নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঈশ্বর পটল তুলছে - নীৎসে/নীশে/নিৎচা

উদাসী স্বপ্ন

রক্তের নেশা খুব খারাপ জিনিস, রক্তের পাপ ছাড়ে না কাউকে, এমনকি অনাগত শিশুর রক্তের হিসাবও দিতে হয় এক সময়। গালাগাল,থ্রেট বা রিদ্দা করতে চাইলে এখানে যোগাযোগ করতে পারেন: [email protected]

উদাসী স্বপ্ন › বিস্তারিত পোস্টঃ

"নিরাপদ সড়ক চাই" আন্দোলন কেন "নিরাপদ বাংলাদেশ চাই" আন্দোলনে পরিবর্তন হবে না?

০৫ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৫



দেশে থাকতে ছুটির দিন খুব বেশী কাজ থাকতো না। যদিও ছুটির দিন ট্যুরে থাকলে ওভার টাইমের টাকা অনেক বেশী থাকতো। আর ট্যুরে খুব বেশী কাজও থাকতো না। দু তিন ঘন্টার কাজের পরই পুরো দিনটা ফাঁকা। তো ভালো ভালো হোটেল খুজে মন মতো খেয়ে রুমে এসে দে ঘুম। তো যখন বাসায় থাকতো হতো তখন তো সে দু তিন ঘন্টার কাজও থাকতো না। দু্পুর বেলা খাবার খেয়ে জোরসে একটা ঘোষনা দিতাম,"ঘুম ভাংলা ডাক দিস!" এটা অবশ্য বোনের উদ্দেশ্যে বলা। কারন আমি ঘুমাইলে কি কারনে জানি না তার বেশ সমস্যা হতো। যদিও টিভি বা গান ফুল ভলিউম বা রুমে সকল কাজিনরা তাস নিয়ে ধুম আড্ডা দিলেও আমার মরার ঘুমে তেমন ব্যাঘাত ঘটতো না কিন্তু তারপরও সমস্যা। যদি ৩ ঘন্টার বেশী ঘুমাই তাহলে গ্লাস বা বালতী ভর্তি পানি পুরো মুখে ঢেলে দিতো। মজার ঘুম তড়াক করে উঠে যেতো। ঘুম ভাংলে একেক জনের ডায়লগ,"তুই কি ডাইল খাস?", "তুই কি নেশাপানি করস?" ইত্যাদি প্রশ্ন।

হলে থাকতেও আমার একই ঘটনা ঘটতো। সবুজ তার ভাঙ্গা রেডিও, যে রেডিওর ফ্রিকোয়েন্সি বাড়ানোর জন্য কখনো ব্রীজ ক্যাপাসিটর বা বিভিন্ন কয়েল চ্যান্জ করে নানা এক্সপেরিমেন্ট করতো, যদিও একেকটা এক্সপেরিমেন্টের পর মিলার গান হয়ে যেতো কাপা কাপা গলার ক্রন্দরন রত শাহনাজ রহমাতুল্লাহ, সেই রেডিও বাজতে থাকতো। ওদিকে মুনিমের তাবলীগের দাওয়াতে বদেমাল ওরফে জামাল, বশীর থেকে শুরু করে সবার মজমা বসে যেতো। একদিনে মিলার কন্ঠে শাহনাজ রহমাতুল্লাহ আরেকদিকে তাবলীগের গুরু গম্ভীর মারফতী বয়ানের মাঝেও আমার দিব্যি ঘুম হতো। মাঝে মাঝে বশীর বলতো,"পাঠাডা কি মরছে? জানাযা কি ক্যাম্পাসে দিবা নাকি? জানাযা ক্যাম্পাসে দিলে কিন্তু আমি হলে থাকুম না!"

মানুষের দিলে দয়া নাই।

যখন দয়ার কথা আসলো তখন মনে হলো এই যে সড়কে পুচকে পুচকে পোলাপান আন্দোলন করছে তারা সবাই ঢাকার প্রথিতযশা স্কুলের ছাত্র ছাত্রী। এখানে শুধু আমজনতার বাচ্চাকাচ্চাও না, দেখা গেলো যে পুলিশ রমনা থানা বা মিরপুর থানার চার্জে আছেন বা যে স্বরাস্ট্রসচিব অফিসে বসে পুলিশি একশনের তদারকী করছেন তার ভাই বা ছেলে মেয়ে বা বোন বা ভাগ্নী ওসব স্কুলে পড়ছে এবং তারাও রাস্তায়। এসব ছাত্র ছাত্রীদের গায়ে টোকা মারা মানে তাদের বুকে টোকা মারা। তাই সরকার যে পিটানির অর্ডার দিবে সেটা অনেক চিন্তা করেই দিতে হবে।

সেক্ষেত্রে ছাত্রলীগ একটা সেফ পান্ডার দল। কিছুদিন আগে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি করা হলেও এখনো অনেক জায়গার কমিটি ঘোষনা করা পেন্ডিং। আর এখন যেসব ডেসপারেট নেশাখোর পোলাপান এসব দলে ভিড়ছে তারা টাকার জন্য নিজের বাপের গায়ে হাত তুলতে পারে। আর যেহেতু ছাত্র বা বয়স কম তাই এদের বিয়েশাদী সন্তান নিয়ে খুব মাথাব্যাথা নাই। তার ওপর আরেকটা পান্ডাদল আছে সেটা হলো পরিব হন শ্রমিক লীগ। স্বীকার করতে দ্বিধা নাই দারিদ্র্যের বিকৃত কষাঘাতে এরা আর মানুষ নাই। তার ওপর আমরা শিক্ষিট সমাজও যখন ১-২ টাকা ভাড়ার জন্য এদের সাথে যে রূঢ় ব্যাব হার করি সে হিসেবে সমাজের প্রতি এদের যে দায়বদ্ধতা এটা তাদের নেই।

এই অসুস্থ সমাজ গড়তে আপনার আমার সবার হাত আছে এবং এর ফল ভোগ করছে আমাদের সন্তান ভাই বোনেরা। এরা যা করার চেস্টা করছে সেটা হলো আমাদের ঘুমন্ত মুখে পানি ঢালছে। কাজ কি হচ্ছে? আন্দোলন আজকে থামুক এক সপ্তাহ পর যে লাউ সে কদু। সরকার নিয়ম ভঙ্গ করার আগে আমরা ভঙ্গ করবো।

অবশ্য জন গনকে দোষ দিয়েই বা কি হবে? সরকার হচ্ছে রাস্ট্রের রক্ষক এবং জনগন হচ্ছে রাস্ট্রের মালিক। যেখানে সরকারের কাজ ছিলো জন গনের অভিভাবক হয়ে থাকা সেখনাে পাহাড় সম দুর্নীতি এবং দলীয় সন্ত্রাসের কাছে জন গন অতীষ্ট। সরকার যদি ঠিক থাকতো, যদি সত্যি আমাদের সাথে অভিভাবক সম আচরন করতো তাহলে ছাত্ররা ঠিকই রাজপথ ছেড়ে আসতো। সরকারের আহ্বানকে সম্মান জানাতো। ধীরে ধীরে আন্দালন ভয়াব হ রূপ নিচ্ছে। কিছুদিন আগে ঘটে যাওয়া প্রহসনের নির্বাচন দেখে জন গন আগেই বুঝতে পেরেছে এই সরকার আরেকটা প্রহসনের নির্বাচনের করবে জাতীয় নির্বাচন। জন গন তার পুঞ্জিভূত ক্ষোভের ব হিঃপ্রকাশ ঘটাবে। বিএনপি জামাতের ফায়দা লোটা তো স্বাভাবিক ব্যাপার। বিএনপি জামাতের জায়গায় লীগ থাকলে তারা এটাকে আরও বেগবান করতো। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস পঙ্গু বিএনপি লীগের ভূমিকাটাও ঠিক মতো নিতে পারছেন না।

কথা হলো ধরেই নিলাম এই সরকারের পতন হলো তাহলে কে আসবে? বিএনপি-জামাত? তখন কি বাংলাদেশের অবস্থা আরো শোচনীয় হবে না?

৭৯ পর্যন্ত ইরানের বাদশা যখন ক্ষমতায় ছিলো তখন দেশ আকন্ঠ দুর্নীতিতে ডুবে ছিলো। ৭৯ এর গনঅভ্যুথথানে তার পতন ঘটলো। সবাই আসলে সমৃদ্ধ ইরানের স্বপ্ন দেখেছিলো। পেলো কি? এখন বর্বর ধর্মের নামে যে অরাজকতা বিরাজ করছে, সেটা তো দুর্নীতির সাথে সাথে জঙ্গিবাদের রাস্ট্রিয় ভাগাড়ে পরিনত হয়েছে। যেখানে দক্ষিনের দুর্গম অঞ্চলে সামান্য পানির অভাবে লাখ লাখ মানুষ মারা যাচ্ছে সেখানে তারা টাকা খরচ করছে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে যুদ্ধ পরিচালনা করছে। মানুষের হাতে যে টাকা আছে তার কোনো মূল্য নাই অথচ কিছু মোল্লা স হ সরকারী লোক ঠিকই দামী গাড়ী প্রসসাধন হাকাচ্ছে, তাদের সন্তানেরা ইনস্টাতে তাদের বিলাসী জীবনের ন গ্ন চর্চা করছে। বর্বর মিথ্যা কুৎসিত শরীয়া আইন তাদের বেলায় অকার্যকর।

এই সরকারের পতনের ফলে হয় আমরা ইরানের মতো একটা উচ্ছিষ্ট জঙ্গি ভাগাড়ে পরিনত হবো অথবা একটু সচেতন হলে আমরা মালদ্বীপ বা খুব নিদেপক্ষে ভিয়েতনামের মতো কিছুটা উন্নত হবো। সিঙ্গাপুর জাপান ব হুদূর এখনো। তবে অসম্ভব না।

কিন্তু আমার মনে হয় ইরান ভিন্ন অন্য কিছু আমাদের ভাগ্যে লেখা আছে। একসময় ইরান থেকে নারীদের মধ্যে ভালো ভালো বিজ্ঞানী পাওয়া যেতো কিন্তু বছর কয়েক আগে সরকারী ভাবে ডিক্রি জারী করে বিশ্ববিদ্যালয়ের প্রায় ৯০ টি বিষয়ে মেয়েদের ভর্তি নিষিদ্ধ করে সে পথটা রুদ্ধ করা হয়। বর্বর ধর্মের নামে ইরানের মেয়েরা দিন দিন নিস্পৃহ হচ্ছে এই প্রতিবাদে বাতিল হয়ে যাওয়া ধর্ম জুরুস্থ্রিয়ান ধর্মে ধর্মান্তর হচ্ছে ইসলাম থেকে। সেই ৩৯ বছর পর দেশের অর্ধেক জন গোষ্ঠিকে ইসলামী ক্রিতদাস বানানো হচ্ছে সিস্টেমেটিক ভাবে।

আর তাছাড়া কি হতে পারে? এই যে ঘটে গেলো মেয়র নির্বাচন, সেখানে মনীষা নামের একজন মেয়ে দাড়িয়েছিলো ইলেকশনে। পরে শুনলাম ভয়াব হ জালি্যাতীতে এরা প্রতিবাদ স্বরূপ মাঠে বসে ছিলো। আমরা ২০০৯ এ গোখড়া সাপ তাড়াতে অজগর সাপকে ক্ষমতায় এনেছিলাম। এখন এই অজগরকে তাড়াতে আবার বিষধর গোখড়ার কবলেই ফিরে যাবো?

ওয়েল গাইজ, আমার কি চিন্তা? একটু পর দুপুরের খাবার খেয়ে আবার শান্তির ঘুম। এখন আর কেউ পানি ঢালতে পারবে না আমার মুখে যখন আমি ঘুমিয়ে থাকবো! সন্ধ্যার পর সাগরের ঢেউ দেখবো নতুবা পুলে যাবে। একটা পুলের ছবি দিলাম উপ্রে। দেখেন, কি মজা! লাইফ ইজ বুটিফুল!

মন্তব্য ৭০ টি রেটিং +৭/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৭

রাজীব নুর বলেছেন: ১৮ কোটি মানূষের দেশে ১৮ টি টিভি চ্যানেল।
কিন্তু তবু দেশের সঠিক খবর জানতে পারি না।

০৫ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৩

উদাসী স্বপ্ন বলেছেন: খবর জেনে কি করবেন? বর্বর ইসলামিস্টদের হাতে দেশ না দিতে চাইলে হাসিনার এসব দুর্নীতির দেখেন। দেশ ভালো করার জন্য যাদের দরকার সেসব মনীষাদের তো চোখে দেখেন না। তো এসব বলে লাভ নাই

২| ০৫ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫০

মাহমুদুর রহমান বলেছেন: সবকিছুই ঠিক ছি্ল।কিন্তু ভালো লাগলো না একটি জায়গায় তা হলো বর্বর ধর্ম বর্বর ধর্ম যে বললেন আপনি তাহলে এই ধর্ম সম্পর্কে কিছুই জানেনা অর্থাৎ মূর্খের পরিচয় দিলেন, আর যদি জানিয়াও থাকেন তবে এভাবে লেখাটা আহাম্মকি ছাড়া অন্য কিছুই না।

০৫ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৮

উদাসী স্বপ্ন বলেছেন: জ্বি ভাই আমি জানি না। আপনেই জানেন সব। তো ভাইজান নবী মোহাম্মদের সুন্নত কই আপনের?

৩| ০৫ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৪

রাজীব নুর বলেছেন: বেকুবের দল ভাবছে, শিশু-কিশোররা বড় হবে না। একদিন ওরা ঠিকই আসল জবাবটা দেবে।

০৫ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৯

উদাসী স্বপ্ন বলেছেন: ২০৩৬ এর পর বাংলদেশ কত টুকু পানির ওপর থাকবে জানেন?

৪| ০৫ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৫

রাকু হাসান বলেছেন: ইরানিদের ব্যাপারে এ বিষয় টা জানতাম না উদাসী স্বপ্ন ভাই! ধন্যবাদ জানানোর জন্য । আমি একটু বেশি আশাবাদী , যতি এমন কিছু হয়েই যায় তাহলে । সময় উত্তর দিবে । নেতিবাচক থেকে ইতিবাচক কিছু হওয়ার প্রত্যাশা করি ।

০৫ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০০

উদাসী স্বপ্ন বলেছেন: ভাই আমিও কিছু জানি না। ওপরে একজন তো বলেই দিলো

৫| ০৫ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

অপ্‌সরা বলেছেন: শিরোনাম পড়ে কমেন্ট করলাম।

সড়কের পর দেশও আসবে এমনই বিশ্বাস আমার।

০৫ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৬

উদাসী স্বপ্ন বলেছেন: অলরেডি এসে গেছে। শেখ হায়েনার কর্মকান্ডে সকলেই বিরক্ত

৬| ০৫ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৫

সেলিম আনোয়ার বলেছেন: এর চেয়ে খারাপ আর কেউ হবে না ।

০৫ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

উদাসী স্বপ্ন বলেছেন: আপনি বিএনপি পন্থি তাই আপনার মতামত এখানে খুব একটা মূল্য রাখে না

৭| ০৫ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১০

শাহারিয়ার ইমন বলেছেন: খেয়ে ঘুমান আন্দোলনে গিয়ে হুদাই রক্ত ঝ্রাবেন কেন /

০৫ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৪৫

উদাসী স্বপ্ন বলেছেন: তা ঠিক। যৌবনে মেলা কাজ করছি এই কামের পেছনে। এখন ক্লান্ত। ভোগের টাইম

৮| ০৫ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১০

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: ১। বাইরে থাকে ম্যাওপ্যাও না করে দেশে আসেন, এক সাথে আন্দোলন করা যাবে।

২. ধর্ম নিয়ে এখনো আপনার চুলকানি আছে। ক্যাম্পাসে জাশির কোপ খাইছিলেন নাকি?:P

3. @ আলজেরিয়ার আরেক দার্শনিক বলতেন, তুমি আমার পেছনে হেঁটো না কারন আমি জানি না কোথায় যাচ্ছি। আমার সামনে হেঁটো না কারন তোমাকে অনুসরন করবো না। আমার পাশে হাঁটো, আমরা বন্ধু হই।
.. গত পোস্টর এই লেখাটা আমার পছন্দ হয়েছে।:)

০৫ ই আগস্ট, ২০১৮ রাত ১১:১২

উদাসী স্বপ্ন বলেছেন: আমি আপনার আসল আইডিটা খুজতেছিলাম। যাই হোউক পেয়েই গেলাম আপনার নাম। আপনাকে একটা ঘটনার রেফারেন্স দেই ২০০২ চুয়েট ক্যাম্পাস থেকে জামাত দূরীকরন। এই ইনসিডেন্স টা পড়বেন। আর দেশে থাকতে কতজনের সাথে কি গন্ডগোল করছি, নারী নিগ্রহের জন্য বাস কন্ডাক্টরের সাথে পিডাপিডি সেগুলো ব্লগে বহুত পুরোনো বিষয়।
তবে াপনার খোচার কারনটা বুঝি। ধর্ম নিয়া না যতখানি চুলকানী তারচে বেশী গায়ে লাগে বিএনপি জামাতরে কিছু কইলে। শালার কাছে ভাসুরের খবরই থাকে। কি আর কইতাম।

তো সরাসরি বললেই পারেন আপনে জামাতের সাপোর্টার, লজ্জার তো কিছু নাই। আমি তো মুখ ফুটেই বলি জামাত হত্যার ইনডেমনিটি চাই। রাস্তা ঘাটে এদের কুকুর বিড়ালের মতো পিটিয়ে বোথা চাপাতী দিয়ে হত্যা করা হোক। দেশে বিএনপির আমলে ওপেনে বলতাম এখনো তাই বলি

৯| ০৫ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:২২

ইব্‌রাহীম আই কে বলেছেন: "নিরাপদ বাংলাদেশ চাই" এই স্লোগানে আন্দোলন হলে কিন্তু কোন না কোন রাজনৈতিক দলের সমর্থন করা হয়। কিন্তু আমরা যে রাজনীতি বুঝিনা!

০৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:২৭

উদাসী স্বপ্ন বলেছেন: বেজি অনেক দিন আগে একটা কথা বলছিলো দেশে একমাত্র পাগল নিরপেক্ষ হয়। এটা বলেছিলো যখন সে নির্বাচন কমিশনার হিসেবে আজিজ কে নিয়োগ দেয়। পরে আজিজের কর্মকান্ড বাংলার ইতিহাসে অমর হয়ে গেলেও আজকে সেই বিএনপির লোকজনের মুখে এসব কথা শুনলে অবাক যে কতটা চশমখোর শালারা।

তবে কথাটায় একটা যুক্তি আছে দেশে একমাত্র আমার মতো পাগল গোয়াড়তুমি লোকেরাই কোনো দল সমর্থন করে না। সুস্থ মস্তিস্কের সকল বাংলাদেশীই কোনো না কোনো দলর প্রতি স হানুভূতিশীল। তাই যদি কোনো নির্যাতিত যেকোনো অবস্থায় যেকোনো সময়ে আন্দোলন করুক না কেন তার একটা রাজনৈতিক মতাদর্শের প্রতি সমর্থন থাকবেই। আপনি যদি সেটা নিয়ে ত্যানাপ্যাচান তাহলে আপনি আন্দোলনের বাশ মারতে পারবেন এটা সত্য কিন্তু যে সিস্টেমের কারনে তিনি নির্যাতিত হয়েছিলেন সে সিস্টেমের কালো গ্রাস সবাইকে আজ হোক কাল হোক গ্রাস করবে।

নেতারা পোলাপানদের ওপর লাঠিচার্জের আদেশ দিতে দ্বীধা করে না কারন তাদের সন্তান থেকে শুরু করে নাতিপুতীরা সব উন্নত দেশে নাগরিকত্ব নিয়ে পাসপোর্ট পাল্টে ফেলেছে। কিন্তু সমস্যা হলো যারা ফিল্ডে কাজ করে তাদের সন্তান। সেজন্য এসব পোলাপানের আন্দোলনে আঘাত করার জন্য ছাত্রলীগের মতো সরকারী লেঠেল বাহিনী সবচেয়ে কার্যোক্ষম হাতিয়ার

১০| ০৫ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

মায়াবী ঘাতক বলেছেন: আমাদের দুর্ভাগ্য তো এটাই। কুকুর লীগের বিরুদ্ধে তীব্র গণ আন্দোলন করলেও ক্ষমতায় আসবে একপাল শুয়োর। এর থেকে সহজে নিস্তার নেই। মন্দের ভালো ছিল জে. মইন আর ফখরুদ্দিনের সরকার। কিন্তু আমরা তো বাঙ্গালী, সহজে ভালো জিনিস হজম হয় না তাই ওই দুই জনকে তাড়ায়ে লীগকে এনেছি। এখন এই আন্দোলন আপাতত বন্ধ করা উচিৎ কিছুদিনের জন্য। কেননা পরিস্থিতি ক্রমেই খারাপের দিকে এগিয়ে যাচ্ছে। আর কিছু বরাহ শাবক এই উসিলায় বাচ্চাদের ঘাড়ে বন্দুক রেখে ক্ষমতায় আসার খোয়াব দেখছে।

০৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:৩৫

উদাসী স্বপ্ন বলেছেন: শাহবাগ আন্দোলনের সময় কিছু পোলাপান কথা দিয়েছিলো তারা উচ্চাভিলাষ নিয়েই এমন একটা দল গঠন করবে। এরপর আরো অনেকেই চেস্টা করেছিলো বা করছে কিন্তু রাজনীতিতে বড় সড় আকারে সেরকম ক্যারিশমাটিক নেতার আবির্ভাব ঘটছে না। তবে স্বদ্যোগে কিছু ভালো মানুষ যে এগিয়ে আসছে না সেটা ঠিক না। আমি প্রতি নির্বাচনেই দেখি সেরকম কিছু কিছু প্রার্থী কিন্তু সমস্যা হলো তারা টাকার অভাবেই হোক বা বিভিন্ন কারনেই হোক ততটা প্রচার পায় না আর বাংলাদেশের মানুষ সারা বছর ভালো কিছুর জন্য কথা বললেও এই এক নির্াচনের সময়ই মার্কা দেখে ভোট দেয়। একজন সৎ প্রার্থী এরা নির্বাচিত করটে বড়ি অনীহা প্রকাশ করে। এটা কেন?

এটা নিয়ে ভাবা দরকার।

আর দেশের উন্নয়ন বা উন্নতি যাই বলেন না কেন এর সবকিছুতেই সরকারের অবদানের চেয়ে বেসরকারী এবং ব্যাক্তিখাতের অবদান ব হু গুনে বেশী যার সবচেয়ে বড় প্রভাব এখন বাজেটেও পরা শুরু করছে।

সমস্যা হলো এভাবে হচ্ছে বলেই দেশের টেকসই উন্নয়ন নেই। যেটা কবে হবে সেটা কেউ বলতে পারে না। তবে একটা ধাক্কা দরকার। প্রচন্ড ধাক্কা। সামনে একটা জটিল সময় আসছে যেটার কথা উন্নত দেশগুলোও বলে আসছে। সামনে কি হয় কোন দিকে দিয়ে কি আসবে কেউ আপাতত বলছে না। কিন্তু পালসটা বোঝা যায়

১১| ০৫ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৩৪

ভ্রমরের ডানা বলেছেন:

বিদেশে বসে দেশ গড়া যায় না।

০৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:৩৬

উদাসী স্বপ্ন বলেছেন: এর যুক্তি এটাই:

এই কথাটা তারেক জিয়া জয় কে বলার সাহস আছে? আর যদি বাইরে থেকে বসে আমার কথা বলার অধিকার নাই তাহলে বলতে হয় প্রতিমাসে যে এতগুলো টাকা দেশে পাঠাই বৈধ ব্যাংকিং এ ওখানে থেকে যে উন্নয়ন ও ব্যাংকের তথাকথিত মুহিত ট্যাক্স (ইউরোপে আমি যদি ব্যাংকে এক লাখ টাকাও রাখি তাহলে ব্যাংক চার্জ ছাড়া সেই টাকার ওপর কোনো চার্জই বসায় না উদাহরন হিসেবে জার্মান, সুইডেন, স্পেন, পর্তুগাল, নরওয়ে ইত্যাদি) সেই টাকা ফেরত দেন। তার আগে দেশে থাকতে ৪ বছর যে বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পানীতে জব করছি তার ট্যাক্সের হিসাব দেন। যেহেতু আমার মতো লক্ষ লক্ষ মানুষের টাকায় দেশের জিডিপির ৬০ শতাংশ এবং র‌্যামিটেন্সের ৭৫ শতাংশ এবং যে টাকার ওপর ভিত্তির করে সরকার এখন ১২০ শতাংশ ব্যাংক লোন নিয়ে এত বড় বড় প্রজেক্ট করে মূল্যস্ফীতি ঘটাইছে সেই লোকজনরে যদি বিদেশ বইসা দেশ নিয়া বড় বড় কথা বইলেন না, ড্যুড, আই মাস্ট সে ইউ হ্যাভ আ বিগ ****** ***** মাউথ।

১২| ০৫ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৩৩

গেম চেঞ্জার বলেছেন: আপনি এই সরকারের পরিবর্তন আশা করছেন। কিন্তু জামাত-শিবিরের মত শয়তানের লাঠি ছাড়া কি আর কোন অপশন হবে না? ইরানের ইসলামি বিপ্লবের পর তুলনামুলক ভাল আছে, যদিও জনগনের তৃনমুল সমস্যা সমাধানের চেয়ে হামছে বড়া কৌন হে নিয়ে ওদের (ইসলামি ঝান্ডাধারি) সরকার ব্যস্ত আছে। তবে আমি বিঃশ্বাস করি না বাংলাদেশে ধর্ম ব্যবসায়িরা কখন নিরংকুশ ক্ষমতার স্বাদ পাবে।

০৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:৪৪

উদাসী স্বপ্ন বলেছেন: অবশ্যই আছে। এটার কথাই আমি সারা জীবন বলার চেস্টা করছি। আমি শেষবার যখন ভোট দিয়েছিলাম তখন আমাদের এলাকা থেকে এমপি ভোটে মোট ৫ জন দাড়াইছিলো। স্বভাতই খালেক সাব আর আসলাম আর বাকি কজনের মধ্যে একজন ছিলো খাজা বাবা মাইজভাণ্ডারীর লোক আর বাকী দুজনের একজন ডাইলের আসক্ত আরেকজন উঠতি মাস্তানের বাপ। আমি না ভোট দেই। কারন উল্লেখযোগ্য সংখ্যক না ভোট পড়লে সেই কেন্দ্রে আবারও নির্বাচন হবে। সমস্যা হলো আমাদের এলাকায় না ভোট পড়েছিলো মাত্র ২৪২। আসলাম যেতে এবং যার ফল আমরা এলাকায় হাতে নাতে পাচ্ছি। খালেক পুরো গাবতলী আমিন বাজারের যেসব এলাকা দখল করার সাহস পায়নি আসলাম সেসব দখল করে তা পূর্ন করেছে কনভিক্টেড খুনি, ডাইলখোর বর্তমানে টোটাল মাদকব্যাবসা তার ড্রাইভার স হ অন্যান্য সাঙ্গপাঙ্গদের হাতে।

বরংচ এই মেয়র নির্বাচনে দুজন প্রার্থীর কথা জানতাম যারা বেশ সৎ ছিলেন। কিন্তু ভোটের সময় দেখলাম তারা কেউ মাঠে বসে অথবা কেউ ঘরে বসে নিজের জামানতের জন্য হাহাকার করছে। আমি বলছি না যে লীগ বিএনপিতে ভালো লোক নেই কিন্তু আদতে তারা উপরের ডাইনী স হ পুরো সিস্টেমের যাতাকলে পড়ে খারাপ হয়ে যায়। যার প্রমান বর্তমান মিনিস্টার ক্যাবিনেটের যতগুলো তথাকথিত ভাললো মন্ত্রী ছিলেন তাদের পারফরম্যান্স।

আমরা নিজেরাই শুয়োরদের নির্বাচিত করছি। ভালো লোকরা জামানত বাচানোর জন্য কান্না কাটি করে। সেক্ষেত্রে আপনি যদি বলেন অপশন নেই সেটা ভুল। বরংচ বলা উচিত অপশন আছে কিন্তু সেগুলো আমরা নিচ্ছি না। আর লীগ বিএনপি ছাড়া দেশ যে ভালো ভাবে চালানো যায় তার সবচেয়ে বড় উদাহরন ফখরুর সরকার এটা তো চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েই দিছে তারা।

আর ধর্ম ব্যাবসায়ীরা নিরংকুশ ক্ষমতা পাবেনা এটা আমি ১০ বছর আগে বলতে পারতাম, কিন্তু টাকলা নাহিদ শিক্ষা ব্যাবস্থায় এমন বর্বর হেফাজতী করন করছে যে এখন পুরো দেশ আধা জঙ্গিবাদী ধর্মে ছেয়ে গেছে। অতিশীঘ্রই এটা পরিবর্তিত না হলে দেশ একদিন ইরানের মতো তুড়ানী হয়ে যাবে

১৩| ০৫ ই আগস্ট, ২০১৮ রাত ১১:০২

যবড়জং বলেছেন: নিরাপদ বাংলাদেশের স্লোগান একদিন হবে । প্যান-ইসলামিজম / কট্টরপন্থী বিপ্লবীরা কিন্তু তাদের ইরানকে বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে নিয়ে গেছে (সে গুলো চোখে না পড়লে কি আর করা ) তবে মালেশিয়া বা ভারতের উদাহারন আসেনি দেখে আর্শ্চয হলাম । ভারতে বিজেপি কট্টরপন্থিতা সর্ম্পেকে একটু জেনে নেবেন । তবে আমাদের দেশে এমন কোন ইসলামিষ্ট দল নেই যারা এককভাবে রাষ্টক্ষমতায় যেতে পারে । সো এই ধুনো তুলো লাভ নেই । আওয়ামেলীগ হচ্ছে বর্তমান , বি এন বি অতিত তাই পরিবর্তন জরুরী হলেও, পুরান বোতলে নতুন তেল হলেও তার বিকল্প নেই । তৃতীয় কিছু চিন্তা করলে করলে তো ডোরাকাটা পোষাকের লোকজন চলে আসে । অনেক বেলা হইছে আপনার ভোগের টাইম শেষ হয়ে যাচ্ছে মনে হয় । আর যে কোন ধর্ম নিয়ে কথা বলার আগে তা সম্পের্কে জেনে নেবেন । আর অবিশ্বাসী হলে ধর্ম নিয়ে ত্যানা পেচাবেন না ।।

ভালো থাকুন ।

০৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:৫২

উদাসী স্বপ্ন বলেছেন: ১) প্যানইসলামীজম দেশটারে কোন দিকে নিছে? এই আহমদীনিজাদ যারে কিনা আপনারা নবী বানাইছিলেন তার দুর্নীতির খবর জানেন ? ওহ ব্লগে এই নবীরে নিয়া কথা বললে আইডি খেয়ে ফেলবেন আপনারা। একজন আনকোড়া ব্লগার লিখেছিলো পরে দেখলাম তারে মোসাদের গুপ্তচর বানিয়ে ছাড়লো বেচারারে। আর বর্তমান সরকারের যে কাহিনী। সে ব্লগার ইরান নিয়ে খুব সুন্দর একটা চালচিত্র দিয়েছিলো পড়ে দেখতে পারেন আসলে আপনরা নিউক্লিয়ার পাওয়ারের কথা বলছেন সেটা তারা পেয়েছে পাকিস্তানের কাদিরের দালালীতে উত্তর কোরিয়ার মাধ্যমে যেটা কাদির সাব নিজের বইতেই স্বীকার করছে। আর যে ইন্ট্রানেট দেশব্যাপী তৈরী করছে সেটা করছে রাশিয়ানদের স হায়তায় যার জন্য দেশের অনেক কিছুই রাশিয়ানদের হাতে তুলে দিতে বাধ্য করেছে। যে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের মাঠে দাড়িয়ে খোমেনী বলটে পারে ভূমিকম্পের কারন উন্নত বিশ্বের মেয়েরা ন্যাংটা হয়ে ঘুরে তাই, তখন সে দেশের শিক্ষার অধঃপাতে যাবেই। যেখানকার মুদ্রার মান গত ৫ বছর আগেও ১ ডলারের বিপরীতে ১৫০০০ ইরানী দিনার বর্তমানে কি অবস্থা জানেন? জন গন না খেয়ে মরছে, পানি যে সেচ এবং বিশুদ্ধ করবে সে টাকা তো পড়ে তার প্রযুক্তি পর্যন্ত তাদের নেই। সেখানে তারা অস্ত্র বানিয়ে সিরিয়া ইয়েমেনে যুদ্ধ করছে সৌদীরে বাশ দেওয়ার জন্য। ভাই সামরিক শক্তি বৃদ্ধি যদি উন্নতি বলেন তাহলে বলবো এর বেশীর ভাগই হলো জন গনকে না খাইয়ে সেই টাকা দিয়ে চুরি করে প্রযুক্তি কেনা আর এটাকে যদি বলেন উন্নতি ভাই আমাকে বলতেই হয় আপনি উন্নতির কিছুই জানেন না। সেক্ষেত্রে বাংলাদেশ ইরানের কাছে আমেরিকা।

২) আর আমি ধর্ম সম্পর্কে জানি না? ব্লগে এই চ্যালেন্জ ব হু আগেই দেয়া যদি আমার স হী ইসলাম নিয়ে লেখায় কোনো ভুল ধর্তে পারেন আমি তখনই জায়নামাজে দাড়িয়ে নামাজ পড়বো। পারলে আমার আগের পোস্ট গুলানে একটা ভুল ধরেন। সাবেক এক কোরানে হাফেজরে বলেন যদি ইসলাম জানেন না, ভাই আপনি কি দায়রা না ফাযিল? সিভিটা দিয়া যান

১৪| ০৫ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২৭

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আপনি একটা লুল! জাশিরা এখন মরে ভুত। আমার ধারণা আপনি ওদের ডলা খাইছেন!!:P

ইদানিং আয়োডিনের স্বল্পতায় ভূগছেন নাকি?? আমার সময়ে জাশিরা হল থেকে বিতাড়িত ছিল। হিরো তো হলেই ছিল!! বাপ গত ৩০তারিখে এক সিটি নির্বাচনে সারাদিন নৌকার ক্যানভাস করে আসলো। সে যদি বিম্পিকে ভোট দিয়ে এসে বলে ভোটটা ধানে দিলাম, এলাকার পাগলেও সেটা বিশ্বাস করবে না। তবে আমি লীগ, দল, জাশি সব বিরোধী।(পরিচয়টা দিয়েই দিলুম);)

ও হ্যাঁ! সেদিন শেখ সাহেবকে শুয়োর বলার জন্য যে বাঁশডলা দিলাম। তবুও এমন ধারণা?? আপনি কি ডোডো পক্ষি???

পুনশ্চঃ
কাইজা করতে আমার দারুন লাগে। তবে জানেনই তো ল্যাপটপটা......:P

০৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:৫৮

উদাসী স্বপ্ন বলেছেন: আপনে কেডা? হু আর ইউ? আপনার ধারনা আপনার পরিচয়ের মধ্যেই লুকায়িত। সেজন্যই বললাম চুয়েটে গিয়া যেকোনো শিক্ষকরে জিগায়েন ৯৮ ব্যাচের কাহিনী। পারলে আপনের এবার স্পেসিফিক কাহিনী জীবনে কি কি ফেলছেন।

আর হ আয়োডিনের স্বল্পতায় ভুগি তার জন্য ৯৮ এ ডিইউ তে ম্যাথ, জাহাঙ্গিরে পরিবেশ বিজ্ঞান, আইবিএর বিবিএ রিটেনে চান্স কিন্তু সেসব বাদ দিয়ে চুয়েটের ই ই ই তে যাই আর তারপর সব পড়ালেখাই ফ্রি তে এবং তার চে বড় কথা এখন আমি আমার ফিল্ডে কাজ তো করতেছি সাথে সেটা নিয়ে কিছু নিজের কারবার করতেছি। হ ভাই, আপনেই ঠিক আমার আয়োডিনের স্বল্পতা।

আর আপনার বাবা যে শুয়োরের দলের কাছে মাথা বিক্রি করছে সেটা নিয়ে আর বলার কিছু নাই। লীগ কে কে কি বলে সেটা ব্লগ তথা পুরো দেশের মানুষ বলে। আমি তো শুয়োর বল তারা বলে কুকুর লীগ।

আর আমি সেই পোস্ট মুছেছি কারন তাতে তথ্যের ঘাটতি আছে। এক আমর্ত্য সেনের রেফারেন্স দিলে অমি পিয়াল সে বড় বড় বঙ্গবন্ধু গবেষক চোখে আন্ধার দেখে ডিবাঙ্ক করতে গিয়ে সেখানে তারে নিয়া বড় কিছু লিখলে সব চোখে আন্ধার দেখবে। ড্যুড, সেটা লিখবো। হাতে বড় কিছু কাজ আছে সেগুলো করেই কলম ধরবো।

আসলে সেই পোস্টের নামটা এখানে আবার লিখে যাই, মুজিব জিয়া নবী মোহাম্মদ আর এক গুচ্ছ শুয়োর।

শিরোনামটা পড়েন।

১৫| ০৬ ই আগস্ট, ২০১৮ রাত ১২:২৯

এটম২০০০ বলেছেন: Chatro League,
Have a look at the “children in movement for stopping murders by the drivers” on Bangladeshi road.

Do not try to commit any hard to them as per advise of your leader. It is a caution for you.

REMEMBER: They are the dearest sons and daughters of Bangladesh Military officials, Bangladesh Police officials, RAB personnel, Intelligence Department personnel, SSF officials, Bureaucrats and so on.

Do something to them, and you will face the consequences.

DEFINITELY THE Bangladesh Military officials, Bangladesh Police officials, RAB personnel, Intelligence Department personnel, SSF officials, Bureaucrats ARE WORRIED FOR THEIR CHILDREN ENGAGED IN JUST MOVEMENT. But they cannot say anything because they cannot breach discipline. But if any of their dear children are lost ....... they would see. .

০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:০৫

উদাসী স্বপ্ন বলেছেন: ভাই আমার এটা ছাত্রলীগের পেজ না। তার ওপর সবাই জানে আমি গোড়া লীগ বিরোধী। তার ওপর বাংলা ব্লগে ইংলিশ কমেন্ট। মডু যে আইসা কমেন্ট ডিলিট মারে নাই আপনের তো মিয়া সোভাগ্য

১৬| ০৬ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৪৮

জগতারন বলেছেন:

বর্বর ধর্মের নামে ইরানের মেয়েরা দিন দিন নিস্পৃহ হচ্ছে এই প্রতিবাদে বাতিল হয়ে যাওয়া ধর্ম জুরুস্থ্রিয়ান ধর্মে ধর্মান্তর হচ্ছে ইসলাম থেকে। সেই ৩৯ বছর পর দেশের অর্ধেক জন গোষ্ঠিকে ইসলামী ক্রিতদাস বানানো হচ্ছে সিস্টেমেটিক ভাবে।
- সহমত !

মাঝে মাঝে আমার মনে হয়; -ধর্ম আর আফিম একই নেশা জাতীয় কিছু।

আবার যখন বর্তমান বিশ্বের সভ্যতার সর্ব উচ্চশিখরে আরোহন করা ইহুদী জাতি দেখি, তারাতো এই ধর্ম-এর ভিত্তি বা রশি ধরেই সংঘটিত হয়ে ৩ হাজার বছর পর পরের দেশ দখল করে আবার রাষ্ট্র ও জাতি সৃষ্টি করে বসেছে।
তখন কী উত্তর দিবেন ভাইজান (বা মিয়াভাই) ???

০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:০৯

উদাসী স্বপ্ন বলেছেন: ভাই কথার উত্তর তো আপনারাই দিলেন। ঐ যে আফিম! যে সিগারেট বা চা ব্রিটিশ আমেরিকানরা পুরা দেশ কব্জায় আনে সেখানে তো আফিম। উত্তর এটাই হাজার বছরের পাপের ফল পাইতেছে শালারা। যদিও ইরানী মাইয়া গুলা আমার ব হুত পছন্দ। একখান ইরানীর সাথে ডেট করনের খায়েস আমার ব হু দিনের

১৭| ০৬ ই আগস্ট, ২০১৮ ভোর ৬:২৬

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: কই! প্রতিউত্তর কই?
লেখাটা আলোচিত পেজে, প্রথম প্রতিউত্তরের জন্য আরেকটি ডলা খাবেন....

১. পুরো পোস্ট পড়লাম, খারাপ না।
২. @ কথা হলো ধরেই নিলাম এই সরকারের পতন হলো তাহলে কে আসবে? বিএনপি-জামাত? তখন কি বাংলাদেশের অবস্থা আরো শোচনীয় হবে না??
.... জামাত তো মরে ভুত। নির্বাচন করবে কে? আপনি?? :P
(পরিবারতন্ত্র খুব বেশীদিন টিকবে না। দু-এক দশকের মধ্যে তরুণরা নতুন দল তৈরী করবে মধ্যম-ডানপন্থী!)

৩। @ ২০০২ চুয়েট ক্যাম্পাস থেকে জামাত দূরীকরন।
...১.উদাজ্বী, চুয়েটিয়ান নাকি? কোন সাবজেক্ট??
২। ২০০২তে জামাত তাড়িয়েছিলেন? নাকি শিবির? নাকি আপনি নিজেই বিতাড়িত হয়েছিলেন?

পুনশ্চঃ
আপনাকে তো গিরগিটি স্বভাবের মনে হচ্ছে। আপনার ধর্মীয় ও রাজনৈতিক মতাদর্শটা ক্লিয়ার করেন দেখি??

০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:১২

উদাসী স্বপ্ন বলেছেন: জামাত মরে ভূত এটা যারা ভাবে তারা বোকারস্বর্গে বাশ করে। আর শুমুজিবের মাইয়া শেখ হায়েনা শিক্ষা ব্যাবস্থার এমন ইসলামীকরন করছে যে আদতে কোনো কারনে তারে ক্ষমতায় থেকে ভোট দিতে হলে শিওর থাকেন কোন দল ক্ষমতায় আসে। মতিকন্ঠ তো বলেই দিছে বৃহত্তর জামাতী ইসলামের ঢাকা মহান গর শাখা বিএনপি।

১৮| ০৬ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:৪৮

বিজন রয় বলেছেন: বাংলাদেশ কখনো নিরাপদ হবে না।

কারনটা আপনি নিজেও জানেন।

০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:১২

উদাসী স্বপ্ন বলেছেন: কারন আমরা। আগে মনে করতাম বাইরের শক্তি। এখন সেটা ভুল। আমরাই দেশের বাশ মারতে ওস্তাদ। গত কয়েকদিনে তা ক্লিয়ার

১৯| ০৬ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:৫১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সবই ঠিক ছিল। কিন্তু বেহুদা ধর্মকে টেনে এনে পোস্টটাকে গুলিয়ে ফেলেছেন ?

ইউরোপকে স্বর্গ মনে করার কোন কারণ নেই।

০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৪

উদাসী স্বপ্ন বলেছেন: ইউরোপে ১০ বছর আছি। বাংলাদেশে জন্ম। তারপরও বলেন নাই যে আমার আয়োডিনের অভাব বা মধ্যপ্রাচ্য দুনিয়ার স্বর্গ!

একটু লোক হাসানোর কমেন্ট পাইতেছি না। আপনার কাছ থেকে সেটা আশা করেছিলাম

২০| ০৬ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:৫৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: খবর জেনে কি করবেন? বর্বর ইসলামিস্টদের হাতে দেশ না দিতে চাইলে হাসিনার এসব দুর্নীতির দেখেন। দেশ ভালো করার জন্য যাদের দরকার সেসব মনীষাদের তো চোখে দেখেন না। তো এসব বলে লাভ নাই


অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৭

উদাসী স্বপ্ন বলেছেন: আপনিও ভালো থাকুন

২১| ০৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:৪৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: মুদ্রার এপিঠ আর ওপিঠ। ছোটোকাল থেকে শুনে আসছি প্রবাদ- যায় দিন ভালো। আগে কী সুন্দর দিন কাটাইতাম। এখন আতঙ্কে থাকি।

আপনার লেখার স্টাইল অনন্য। কোথা থেকে কোথায় নিয়ে কার/কীসের সাথে মিলিয়ে দেন, ভাষা ভাষা পড়লে সেই মজাটা কেউ পাবে না।

আমি ভাবছিলাম শিরোনামটা নিয়ে। 'নিরাপদ বাংলাদেশ' কথাটা সার্বভৌমত্বের প্রতি ইঙ্গিত করে, বহিঃশত্রুর হাত থেকে নিরাপত্তা। এই অর্থে 'নিরাপদ বাংলাদেশ' কথার অর্থ হয় বাংলাদেশের নিরাপত্তা ঝুঁকির মধ্যে আছে এবং আমরা বাংলাদেশের নিরাপত্তা চাই। কিন্তু আপনি বোধহয় ঠিক এ জিনিসটা বোঝাতে চান নি, মনে হয় বোঝাতে চেয়েছেন অভ্যন্তরীণভাবে বাংলাদেশের সব সেক্টর নিরাপদ, ঝুঁকিমুক্ত, দুর্নীতিমুক্ত, বিপদমুক্ত। তো, এমন বাংলাদেশ আমাদের সবারই কাম্য। আপনি আজ থেকে ২০-৩০ বছর আগেকার বাংলাদেশের সাথে তুলনা করলে দেখতে পাবেন, ৮০/৯০-এর দশকে মৃতের হার ছিল খুব নগণ্য, শান্তিশৃঙ্খলার মান ছিল আরো উন্নত, কিন্তু আজকের মতো আলোর ঝলকানি, ডিজিটাল/ভার্চুয়াল অ্যাডভান্সমেন্ট, ফ্লাইওভার, টাকার ছড়াছড়ি, উন্নত রাস্তাঘাট ছিল না। অর্থাৎ, বাংলাদেশের ফিজিক্যাল ডেভেলপমেন্ট কিন্তু অনেক হয়েছে। এতসব উন্নয়নের জোয়ারে ভেসে যাওয়ায় মানুষের মনে যে আনন্দ-উল্লাসের প্রকাশ থাকার কথা ছিল, তা কি আছে? এককালে আমরা পড়েছি- সাহিত্য হলো সমাজের দর্পণ- আজ সেটা বদলে গিয়ে হয়েছে- ফেইসবুক/ব্লগ/সোশ্যাল মিডিয়া হলো সমাজের দর্পণ। সমাজের দর্পণে আমরা মঙ্গলময় কিছু কি দেখতে পাই? আমার কাছে এর উত্তর একটাই- এই কমেন্টের প্রথম লাইন :(

০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:২৬

উদাসী স্বপ্ন বলেছেন: ব হির্বিশ্বের যে থ্রেটের কথা ভাবেন আমি সেটা ভাবি না কারন এই দেশ দখল করা লস, তারচেয়ে এই দেশের সাথে বানিজ্য করা অনেক লাভজনক। এই দেশে তেমন কোনো প্রাকৃতিক খনি নেই টার ওপর ২০৩৬ এর পর এই দেশ কতটুকু জেগে থাকে তার কোনো ঠিক নাই। কিন্তু এই দেশে একটা বড় বাজার আছে সেটা সবাই চায়। বাকি যেটা আছে বার্মা, সেটা তারা করবে না। কারন ছুচো মেরে হাত নষ্ট তারা করবে না যেটা করবে তা হলো জোর করে আদায়। সেটাই তো করেছে এবং দেখেন রোহিঙ্গাদের আমরাই খাওয়াচ্ছি পড়াচ্ছি।

আমার মনে হয় সোশাল মিডিয়া আর মেইনস্ট্রিম মিডিয়া কিছুটা শক্তিশালী হইছে বলেই আজকে এত ঘন ঘন আন্দেলান হচ্ছে। সমসয়া হলো এসব ক্ষমতাসীনদের হাতে। তবে তারা ব্যাবসায়িক স্বার্থেই এসবের নিরপেক্ষতা রাখটে চান মাঝে মাঝে কিন্তু তখন সরকারের খরগ হস্তে পড়তে হয়। আমাদের দেশের নিয়মকানুন এখন সেটাতেও হাত বসাচ্ছে।

কিন্তু আমরা জন গন সেসব দেখেও কিছু বলছি না। এজন্য গত পোস্টে পল সাত্রের কথা বলেছিলাম। সব কিছু মিলিয়েই সুত্রাকারে সেই পোস্টে লেখা ছিলো কিন্তু মানুষ সেটা বুঝেও বুঝেনি।


সবচেয়ে বড় সমস্যা আমরা এখন ইউটোপিয়ার হাতে ছেড়ে দিতেই অভ্যস্ত হয়েগেছি। ধর্ম বা ঈশ্বর বা অদৃস্ট্য নামক ইউটোপীয়ান নেশায় আমরা নেশগ্রস্থ যেটা আমাদের কাল ডেকে আনছে

২২| ০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:২৩

টারজান০০০০৭ বলেছেন: উদাসী সপ্নদোষ হইল নাকি ? না হইলে ইসলাম বর্বর ধর্ম হইল কেমনে ? মডু কি ঘুমায় ?

আমি যদি বলি , বিচির বেদনায় অস্থির হইলেই পাঁঠারা বিচি প্রদর্শন করে , তাহা হইলেই মডুর ঘুম ভাঙিয়া যাইবে !

জ্যোতি বসুর আমলে যখন গনেশ দুধ খাওয়া শুরু করিল, ছাম্বাদিকরা তাহাকে জিজ্ঞাসা করিলে তিনি বলিলেন, গনেশ দুধ খাইলে আমি কি করিব ! অর্থাৎ এড়াইয়া গেলেন ! যদিও তিনি কমুনিস্ট ছিলেন, কিন্তু ধর্মকে অপমান করিলেন না !
আপনার ভালো পোস্টখানাও ধর্মকে অপমান করার কারণে দুধের মধ্যে চোনা মেশানোয় পুরোটাই নষ্ট হইয়া গেল ! খাঁজকাটা কুমিরের গল্প আর ছাড়িতে পারিলেন না !

তবে ইরানের ব্যাপারে আপনার অবজেরভেশন ঠিক আছে !

০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:২৮

উদাসী স্বপ্ন বলেছেন: রিপোর্ট করলেই তো ল্যাঠা চুকে যায়। সেটাও তো করেন না।

আর মানুষজনের বিচি নিয়া দেখি অনেক টেনশনে থাকেন দেখি! প্রফশনাল হাজাম নাকি? কামাই কেমন হয়?

২৩| ০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:২৪

ভ্রমরের ডানা বলেছেন:



দেশের অর্থনীতিতে বিদেশী কতিপয় ইউরোপ আম্রিকা প্রবাসীর তুলনায় অর্ধ শিক্ষিত কাতার, সৌদির সংখ্যা অবদান দুটোই বেশি। এসব কুল ডুডগিরি বেশি ফলাইয়েন না। ইউ আর ড্রেইন্ড ব্রেইন! যেখানে আছেন সেখানে খাটুন।

বাংলাদেশের আজ যারা গুজব ছড়িয়ে এই হাল করছে তারা মেক্সিমাম পাকনা প্রবাসী! নিজের কাজে মাথা খাটান। হাউহাউ কম করেন।

০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৩২

উদাসী স্বপ্ন বলেছেন: হ, আর এই সব ইুরোপ আমেরিকান এম্বাসীর ভিসা পেলে ফেসবুকে যে বড় বড় স্ট্যাটাস সেটা তো পড়ে, বাংলাদেশীরা যত জার্নাল বা গবেষনা করে তার ৯০ শতাংশই এরা করে। তার পর এটুআই থেকে শুরু করে বাংলাদেশের আইটি ফিল্ড তার সবচেয়ে বড় অবদান কিন্তু এরাই। ভাই, সমসয়া হইলো আপনারা পরিসংখয়ান এবং খোজ কবর না নিয়ে না জেনেই কথা বলেন!

আর এজন্যই জাফর স্যার ইউনুস স হ দেশের জন্য যারা সম্মান ও এতকিছু বয়ে আনলো তাদের একটু চুন থেকে পান খসলেই কি গাল!

আমরা না হইলে ব্রেন ড্রেইন, (জানি না আপনি কবে হবেন), তারা কি দোষ করলো? তারা গালি খায় কেন? নিজের মতো সাথে না মিললে কোপাতেও হয়? তার ওপর কি যেনো নাম জাফ্রা ষাড়.....শুনেছি ইসলামে নাকি নাম বিকৃত করা হারাম....যদিও আমি চরম ইসলাম বিদ্বেষী

২৪| ০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:২৬

অচেনা হৃদি বলেছেন: ভুল বললেন ভাইয়া, আপনি বাংলাদেশের সমস্যা দেখে নিশ্চিন্তে থাকবেন, বেড়াবেন, তা হবে না। আপনাকে একটু হলেও এই দেশের কথা ভেবে কষ্ট পেতে হবে। তা আপনার এই পোস্ট পড়েই বুঝতে পারছি।

০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৩৩

উদাসী স্বপ্ন বলেছেন: আপনার জিগড়ি দোস্ত উপ্রে কমেন্ট করছে। সাথে অনেকে থ্রেটও দিলো।

যাই হোক, ধন্যবাদ

২৫| ০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪৩

টারজান০০০০৭ বলেছেন:

=p~ =p~ =p~ =p~

০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪৬

উদাসী স্বপ্ন বলেছেন: সেটা তো আগেই বুঝছি হয় হাজাম নাইলে জেএমবির কসাই। তা নাইলে ফেক নিকের হেল্প কি নিতে হয!!

২৬| ০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫২

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: খবর পড়েছেন?
@ইন্দোনেশিয়া শক্তিশালী ভূমিকম্প, নিহত বেড়ে ৯১!!:( (অনলাইন ডেস্ক০৬ আগষ্ট, ২০১৮ ইং ০৯:২৬ মিঃ )


@ জামাত মরে ভূত এটা যারা ভাবে তারা বোকারস্বর্গে বাশ করে।
... আপনারা ছাগলবাহিনী ওদের ভয়ে গর্তে লুকান।।X(
সেদিনই বলেছিলাম, আমার আত্মীয়দের মধ্যে ছোট নানা সহ দুজন মুক্তিযোদ্ধা আছে। লীগ, বিম্পিকেই আমি ভয় করি না, আর জাশিকে ভয় পাবো!!! (আপনার সাথে তো আমি মশকরা করি(তাতেই কত বড় মন্তব্য করে বসে আছেন!!:D) ওদের পেলে করবো কচুকাটা।।)X(

@ পারলে আপনের এবার স্পেসিফিক কাহিনী জীবনে কি কি ফেলছেন।
..পড়াশোনাতে আমি বরাবরই ডাব্বা।
এ নিয়ে কতো বকা দেয় আব্বা!!:(
(আমি অন্যের ঢোলের বাড়িতে নাচি না। মারামারি পারি। বেশী রাগলে দু-চারটা খুনও করতে পারি।:P)

EEE তে পড়েছেন!! তাইতো বলি দেশে এত লোডশেডিং কেন?
(আপনার সাবজেক্ট নিয়ে একটু পড়াশোনা করি। আপনাকে একটু বাজিয়ে দেখবো......)

পুনশ্চঃ
ধর্ম ও রাজনীতি নিয়ে ক্যাচাল বাদ। আমি আপনার মত অতিরিক্ত আয়োডিন ধারী নই, গুরুদের সন্মান করি। :)

আপনাকে আর জ্বালাতন করিবো না। গান শুনেন...
আমি অপার হয়ে বসে আছি
ওহে দয়াময়,
পারে লয়ে যাও আমায়...;)

০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৩৬

উদাসী স্বপ্ন বলেছেন: একটা কো ইনসিডেন্স, এটিম অমিপিয়াল রা প্রায়ই বলতো, মাইনক্যা চিপায় পড়লে ওয়ামী সন্ধ্যাবাতীও নিজের বাপ দাদা মামা শ্বশুড় চাচতো শ্বশুড় মুক্তিযাদ্ধা তো পরে, ৭১ এর র্যাম্বো হইয়া যায় (আমি আবার একটু আপডেট করছিলাম ডায়লগের)। তো কপাল ভালো আপনি নানা শ্বশুড়ে আটকায় আছেন। এর চে বেশী দূর যাইবার পারেন নাই। যান ভাই, ক্ষেমা করেন। আপনেরা জাতীর খাম্বা, তথ্যবাবা। আপনাগো ভুল ধরা কবিরা গুনাহ তার ওপর বর্তমানে যে আইন বাইরাইছে বাবারে বাবা। দৃকের মালিক নাস্তিক সাইদুলরেও বলে শ্বশুড়বাড়ি নিয়া গেছে।

যান আপনেই জিতছেন, আপনেই মহান আর আমরা সব টাট্টিখানার দারোয়ান। শান্ত হন নাইলে নাদুস নুদুস হোদেল কুতকুত বদনে প্রেসার হইবো

২৭| ০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫৩

ভ্রমরের ডানা বলেছেন:
কি আজগুবিকথা বলেন! হিসেব করি বলেই তো বলছি মশাই। আমরা পাই ১৪ বিলিয়ন! ইউরোপ আম্রিকার প্রবাসী কত পাঠায়? ১০ পার্সেন্টও না। শ্রমিক প্রবাসীদের অবদান রেমিট্যান্সে বেশি। একটু দেশ নিয়ে ফালাফালি করার আগে নিজের অবস্থান দেখিয়েন তারপর না হয় কি দিলেন আর কি নিলেন সে হিসেব করা যায়( আসলে করা কি ঠিক)!


ইউনুস সাহেব, জাফর সাহেবদের জাতি তার প্রাপ্য মর্যাদা দিতে পারেনি। সেটা শিক্ষার অভাব! ধর্ম একটা জীবন প্রণালী! এতে আঘাত হানার দরকার আছে কি? এতে কি উন্নয়ন হয়? অন্তত বাংলাদেশের মত দেশে। আমরা এখনো মৌলিক বিষয় নিয়ে সংগ্রাম করি আপনে আসছেন লজিক ফজিক নিয়ে! সাধারণ পাব্লিক এসব বুঝবে না! আপনারা টেকনোলোজি দিয়ে দেশকে এগিয়ে নিতে পারবেন। কিন্তু এদেশের মানুষ সেটা বুঝতে সময় নিবে। পরিবর্তন একদিনে হয় না। আর সেটা সময় নেয়! সে সময় পর্যন্ত দেশকে এগিয়ে এগিয়ে নেবার মানসিকতা কই ?



আমরা সবাই দেনা পাওনা নিয়েই আছি!

০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৩৮

উদাসী স্বপ্ন বলেছেন: সেটাই তো কইলাম ইউরোপ আমেরিকায়ে যারা আছে তারা তো মিস্ত্রি না। আর বড় বড় গবেষনা যাগো নাম মুখে নিয়া বুকে গর্ব কইরা গর্ভবতী অনুভব করেন তারা তো সব সৌদীর কামলা।

হালার কই যাই! বিএনপি লীগ ছুপা জামাতীরা এসব কি কয়!!!!

ব্লাডি হেল!!

২৮| ০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫৫

টারজান০০০০৭ বলেছেন: আপনি নিজেওতো ফেক আইডি দিয়া পোস্ট প্রসব করিতেছেন। তাহা হইলে আপনি কি জেএমবি , হাজাম ?

পাঁঠাদের ইহা একখানা পুরোনো অস্ত্র ! দিন পাল্টাইয়া গিয়াছে। নতুন অস্ত্র খুঁজেন !

০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৪১

উদাসী স্বপ্ন বলেছেন: আমার মনে হয় দেশে এখনো পুরানা বিএনপি লীগ জামাত নিয়াই জনগন টেনশনে। গত প্রায় ৩০ বছর ধইরা এই টেনশন দেখতাছি সেখানে আপনাকে হাজাম উপাধীটা নতুন। আপনার তো গর্বে গর্ভবতী হওয়া উচিত। তার ওপর উপ্রে নিজে যে ছাগলের হাজামগীরি করেন তার সচিত্র ফটুকও দিছেন। কই খুশী হইবেন তা না কাজী মারুফের মতো কালা বন্দুক অস্ত্র শস্ত্র দেখাইতেছেন ইহা কি ঠিক?

২৯| ০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৪৩

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আপ্নে তো দেখি ব্লগের সবার সাথে কাইজা করেন!;)
এটাকি আপনার মানসিক রোগ, আমার ডাক্তর বন্ধুদের লাগলে বইলেন..:P



০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৪৮

উদাসী স্বপ্ন বলেছেন: আমার ব্যাচে ডাক্তার ইন্জিনিয়ার র্যাব বিজ্ঞানী সবই আছে। তার ওপর বিদেশে এসব তো আমার ফ্রি। হুদাই দেশে যাবো কি করতে? বাঙ্গালীরে হাইকোর্ট চেনান ভাউ?

আমার ব্লগ আমার পোস্ট। যা মন চায় কমু, যা ইচ্ছা করমু, কোনো সমস্যা?

যুক্তির খবর নাই আইছে ফ্যাদলা পাড়তে। ফুটেন মিয়া

৩০| ০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৪৭

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আসেন দুজনে ফাইট করি। :P

ইয়া ঢিসুম:
১. আপনি কি রামপাল বিদ্যুৎ কেন্দ্র সমর্থন করেন? কেন?
২. কুইক রেন্টাল না বড় প্ল্যান্ট কোনটি সুবিধাজনক? কেন?
৩. রুপপুরে পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র না করে সোলার প্ল্যান্ট করলে কি সমস্যা ছিল? কেন?

০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫৫

উদাসী স্বপ্ন বলেছেন: রামপাল নিয়া লীগের চামচ আরাফাত শমীর জামাই আর লীগের ভাড়া করা দেশী বিজ্ঞানী সালেহ এই দুই শালার প্রোফাইলে বিশাল ঝগড়া আছে। তাদের প্রতিটা যুক্তি ডিবাঙ্কড। যদিও আইডি নাই সেই ঝগড়াও নাই।

কুইক রেন্টাল ফখরুর আমলের এক উপদেষ্টা শুরু করেছিলো এবং বলেছিলো যদিও এটা আত্মহত্যা দীর্ঘমেয়াদে কিন্তু যতদিন বড় েলান্ট হচ্ছেনা ততদিন এটা করতেই হবে। এবং এর সম্পূর্ণ দোষ বেজী আর আমারদেশের মাহমুদুর রহমানের। আমি পারমানবিক পাওয়ার প্লান্টের পক্ষে এবং বর্জ্য বযাবস্থাপনার জন্য পার্টিক্যাল কোলাইডারের মত দিছিলাম অনেক আগে। খোদ পাকিস্থানেরও একটা পার্টিকল কোলাইডার আছে

সোলার প্যানেল করার মতো জায়গা নাই তার ওপর দেশে আমরা সেমিকন্ডাক্টর ফিজিক্সের জন্য এসব ফটোইলেক্ট্রিক ডায়োড বানানোর কোনো ল্যাবই নাই পাবলিক গুলান যেটা হতাশার। পারমানবিক বিদ্যুৎ নিয়া দিনমজুর আমি মোহাম্মদের সাথে আমার ্নেক তর্ক হইছে

৩১| ০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫৪

উপপাদ্য বলেছেন: ইরান সম্পর্কে এমন উদ্ভট ধরানা আপনার মাথায় কিভাবে আসলে।
এটা পড়ে আমি হাহাপগে।

৯০% ইরানি মেয়েদের ইউনি ভর্তি নিষিদ্ধ করেছে সরাকর। এই নিউজতো সয়ং ফক্সনিউজো ব্রডকাস্ট করেনি।

সৌর্স দেন দাদা

০৬ ই আগস্ট, ২০১৮ রাত ১০:০০

উদাসী স্বপ্ন বলেছেন: এসে গেছেন আরেক বিএনপির চিহ্নিত পেডো। অনেক দিন পর ব্লগে আসলেন। সেই যে বাল্যবিবাহ আর দাসত্বের পোস্ট নিয়া ঝগড়া হলো বহুদিন আপনি আমার পোস্টে আসেন নাই। যদিও পেডোদের আমি কুকুরের মতো ঘৃনা করি।


লিংক লন মাসলম্যানদের বিনোদনমূলক কান্ডকীর্তি জানতে আরও প্রশ্ন করুন প্লিজ

৩২| ০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫৫

ভ্রমরের ডানা বলেছেন:

তুমি কিডা মজনু! মাথার পুকা নাড়া দিলে জুতা দিয়া বাড়ি দেও? তোগোর গুহেষনা দিয়ে বিডি উদ্ধার হইব না আর নতুন নাগরিকত্ব আইনও বদল হইত না। লাফাই লুফাই কিছুই হইব না! মলম লাগান সেইডাই ভালা!

০৬ ই আগস্ট, ২০১৮ রাত ১০:০২

উদাসী স্বপ্ন বলেছেন: আমার পশ্চাদ আমার মলম। সো সেই টেনশন আমারেই করতে দেন। নাকি আপনি পশ্চাদ বিশেষজ্ঞ?

৩৩| ০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫৮

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: @ আমার ব্লগ আমার পোস্ট। যা মন চায় কমু, যা ইচ্ছা করমু, কোনো সমস্যা?
.. না, কোন সমস্যা নাই!:`>:``>>
উদা ভাই, আপনাকে ক্ষ্যাপাতে আমার ভালোলাগে। আপনাকে বলেছিলাম, ধর্ম ও রাজনীতি নিয়ে ক্যাচাল বাদ। । আপনিই তো প্রতিমন্তব্যে শুরু করলেন।:(


আচ্ছা, আপনার পোস্টের ছবিতে দেখলাম সবাই রৌদ্র স্নান করছে। বীচেই ১৮ কিছু হয় নাকি??:P



বড়পুকুরিয়ার বিদ্যুৎ কেন্দ্র তো বন্ধ। সালার চোরেরা দেশটাকে শেষ করে দিলো। আচ্ছা কয়লা দিয়ে আমি বাড়িতে বিদ্যুৎ তৈরী করতে পারবো না??

০৬ ই আগস্ট, ২০১৮ রাত ১০:০৩

উদাসী স্বপ্ন বলেছেন: কমেন্টে দেখেন এক মুক্তিযাদ্ধার নানা শ্বশুড় ওরফে লীগের বড় নেতা আছেন। তারে জিগান

৩৪| ০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:২৮

বিজন রয় বলেছেন: এত ধর্ম ধর্ম করলে কবিতা পড়বেন কখন?

০৮ ই আগস্ট, ২০১৮ ভোর ৫:২৮

উদাসী স্বপ্ন বলেছেন: কবিতা পড়নের টাইম আছে নাকি? এই বুড়া বয়সে কবিতা লেখনের তো জুইত পাই না। যখন বয়স কম ছিলো তখন দুই চারটা প্রেম করতাম তখন কবিতা নিয়া পইড়া থাকা সাজে। এই বয়সে প্রেম নাই কিছু নাই, কবিতা দিয়া কি করুম?

৩৫| ০৯ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:০৭

বিজন রয় বলেছেন: লেখক বলেছেন: এসে গেছেন আরেক বিএনপির চিহ্নিত পেডো।

উপপাদ্যকে পেডো বললেন, পেডো মানে কি?

পেইড..... ?

০৯ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৩২

উদাসী স্বপ্ন বলেছেন: বেশ কয়েক বছর আগে ১৩-১৪ বছরের কিশোরী একটা মেয়ে ধর্ষিতা হয় এবং তাকে হত্যা করা হয়। খোজ নিয়ে জানা গেলো ধর্ষক বিএনপির একজন নেতা। তখন ব্লগে একজন জাতীয়বাদী শুয়োর ছিলো নাম দাসত্ব সে পোস্ট দিলো দোষটা মেয়েরায়ই কারন মেয়েটার অতিরিক্ত যৌনাকাঙ্খা ছিলো। সে নিয়ে পেডোফাইল শুয়োরটা একটা বিশাল জ্ঞানগর্ভ পোস্ট দিলো। আর যায় কই ব্লগের আপামর লোকজন তার প্রতিবাদ করে এবং তখন সবার বিপক্ষে যেতে বিএনপির পেডোফাইল শুয়োরগুলো বহুদিন তার সাফাই গায়। তার মধ্যে এই ব্যাটাও একজন। মুখের খিস্তি যে কি বাহারী ছিলো তা আর বলার নয়।

এই যে আপনারা এত জ্ঞানী গুনী লোক বলে বাহবা দেন এদের মন ও আদর্শীক চিন্তাভাবনা কতবিকৃত ও ফ্যাটিশে ভরা সেটা চিন্তাও করতে পারবেন না। ব্লগে এত বছর থেকে এসব মানুষের শিশুকামী মর্ষকামী রূপগুলো দেখেছি।

আর কিছু জানার আছে?

৩৬| ১১ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৮

উপপাদ্য বলেছেন: আপনি কি আমাকে পেডোফাইল বললেন!!!

খুবই আশ্চর্য হলাম। কিসের ভিত্তিতে একথা বললেন? একটা স্ক্রিনশট বা লিংক কোন কিছু যদি দিতেন তাহলে আপনার সত্যতা পরিষ্কার হতো।

মিথ্যাবাদি ও অপপ্রচারকারী হিসেবে আগেও আপনার নাম ডাক ছিলো এখনো আছে মনে হচ্ছে অবস্থে দৃষ্টে। সময় বদলায়, আমরা বদলাই, পৃথিবী বদলায় কিন্তু আপনি বদলান নি ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.