নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার মতে, নিজের সম্পর্কে বলা অনেক কঠিন একটা কাজ। তাই কঠিন এই কাজটা না হয় অসম্পূর্ণ থেকে থাক।।।

ফাহিম জামান ।।

।।।

ফাহিম জামান ।। › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর মূলনীতি "মাছের তেলে মাছ ভাজা ?"

১৭ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১১

গতকাল ১৬ জুলাই ২০২১, মধ্যরাতে আমার খুব কাছের এক বন্ধুর সাথে কথা হচ্ছিল। আমার বন্ধুর নাম নবিন । তার কাছে শুনলাম , তার ৫ লক্ষ টাকার পণ্য ই-কমার্স সাইটে আটকে আছে। এছাড়া আমার অনেক বন্ধুর লাখ লাখ টাকা ইভ্যালিতে আটকে আছে। আমি ব্যক্তিগতভাবে বাংলাদেশের ই-কমার্স কখনোই পছন্দ করতাম না শুরু থেকেই। আজ পর্যন্ত ই-কমার্সের কোন প্রোডাক্ট অর্ডার করিনি। বাংলাদেশের অনেক তরুণ, অনেক উদ্যোক্তা, অনেক ব্যবসায়ী যারা কিনা ই-কমার্স বিভিন্ন সাইট থেকে পণ্য কিনে বিক্রি করতো অধিক মুনাফার আশায়। বর্তমানে বাংলাদেশের অনেক তরুণের, অনেক ব্যবসায়ী টাকা বিভিন্ন ই-কমার্স সাইটে আটকা আছে। তারা নানা মানসিক সমস্যায় ভুগছেন। এমনকি তারা তাদের টাকা অথবা অর্ডারকৃত পণ্য পাবে কিনা তা নিয়ে হতাশায় ভুগছেন। সরকার বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানের চেয়ারম্যান সিওর বিদেশ যাওয়া নিষেধাজ্ঞা জারি করেছে এমনকি তাদের ব্যাংক হিসাব সিল করেছে। কিন্তু এরপরও দেখা যাচ্ছে ই-কমার্স গুলো অনলাইনে তাদের পণ্য বিক্রি চালু রেখেছে। আমি ব্যক্তিগতভাবে চাই ই-কমার্স প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে আসুক তারা সুন্দর ভাবে ব্যবসা করে বাংলাদেশে ইন্টারনেট সেক্টর থেকে শুরু করে e-commerce সেক্টরে এগিয়ে যাক। কিন্তু ই-কমার্স ব্যবসা প্রতিষ্ঠান মালিকদের পরিকল্পনা খুবই ভুল পথে অগ্রসর হচ্ছে। তারা অতীতের অর্ডারকৃত পণ্য সবাইকে ডেলিভারি না করে নতুন পণ্য বিক্রি করছে। ই-কমার্স প্রতিষ্ঠানদের উচিত। তাদের খুবই দ্রুত অতীতের প্রোডাক্টগুলো ডেলিভারি করা। এবং বর্তমানে কোন নতুন পণ্য বিক্রি না করা। অতীতের সকল পণ্য সরবরাহ করার পর নতুন করে তাদের বিক্রি চালু করা। অনেকে বর্তমানে সরকার তথা ই-কমার্স নীতিনির্ধারকদের দোষারোপ করছে। আমি ব্যক্তিগতভাবে মনে করি সরকার অথবা ই-কমার্স নীতিনির্ধারক যারা বর্তমানে বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠান মালিকদের ব্যাংক হিসাব জব্দ থেকে শুরু করে বিদেশে নিয়ে নিষেধাজ্ঞা করেছে তারা একেবারেই সঠিক করেছে। কারণ সরকার তথা এদেশের সাধারন মানুষ আমরা কেউই চাইনা নতুন করে ডেসটিনির মতো ইতিহাসে প্রতারণার পাল্লা ভারি হবে। এছাড়া বাংলাদেশের যে সকল মানুষ বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানের পণ্য বিভিন্ন অফারের পণ্য কেনার জন্য অর্থ ব্যয় করেছেন। তাদের বোঝা উচিত। কখনোই ১০ টাকার পণ্য কখনোই ৫ টাকায় দিতে পারবে না। সবচেয়ে বড় ব্যাপার। আমাদের দেশের অনেক মানুষ, যারা এইসব ই-কমার্স প্রতিষ্ঠান থেকে পণ্য ক্রয় করে বিক্রি করে সহজ উপায় ব্যবসা করে মুনাফা অর্জনের চেষ্টা করছিল। তাদের বোঝা উচিত ব্যবসায় লাভ করার জন্য কোনো শর্টকাট নেই। ধীরে ধীরে ছোট ছোট মুনাফা অর্জনের মাধ্যমে বড় মুনাফায় করা সম্ভব। প্রচলিত কথার মত বলতে হয় মানুষ ছোট ছোট মুনাফা অর্জনের মাধ্যমে একসময় সফল মানুষে পরিণত হয়। সফল ব্যবসায়ী হতে পারে। ব্যবসায় সফল হওয়ার জন্য কোন শর্টকাট পদ্ধতি নাই। একমাত্র পদ্ধতি অধ্যবসায়, শ্রম, মেধা, পরিকল্পনা সততা সর্বোপরি মহান আল্লাহতালার প্রতি সাহায্য ও শুকরিয়া আদায় করা। সর্বোপরি ই-কমার্স প্রতিষ্ঠানের জন্য শুভ কামনা করি তারা যেন বাংলাদেশ তথা বিশ্ব বিখ্যাত প্রতিষ্ঠানে রূপান্তরিত হতে পারে এবং বাংলাদেশের মানুষদের জন্য কেনাকাটার সহজ লাভজনক প্রথা চালু করতে সক্ষম হয় এমনকি দেশের তরুণ সমাজ তথা বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের সৃষ্টি হয়। ধন্যবাদ।।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুলাই, ২০২১ সকাল ৯:২৭

বিটপি বলেছেন: বাংলাদেশের ই-কমার্স ব্যবসার নেতৃত্বে আছে জীবনের সর্বক্ষেত্রে ব্যর্থ হওয়া অপদার্থ এক অভিনেত্রী। এই খাত থেকে আপনি ভালো কি আশা করেন?

১৮ ই জুলাই, ২০২১ দুপুর ১:৪৩

ফাহিম জামান ।। বলেছেন: আপনি একদমই যথার্থ বলেছেন। আমাদের দেশে অনেক শিক্ষিত তরুণ তথা অনেক শিক্ষিত মানুষ রয়েছেন। তাদের নিয়ে কোন কমিটি না করে একজন অভিনেত্রীকে কমিটির প্রধান করা হয়েছে। এটা একদমই অযুক্তিক। যারা শিক্ষিত, যারা ই-কমার্স সম্পর্কে জানেন তাদের নিয়ে কমিটি করা উচিত। হ্যাঁ, স্বপ্ন দেখি ভালো কিছু কারণ আমাদের দেশের অনেক অনেক তরুণের স্বপ্ন আজ ই কমার্স প্রতিষ্ঠান উপর ঝুঁকে আছে। অনেকে লাখ লাখ টাকা ইনভেস্ট করেছে বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠান। তাই আমার আশা প্রতিটি ই-কমার্স প্রতিষ্ঠান গ্রাহকদের পণ্য যথাসম্ভব দ্রুত ফিরিয়ে দিক। ধন্যবাদ।।

২| ১৮ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৪০

শেরজা তপন বলেছেন: লোভীদের জন্য লোভের ব্যাবসা!

১৮ ই জুলাই, ২০২১ রাত ৮:৩৪

ফাহিম জামান ।। বলেছেন: একদমই যথার্থ এবং উপযুক্ত কথা বলেছেন ভাই।

৩| ২০ শে জুলাই, ২০২১ সকাল ১০:১২

মীর শাহেদুর রহমান বলেছেন: দুনিয়ার ব্যবসা বানিজ্যের সবচাইতে গোড়ার কথা হচ্ছে যত দামে পন্য কিনবেন, তার থেকে বেশি দামে বিক্রি করতে হবে-নইলে সেই ব্যবসা টিকবে না। ৬৫ কোটি টাকার চলতি মূলধন নিয়ে ৪০৩ কোটি টাকার দায় নিয়ে অপারেশন চালিয়ে যাওয়া অসম্ভব ।

২২ শে জুলাই, ২০২১ রাত ১২:৫১

ফাহিম জামান ।। বলেছেন: হ্যাঁ, ভাই আপনি ঠিক বলছেন।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.