্ষমতাশালী দেখতাসিনা । তাই চিন্তা কইরা ফালাইসি কারে দিমু । বুচ্ছেন মনে হয় কারে দিমু :P । একবার উনারে সুযোগ দিয়া দেখা উচিৎ উনি কি করে । B-)

১৭ ই মার্চ, ২০১৩ ভোর ৬:০১

উদাসী স্বপ্ন বলেছেন: এড়শাদরে ভোট দিবেন? দেশটার অলিগলিতে তো টানবাজার আর দৌলতদিয়ার শাখা খুইলা দিবো।তার উপর ওর দলেতো এখন সব আন্ডার মেট্টিক চোর চোট্টা
নজর টা উচা করেন ভাইসু

১১| ১৪ ই মার্চ, ২০১৩ সকাল ৭:২৩

সৌর কলঙ্কে পর্যবসিত বলেছেন: @ লেখক



এবং ঠিক এই কারণেই আমি মানুষের মূল্যবোধের পেছনে মেহনতে বিশ্বাসী। আর শালীন ভাষাই শ্রেয়।

১৭ ই মার্চ, ২০১৩ ভোর ৬:০৯

উদাসী স্বপ্ন বলেছেন: আর শালীন ভাষা
ব্লগে মোসাজস মশিউর আহমদ আরিফের মতো খাচ্চর দাসত্ব শিকদার আমি মুসাফিরের মতো পেডোফাইল যখন ব্লগ করে তখন আর আপনেগো পাওয়া যায় না

আর মেহনত করা সবারই দরকার
দীর্ঘমেয়াদী সময়ে কাজে দেয়

১২| ১৪ ই মার্চ, ২০১৩ সকাল ৭:৩৩

এম হুসাইন বলেছেন: পোস্টে ৫ম ভাললাগা

তয় আমি কোনডিরে ই ভোট দিমু না, সব কটি চোর-বাটফার, কেন শুধু শুধু ভোট টা নষ্ট করুম? B-))














আমি কিন্তু দেশেই নাই---- খিক খিক :-/ =p~ =p~

১৭ ই মার্চ, ২০১৩ ভোর ৬:১৪

উদাসী স্বপ্ন বলেছেন: ১৬. ১৭ ই মার্চ, ২০১৩ ভোর ৬:১৪
উদাসী স্বপ্ন বলেছেন: বাইচা গেছেন
একখান কুশ্চেন
আল্লাহ না করুক কালকা ফুনে শুনলেন আন্টি যায় যায়
তখন কি করবেন?
আল্লাহ আপনেরে সুখী করুক

১৩| ১৪ ই মার্চ, ২০১৩ সকাল ৭:৫৩

এস বাসার বলেছেন: মাঝে মাঝে প্রবল ইচ্ছে জাগে নেমে যাই রাস্তায়, দেশটাকে পাল্টে দেই। এই সব জন্জাল ঝেটিয়ে বিদায় করি............

কিন্তু থেমে যাই, এই শাহবাগ আমাদের চোখে আংগুল দিয়ে দেখিয়ে দিয়েছে, সেই সময়টা এখনো আসেনি!!! যে দেশে চান্দে ছাইদী দেখা যায় এবং সেটাকে সাধারন আমজনতা বিশ্বাসও করে , অতপর খুন,আগুনের বন্যা বয়ে যায়, যে দেশে ব্লগার মানেই নাস্তিক....... না, ব্রাদার সময়টা সত্যিই আমাদের অনুকূলে নয়, আফসুস লাগে , ভীষন রকমের আফসুস।

১৭ ই মার্চ, ২০১৩ ভোর ৬:১৭

উদাসী স্বপ্ন বলেছেন: আফসোসে কাইন্দা অখন দুঃখের নাও ভাসান

১৪| ১৫ ই মার্চ, ২০১৩ রাত ১০:৩৯

মৃত্যুঞ্জয় বলেছেন: আপনি তো দেকতাছি বস

১৭ ই মার্চ, ২০১৩ ভোর ৬:১৯

উদাসী স্বপ্ন বলেছেন: আমি বস কেডা কইলো?
বন্ধুরা সব তো আমারে পাগল কয়

১৫| ১৬ ই মার্চ, ২০১৩ সকাল ১১:৪৩

যাযাবর শফিক বলেছেন: ব্লগ থিকা ডুব দিসিলেন নাকি? :)

১৭ ই মার্চ, ২০১৩ ভোর ৬:২১

উদাসী স্বপ্ন বলেছেন: নৌকা ফুটা হইয়া গেছে সাতার জানি না
ডুবকি না মাইরা উপায় কি?

১৬| ১৭ ই মার্চ, ২০১৩ সকাল ৭:৩৪

রিফাত হোসেন বলেছেন: মনের কথাটা বলছেন, চোক্ষে যোশে পানি এসে পড়েছে, আসেন কুলাকুলি করি, গুষ্টি কিলাই হারামখোর দের,

২১ শে মার্চ, ২০১৩ সকাল ৭:৪৭

উদাসী স্বপ্ন বলেছেন: কিলাইয়া ওগো কাঠাল পাকায় দেন

১৭| ২১ শে মার্চ, ২০১৩ সকাল ৭:৫০

নষ্ট শয়তান বলেছেন: খাড়ান একটু পর ভাল ভাবে পড়ে মন্তব্য দেব। জায়গা রেখে গেলাম।

২৩ শে মার্চ, ২০১৩ রাত ৩:২৬

উদাসী স্বপ্ন বলেছেন: ওকে

১৮| ২৯ শে মার্চ, ২০১৩ ভোর ৪:৫৩

সাধারন বলেছেন: এই দেশের কিছু হইবোনা হইবোনা কইয়া মুখে ফেনা উঠাইন্না মানুষগুলা দেখলে কেন জানি গা জালা করে।
নিজে সচেতন হন আরেকজনরেও সচেতন করেন-পার্টিগুলানের পা চাটা বন্ধ করেন তাইলে তো আর না হওনের কোন কারন দেখিনা।

উদাসী আমার মুখের ভাষা কাইড়া নিয়া এই পোষ্ট দিসে-তার লগে কুলাকুলি করতে মন চায়.. B-) B-)

২৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:২২

উদাসী স্বপ্ন বলেছেন: ঐ মিয়া, আমি বিয়া করছি। আমার বৌ একজন মাইয়া মানুষ!

১৯| ৩০ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৪৫

এম হুসাইন বলেছেন: আল্লাহ্‌ না করুক, এমন কিছু শুনলে দেশে যাইতে খুব একটা সময় লাগবো না...... :D :) মাত্র ১২,০০০ মাইল......... :-/ =p~



ব্লগে আমন্ত্রন রইলো কিন্তু.........

৩১ শে মার্চ, ২০১৩ রাত ১২:৫৫

উদাসী স্বপ্ন বলেছেন: আপনার কোয়ান্টাম ফিজিক্স নিয়ে লেখাগুলো পড়েছি কিন্তু ওগুলো এতটাই নিখুত ছিলো কি বলবো বুঝে পাই নি। আর তখন দৌড়ের উপর ট্রেনে বসে আইফোনে পড়েছিলাম, আইফোনে টাইপ করা ব হুত ঝামেলা।

আপনি লিখে যান, আপনি রমিত ভাইয়ের মতোই ভালো লেখেন

২০| ৩১ শে মার্চ, ২০১৩ ভোর ৪:২৫

সাধারন বলেছেন: মাইয়া মানুষরে বউ কইরা খুব ভালো কাম করসেন,এখন থেইকা ঈদের দিন আর পোলাগো লগে কোলাকোলি করা লাগবোনা... B-)
এই বিয়াতে তো দাওয়াত পাইলামনা,পরের টাতে কিন্তু অবশ্যই দাওয়াত দিয়েন.. ;)

৩১ শে মার্চ, ২০১৩ ভোর ৪:২৮

উদাসী স্বপ্ন বলেছেন: পরের টা মানে? আমার নামে এতবড় অপবাদ.....

২১| ৩১ শে মার্চ, ২০১৩ ভোর ৪:৫১

এম হুসাইন বলেছেন: আইফোনে বাংলা লেখা টা কিছু কষ্ট বৈকি......
তবে আমার আবুল তাবুল লেখা পইড়া তারিফ করলেন না গালি দিলেন বুঝলাম না......... /:)

রমিত ভাই টা কেডা?

৩১ শে মার্চ, ২০১৩ ভোর ৫:০২

উদাসী স্বপ্ন বলেছেন: রমিত ভাই ফিজিক্সের শিক্ষক। উনার ব্লগের লিংক এখানে

এছাড়া ফিজিক্সের উপর অসাধারন কনসেপ্টের কিছু ব্লগার আছে এখানে। অপবাক, সাপিয়েন্স, ম্যাভেরিক, তমাল গুরু স হ আরো অনেকে (অনেকের নাম মনে পড়ছে না)

আপনার লেখায় যদিও ইতিহাস প্রাধান্য পায়, কিন্তু উপরোক্ত ব্লগাররা ফিজিক্স নিয়ে মোটামোটি খেলাধূলা করার মতো যোগ্যতা রাখেন

২২| ১৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:২৮

শিশু বিড়াল বলেছেন: অনেক ভাল লেগেছে ভাইয়া আপনার লেখা, সম্পুর্ন সহমত প্রকাশ করছি। আমি এর আগেও না ভোট দিয়েছি, এবারও তাই দিব। ভাল থাকবেন :)

১৯ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৭

উদাসী স্বপ্ন বলেছেন: এবার চামচারা না ভোট রাখে কিনা সেটা হলো ব্যাপার

২৩| ১৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৮

মুর্তজা হাসান খালিদ বলেছেন: ভোটটা তাকেই দেবো, নির্মোহ ভালো মানুষ বলে যাকে খুঁজে পাবো


তবে হ্যা,


আমার নিজের মধ্যই ভালো মানুষি তৈরি হয়নি- তাই অন্য কাউকে ভালো মানুষ ভেবে সমর্থন জানাতে আমি কার্পণ্য করি।


(চুপি চুপি বলে রাখি: আমার চারপাশের একশোটা মানুষের মধ্যে যখন দেখি ১০০ % শিক্ষিত আছে কিন্তু উন্নত নৈতিক চরিত্রের মানুষ এদের মধ্যে ৯০% এর কম দেখি, তখন পুরো দেশেরই একটা চিত্র আমার চোখের সামনে দাঁড়িয়ে যায়, আর এজন্য ভাবি ভালো মানুষের সমন্বয়ে সামাজিক বিপ্লব এখনো সুদূর পরাহত :( )

১৯ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৮

উদাসী স্বপ্ন বলেছেন: ১০% ও যদি ভালো হয় তাইলে তাগো দোষ বা ধর্ম বা ব্যাক্তিগত জীবন না দেইখা দেশের স্বার্থে তাগো পিছে দাড়াইলে কি সমস্যা?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.