নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার মতে, নিজের সম্পর্কে বলা অনেক কঠিন একটা কাজ। তাই কঠিন এই কাজটা না হয় অসম্পূর্ণ থেকে থাক।।।

ফাহিম জামান ।।

।।।

ফাহিম জামান ।। › বিস্তারিত পোস্টঃ

বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং মানেই শুধুই???

২৪ শে জুন, ২০২০ বিকাল ৫:০৫


বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং জিনিসটা খুবই পরিচিত একটি শব্দ।আমরা হয়তো কমবেশি সবাই এই শব্দটির সাথে পরিচিত। এক কথায় র‍্যাগিং শব্দ বলতে বোঝায় বড় ভাইদের সাথে ভার্সিটিতে পড়ুয়া ছোট ভাইদের পরিচয় পর্ব। আমি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ছি। সেখানে এই শব্দটির সাথে আমি পরিচিত হয়েছি। কিন্তু আমার একবারও মনে হয়নি যে র‍্যাগিং শব্দটি মানেই শুধু অনৈতিক,বড় ভাইরা ছোট ভাইদের প্রতি অনাচার-অবিচার, শোষণ করে। আমার এ রকমটা একবারও মনে হয়নি। আমি যে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ছি সেখানে আমি নিজেই এই র‍্যাগিংয়ের শিকার হয়েছি। আমার ইমিডিয়েট সিনিয়র বড় ভাইরা তারা নিজেরাই আমাকে র‍্যাগিং দিয়েছে। তাদের কাছে র‍্যাগ দেওয়া মানেই ছোট ভাইয়ের সাহায্য করা, বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা বুঝানো ইত্যাদি নৈতিক জিনিস। আরে এর মাধ্যমে বুঝতে পেরেছি কিভাবে পড়াশোনা করতে হবে, কিভাবে ফ্যাকাল্টিদের সাথে মিশতে হবে, কিভাবে কোন স্যারের ট্রপিক বুঝতে হবে, কোন স্যারের পড়া কিভাবে বুঝতে হবে, কোন সাবজেক্ট কিভাবে পড়লে ওই সাবজেক্টের উপর ভালো করা যায় ইত্যাদি নানা বিষয় সম্পর্কে বড় ভাইদের কাছে জেনেছি। যার ফলস্বরূপ আজ ভার্সিটিতে পড়াশোনা করতে সুবিধা হচ্ছে। শুধু তাই নয় যেকোনো বিষয়ে বড় ভাইরা হেল্প করে থাকে। আমি কোন স্যারের লেকচার না বুঝি তাহলে তারা সেই লেকচার বুঝাতে সাহায্য করে। যেকোনো সময় তাদের কাছে সাহায্য চাইলে তাদের ওয়া যায়। বড় ভাইরে শত ব্যস্ততার মাঝেও তারা নিজেরা আমাদের সময় দেয়, পড়া বোঝানোর জন্য আমাদের হেল্প করে থাকে।আমার কথাই বলি আমি ভার্সিটিতে প্রায় দুই বছরের মতো অতিবাহিত করছি আমি এখন পর্যন্ত কোন নোট, কোন বই কিচ্ছু কিনিনি সব বড় ভাইদের কাছ থেকে নিয়ে থাকি। ভাইয়াদের কাছ থেকে সব রকম তাদের নোট, সব রকম পিডিএফ ফাইল, বই নিয়ে থাকি। এখন পর্যন্ত আমি নিজের টাকা দিয়ে একটা ফটোকপি শীটোও করিনি। সকল রকম শীট বড় ভাইদের কাছ থেকে নিয়ে থাকে। ভাইয়াদের সাথে কাটানো সময়,বড় ভাইদের সাথে আড্ডা গান-বাজনা হইহুল্লোড়,এগুলো করোনায় এই মহামারিতে বাসায় বসে থাকতে থাকতে এখন ভার্সিটির ভাইয়াদের অনেক বড় মিস করছে।

পরিশেষে একটা কথাই বারবার বলতে ইচ্ছা করছে মনের অগোচরে, ভাই আপনাদের কাছে আবার র‍্যাগ খেতে চাই। কারণ আপনারা না থাকলে হয়তো ভার্সিটির অনেক নিয়ম কারণ কিছু শিখতে পারতাম না, পড়াশোনার এই পর্যন্ত আসতে পারতাম না। আমাদের স্বপ্নের লক্ষ্যে পৌঁছাতে পারতাম না ভাই আপনার যেখানে থাকেন আমাদের সব সময় পাশে থাকবেন।

বি.দ্র.হঃ র‍্যাগিং শব্দটা বিকৃত করেছে আমাদের দেশের কিছু কিছু বড় ভাইরা। তাদের কাছে র‍্যাগিং মানেই ছোট ভাইদের প্রতি অত্যাচার করা, শাসন করা শোষণ করা, মানসিক চাপ দেয়া ইত্যাদি। যে কারনে আজ র‍্যাগিং শব্দটি বাংলাদেশে ঘৃণিত। তাই পরিশেষে একটা কথাই বললো, ছোট ভাইদের প্রতি অত্যাচার,শোষণ, নিপীড়ন এগুলো বন্ধ করুন। আপনারা যারা ভার্সিটি বড় ভাই তারা ছোট ভাইদের ভালোবাসুন, সাহায্য করুন । যে কোনো বিপদ আপদে সাহায্য করুন। পড়াশোনায় সাহায্য করুন।।

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুন, ২০২০ বিকাল ৫:২৬

রাজীব নুর বলেছেন: র‍্যাগিং হোক আনন্দময়। তাতে কেউ যেন কষ্ট না পায়। কেউ যেন অপমান বোধ না করে।

শিরোনামটা এডিট করে ঠিক করে নিবেন।

২| ২৪ শে জুন, ২০২০ বিকাল ৫:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
এটা অত্যন্ত গর্হিত কাজ এবং অন্যায় কাজ ।
এর প্রতিবাদ হওয়া দরকার।

৩| ২৪ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৯

নিরীক্ষক৩২৭ বলেছেন: আপনার কপাল ভালো। আমি আমার সহপাঠীরা মাইর খাইছি রাগিং এর নামে। বেশিরভাগ জায়গায়ই মাইর চলে বিশেষ করে পাবলিকে। ছোটলোকের জাত সেই তথাকথিত সিনিয়রগুলো।

৪| ২৪ শে জুন, ২০২০ রাত ৮:২৪

Alamin12 বলেছেন: পাবলিক ভারসিটি বলতেই র‍্যাগিং

৫| ২৪ শে জুন, ২০২০ রাত ৯:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: র‍্যাগিং এর নামে বেয়াদবি করার অপরাধে এদের বিরুদ্ধে মামলা করে দিলে আর করবেনা।

৬| ২৪ শে জুন, ২০২০ রাত ৯:২৭

নেওয়াজ আলি বলেছেন: রাগিং নামে বিরোধী মতকে দমন করা হয় । এইসব অন্যায় চিরতরে বন্ধ হওয়া দরকার

৭| ২৪ শে জুন, ২০২০ রাত ১০:৫৯

কাছের-মানুষ বলেছেন: র‍্যাগিং এ আপনার অভিজ্ঞতা ভাল হতে পারে তবে এর মাঝে দিয়ে যারা গিয়েছে তাদের বেশীর ভাগের অভিজ্ঞতাই ভাল নয়। অনেকে র‍্যাগিং নামক তিরস্কারের ফলে অনেকে আত্নহত্যা পর্যন্ত করেছে! এটা বন্ধ করা উচিৎ।

৮| ২৫ শে জুন, ২০২০ রাত ১২:৩৮

কল্পদ্রুম বলেছেন: র‍্যাগিং বিষয়ে আমার অভিজ্ঞতাও ভালো।তবে সেটা ব্যতিক্রম।বিভিন্ন প্রতিষ্ঠানে এ ব্যাপারে ব্যবস্থা নেয়া হচ্ছে।আমার মনে হয় এই কালচার যেতে কয়েক জেনারেশন লাগবে।

৯| ২৫ শে জুন, ২০২০ সকাল ১০:৪৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনার হয়তো কপাল ভাল। কিন্তু র‌্যাগিং নামে যা শুরু হয়েছে এটাকে ভাল বলার কোন যুক্তি নেই। বরং বন্ধ হওয়া উচিৎ।

১০| ২৫ শে জুন, ২০২০ সকাল ১০:৪৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: র‍্যাগিং যারা করে, তারা কেন তাদের পিতা, মাতা কে সবার সাথে পরিচয় করিয়ে দেয় সবার কাছে কে জানে? তারা নিজেরাও একদিন সন্তানের পিতা হবে। আসলে কঠোর শাস্তি না দিলে নীরবে এসব চলতেই থাকবে...

১১| ২৫ শে জুন, ২০২০ সকাল ১১:৩৭

মোঃ খুরশীদ আলম বলেছেন: শুদ্ধতার চর্চা হোক সর্বত্র সেই প্রত্যাশা করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.